ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

ময়মনসিংহের ফুলপুরে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে জটিলতা, বিপাকে মাঠকর্মীরা

নিজস্ব প্রতিনিধি।।

ময়মনসিংহ জেলার ফুলপুর উপজেলার জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন নিয়ে ব্যাপক জটিলতায় দেখ দিয়েছে। জাতীয় পর্যায়ে এ কাজ বাস্তবায়ন করতে গিয়ে মাঠকর্মীরা নানা সমস্যা মোকাবেলা করতে হয়েছে।

জানা যায়, গত শনিবার সরকারি নীতিমালায় বয়স অনুযায়ী (৬-১১) মাস বয়সী শিশুকে ১টি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং (১২-৫৯) মাস বয়সী শিশুকে খাওয়ানোর কথা থাকলেও শুধুমাত্র নীল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে বলে কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেয়। এ নিয়ে গত ২০ জুন অনুষ্ঠত অ্যাডভোকেসি সভায় এমন দিকনির্দেশনামূলক কাজ করার জন্য প্রতিটি মাঠকর্মী দলকে নির্দেশ দেওয়া হয়।

কর্তৃপক্ষের এমন নির্দেশ পেয়ে প্রতিটি ব্লকে ব্লকে নীল রঙের ক্যাপসুল নিয়ে হাজির হন মাঠকর্মীরা। প্রতিটি কৌটার মুখ খোলার পর আবার তাদের কাছে খবর পাঠানো হয় শুক্রবার বিকালের মাঝে নীল ক্যাপসুল ফেরত দিয়ে আবার লাল ক্যাপসুল নিয়ে যেতে। এমন সিদ্ধান্তে মাঠকর্মীরা হতাশ হয়ে যায়।

এ নিয়ে নাম প্রকাশ করতে অনিচ্ছুক কয়েকজন মাঠকর্মীর সাথে কথা বলে জানা যায়, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের গাফিলতির কারণে এ ধরনের জটিলতার সম্মুখীন হতে হয়েছে তাদের। অ্যাডভোকেসি সভা করেও বারবার সিদ্ধান্ত পরিবর্তন করা এবং জাতীয় পর্যায়ের সরকারের সিদ্ধান্ত সঠিকভাবে বাস্তবায়ন না করার ফলে এমন পরিস্থিতির সম্মুখীন হতে হয়েছে তাদের।

খোঁজ নিয়ে জানা যায়, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী সারা দেশের ন্যায় ফুলপুর-তারাকান্দায় ২০টি ইউনিয়নে প্রায় ১ লাখ ৩৪ হাজার ৩২০ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। হিসাব অনুযায়ী (৬-১১) মাস বয়সী শিশুকে নীল রঙের (১০০০০০ আইইউ পালমিটেড হিসেবে) এবং (১২-৫৯) বয়সী শিশুকে লাল রঙের (২০০০০০ আইইউ পালমিটেড হিসাবে) খাওয়ানো হবে।

ফুলপুর হাসপাতাল কর্তৃপক্ষ সিদ্ধান্ত মোতাবেক শুধুমাত্র নীল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে বলে মাঠকর্মীদের জানিয়ে দেন। সে অনুযায়ী (৬-১১) মাস বয়সী শিশুকে ১টি ও (১২-৫৯) বয়সী শিশুকে দুটি করে নীল ক্যাপসুল খাওয়ানো হবে। লাল রঙের ক্যাপসুল না থাকার কারণে এমন সিদ্ধান্ত হলেও গত শুক্রবার দিন বিকালে লাল ক্যাপসুল দেওয়া হবে বলে ঘোষণা দেন হাসপাতাল কর্তৃপক্ষ।

এমন পরিস্থিতিতে ভাঙা কৌটার নীল ক্যাপসুলগুলো আবার ফুলপুর উপজেলা হাসপাতাল কর্তৃপক্ষ ফেরত নিলেন। আর এসব ফেরত নেওয়া ক্যাপসুলের মেয়াদ দীর্ঘমেয়াদি হওয়াই ভাঙার কারণে নষ্ট হবে কোটি কোটি টাকার শিশুদের খাওয়ানো গুরুত্বপূর্ণ ভিটামিন ‘এ’ ক্যাপসুল।

