১৫ অগাস্ট ২০১৮ || বুধবার || ০১:১৫ অপরাহ্ন

এমপিওভুক্ত না হলে বাড়ি ফিরবেন না শিক্ষকরা, কাল অনশন

স্টাফ রিপোর্টার

১০ জুন থেকে এমপিওভুক্তির দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি চালিয়ে আসছে নন- এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের  শিক্ষক নেতা ও কর্মচারিরা।

যতদিন পর্যন্ত এমপিওর ঘোষণা না আসবে ততদিন পর্যন্ত বাড়ি ফিরবে না বলে জানিয়েছেন শিক্ষকরা। তাদের দাবি হলো সারা দেশে স্বীকৃতি প্রাপ্ত ৫ হাজার ২৪২টি নন- এমপিভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে হবে। এমনি একজন শিক্ষক জানান বরগুনার তালতলী উপজেলার কড়ইবাড়ীয়া এতিম মঞ্জিল বালিকা মাদ্রাসার অধ্যক্ষ নাসির উদ্দিন আহমেদ।

তিনি জানিয়েছেন যে, ১৮ বছর যাবত শিক্ষকতা করে আসছি এখনও পর্যন্ত এমপিভুক্তি হলো না প্রতিষ্ঠান। তিনি খুবই ভারাক্রান্ত হৃদয়ে আক্ষেপ করে বলেন, আর কিছু দিন চাকরি করার পর তো অবসরে চলে যাবো। তিনি প্রশ্ন ছুড়ে দিয়ে বলেন, তাহলে কি আমার শিক্ষকতার জীবনে এমপিওভুক্তির এই দাবি পুরণ হবে না?

অথচ জেডিসি এবং দাখিল পরীক্ষায় এ বছর তালতলী উপজেলাতে কড়ইবাড়ীয়া এতিম মঞ্জিল বালিকা মাদ্রাসা সবোর্চ্য ফলাফল করে প্রথম হয়েছে।

নাসির উদ্দিন জানান, এমপিওভুক্তির দাবি নিয়ে শিক্ষামন্ত্রীর বাসায় গেলেও দাবি এখনো বাস্তবায়ন হয়নি। তিনি বলেন, আমরা শিক্ষামন্ত্রীর আচরণে আমরা ব্যথিত হয়েছি এবং কষ্ট পেয়েছি তিনি বার বার আশ্বাস দেওয়ার পর এমপিওভুক্তির ঘোষণা আসেনি।

আর যে দুই কমিটি গঠন করা হয়েছে। সে সর্ম্পকে তিনি বলেন, এগুলো ভুয়া এর কোন কার্যকারিতা আমরা দেখতে পায় না।

ঝালকাঠির নলছিটি উপজেলা থেকে এসেছেন মোহাম্মদ শাহআলম মিয়া। যিনি নলছিটি উপজেলার মাওলানা গোলাম মোস্তফা মহিলা কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রভাষক।

শাহআলম ৮ বছর যাবত তিনি শিক্ষকতা করে চলেছেন। কিন্তু এখনো পর্যন্ত এমপিওভুক্তি হয়নি। তিনি খুবই কষ্টের সাথে বলেন, বউ ছেলে মেয়েসহ আমার খরচ বাবার চালাতে হয় এর চেয়ে দুঃখের আর কি হতে পারে? এমপিওভুক্ত হবে হবে বলে এতদিন অপেক্ষা করেছি।

তিনি জানান, এ পর্যন্ত তারা ২৮ বার এমপিওভুক্তির দাবিতে আন্দোলন করেছেন। তারপরও তারা আশান্বিত হতে পারেন নি।

তিনি বলেন, সরকার কত টাকা কত জায়গাই নষ্ট করে কিন্তু এখানে এমপিওভুক্ত করেলে আর কত টাকা সরকারের খরচ হয়।

অথচ মাওলানা গোলাম মোস্তফা মহিলা কলেজ ২০১৪ সালে এইচএসসি তে প্রথম স্থান অধিকার করেছে ঝাঁলকাঠিতে।

শিক্ষকরা আশা প্রকাশ করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার তাদের এই যোক্তিক দাবি মেনে নিয়ে শীগ্রই এমপিওভুক্তির ঘোষনা দিবেন।

এমপিওভুক্তি না হওয়া পর্যন্ত তারা বাড়ি ফিরছেন না। যদি কোরবানির ঈদও এখানে করা লাগে তবু তা করবেন তারা।

গত ২৩জুন মুষলধারে বৃষ্টির মধ্যে প্রতিকী অনশন পালন করেছেন শিক্ষকরা।

সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভুষণ রায় মাননীয় শিক্ষামন্ত্রী ও অর্থমন্ত্রী মহোদয়কে আহ্বান জানিয়ে বলেন, আজকের মধ্যেই  মাননীয় প্রধানমন্ত্রী র প্রতিশ্রুতি সকল স্বীকৃতিপ্রাপ্ত নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত ‘‘ বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে শিক্ষকদের শিক্ষা প্রতিষ্ঠানে ফিরে যাবার ব্যবস্থা করবেন।

তা না হলে আগামীকাল (সোমবার) সকাল ১০টা থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে শিক্ষকরা আমরণ অনশন কর্মসূচি শুরু করবেন।

 

Facebook Comments


© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com