ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

যে কারনে ঈশ্বরদী-ঢাকা-ঈশ্বরদী রুটে বিমান চলাচল অত্যন্ত জরুরী

পাবনা প্রতিনিধি।।

ঈশ্বরদী-ঢাকা-ঈশ্বরদী রুটে বিমানের ফ্লাইট চালু না থাকায় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ প্রতিমাসে প্রায় অর্ধকোটি টাকা রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে।

অথচ পর্যাপ্ত সংখ্যক বিদেশীসহ প্রয়োজনের অতিরিক্ত সংখ্যক যাত্রী থাকা সত্ত্বেও ঈশ্বরদীতে চালুর পর ২২ বছর ধরেই বন্ধ রয়েছে ঈশ্বরদী বিমান বন্দর।

এবারের ঈদ যাত্রায় দেশের মধ্যে সবচেয়ে বেশী অবহেলিত ছিলো উত্তরবঙ্গের ঘরে ফেরা মানুষরা। কারন ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ঘন্টার পর ঘন্টা জ্যামে আটকে থেকে নিজ গন্তব্যে পৌছাতে হয়েছে তাদের। যা অবর্ণনীয়।

কিন্তু এসময় ঢাকা-রাজশাহী, ঢাকা-সৈয়দপুরে অভ্যন্তরীণ বিমান চলাচল ঠিক থাকায় ওই অঞ্চলের মানুষের কিছুটা কষ্ট লাঘব হয়েছে।

ঠিক তখনই নতুন করে কথা উঠেছে ঈশ্বরদী-ঢাকা-ঈশ্বরদী রুটে বিমান চলাচল ও ঈশ্বরদী বিমান বন্দর চালুর বিষয় নিয়ে।

বিমান বন্দরে বিমান উঠানামা না করলেও প্রায়ই ঈশ্বরদী বিমান বন্দরে উঠানামা করছে ভাড়া করা হেলিকপ্টার।

এ বিমান বন্দর চালু না থাকায় পারমানবিক প্রকল্পে কর্মরত রাশিয়ানসহ অন্যান্য বিদেশী ও দেশের গুরুত্বপূর্ণ পদস্থ কর্মকর্তারা জরুরী প্রয়োজনে বেশী টাকা খরচ করে হেলিকপটার ভাড়া করে ঈশ্বরদী আসছেন।

আবার মিটিং ও পরিদর্শন শেষ করে ভাড়া করা হেলিকপ্টার নিয়ে ঢাকায় ফিরে যাচ্ছেন।

একই অবস্থা ঈশ্বরদী ইপিজেড-এর বিদেশী বিনিয়োগকারীদের।

অথচ ঈশ্বরদী বিমান বন্দর চালুর বিষয়টি জরুরী হওয়া সত্বেও কোনও উদ্যোগ গ্রহণ করা হচ্ছে না।

সূত্রমতে, ঈশ্বরদীতে অবস্থানরত প্রায় আড়াই হাজার রাশিয়ানসহ বিভিন্ন দেশের পাঁচ সহস্রাধিক বিদেশীরা বিমানে ভ্রমন করতে না পেরে প্রতিনিয়ত নানা অসুবিধার শিকার হচ্ছেন। তাদের কাজের গতি বৃদ্ধিতেও বাধার সৃষ্টি হচ্ছে। ব্যবসা-বাণিজ্যে ক্ষতি হচ্ছে।

এছাড়া ঈশ্বরদী, টেবুনিয়া, পাবনা, ভেড়ামারা, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর, লালপুর, বাঘা, বড়াইগ্রাম, চাটমোহর, নাটোর অঞ্চলের হাজার হাজার যাত্রীরাও বিমানে চলাচল করতে না পেরে ব্যবসা-বাণিজ্যসহ নানামুখী অর্থনৈতিক ক্ষতির শিকার হচ্ছেন।

একইসাথে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রনালয়ও প্রতিমাসে প্রায় অর্ধকোটি টাকা রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে।

পঞ্চান্ন বছর আগে পাকিস্তান আমলে নির্মিত ঈশ্বরদী বিমান বন্দরটিতে এক সময় প্রতিদিন দুটি করে ফ্লাইট চলাচল করতো। স্বাধীনতার পরও বেশ কিছুদিন এটি চালু ছিল এবং যাত্রী সংখ্যাও ছিল বেশী।

পার্শ্ববর্তী পাবনা, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর ও নাটোরের যাত্রীরা ঢাকাতে যাতায়াত করতো ঈশ্বরদী বিমানবন্দর থেকে।

সম্পূর্ণ রাজনৈতিক কারণে এরশাদ সরকারের আমলে হঠাৎ করে রাজশাহীতে নতুন একটি বিমান বন্দর চালু করার পর থেকে যাত্রী সংকটের অজুহাত দেখানো শুরু হয়।

নিজেদের স্বার্থ রক্ষায় কর্মকর্তারা এ ষড়যন্ত্র শুরু করেন। এরই অংশ হিসাবে ১৯৮৭ সালে এই রুটে ফ্লাইট বন্ধ করে দেয়া হয়।

বর্তমানেও শুধুমাত্র রানওয়ে প্রশস্ত না থাকার অজুহাত দেখিয়ে বেসরকারী বিমান সংস্থাগুলোও এ বিমান বন্দরটি ব্যবহারে আগ্রহ দেখাচ্ছে না।

সূত্রমতে, ঈশ্বরদীসহ নিকটস্থ এলাকার যাত্রীদের দাবির প্রেক্ষিতে ১৯৯৪ সালের ১৭ই জুলাই থেকে বিমান চলাচল শুরু হয়।

