ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

লক্ষ্মীপুরে ভিজিএফ’র চাল পায়নি দুস্থরা

লক্ষ্মীপুরের রামগতিতে ভিজিএফ’র চাল পায়নি ৮টি ইউনিয়নের ৭টির দুস্থরা। উপজেলা পরিষদ চেয়ারম্যান শরাফ উদ্দিন আজাদ সোহেলের খামখেয়লিপনায় অসহায় পরিবারগুলো এ চাল পাননি বলে অভিযোগ উঠেছে।

অভিযোগ রয়েছে, আটটি ইউনিয়ন পরিষদের প্রত্যেক চেয়ারম্যানের কাছ থেকে শতকরা ২৫টি ভিজিএফ কার্ডের চাল দাবি করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান। সরকারি নিয়ম পরিপন্থি এ দাবি ছিল চেয়ারম্যানের খামখেয়ালিপনা। এ কারণে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা প্রকল্প বাস্তবায়ন কার্যালয় থেকে চাল নেননি।

জানা যায়, ঈদে খাবারের অভাব মিটাতে সরকার এখানকার ৮টি ইউনিয়ন ও একটি পৌরসভার দুস্থদের জন্য ২০২.৪৫৫ মেট্টিক টন ভিজিএফ’র চাল বরাদ্ধ দিয়েছে। ওইসব ইউনিয়নের ১৩ হাজার ৪৯৭ জন কার্ডধারী দুস্থরা প্রত্যেকে ১৫ কেজি করে এ চাল পাবে।

কিন্তু ঈদের পূর্বে একটি ইউনিয়ন ও পৌরসভার ৪ হাজার ৪৬৪টি দুস্থ পরিবারের মাঝে ৬৬.৯৫ মেট্টিক টন চাল বিতরণ করা হয়েছে। কিন্ত উপজেলার পৌরসভা ও চরবাদাম ছাড়া অন্য কোনো ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এখনো পর্যন্ত চাল নেননি।
এদিকে, ঈদের পূর্বে পৌরসভা ও চর বাদাম ইউনিয়নে ৪ হাজার ৪৬৪টি দুস্থ পরিবারের মাঝে ৬৬.৯৫ মেট্টিক টন চাল বিতরণ করা হয়েছে।

অন্যদিকে, মেঘনার ভাঙনে ভিটেমাটি হারিয়ে উপকূলীয় এ উপজেলার মানুষগুলো কৃষি কাজ ও নদীতে মাছ ধরেই তাদের সংসার চালায়। গত মার্চ-এপ্রিল নিষেদাজ্ঞা শেষে নদীতে নামলেও কাঙ্খিত ইলিশ ধরা পড়েনি জেলেদের জালে। তাইতো এবার ধারদেনা করে কোনরকম তাদেরকে ঈদ কাটাতে হয়েছে। ঈদের আগে ভিজিএফ’র চালগুলো পেলে ঈদটি খুশিতে কাটাতে পারতেন।

কিন্তু পাশ্ববর্তী উপজেলার দুস্থরা ভিজিএফে’র চাল পেলেও রামগতিতে দেওয়া হয়নি। এছাড়া ঘূর্ণিঝড় ফণির আঘাতে এ জনপদের তিন শতাধিক কাঁচা ও টিনসেট ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জানান, উপজেলা পরিষদের চেয়ারম্যান তাদের কাছে শতকরা ২৫টি করে নাম দাবি করেছেন। এটি সস্পূর্ণ সরকারি নিয়ম পরিপন্থি। বিগত দিনে কোনো উপজেলা চেয়ারম্যান এরকম দাবি করেননি। ঈদে দুস্থদের কষ্ট লাঘবের জন্য সরকার চাল দিলেও চেয়ারম্যানের অযৌক্তিক লোভের কারণে তা বিতরণ সম্ভব হয়নি। এতে সরকারের উদ্দেশ্য ব্যাহত হচ্ছে।’

