ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

বাস্তব ও সৃজনশীল শিক্ষা পদ্ধতি বাস্তবায়নে জাতীয়করণ অবসম্ভাবী

প্রদীপ কুমার দেবনাথ।।

শিক্ষাই জাতির মেরুদণ্ড। অতীত, বর্তমান ও ভবিষ্যৎ যেকোনো প্রজন্মকে দেশ ও জাতির যোগ্য নাগরিক ও আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে জন্মের পর থেকেই একজন ছেলে-মেয়ের শিক্ষা আবশ্যিক। প্রাথমিক কাজটি পিতামাতা করলেও প্রাতিষ্ঠানিক ও বুদ্ধিবৃত্তিক উৎকর্ষতা সৃষ্টিতে তার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়ে শিক্ষকগণ সবচেয়ে কার্যকরী ভূমিকা রাখে।

সেই সৃষ্টির শুরু থেকে আজ পর্যন্ত একজন মানুষ নিজেকে বিকশিত ও প্রতিষ্ঠিত করতে শিক্ষকের সাহায্য নিয়েছে।

আগের যুগে হাতেগোনা যে কয়েকজন শিক্ষিত হয়েছিল তারা প্রায় সবাই সম্ভ্রান্ত পরিবারের। তখনকার শিক্ষকরাও সেই সম্ভ্রান্ত ঘরের। একান্ত শখের বশে এবং সামাজিক প্রভাব ধরে রাখতেই নিজেদের শিক্ষক হিসেবে আত্মপ্রকাশ ঘটাতেন তারা।

কিন্তু কালক্রমে এই শিক্ষা এখন সার্বজনীন রুপ লাভ করেছে। ফলে শিক্ষা-কার্যক্রমে ব্যাপকতা এসেছে। হাজার হাজার প্রতিষ্ঠানের বিপরীতে লক্ষ লক্ষ শিক্ষক কর্মচারী শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করে সরকারের পরিকল্পনা বাস্তবায়নের অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে।

এটা বাস্তব যে, বর্তমান বিজ্ঞান ও প্রযুক্তির যুগে শিক্ষার্থীদের বাস্তবমুখী করে তুলতে সৃজনশীল শিক্ষার্থী গড়ে তুলতে হবে।

প্রাথমিক শিক্ষা স্তরে শিক্ষার্থীদের অক্ষরজ্ঞান সম্পন্ন করে তুলতেই শিক্ষকগণ ব্যতিব্যস্ত থাকেন। সেখান থেকে দু’চারজন  আংশিক সৃজনশীল শিক্ষার সহিত পরিচিত থাকলেও অধিকাংশই থাকে অজ্ঞ। অথচ সরকারি সুযোগ সুবিধা সিংহভাগই এ স্তরে বিদ্যমান। বর্তমানে প্রাথমিক শিক্ষা স্তরটি সম্পূর্ণভাবে জাতীয়করণের আওতাভুক্ত।

একজন শিক্ষার্থীর পরিপূর্ণ সৃজনশীলতা তৈরীতে এবং তাদেরকে সম্পূর্ণ যুগোপযোগী বাস্তব জ্ঞানসম্পন্ন করার গুরুদায়িত্ব পালন করছেন মাধ্যমিক স্তরের শিক্ষকগণ। অথচ এই স্তরে নেই সুষ্ঠ পরিকল্পনা, নেই পর্যাপ্ত অবকাঠামো, বয়স উপযোগী পাঠ্যপুস্তক। শুধু এ স্তরের শিক্ষকগণ বিচক্ষণতার সঙ্গে তাদের সৃজনশীলতা প্রয়োগ করে গড়ে তুলছেন উচ্চ শিক্ষা গ্রহণ উপযোগী শিক্ষার্থী। কিন্তু, দুঃখজনক হলেও সত্যি স্বাধীনতার এত বছর পরও এ স্তরের ৪% মাত্র সরকারীকরণ হয়েছে।

সম্মানের পেশা হিসেবে এ শিক্ষকতাকে গ্রহণ করে যারা সমাজ, দেশ তথা সমগ্র জাতির আদর্শ নাগরিক হিসেবে বিপুল জনগোষ্ঠীকে গড়ে তুলছেন সেই মহান কারিগরদের করা হচ্ছে চরম অবহেলা। প্রাচীন যুগের চিকিৎসা, বাড়ি ভাড়া ভাতা ও মূলবেতনের ৪ ভাগের ১ ভাগ উৎসবভাতা বোধকরি পৃথিবীতে এত বড় অসম্মান আর কোন রাষ্ট্রের শিক্ষকগণ হননা।

এই পেশায় সম্মান অনুযায়ী সম্মানী না পেলে প্রকৃত মেধাবীদের এখন আর আকৃষ্ট করা যাবেনা।

