ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

খালেদা জিয়ার আদালত স্থানান্তরের শুনানি নিয়মিত বেঞ্চে

অন্যদৃষ্টি ডেস্ক।।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিচারের জন্য পুরান ঢাকার কারাগার থেকে কেরানীগঞ্জের নতুন কেন্দ্রীয় কারাগারের ভেতর আদালত স্থানান্তরের বিষয়ে জারি করা প্রজ্ঞাপন প্রত্যাহার চেয়ে করা রিটের শুনানি মঙ্গলবার  অনুষ্ঠিত হয়েছে।

বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মোঃ খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ এই শুনানি করেন। শুনানি শেষে রিটটি নিয়মিত বেঞ্চে নিয়ে যাওয়ার জন্য আদেশ দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদ, এ জে মোহাম্মদ আলী। এছাড়া আরো উপস্থিত ছিলেন খন্দকার মাহবুব হোসেন,  ব্যারিস্টার কায়সার কামাল, মীর হেলাল উদ্দিন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।

এর আগে সোমবার শুনানিতে সাপ্লিমেন্টারি নথিপত্র দাখিল করার জন্য সময় চান খালেদা জিয়ার আইনজীবীরা। এরপর আদালত শুনানির জন্য মঙ্গলবার দিন ঠিক করেন। হাইকোর্টের বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মোঃ খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চে এই শুনানি হয়।

উল্লেখ্য, পুরান ঢাকার সাবেক কেন্দ্রীয় কারাগার থেকে কেরানীগঞ্জের নতুন কেন্দ্রীয় কারাগারের ভেতর আদালত স্থানান্তরের বিষয়ে জারি করা ওই প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন দায়ের করার পর গত ২৮ মে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মোঃ খায়রুল আলমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ আংশিক শুনানি শেষে ১০ জুন (সোমবার) পরবর্তী শুনানির তারিখ নির্ধারণ করেছিলেন।

গত ২৮ মে খালেদা জিয়ার রিটের ওপর আংশিক শুনানি অনুষ্ঠিত হয়। শুনানিতে খালেদা জিয়ার আইনজীবী এ জে মোহাম্মদ আলী বলেছিলেন, কেরানীগঞ্জ ঢাকা মহানগরের মধ্যে নয়। এছাড়া আইন অনুসারে পাবলিক ট্রায়ালের বিষয় আছে। আংশিক শুনানি গ্রহণ করার পর আদালত শুনানি ১০ জুন পর্যন্ত মুলতবি করেন।

গত ২৬ মে খালেদা জিয়ার পক্ষে রিট দায়ের করেন বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল।

রিট আবেদনে সংবিধানের ২৭ ও ৩১ অনুচ্ছেদবহির্ভূত পদক্ষেপ হওয়ায় এবং প্রচলিত ফৌজদারী কার্যবিধির ধারা ৯ এর (১) ও (২) উপধারাবিরোধী হওয়ায় নাইকো দুর্নীতি মামলায় বিচারে পুরান ঢাকার সাবেক কেন্দ্রীয় কারাগার থেকে বিশেষ জজ আদালত-৯ কেরানীগঞ্জে কেন্দ্রীয় কারাগারের দুই নং ভবনে স্থানান্তরে গত ১২ মে জারি করা গেজেটকে কেন অবৈধ এবং বেআইনি ঘোষণা করা হবে না- মর্মে রুল চাওয়া হয়েছে। একই সঙ্গে রুলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ওই গেজেটের কার্যকারিতা স্থগিত চাওয়া হয়েছে। স্বরাষ্ট্র সচিব ও আইন মন্ত্রণালয়ের দুই সচিবকে রিটে বিবাদি করা হয়েছে।

গত ২১ মে ব্যারিস্টার কায়সার কামাল সংশ্লিষ্ট প্রজ্ঞাপন প্রত্যাহার চেয়ে আইন মন্ত্রণালয়ের সচিবকে একটি আইনি নোটিশ পাঠান। তার জবাব না পাওয়ায় এ রিটটি দায়ের করা হয় বলে তিনি জানান।

ওই আইনী নোটিশের বলা হয়, গত ১২ মে আইন মন্ত্রণালয় থেকে একটি প্রজ্ঞাপন জারি করে। ওই প্রজ্ঞাপন অনুসারে খালেদা জিয়ার মামলা শুনানির জন্য পুরাতন ঢাকার সাবেক কেন্দ্রীয় কারাগার থেকে আদালত (বিশেষ জজ আদালত-৯) স্থানান্তর করে কেরানীগঞ্জে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। সেই প্রজ্ঞাপনকে খালেদা জিয়া ও আমরা বেআইনী বলে মনে করি। কারণ সংবিধানের ৩৫ অনুচ্ছেদে স্পষ্টভাবে বলা হয়েছে, যেকোন বিচার হতে হবে উন্মুক্তভাবে। কারাগারের একটি কক্ষে উন্মুক্তভাবে বিচার হতে পারে না।