রামগতি উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ আমান উল্লাহ বলেন, ‘ভিজিএফের চালগুলো ঈদের আগেই বিতরণের কথা ছিল। কিন্তু গুদামে চাল না থাকার কারনে বিতরণ করা সম্ভব হয়নি। তবে চলতি সপ্তাহের মধ্যেই বাকি ইউনিয়নগুলোতে চাল বিতরণ করা হবে।’

অভিযোগ অস্বীকার করে রামগতি উপজেলা পরিষদের চেয়ারম্যান শরাফ উদ্দিন আজাদ সোহেল বলেন, ‘আমার বিরুদ্ধে আনা অভিযোগটি সত্য নয়। ঈদের আগে মৎস্য বিভাগের তালিকা অনুযায়ী জেলেদের চাল দিতে হয়েছে। এ কারণে দুস্থদের চাল বিতরণ করতে পারিনি। সঠিকভাবে দুস্থদের নামের তালিকা করতে বলা হয়েছে। খুব শিগগিরই চালগুলো বিতরণ করা হবে।’

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে বাড়ীঘর ভাংচুর ও আমেরিকান নাগরিক সহ-৯ জন জখম কোটচাঁদপুরে পানিতে বন্দি ৬টি অসহায়  পরিবার, প্রশাসনের হস্তক্ষেপ কামনা স্যার নিজেই ড্রাইভার! কুষ্টিয়ায় নি‌খোঁজের ১৮ ঘন্টা পর নদী‌তে ভে‌সে উঠ‌লো ব্যাংক কর্মকর্তার মৃত‌দেহ হরিণাকুণ্ডুর পল্লিতে এক গৃহবধুর আত্মহত্যা জাতীয় পরামর্শক কমিটি সতর্ক করল করোনা নিয়ে ! বৈশ্বিক চাহিদা মেটাতে বাংলাদেশ সক্ষম : পররাষ্ট্রমন্ত্রী প্রিয়াঙ্কার ‘বেওয়াচ’ ভালো লাগেনি পামেলার আম্ফানে ক্ষতিগ্রস্ত পশ্চিমবঙ্গের পাশে শাহরুখ শর্তসাপেক্ষে সবকিছু খুলছে নওগাঁয় চেম্বারের উদ্যোগে মাসব্যাপী ডেঙ্গু ও মসক নিধন শুরু মোংলায় ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্থদের জন্য প্রধানমন্ত্রী ঘর বরাদ্দ, বিতরণ করা হয়েছে জিআর চাল প্রবাসী জাহিদুল ইসলাম বাহারে উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ নান্দাইলের মিতু গাইবান্ধায় শ্বশুরালয়ে হত্যার অভিযোগ কুষ্টিয়ায় ৮ জন করোনা রোগী শনাক্ত  ঝিনাইদহের বিএনপি নেতা ওহীদ চেয়ারম্যান এর পঞ্চম মৃত্যুবার্ষিকী পালিত কুষ্টিয়ায় নদীতে গোসল করতে নেমে ব্যাংকার নিখোঁজ ঝিনাইদহের কালীগঞ্জে বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে দুটি গরুর মৃত্যু করোনা ভাইরাস রোধে ১৫ জুন পর্যন্ত যেসব শর্ত মানতে হবে ইরফান-ঈষাণার ‘প্রবঞ্চনা’ গণপরিবহন চালুর বিষয়ে সরকার ইতিবাচক সিদ্ধান্ত নিয়েছে : সেতুমন্ত্রী নোয়াখালীতে নতুন ২৯ জনের করোনা শনাক্ত, জেলায় মোট আক্রান্ত-৪৫৬জন অপূর্ব-মেহজাবিনের বিয়ে শুক্রবার! ২৪ ঘন্টায় দেশে একদিনে রেকর্ড শনাক্ত ২০২৯,আরও ১৫ জনের প্রাণহানি পোরশায় নিরাপদ আম সংগ্রহের শুভ উদ্বোধন

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com