একইভাবে সিভিল এভিয়েশনের কতিপয় কর্মকর্তা-কর্মচারিরা নিজেদের সুবিধার্থে নানা অপকৌশলের আশ্রয় নিতে থাকে। এরই অংশ হিসেবে তিন বছর পর ১৯৯৬ সালের ৩ নভেম্বর লোকসানের অজুহাত দেখিয়ে পুনরায় বিমান চলাচল বন্ধ করা হয়।

এর মধ্যে ২০১৩-১৪ সালে ৭ মাস চালু থাকলেও দীর্ঘ ২২ বছরই বিভিন্ন সময়ে ঈশ্বরদী বিমানবন্দর বন্ধ অবস্থায় রয়েছে।

১৯৯৬ সাল থেকে প্রায় দেড় যুগ বন্ধ থাকার পর দ্বিতীয় দফায় ২০১৩ সালের অক্টোবর চালু হয় ঈশ্বরদী বিমানবন্দর। এর সাত মাসের মাথায় লোকসানের অজুহাতে ২০১৪ সালের মে মাসে তৃতীয় দফায় বিমানবন্দরটি বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

একটি সূত্র জানায়, সংশ্লিষ্ট বিভাগের অযোগ্য, অদক্ষ ও দূর্ণীতি পরায়ন কতিপয় কর্মকর্তাদের স্বেচ্ছাচারিতার কারণেই ঈশ্বরদীতে বিমানের ফ্লাইট চালু করা সম্ভব হচ্ছে না।

এদিকে বিমানবন্দরটি বন্ধ থাকায় ঈশ্বরদীর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প, ঈশ্বরদী ইপিজেড, ইক্ষু গবেষণা ইনস্টিটিউট, ডাল গবেষণা কেন্দ্রসহ বিভিন্ন প্রতিষ্ঠানে নিয়মিত আসা দেশি-বিদেশি কর্মকর্তারা যাতায়াতে সমস্যায় পড়েছেন। সমস্যায় পড়েছেন ব্যবসায়ী থেকে শুরু করে সাধরন যাত্রীরাও।

জানা যায়, ১৯৬০ সালে ৪১২ একর জমির ওপর ঈশ্বরদী বিমানবন্দরের প্রাথমিক কাজ শুরু হয়। ১৯৬৬ সালে কংক্রিটের রানওয়ে তৈরির পর ডিসি-৩ ও এফ-২৭ বিমান উঠানামা করতো।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় বিমানবন্দরটি ক্ষতিগ্রস্থ হয়। এরপর ১৯৭২ সালে মেরামতের পর ঈশ্বরদী-ঢাকা-ঈশ্বরদী রুটে বিমান চালু করা হয়।

১৯৮৭ সালে লোকসানসহ নানা অজুহাতে বিমানবন্দরটি বন্ধ করে দেয়া হয়।

Facebook Comments
Print Friendly, PDF & Email


Leave a Reply

শিরোনাম
কুষ্টিয়ায় ভেজাল গুড় তৈরি, লাখ টাকা জরিমানা সরিষাবাড়ীতে এড মতিয়ার রহমান স্মৃতি সংসদ হুমকির মুখে পাবনায় যুবলীগ কর্মীর বাড়িতে হামলা, হত্যার হুমকি নওগাঁর সীমান্তে কঠোর অবস্থানে বিজিবি-১৬ গাজীপুরে টংগীতে ইউনিয়ন ব্যাংকের শাখা উদ্বোধন নওগাঁয় গভীর নলকূপের পানি সেচ মূল্য বেশী নেওয়ার প্রতিবাদ করায় কৃষকের পানি সেচ বন্ধ টঙ্গীতে স্ত্রী কর্তৃক স্বামী খুন রাজশাহী অঞ্চলে করোনার আরও অবনতি হয়েছে   যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২৩১টি নমুনার পরীক্ষা ৮০টি করোনা পজেটিভ  মুজিব শতবর্ষে লক্ষ্মীপুরে শ্রমিকলীগের বৃক্ষরোপণ   ঝিনাইদহে কিন্ডারগার্টেন স্কুলের আর্থিক অনুদান ও সহজ শর্তে রিনের দাবীতে অবস্থান কর্মসুচী পালন শ্রীপুরে কিন্ডারগার্টেন এসোসিয়েশনের অবস্থান কর্মসূচি পালিত বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে বৃক্ষের চারা রোপণ সবসময় অবহেলিত একটি জনগোষ্ঠী অনুদান ও ঋণের দাবিতে লক্ষ্মীপুরে কিন্ডারগার্টেন এসোসিয়েশনের মানববন্ধন হুসাইনে’র ম্যাজিস্ট্রেট হওয়ার সেই কথা  ‘ভালো থাকবেন রোমান্টিক গানের মাস্টার ভয়েস’ দেশের ১৮ অঞ্চলে ঝড় বৃষ্টি হতে পারে আজ এমপি পদ বাতিল,পাপুল কুয়েতের নাগরিক হলে : প্রধানমন্ত্রী ঝিনাইদহ সাধুহাটিতে সাপের কামড়ে যুবকের মৃত্যু কিশোরগঞ্জ জেলার নীলগঞ্জ বাজারে ভাম্যমান আদালতের ৭০ হাজার টাকা জরিমানা,,, প্রতিদিনই বাড়ছে কাতারে মৃত্যুর সংখ্যা, মোট মৃত্যু ১৩৪, নতুন আক্রান্ত ৬০০জন রামগতির টাংকির ঘাটে মাসে ৮০ কোটি টাকার ইলিশ বিক্রি হয়   সরিষাবাড়ীতে শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে ঠিকাদারের মৃত্যু ঝিনাইদহে নতুন করে আরো ১৪ জন করোনায়  আক্রান্ত, উপসর্গ নিয়ে আরো একজনের মৃত্যু !

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com