ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

কোটচাঁদপুরের খেঁজুর বাগান বিলুপ্তের পথে

মোঃ নজরুল ইসলাম, কোটচাঁদপুর, ঝিনাইদহ।।

ঝিনাইদহ জেলার কোটচাঁদপুর উপজেলার যশ খেঁজুরের রস অার গুড়।খেজুর গুড়ের জন্য বিখ্যাত কোটচাঁদপুর উপজেলা। কোটচাঁদপুর উপজেলা ও পৌর শহরসহ বিভিন্ন গ্রামে খেঁজুর রস জ্বালানীর জন্য অস্যাংখ্য কারখানা ছিল। যা কিনা পৌর শহরে বাড়ী করতে গেলে গুড়ের ভাড়ের খাবরা মাটির অনেকে গভীরে। সেই পুরানো ঐতিহ্য এখন বিলুপ্তের পথে।

ছোট ছোট সোনামনিদের কাছে রুপকথা গল্পের মতো। ৯ জুন -২০১৯ রবিবার ঝিনাইদহ জেলার কোটচাঁদপুর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান উপজেলা চেয়ারম্যান মোছাঃ নাজমা খাতুন উপজেলার গ্রামের রাস্তার দুইধারের খেঁজর গাছ ও অপরিকল্পিত ছড়িয়ে ছিটিয়ে থাকা খেঁজর বাগান পরিদর্শন করেন। কোটচাঁদপুর পৌর শহরের বিশিষ্ট গাছ প্রেমিক মোস্ততাফিজুর রহমান বটা বলেন,খেঁজর বাগান একটি লাভজনক চাষ।

তিনি অালাপচারিতায় বলেন রাস্তার দুইধারে, পরিত্যক্ত জমিতে কিংবা পরিকল্পিত উপায়ে প্রতি বিঘা জমিতে ৫ ফুট বাই ৫ ফুট চারা রোপন করার মাধ্যমে ৩ বছরের মাথায় যেয়ে একজন খেঁজুর বাগানচাষী তাঁর প্রতিবিঘা জমি হতে প্রায় ৫০/৬০ হাজার টাকা গুড় বিক্রয় করে অায় করতে পারে। এছাড়াও জ্বালানী হিসেবে খেঁজর পাতা ব্যবহার করা হয়। বছরে ওই খেঁজুর বাগান হতে একজন বাগান মালিক খেঁজুর বিক্রয় করেও টাকা উপার্জন করতে পারবে।

দেশি খেঁজুর স্ব স্ব এলাকা হতে গাছ হতে পাকা খেঁজুর খাওয়ার পর বীজ ছিটিয়ে দিলে চারা গজাবে। ১ মাসের মাথায় সেই চারা পরিকল্পিত উপায়ে লাগাতে হবে। এছাড়াও সৌদি খেঁজুর ও অামাদের এলাকায় বাণিজ্যেক ভিত্তিক চাষ হচ্ছে। সুয়াদী গ্রামের খেঁজর বাগান চাষী মিজানুর রহমান বলেন, খেঁজুর চাষ একটি লাভজনক চাষ। উৎপাদন খরচ কম। তিনি জানান সেই খেঁজরেরর হারানো অতীত ফিরে পেতে বনবিভাগের কর্মকর্তা কর্মচারীদের মাঠ পর্যায়ে সক্রিয় হতে হবে।

এদিকে কোটচাঁদপুর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ নাজমা খাতুন উপজেলার কৃষিবিভাগ ও বনবিভাগকে যৌথ কর্মপরিকল্পনার মাধ্যমে মাঠপর্যায়ে কৃষকদের সাথে সক্রিয় সচেতনতা সৃষ্টি করে লাভজনক এই খেঁজুর বাগান চাষের বিস্তৃতি ঘটিয়ে অাবারো সেই কোটচাঁদপুরের গুড়ের হারানো যশ ফিরিয়ে অানা সম্ভব হবে।

 

অন্যদৃষ্টি/ এস.খাঁন

Facebook Comments


শিরোনাম
বাগেরহাটের ফকিরহাটে দলবেঁধে মহিলাকে ধর্ষন, আটক ১ মোংলার মেরিন ড্রাইভ রোডে এক স্কুল ছাত্রীকে শ্লীলতাহানীর অভিযোগে আটক ২ বেনাপোলে ২ কোটি টাকার স্বর্ণেরবার সহ আটক ৪ রক্তনালী ব্লক হওয়া বন্ধ হবে যে সব খাবারে হাতের তালু অতিরিক্ত ঘামে? প্রতিকার জানুন তীব্র দাবদাহে ভারতে৭০ জনের মৃত্যু! ”চলতি সপ্তাহেই খালেদার জিয়ার জামিন” বিদ্যালয়ে দেহ ব্যবসা, অজ্ঞান প্রধান শিক্ষক র‌্যাব পরিচয়ে বিএনপি নেতা হাসান মামুনকে তুলে নেওয়ার অভিযোগ, নিঃশর্তে ফিরিয়ে দেওয়ার দাবি ঝিনাইদহে পৃথক সড়ক দুর্ঘটনায় ৪ জন নিহত ”আমি সংসদে দাঁড়ালেই ৩০০ এমপি উত্তেজিত হন” ”অবৈধ সংসদে কেন এসেছেন?” আলোচিত সাবেক ওসি মোয়াজ্জেম হোসেন অবশেষে গ্রেফতার শক্তিশালী সশস্ত্রবাহিনী গড়ে তোলার জন্য আর্ম ফোর্সেস গোল-২০৩০ প্রণয়ন: প্রধানমন্ত্রী জয়ের জন্য পাকিস্তানের দরকার ৩৩৭ রান খালেদা জিয়ার মুক্তির দাবিতে ফের কর্মসূচি দেবে বিএনপি ঝিনাইদহে কেন্দ্রীয় মৎস্যজীবী দলের যুগ্ম আহ্বায়ককে ফুলেল শুভেচ্ছা বীরগঞ্জের জোড়া খুনের প্রধান আসামি তারিকুল ইসলাম (২৭) হত্যাকাণ্ডে ব্যবহৃত চাকুসহ আটক মৌচাক কালিয়াকৈর সড়ক দূর্ঘটনা আহত-২ নওগাঁয় পুলিশ বেষ্টনীর মধ্যেই দলীয় কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশ করেছে যুবদল লক্ষ্মীপুরের মুক্তিযোদ্ধাদের সম্মাননা ও সংবর্ধনা নওগাঁয় হিরোইন সহ এক ব্যাক্তিকে আটক করেছে গোয়েন্দা পুলিশ নিয়ামতপুরে ডিবির মাদকবিরোধী অভিযান, হেরোইন ইয়াবাসহ ৩জন আটক ফুটবল খেলোয়াড় হতে না পেরেই হলেন নাট্যকার জিএমপি কাশিমপুর থানায় ইয়াবা সহ গ্রেফতার-০১
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com