মনে রাখতে হবে আত্মসম্মানবোধের পাশাপাশি শিক্ষকদের উপরও নির্ভর করে তার পরিবারের সদস্যরা। তাকে ভরণপোষণের দায়িত্ব নিতে হয় পরিবার নামক একটি প্রতিষ্ঠানের। সেখানে সম্মান তাকে খাওয়াবে পড়াবে না। এজন্য চাই অর্থ। আর যে পরিমাণ অর্থ সরকারের নিকট থেকে একজন শিক্ষক বেতন হিসেবে পায় তা দিয়ে পরিবার চালানো প্রায় অসম্ভব।

আর্থিক সচ্ছলতা মানুষের মানসিকতারও পরিবর্তন করে। একজন বোকা লোকও আর্থিকভাবে সচ্ছল হলে বুদ্ধিমান হয়ে যায়।

তাই শিক্ষকদের মানসিকতা, সৃজনশীলতা ও আন্তরিকতা আরও বৃদ্ধি করতে এবং সরকারের ভিশন ২০২১ বাস্তবায়নের লক্ষ্যে বেসরকারি শিক্ষাব্যবস্থা জাতীয়করণ অতীব গুরুত্বপূর্ণ।

 

লেখক

সংবাদকর্মী, সহকারী প্রধান শিক্ষক

ফান্দাউক পন্ডিতরাম উচ্চ বিদ্যালয়, নাসিরনগর, ব্রাহ্মণবাড়িয়া

সাংগঠনিক সম্পাদক, চট্টগ্রাম বিভাগ, বাংলাদেশ শিক্ষক সমিতি (নজরুল)|

Facebook Comments
Print Friendly, PDF & Email


Leave a Reply

শিরোনাম
রাজশাহী নগরীসহ পবা, মোহনপুর, বাঘা, চারঘাট ও তানোর রেড জোনে যশোরের চৌগাছায় গর্ভবতী মায়েদের চিকিৎসায় সেনাবাহিনী সাতক্ষীরার কলারোয়ায় রাস্তার বেহালদশা জনদূর্ভোগ চরমে করোনায় মৃত ব্যক্তির লাশ হাসপাতালে ফেলে পালিয়েছে স্বজনরা জনবান্ধব ডিসি আব্দুল হামিদের জন্য বয়স্কভাতার কার্ড পেলেন গোদাগাড়ীর বৃদ্ধা সাজেমা আমলাতন্ত্রের রোষানলে বেসরকারি শিক্ষক… মহেশপুরে স্বামী-স্ত্রী করোনা ভাইরাসে আক্রান্ত ইস্ ঝিনাইদহে সরকারি আমদানী নিষিদ্ধ ঔষধ জব্দ আটক এক সরিষাবাড়ীতে বন্যার পানি কমতে শুরু করেছে ; ত্রান বিতরন অব্যাহত করোনা পরীক্ষার ফি বাতিল না হলে শিগগিরই কর্মসূচি: মান্না সরিষাবাড়ীতে বন্যার পানি কমতে শুরু করেছে, ত্রাণ বিতরণ অব্যাহত, ২ হাজার হেক্টর জমির ফসলের ক্ষতি প্রধানমন্ত্রীর সহায়তা; অসুস্থ খল অভিনেতা সাঙ্কু পাঞ্জাকে আসিফ আকবরের বিরুদ্ধে গায়িকা মুন্নির মামলা পাটের আধুনিকায়নে চাকরি পাবেন শ্রমিকরা ঝিনাইদহে আসামীদের হুমকীতে মামলার বাদী গ্রাম ছাড়া কুষ্টিয়ায় ইয়াবাসহ ২ জন আটক চাঁদা না দেওয়ায় খাল খননের কাজ বন্ধের প্রতিবাদে কৃষকদের মানববন্ধন চার বছরেও নির্মাণ হয়নি জনগুরুত্বপূর্ণ ব্রীজের এ্যাপোচ, সড়ক অদৃশ্য! ঝিনাইদহে শত্রুতা করে এক কৃষকের ৩ শতাধিক ধরন্ত পেপে গাছ কর্তন বাগেরহাটে ভাই-ভাই -বাহীনি আতংঙ্ক নির্ঘুমরাত কাটে কুমারী সহ মধ্য বয়সী নারীদের মোংলায় বনবিভাগের অভিযানে হরিনের মাংস উদ্ধার দুর্যোগ মোকাবেলায় খুলনা ও সাতক্ষীরা উপকূলীয় অঞ্চলের মানুষের পাশে রয়েছে সেনাবাহিনী সাতক্ষীরায় কৃষকের গলাকাটা লাশ উদ্ধার সাতক্ষীরার কালিগন্জে কালভার্ট ভেঙে চলাচলে চরম দূর্ভোগ

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com