ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

ড. মোঃ আব্দুর রশীদ’র প্রবন্ধ

ড. মোঃ আব্দুর রশীদ

’মা’কে নিয়ে কিছু কথা

ড. মোঃ আব্দুর রশীদ।।

……………………………………………………………………………………………………………………………………………………………………………………….

‘মা’ শব্দটি অতি ছোট কিন্তু এর গভীরতা দ্যোতনায়ম এবং তাৎপর্য সবচেয়ে বেশি। সবচেয়ে মধুর, সবচেয়ে আবেগপ্রবণ, সবচেয়ে পরিচিত, সবচেয়ে অনুভূতির, সবচেয়ে নিরাপত্তার, সবচেয়ে নির্ভরতার, সবচেয়ে চিত্তাকর্ষক, সবচেয়ে বেশি মান-অভিমানের, সবচেয়ে নিরাপদ আশ্রয়ের। মানব সন্তানের প্রথম দর্শন, প্রথম উচ্চারিত শব্দ, জন্মের প্রথম সম্পর্ক ‘মা’। যে মানুষের শরীরের মধ্যে মানব-সন্তান শরীর পায়। জীবন পায়। সেই মা। “যোগাযোগ” উপন্যাসে রবীন্দ্রনাথ ঠাকুর মায়ের পরিচয় দিতে গিয়ে বলেন। “জীবকে যিনি গর্ভে ধারণ করেন তাঁহাকে বলে মা। যিনি প্রাণসংশয় করিয়া সন্তানকে জন্ম দেন তাঁহাকে বলে মা।” মায়ের স্পর্শ, গন্ধ, স্তন্যদুগ্ধ আজীবন যেন সঞ্জীবনী শক্তি হিসেবে সন্তানের সাথে ছায়ার মতো বিরাজ করে। ‘মা’ শব্দটি সন্তানের কাছে যখন উচ্চারণও কোনো আকার পায় না। তখনও নির্ভরতার প্রতিমূর্তি ‘মা’। মায়ের মুখ সন্তানের কাছে পৃথিবীর সবচেয়ে সুন্দর ফুল। পৃথিবীর সমান ভালোবাসার নিকুঞ্জবন। ধরাধামে আগমনের পর মানব সন্তান যখন বত্রিশ নাড়ি ছিঁড়ে, চার হাত-পা ছোঁড়াছুঁড়ি করে চিৎকার করে পৃথিবীতে তার আগমন জানান দেয়। তখন আরেকটি হাত এসে পরম-মমতায় তাকে সান্ত¦নার সুবাতাস বয়ে দেয়। সে আর কেউ নয়। সে মমতাময়ী মা। মাতৃদুগ্ধ পানের পর। শিশুর দৃষ্টিসীমার মধ্যে যে-মুখটিকে সবসময় কাছে পেতে চায়। সে শুধুই তার মা। আধো অন্ধকার, অনুভবের বয়স বাড়ার সাথে সাথে যার নিকট থেকে আমরা সবচেয়ে বেশি শিক্ষা পেয়ে থাকি। সেই আমাদের ‘মা’। ‘মা’ কথাটি মধুর বড়ো সুধার সমান/ কহিলে শুনিলে কথা জুড়ায় পরান।’ তাই সন্তানের অন্তরাত্মা সবসময় প্রার্থনা করে। ‘মাগো আমার মা। তুমি আমার দৃষ্টি ছেড়ে কোথাও যেয়ো না।” কিন্তু মৃত্যুর মতো অনিবার্য-নির্ধারিত সত্য এসে যখন ‘মা’কে নিয়ে যায়। তখন পৃথিবীর খেলা ঘরে বসে সন্তানের প্রাণপাখি শুধুই বলে চলে। ‘হারিয়ে গেলে মাগো, আমার আলোর সরোবর/ বুক আঁধারে মুখ ডুবিয়ে কাঁদুক এখন এ ঘর।’ কিন্তু সন্তান কি ‘মা’কে হারিয়ে ভালো থাকতে পারে? পারে না? মাঁকে খুঁজে ফিরে সর্বত্রই। ‘মা আছেন আকাশে নক্ষত্রের মেলায়/ কেউ জানে না, আমি জানি কোন তারাটি/ আমার মা/ ঐ তারার আলোতে আমি পথ চলি, পৃথিবীর মহাসড়কে/ আলো-অন্ধকার-ঝড়-বৃষ্টিতে।’ মৃত্যুর মতো অমোঘ পরিণাম ছাড়া মায়ের সাথে সম্পর্ক ছিন্ন হবার নয়। ‘মা’ শব্দটি শুধু ‘মা’ রূপে বিরাজ করে না। ‘মা’ হয়ে ওঠে মাটি-মাতৃভূমি-মুক্তি-জন্মভূমি-পৃথিবী-জীবনেরই সমার্থক। বর্তমান বিশ্বে মায়ের বিশেষ গুরুত্ব স্মরণ করে। শ্রদ্ধা জানিয়ে ১৯১৪ খ্রিস্টাব্দ থেকে প্রতিবছর ৮মে ‘মা দিবস’ হিসেবে পালন করা হয়।

