ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

ভিকারুননিসার অধ্যক্ষ নিয়োগ: স্ত্রীর জন্য দুদক কর্মকর্তাই দিলেন ঘুষ

বিশেষ প্রতিবেদক।।

৪০ লাখ টাকা ঘুষ নেয়ার অভিযোগে বরখাস্ত হওয়া দুদকের উপপরিচালক খন্দকার এনামুল বাছিরেই তাঁর স্ত্রীকে ভিকারুননিসার অধ্যক্ষ বানাতে চেয়েছিলেন। এর জন্য মোট চারজনকে ৩০ লাখ টাকা ঘুষ দিয়েছিলেন। এনামুল বাছিরের স্ত্রী মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক রুমানা শাহীন শেফা।

৩০ নম্বরের নিয়োগ পরীক্ষায় সাড়ে তিন পেলেও ভিকারুননিসার পরিচালনা কমিটির কতিপয় সদস্য ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কলেজ শাখার পরিচালক অধ্যাপক মো. শাহেদুল খবিরের যোগসাজশে অধ্যক্ষ বানাতে চাওয়ার অভিযোগ ওঠে। বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশ হলে ওই নিয়োগ স্থগিত হয়ে যায়। তদন্ত কমিটিও হয়। তদন্ত প্রতিবেদন এখনও আলোর মুখ দেখেনি। খন্দকার এনামুল বাছিরকে বিতর্কিত ডিআইজি মিজানুর ৪০ লাখ টাকা ঘুষ দিয়েছেন মর্মে অভিযোগ ওঠে। গত রোববার বেসরকারি টিভি এটিএন নিউজের প্রতিবেদনে এ তথ্য উঠে আসে। এর প্রেক্ষিতে তদন্ত কমিটি গঠন হয়। সোমবার (১০ জুন) বাছিরকে সাময়িক বরখাস্ত করা হয়।

সূত্র জানায়, বাছিরের স্ত্রীকে অধ্যক্ষ হিসেবে নিয়োগ দেওয়ার জন্য প্রতিষ্ঠানটির গভর্নিং বডি একটি নিয়োগ কমিটি গঠন করে। কমিটিতে গভর্নিং বডির সদস্য আতাউর রহমান, মাউশির পরিচালক (কলেজ) অধ্যাপক শাহেদুল খবির চৌধুরী এবং ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফেরদৌস আরাও ছিলেন। ২৭ এপ্রিল সকালে লিখিত পরীক্ষা আয়োজন করা হয়। নিয়োগ পরীক্ষায় মোট ১৫ জন প্রার্থীর অংশগ্রহণ করার কথা থাকলেও ১৩ জন উপস্থিত ছিলেন। মোট ১০ জন প্রার্থী মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করেন। তাদের মধ্যে রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক রুমানা শাহীন শেফাকে ভিকারুননিসার অধ্যক্ষ হিসেবে চূড়ান্ত করা হয়, যিনি লিখিত পরীক্ষায় মাত্র সাড়ে ৩ নম্বর পেয়েছেন। তবে মৌখিক পরীক্ষায় ও একাডেমিক পারফরমেন্সের মাধ্যমে তাকে পরীক্ষায় প্রথম করা হয় বলে অভিযোগ উঠেছে।

সূত্র জানায়, পরীক্ষার দিন বিকালে গভর্নিং বডির বৈঠকে সদস্য অ্যাডভোকেট ইউনূস আলী আকন্দ সব প্রার্থীর পরীক্ষার প্রাপ্ত নম্বর জানতে চান। ওই সদস্য জানান, লিখিত পরীক্ষায় কে কত নম্বর পেয়েছে আমি জানতে চাই। কে কত নম্বর পেয়েছে তা গভর্নিং বডির অন্য সদস্যদের জানাতে গড়িমসি করা হয়। প্রায় দুই ঘণ্টা পর কে কত নম্বর পেয়েছে তা জানানো হয়। দেখা গেছে, সবাই ফেল করেছে। এই সদস্য বলেন, সবাই যেহেতু পরীক্ষায় ফেল করেছে এ কারণে আমাকে খাতা ও নম্বর দেখাতে চাইছিল না।

