ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

১০০ টাকা রিচার্জ করলে সরকার নেবে ২৭ টাকা

অন্যদৃষ্টি ডেস্ক।।

নতুন বাজেটে মোবাইল গ্রাহকের কথা বলার ওপর করের বোঝা আরও বাড়ছে। নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, কথা বলার ওপর (টকটাইম) ‘অতিরিক্ত’ ১০ শতাংশ সম্পূরক শুল্ক্ক আরোপের প্রস্তাব করা হচ্ছে।

বর্তমানে মোবাইল সেবার ওপর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট), ৫ শতাংশ সম্পূরক শুল্ক্ক এবং তার সঙ্গে ১ শতাংশ সারচার্জসহ মোট করের পরিমাণ প্রায় ২২ শতাংশ। এবারের বাজেটে বিদ্যমান করের সঙ্গে ‘বাড়তি’ পাঁচ শতাংশ যোগ হচ্ছে। বাড়তি করহার কার্যকর হলে তখন মোবাইল সেবায় মোট করহার দাঁড়াবে প্রায় ২৭ শতাংশ। ফলে গ্রাহকের কথা বলার খরচ আরও বেড়ে যাবে।

অর্থাৎ একজন গ্রাহক ১০০ টাকা রিচার্জ করলে তা থেকে প্রায় ২৭ টাকা কর বাবদ নিয়ে যাবে সরকার, যা এখন আছে ২২ টাকা। ফলে গ্রাহক যত বেশি কথা বলবে, তত বেশি কর পাবে সরকার। বর্তমানে দেশে মোবাইল গ্রাহকের সংখ্যা প্রায় ১৬ কোটি। বাজেটে প্রস্তাবিত সম্পূরক শুল্ক্ক হার কার্যকর হলে ১৬ কোটি গ্রাহকের ওপর বাড়তি করের বোঝা চাপবে। সংশ্নিষ্ট অপারেটর বলছে, মোবাইলের বহুমাত্রিক সেবা বেড়েছে, যা তৃণমূল পর্যন্ত পৌঁছেছে। এ অবস্থায় মোবাইল খাতে বাড়তি কর আরোপ করলে বিরূপ প্রভাব পড়তে পারে। উল্লেখ্য, বর্তমানে দেশে ১০০ জনের মধ্যে ৮৪ জন মোবাইল ব্যবহার করেন।

এনবিআর সূত্রে জানা গেছে, মোবাইল সেবার বাইরে এখন প্রতি সিম সংযোজন এবং প্রতিস্থাপনে ১০০ টাকা নির্ধারিত কর দিতে হয়। ২০০৫-০৬ অর্থবছরে সিমকে প্রথমবারের মতো করের আওতায় আনা হয়। তবে প্রথমদিকে নির্ধারিত কর ছিল ৩০০ টাকা। ক্রমান্বয়ে তা কমিয়ে আনা হয়। গ্রাহকের সংখ্যা বাড়াতে নিজেরাই এই কর দিয়ে থাকেন মোবাইল অপারেটররা। যদিও এই কর প্রত্যাহারের দাবি জানিয়ে আসছে মোবাইল অপারেটররা।

মোবাইল সেবা ঘিরে বর্তমানে বাংলাদেশের অর্থনীতিতে ব্যাপক কর্মযজ্ঞ তৈরি হয়েছে। সেবার ভ্যাট আদায়ের পাশাপাশি মোবাইল সেট আমদানি থেকে বড় অঙ্কের রাজস্ব পায় সরকার। জানা যায়, মোবাইল হচ্ছে স্থানীয় পর্যায়ে রাজস্ব আয়ের দিক থেকে দ্বিতীয় বৃহত্তম খাত। গত অর্থবছরে এ খাত থেকে প্রায় ৫ হাজার কোটি টাকার রাজস্ব আয় হয়। এর বাইরে সেট আমদানি বাবদ আয় হয় আড়াই হাজার কোটি টাকা। আগে মোবাইলে সারচার্জ ছিল না। তিন অর্থবছর আগে এর ওপর সারচার্জ আরোপ করা হয়। তবে সারচার্জ বাবদ যে অর্থ আদায় হয়, তা শিক্ষা ও স্বাস্থ্যসহ মানবসম্পদ উন্নয়নে ব্যয় করা হয়।

Facebook Comments


শিরোনাম
মাগুরার শ্রীপুর উপজেলা পরিষদের জরাজীর্ণ  শিল্পকলা ভবনটি অবশেষে  সংস্কার , এমপিও না দেওয়ায় মাউশি মহাপরিচালককে তলব করল হাইকোর্ট মাগুরা   শ্রীপুরে “শিক্ষা ও চিকিৎসা সহায়তা ট্রাস্ট” গঠনের উদ্যোগ গ্রহণ  খুলনা বিভাগীয় মহাসমাবেশে অংশ নিবেন মীর্জা ফকরুলসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ আব্দুল আলিম এর উদ্যোগে “পাটিকাবাড়ী বহুমূখী মাদ্রাসা ও হেফজখানা”র জন্য দোয়া কামনা ঝিনাইদহে বিদ্যুৎ স্পৃষ্টে  এক কৃষক নিহত কালীগঞ্জে  তালা ভেঙে ৩ দোকানে নগদ টাকাসহ মালামাল  চুরি    মাগুরা মহম্মদপুরের ছাত্র বলাৎকারের অভিযোগ উঠেছে হরিণাকুন্ডু উপজেলার পৌরসভায় তালা ! পৌরবাসিরা দূর্ভোগে । মাগুরার শ্রীপুর উপজেলার ২শতাধিক ভ্যান চালকের মাঝে ছাতা বিতরণ ভারতে ভিসার মেয়াদ বাড়িয়ে এক বছর করা হল তসলিমা নাসরিনের রুশ সুন্দরীর সঙ্গে মালয়েশিয়ান সেই রাজার বিচ্ছেদ নিয়ে নাটকীয়তা মোংলা বন্দরে কাস্টমস কর্মকর্তাদের নাম ভাঙ্গিয়ে; অর্থ আত্মসাতের অভিযোগ সরকারের উন্নয়ন মূলক কাজগুলো দ্রুত সম্পন্ন করতে হবে: খাদ্যমন্ত্রী নওগাঁয় ছেলে ধরা গুজবে গণ পিটুনির শিকার ৬ জন এমপিও বঞ্চিত সিরাজগঞ্জ সলঙ্গার শিকক্ষ হেলাল আহমেদ এখন ভাড়াটে জেলে  রোল কল মিন্নির জামিন আবেদন নামঞ্জুর মানচিত্র থেকে হারিয়ে যেতে বসেছে সিরাজগঞ্জ সলঙ্গার বিভিন্ন খাল লন্ডনে দূত সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে গো রক্ষার নামে গণপিটুনিতে নিহত ৩ দেশদ্রোহী বক্তব্যের জন্য তার বিরুদ্ধে মামলা করা হবে: কাদের গণআন্দোলনে খালেদা জিয়াকে মুক্ত করতে হবে : ফখরুল ইসলাম প্রিয়া সাহার নালিশ বাংলাদেশের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র নিরেট
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com