পৃথিবীতে সু-সন্তান এবং কু-সন্তান দুই’ই আছে। কিন্তু একজনও কু-মাতা পৃথিবীতে নেই; এই ‘মা’কে আমরা কতটুকু ভালো রাখতে পারছি?  যাঁর গর্ভে আমরা জন্মগ্রহণ করে পৃথিবীর আলো-বাতাস উপভোগ করছি। সেই ‘মা’ই এসিড সন্ত্রাসে শিকার হচ্ছে। সেই ‘মা’কেই আমরা পাচার করছি। আবার সেই মাকেই ধর্ষিত হতে হচ্ছে বারবার। একাত্তর সাথে স্বাধীনতা যুদ্ধেও অসংখ্য ‘মা’ তাঁদের সম্ভ্রম এবং জীবনের বিনিময়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে গেছে। কিন্তু স্বাধীনতা লাভের পরে সেই ‘মা’কেই হতে হয়েছে পরিত্যাক্তÑপ্রথাগত সমাজ কর্তৃক নিগৃহীত-নিন্দিত। কিন্তু আমরা কি কখনো ভেবে দেখেছি এই মায়েদের অবদান মুক্তিযোদ্ধাদের থেকে কি কোনো অংশে কম ছিল? একজন যোদ্ধাকে একবারই জীবন দিতে হয়েছে। কিন্তু একজন বীরাঙ্গনা ‘মা’কে-নারীকে বেঁচে থাকতে বারবার পাকহানাদারদের লালসার শিকার হতে হয়েছে। বারবার মৃত্যুযন্ত্রণা ভোগ করতে হয়েছে। যুদ্ধ পরবর্তী সময়ে এই ‘মা’কেই গণ্য করা হয়েছে সমাজের বোঝা রূপে। কিন্তু গর্বভরে বলা যায় তাঁদের কারণেই আমাদের মুক্তিলাভ ত্বরান্বিত হয়েছিল। এই মায়েদের প্রতি সম্মান রেখেই বঙ্গবন্ধু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন। “আরে তাইতো তোরা আমার মা।” [আমি বীরাঙ্গনা বলছি : নীলিমা ইব্রাহিম : পৃ. ১৫২]। বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামও এই মায়েদের শ্রদ্ধাভরে দেখেছেন সম্মান করেছেন “কে তোমায় বলে বারাঙ্গনা মা, কে দেয় থুতু ও-গায়ে?/ হয়তো তোমার স্তন্য দিয়াছে সীতা-সম সতী মায়ে।” এই মা-জননীই আমাদের ঝড়-ঝঞ্ঝায়, বিপর্যয়, ক্লান্তিতে হয়ে ওঠে চরম ও পরম আশ্রয়স্থল। তাই সব সন্তানই সবসময় মায়ের আঁচল খোঁজে। হেমন্ত মুখোপাধ্যায়ের গানের কথায় বলা যায় ‘পথের ক্লান্তি ভুলে স্নেহভরা কোলে তব মাগো, বলো কবে শীতল হব্’।

পৃথিবীর সকল পবিত্র ধর্মগ্রন্থেই ‘মা’য়ের সর্বোচ্চ স্থান নির্ধারিত আছে। পবিত্র কোরআন শরীফের সুরা লোকমান এ বলা হয়েছে : ‘আমার শোকর কর এবং পিতামাতার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ কর।’ বোখারী শরীফে আব্দুল্লাহ ইবনে মাসউদ [র.] বর্ণিত : তিনি বলেন আমি নবী করিম [স.] কে জিজ্ঞেস করলাম কোন কাজটি আল্লাহর কাছে সবচেয়ে প্রিয় তিনি বলেন ‘ওয়াকত মতো নামাজ পড়া। আমি বললাম তারপরে কোনটি। তিনি বলেন পিতামাতার সাথে সদ্ব্যব্যবহার। আবু হুরাইয়া [র.] থেকে বর্ণিত : তিনি বলেন এক ব্যক্তি রাসুল [স.] এর কাছে এসে বললেন। হে আল্লাহর রাসুল আমার কাছ থেকে সদ্বব্যহার ও সৎসঙ্গ পাওয়ার সবচেয়ে হকদার কে? তিনি বললেন তোমার মা। তারপর কে। তিনি বললেন তোমার মা, তারপর কে। তোমার মা। তিনি আবার বললেন তারপর কে? রাসুল [স.] বলেন তোমার পিতা। পবিত্র গীতায় বলা হয়েছে। ‘মা যেখানে থাকেন। সেইখানেই তো মন্দির।’ পবিত্র গ্রন্থ ‘মনু-সংহিতা’য় বলা হয়েছে। ‘দশজন উপাধ্যায় [ব্রাহ্মণ] অপেক্ষা একজন আচার্যের গৌরব অধিক, একশত আচার্যের গৌরব অপেক্ষা পিতার গৌরব অধিকতর; সর্বোপরি সহস্র পিতা অপেক্ষা মাতা সম্মানার্থ’। আসলে যাই বলি না কেন গণসঙ্গীত শিল্পী ফকির আলমগীরের গানের কথায় বলতে হয়। ‘মায়ের এক ধার দুধের দাম, কাটিয়া গায়েরও চাম, পাপস বানাইয়া দিলেও শোধ হবেনা আমার মাগো’।