জানা যায়, লিখিত পরীক্ষায় ফেল করলেও মৌখিক পরীক্ষায় ও একাডেমিক পারফরমেন্স মিলিয়ে রুমানা শাহীন শেফাকে ১৯ নম্বর দেওয়া হয়েছে। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে থাকা প্রার্থীরা যথাক্রমে সাড়ে ১৮ ও ১৮ নম্বর পেয়েছেন। আর প্রতিষ্ঠানের প্রাক্তন অধ্যক্ষ হাসিনা বেগম পেয়েছেন ১৭।

জানা যায়, অবৈধভাবে অধ্যক্ষ নিয়োগে বিতর্কিত পরিচালনা কমিটির এজেন্ডা বাস্তবায়নে জড়িত মো. শাহেদুল খবিরের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অভিভাবকরা। সব অনিয়ম দূর ও শাহেদুলের শাস্তি দাবিতে তারা প্রধানমন্ত্রীরও হস্তক্ষেপ চেয়েছেন। ২ মে দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

অভিভাবকদের পক্ষে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এ.কে.এম খোরশেদ আলম বলেন, ভিকারুননিসায় যোগ্যতাসম্পন্ন শিক্ষক কর্মরত থাকলেও গভর্নিং বডির কতিপয় সদস্য আর্থিকভাবে লাভবান হতে না পেরে গত ৮ বছরেও অধ্যক্ষ নিয়োগ দেননি। তবে, মেয়াদের শেষ দিকে অধ্যক্ষ পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে কমিটি। এ প্রতিষ্ঠানে কর্মরত যোগ্যতাসম্পন্ন শিক্ষককে নিয়োগ দেয়ার দাবি ছিল অভিভাবকদের। কিন্তু নিয়োগ কমিটি তাদের পছন্দের আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের ইংরেজির সহকারী অধ্যাপক রুমানা শাহীন শেফাকে মোটা অংকের টাকার বিনিময়ে অধ্যক্ষ নিয়োগের পাঁয়তারা করে। বিষয়টি অভিভাবকরা জানতে পেরে গত ২৫ এপ্রিল অধ্যক্ষ নিয়োগ প্রক্রিয়া বন্ধের জন্য অধিদপ্তরের মহাপরিচালকের কাছে আবেদন করেন। কিন্তু মহাপরিচালক এ বিষয়ে কোনো ব্যবস্থা না নিয়ে ২৬ এপ্রিল পরিচালক শাহেদুল খবির চৌধুরীকে ডিজির প্রতিনিধি হিসেবে পাঠান। নিয়োগ কমিটি তাদের এজেন্ডা বাস্তবায়নের জন্য উত্তরপত্রে ৩০ নম্বরের ১০টি প্রশ্নের মধ্যে ৭টি প্রশ্ন ইংরেজি ভাষায় উত্তর দেয়ার জন্য এবং ৩টি বাংলা ভাষায় উত্তর দেয়ার জন্য নির্ধারণ করেন।

সংশ্লিষ্টরা বলছেন, ভিকারুননিসায় পছন্দের ব্যক্তিকে নিয়োগ দেওয়ার জন্য ১০টির মধ্যে ৭টি প্রশ্ন করা হয়েছে ইংরেজিতে। তবুও তাকে লিখিত পরীক্ষায় পাস করানো যায়নি। ইংরেজিতে প্রশ্ন করার পরও ইংরেজির শিক্ষক যখন পরীক্ষায় ফেল করেন, তখন তার যোগ্যতা নিয়ে স্বাভাবিকভাবেই প্রশ্ন ওঠে।

নিয়োগ কমিটিতে থাকা মাউশির প্রতিনিধি শাহেদুল খবির চৌধুরী সাংবাদিকদের বলেন, কে কত নম্বর পেয়েছে তা মনে নেই। লিখিত ও মৌখিক পরীক্ষায় পৃথক পাসের প্রয়োজন নেই বলে তিনি মত দেন। তবে পরিচালকের এই বক্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করেছেন মাউশি অধিদপ্তরের অন্তত ২০ জন কর্মকতা; যারা বিভিন্ন সময় নিয়োগ প্রক্রিয়ায় মাউশির প্রতিনিধি হিসাবে অংশ নিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষা অধিদপ্তরের একজন কর্মকর্তা দৈনিক শিক্ষাকে বলেন, ‘বেসরকারি শিক্ষকদের নিয়োগ সম্পর্কে সংবাদ সম্মেলন ও টকশোতে কটূক্তি করেন বিলুপ্ত বিসিএস সাধারণ শিক্ষা সমিতির মহাসচিব  মো. শাহেদুল খবির চৌধুরী গং। অথচ প্রতিটি নিয়োগ বোর্ডে ডিজির প্রতিনিধি হিসেবে থাকেন শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই। ভিকারুননিসার অধ্যক্ষ নিয়োগে শাহেদুল খবিরের ভূমিকা নিয়ে আলোচনা হওয়া দরকার।