উল্লেখ্য, গত ১৪ মে কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে নবনির্মিত ২ নম্বর ভবনে স্থাপিত অস্থায়ী আদালতে প্রথম বারের মতো বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দুদকের করা গ্যাটকো মামলার শুনানি হয়। এর আগে ১২ মে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, নিরাপত্তাজনিত কারণে কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারের সামনে নবনির্মিত ২ নম্বর ভবনের অস্থায়ী আদালতে খালেদা জিয়ার বিরুদ্ধে করা মামলাগুলোর বিচারিক কার্যক্রম অনুষ্ঠিত হবে।

এই প্রজ্ঞাপন জারি করার পর ইতিমধ্যেই এই আদালতে খালেদা জিয়ার বিরুদ্ধে করা তিনটি মামলার শুনানি হয়েছে। অন্য দুটি হল নাইকো ও বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলা। তবে বেগম খালেদা জিয়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন থাকায় তাকে এখনো এই আদালতে হাজির করা হয়নি।

Facebook Comments

Please Share This Post in Your Social Media

শিরোনাম
ঝিনাইদহে বিশ্ব শান্তি দিবস পালিত মাগুরা মহম্মদপুরে পানি পয়ঃনিষ্কাশন কাজের উদ্বোধন মাগুরা শ্রীপুরে রাস্তা পাঁকা করণের দাবিতে মানববন্ধন ইবি প্রক্টরের দায়িত্ব নিলেন অধ্যাপক মাহবুবর রহমান নওগাঁর হাসিনা হাঁস-মুরগী ও ছাগল-গাভী পালন করে এখন কোটি টাকার মালিক ইবিতে বঙ্গবন্ধু স্মরণে ‘আন্তঃবিভাগীয় ফুটবল প্রতিযোগীতা’ শুরু মহেশপুর উপজেলা পরিষদ নির্বাচনে বিএনপির প্রার্থীকে জয়ী করার লক্ষে বিএনপি’র মতবিনিময় সভা শিক্ষার্থীদের আলোকিত মানুষ হিসাবে গড়ে তুলতে শিক্ষক ও অভিভাবকের ভূমিকা অপরিসীম নওগাঁয় পাটের চেয়ে পাট কাঠির যত্নে ব্যস্ত সময় পার করছেন কৃষক-কৃষানীরা…? হরিণাকুন্ডু উপজেলাতে  বিশেষ আইন শৃঙ্খলা বিষয়ক সভা অনুষ্ঠিত ৭ দিনে মাদক মুক্ত ক্যাম্পাস গড়তে চাই ইবি প্রক্টর ড. মাহবুব নওগাঁয় অতিথি এলপিজি অটোগ্যাস ফিলিং ষ্টেশনের উদ্বোধন একাধিক প্রেম ছিল সেই রানু মণ্ডলের! ভারতীয় ক্রিকেটের বিভিন্ন কুসংস্কার নিয়ে সোনমের নতুন ছবি কুষ্টিয়ার মিরপুরে প্রীতি ফুটবল খেলা অনুষ্ঠিত মিরপুরে এসএসসি ৯৭ ব্যাচের মতবিনিময় রাউজানের কৃতিসন্তান মোজাহেদুল ইসলাম চৌধুরী চট্টগ্রাম কলেজের নবনিযুক্ত উপাধ্যক্ষ যশোরের ঝিকরগাছায় বন্ধুর বাড়িতে বেড়াতে এসে খুন হলো ইলিয়াস বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টের ফাইনাল খেলায় চন্দ্রঘোনা ইউনিয়ন চ্যাম্পিয়ন! মাগুরা জাহান প্রাইভেট হাসপাতাল ও ডাক্তার মাসুদুল হকে নিষেধাজ্ঞা প্রত্যাহার বাঁকড়ায় সাবস্টেশন ও সাবজোনাল অফিসের উদ্বোধন  মোংলায় সড়ক দূর্ঘটনায় যুকের মৃত্যু চুয়াডাঙ্গার দামুড়হুদা উত্তর চাঁদপুর অঞ্চল হতে ৪০৫ বোতল ফেন্সিডিলসহ গ্রেফতার ০১ জন মাদক ব্যবসায়ী বালিয়াহালট মাঠে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত পাবনায় মোল্লা কাওছারকে জড়িয়ে প্রকাশিত সংবাদের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com