পৃথিবীর সকল ধর্মে, শিল্প-সাহিত্যে, সঙ্গীত-চলচ্চিত্র, গদ্যে-পদ্যে, রূপকথায়-বাস্তবকথায় মায়ের প্রসঙ্গ এসেছে নানামাত্রিকতায়। মর্মবিদারক সেই চীনা গল্পের কথা তো সবারই জানা। প্রেমিকার মন জোগাতে। খুশি করতে প্রেমিক-পুরুষ মায়ের কলজে চিরে নিয়ে যাওয়ার পথে হোঁচট খেয়ে পড়ে যায়। মায়ের কলজে বলে ওঠে, ‘ব্যথা পেলি খোকা ! আস্তে চল!’ পরিশেষে আমাদের বিবেকের কাছে জিজ্ঞাসা। মায়ের সন্তান হিসেবে মায়ের প্রতি আমরা যথাযথ দায়িত্ব পালন করছি তো ?

লেখক

সহকারী অধ্যাপক বিভাগীয় প্রধান

সরকারি আদর্শ মহিলা কলেজ, চুয়াডাঙ্গা

মুঠোফোন : ০১৯৬৬৬৩১০৪২

Facebook Comments


শিরোনাম
নোয়াখালী জেনারেল হাসপাতালে চার দালাল আটক হারিয়ে যাওয়া মোহামেডানীদের সালতামামি… ঝিনাইদহে ১ম শ্রেণীর স্কুলছাত্রী ধর্ষণের শিকার থানায় মামলা মাগুরায় গড়াই নদী থেকে যুবকের লাশ উদ্ধার মাগুরা শ্রীপুরে নকল,ভেজাল ও মেয়াদ উত্তীর্ন ঔষুধ সংক্রান্ত মত বিনিময় সভা ১২২ জনকে নিয়োগ দেবে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন নিয়োগ দেবে সেভ দ্য চিলড্রেন খেলতে গিয়ে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু প্রেমিকার সন্তানের বাবা হলেন অর্জুন রামপাল নিজাম উদ্দিনের দরগা শরীফে স্বামীকে নিয়ে নুসরাত হঠাৎ প্রেসার বেড়ে গেলে খুব দ্রুত কি খাবেন? ২০ রোগের মহা ওষুধ হিসাবে কাজ করে করলা নাসিরনগরে ফলদ বৃক্ষ মেলার শুভ উদ্বোধন করলেন মাননীয় সাংসদ চট্টগ্রাম জেলা প্রশাসক বরাবরে, সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টির কারণে ” ইসকনের” বিরুদ্ধে মহানগর ছাত্রসেনা স্মারকলিপি আওয়ামী তথ্য-প্রযুক্তি লীগের জেলা সহ-সাধারণ সম্পাদক হলেন রুবেল হোসেন মহম্মদপুরে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত নাসিরনগর জাতীয় মৎস্য সপ্তাহের শুভ উদ্বোধন জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৯ উপলক্ষে কালীগঞ্জে জলাশয়ে মাছের পোনা অবমুক্ত করা হলো নওগাঁর তিনটি কলেজের কেউ পাস করেনি…? কারাবন্দি খালেদা জিয়ার ‘মুক্তির’,  স্লোগানে স্লোগানে  উত্তাল বরিশাল নগরী   নওগাঁর ব্যাপক আলোচিত ৪ পঙ্গুর মা সহ ১০ জন  ভিক্ষুক পেলেন ৪০ টি ভেড়া…? মিন্নির পক্ষে লড়তে চান ওসি মোয়াজ্জেমের আইনজীবী ঝিনাইদহে প্রকৃতির ডাকে সাড়া দিতে গিয়ে অন্ডকোষ হারালেন যুবক !  খুুলনা বিভাগীয় মহাসমাবেশ সফল করতে ঝিনাইদহ সদর উপজেলা বিএনপি’র প্রস্তুতি সভা অনুষ্ঠিত   মাগুরা শ্রীপুরে অসহায় ও অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্হ ব্যক্তিদের মধ্যে আর্থিক সহায়তা প্রদান
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com