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
করোনা জামা। -সঞ্জয় কর  ঈদের মানে বদলে দেয়া দুঃসময়! – সাকিব জামাল।। নিয়ামতপুরের বাহাদুরপুর ইউপির সাবেক চেয়ারম্যানের সন্তানদের ১ হাজার পরিবারে ত্রাণ বিতরণ যুবলীগ নেতা বাহার’র নান্দাইলবাসীকে ঈদুল ফিতরের শুভেচ্ছা পশ্চিম গগনে বাঁকা চাঁদ দেখলেই পবিত্র ঈদুল ফিতরের ঈদ “তাৱাৱ মেলা”  স্বেচ্ছাসেবী সংগঠনেৱ ঈদ উপহাৱ সামগ্রী বিতৱন ও কিছু কথা সরিষাবাড়ীতে ঈদ উপলক্ষে দ্বীপ্তিময় অক্টালের ত্রাণ সামগ্রী বিতরণ যুবলীগ নেতা জালাল মাস্টার’র ঈদুল ফিতরের শুভেচ্ছা স্বাস্থ্যবিধির উপর নির্বাহী ম্যাজিস্ট্রেটের ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করোনাকালীন ঈদ উৎসবও হউক সম্প্রীতির বন্ধনে সমৃদ্ধ কোটচাঁদপুর উপজেলা শ্রমিক লীগের আহবায়কের ঈদ উপহার বিতরণ ঝিনাইদহ জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক ও সদর উপজেলা বিএনপির সভাপতি এ্যাড মুন্সি কামাল আজাদ পান্নুর ঈদের শুভেচ্ছা বাণী ঝিনাইদহ জেলা বিএনপির সদস্য সচিব অ্যাডভোকেট এমএ মজিদ ঈদের শুভেচ্ছা বাণী ঝিনাইদহ জেলা বিএনপি’র আহ্বায়ক অ্যাডভোকেট মশিউর রহমানের ঈদের শুভেচ্ছা বাণী পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে নলডাঙ্গা ইউনিয়ন স্বেচ্ছাসেবক দলের সভাপতি একরামুল কবির এর ঈদের শুভেচ্ছা বাণী সাবেক চার নম্বর ওয়ার্ড সদস্য ও নলডাঙ্গা ইউনিয়ন যুবদল নেতা মোঃ আবু হানিফার ঈদের শুভেচ্ছা বাণী অসুস্থ বিএনপি নেতার পাশে দাড়ালেন ঝিনাইদহ জেলা বিএনপি রামপালে আম্পানের তান্ডবে ব্যাপক ক্ষতি বাড়ি বাড়ি ঈদ উপহার পৌঁছে দিল Aid for Nasirnagar নোয়াখালী কোম্পানিগঞ্জের শীর্ষ সন্ত্রাসী মোজাম্মেল গ্রেফতার মহিষ প্রজনন কেন্দ্রের সেড নির্মানের কাজের টেন্ডারে দুর্নীতি ও অনিয়মের অভিযোগ হোসেনপুরে জমি নিয়ে বিরোধে প্রতিপক্ষের হামলায় প্রভাষক ও তার ভাই আইসিইউ’তে করোনা সংকটে হতদরিদ্রদের পাশে ঝিনাইদহের “প্রবর্তন” সেচ্ছাসেবী সংগঠন বিজয় ৭১ – নরসিংদির ঈদ উপহার বিতরণের মাধ্যমে আনুষ্ঠানিক যাত্রা শুরু তরুণ সমাজ সেবক, নলডাঙ্গা ইউনিয়নের সাবেক যুবলীগ সভাপতি আশরাফুল ইসলামের ঈদের শুভেচ্ছা বাণী

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com