প্রশ্ন হচ্ছে, কোটি কোটি টাকার এ ক্যাপসুলের দায়ভার কে নেবে? মাঠকর্মীদের সাথে আলাপ করে জানা যায়, উক্তোলন করা ক্যাপসুলের উৎপাদনের তারিখ এ মাসেই এবং দীর্ঘমেয়াদি। কিন্তু ক্যাপসুলের কৌটা ভাঙনের ফলে ক্যাপসুলের তরল ভিটামিন ‘এ’ নষ্ট হয়ে যেতে পারে। ফলে ভাঙার কারণে ভিটামিন ‘এ’ ক্যাপসুলগুলো অকার্যকর হওয়ার সম্ভাবনা। অন্যদিকে নতুন করে লাল রঙের ক্যাপসুল সাপ্লাই দিয়েছেন রেনেটা কম্পানি। সরকর নতুন করে তাদের কাছ থেকে ক্রয় করছেন বলে জানা যায়।

ফুলপুর হাসপাতালের মাঠকর্মীরা জানান, জাতীয় ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন যত সমস্যায় হবে আমরা তা মোকাবেলা করতে প্রস্তুত। ফুলপুর-তারাকান্দায় সফলভাবেই এ কাজ সম্পন্ন করতে পারলাম আমরা।

উক্তোলন করা নীল রঙের ‘এ’ ক্যাপসুল বিষয়ে জানতে চাইলে ফুলপুর উপজেলা হাসপাতালের এমটিইপিআই আব্দুল হাই মিডিয়াকে জানান, ভেঙে ফেলা কৌটার ক্যাপসুলগুলো ময়মনসিংহ সিভিল সার্জন অফিস থেকে ঢাকা বিভাগীয় অফিসে পাঠানো হবে। বিভাগীয় অফিস সে বিষয়ে সিদ্ধান্ত নেবে।

Facebook Comments

Please Share This Post in Your Social Media

শিরোনাম
ইবিতে পিআইবি’র প্রশিক্ষণ কর্মশালা শুরু নওগাঁয় মাদকদ্রব্য উদ্ধারের জন্য আবার ও জেলার শেষ্ঠ পুরুস্কার পেলেন এস আই মিজান নওগাঁয় বিশ্ব ছাদাছড়ি নিরাপাত্তা দিবস পালিত নওগাঁয় জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস পালন নওগাঁ সদর হাসপাল থেকে চুরি হওয়া শিশু ঠাকুরগাঁও থেকে উদ্ধার বর্ষসেরা তরুণ কবি’র অ্যাওয়ার্ড পেলেন বশেমুরবিপ্রবি’র ছাত্র ফয়সাল হাবিব সানি জবিতে “মুক্তমঞ্চ” নির্মানের প্রস্তাবনা লক্ষ্মীপুর কমলনগরে ১০ম ও ১১তম গ্রেড এর দাবীতে প্রাথমিক বিদ্যালয়ে কর্মবিরতী পালন যশোরের শার্শায় বাকপ্রতিবন্ধিকে ধর্ষেণের অভিযোগে মামলা নাসিরনগরে খেলাফত মজলিসের ওলামা ও সূধী সমাবেশ  অনুষ্ঠিত প্রতিষ্ঠানের টাকা আমার ! ঝিনাইদহে সুবিধা বঞ্চিত  মেধাবী ছাত্র- ছাত্রীদের মাঝে বৃত্তির অর্থ প্রদান সাতক্ষীরা কেন্দ্রীয় বাসটার্মিনালে টান টান উত্তেজনা, আহত ১০, অফিস সীলগালা লক্ষ্মীপুরে ইউপি সদস্য মিরন হত্যা মামলার অন্যতম আসামি ইলিয়াসের গুলিবিদ্ধ লাশ উদ্ধার ঝিনাইদহে কৃষকের পান গাছ উপড়ে ফেলেছে দুর্বৃত্তরা আধুনিক আইয়্যামে জাহেলিয়াত! লক্ষ্মীপুরের দত্তপাড়ায় দুই সন্ত্রাসী বাহিনীর গোলাগুলিতে নিহত ১ ইবিতে মধ্যরাতে ছাত্রীদের আন্দোলন প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রার উদ্দেশে প্রেসক্লাবের সামনে জমায়েত হচ্ছে শিক্ষকরা ছাত্ররাজনীতির সাতকাহন (পর্ব ৬) : যশোরে বিয়ে বাড়িতে কলোহ: অতপর বিষ পানে আত্মহত্যার চেষ্টা লক্ষ্মীপুরের কমলনগরে উপ-নির্বাচনে ও লরেন্সে ইসমাইল ও কালকিনিতে রুমা বিজয়ী যশোরে ইউপি চেয়ারম্যান আতাউর রহমান মিন্টুর ৬ মাসের বিনাশ্রাম কারাদন্ড ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলা ভাইস চেয়ারম্যান হিসবে নির্বাচিত ৩য় লিঙ্গের পিংকি  ঝিনাইদহের কোটচাঁদপুরে মিকি, মহেশপুরে ময়জদ্দীন উপজেলা চেয়ারম্যান
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com