ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

একটি ভুলই জয়ের সম্ভাবনাকে দূরে সরিয়ে দিল বাংলাদেশের

ছবি: রয়টার্স

ক্রীড়া ডেস্ক।।

মিড অন থেকে তামিম ইকবালের সরাসরি থ্রোটা নিশ্চিত ভেঙে দিত স্টাম্প। রানআউট হয়ে যেতেন কেন উইলিয়ামসন। নিউজিল্যান্ড ৬১ রানে হারাত তৃতীয় উইকেট। ওভালের সবুজ ক্যানভাসে ভেসে উঠত বাংলাদেশ দলের জয়ের সম্ভাবনা।

কিন্তু একটি ভুল সেই সম্ভাবনাকে দিল দূরে সরিয়ে। তামিমের থ্রো সরাসরি স্টাম্প ভেঙে দেওয়ার পথে ‘বাধা’ হয়ে দাঁড়ালেন উইকেটকিপার মুশফিকুর রহিম। স্টাম্পের পেছনে না থেকে তিনি দুহাত বাড়িয়ে দিলেন সামনে। থ্রোটা টেনে এনে উইকেট ভাঙবেন বলে। উদ্দেশ্য খুবই মহৎ। কিন্তু কখনো কখনো আগ বাড়িয়ে কিছু না করে সঠিক সময়ের জন্য অপেক্ষা করা ভালো। মুশফিক ভুল করলেন ওখানেই। হাত বাড়াতে গিয়ে কনুইয়ের গুঁতো লাগিয়ে বল গ্লাভসে আসার আগেই ফেলে দিলেন বেল। ডিজিটাল স্টাম্পের রঙিন আলো জ্বলে উঠে জানিয়ে দিল, ‘বল লাগার আগেই কিন্তু আমি নড়ে গেছি!’

এমন নয় যে মুশফিক ভুলটা না করলে ওভালে কাল বাংলাদেশ দলের জয় নিশ্চিত ছিল। পরে নেওয়া দুটি দুর্দান্ত ক্যাচের জন্য তো তাঁর প্রশংসাও প্রাপ্য। কিন্তু সেই প্রশংসা ওই ভুলটাকে ঢাকতে পারছে কি? আউট থেকে বেঁচে যাওয়ার সময় উইলিয়ামসনের রান ছিল মাত্র ৮। তখন আউট হয়ে গেলে নিউজিল্যান্ডের স্কোর ২ উইকেটে ৬১ থেকে হয়ে যেত ৩ উইকেটে ৬১। অথচ ওই এক ভুলে সেই জুটি কিনা ভাঙল দলকে ১৬০ রানে নিয়ে! ৮ রানে বেঁচে যাওয়া উইলিয়ামসন করেছেন ৪০, রস টেলরের সঙ্গে মাত্র ৬ রানেই শেষ হতে যাওয়া জুটিতে শেষ পর্যন্ত এল ১০৫ রান।

ওভালের উইকেটে ২৪৪ রান খুবই দুর্বল পুঁজি। এ নিয়ে জিততে হলে বোলিং-ফিল্ডিংয়ে কোনো খুঁত রাখা যাবে না। কাজে লাগাতে হবে অর্ধেক সুযোগগুলোকেও। সেখানে সরাসরি উড়ে আসা থ্রোটাকে ছোঁ মেরে সরিয়ে নিয়ে স্টাম্পে কনুইয়ের ধাক্কা লাগিয়ে বেল ফেলে দেওয়া কোনো কাজের কথা হলো না। উইলিয়ামসন তখনই রানআউট হয়ে গেলে বাংলাদেশ শেষ পর্যন্ত ম্যাচটা জিততই, সেটি এখন আর নিশ্চিত করে বলার উপায় নেই। তবে নিউজিল্যান্ডকে আরেকটু চাপে ফেলে জয়ের সম্ভাবনাটা তো উজ্জ্বল করা যেত! সে দায় নিতে মুশফিকেরও আপত্তি থাকার কথা নয়।

ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে অবশ্য অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ‘এমন ভুল হতেই পারে’ বলে বারবারই ঢাল হয়েছেন মুশফিকের। তাহলে তাঁর চোখে কোনটি ম্যাচের টার্নিং পয়েন্ট? সম্ভাবনা জাগিয়েও কেন হারল বাংলাদেশ?

অধিনায়কের চোখে প্রথম কারণ, ২৫-৩০ রানের ঘাটতি। ব্যাটসম্যানরা বেশির ভাগ ২৫-৩০ করে আউট হয়ে গেছেন। সাকিব আল হাসানই (৬৪) যা একটু চেষ্টা করেছেন, কিন্তু অন্যরা যোগ্য সংগত দিতে পারেননি। বড় জুটিও হয়নি। সাকিব-মুশফিক জুটি যা একটু সম্ভাবনা দেখাচ্ছিল, ১৯ রান করে মুশফিকের রানআউটে সেটিও ধুলায় লুটালো। মাশরাফির চোখে তো ওই রানআউটই ম্যাচের ‘টার্নিং পয়েন্ট’, ‘রানআউটটাই টার্নিং পয়েন্ট। ওরা দুজনই তখন উইকেটে সেট ছিল।’ অথবা সাকিব আর মোহাম্মদ মিঠুনের পরের জুটিটাও যদি ৮০-১০০ রানের হতো! ২৫-৩০ রানের ঘাটতি দূর হয়ে যেতে পারত তখনো।

এত কিছুর পরও। নিউজিল্যান্ড ম্যাচ জিতেছে মাত্র ২ উইকেটে। মাশরাফির কথাটাই তাই ঠিক মনে হয়েছে খেলা শেষে। একপর্যায়ে রান-বলের ব্যবধান যে রকম কাছাকাছি চলে এল, তাতে সংগ্রহে আরও কিছু রান থাকলে বোলাররা হয়তো পারতেন নিউজিল্যান্ডকেও একটা ধাক্কা দিতে। কিন্তু যেদিন হয় না, সেদিন যে কিছুই হয় না!

মুশফিকের বেলায় কথাটা আরও বেশি করে সত্যি। কনুইয়ের গুঁতোয় উইলিয়ামসনকে বাঁচিয়ে দেওয়ার পর ম্যাচের ‘টার্নিং পয়েন্ট’ রানআউটের শিকারও যে হয়েছেন তিনিই!

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
আন্দোলনের মাধ্যমে দেশে গণতন্ত্র ফিরিয়ে আনার শপথ বিএনপির কেন্দ্রীয় শহীদ মিনারে স্পিকারের শ্রদ্ধা মাতৃভাষা দিবসে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শ্রদ্ধা নিবেদন নিয়ামতপুরে শহীদ দিবস ও  আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালিত ভাষা শহীদদের প্রতি রাবি রিপোর্টার্স ইউনিটি’র শ্রদ্ধাঞ্জলি ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা কোরআনের রেফারেন্স দিয়ে জুয়া খেলা বন্ধের রায় রাবি ছাত্রলীগ নেতার বিরুদ্ধে শিক্ষার্থীকে মারধরের অভিযোগ ব্যবসায়ী ফজুল হত্যা কান্ডের ঘটনায় সরিষাবাড়ীর ফুলদহ গ্রামে আতংক-অনেকেই গ্রাম ছাড়া শিক্ষায় বৈষম্য আর কতকাল? পৌর ছাত্রলীগে সভাপতি বহিস্কার, ধামইরহাটে আ.লীগের কমিটি গঠন নিয়ে সংঘর্ষ,আহত-৩ নওগাঁয় বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাব অনুমোদনে আনন্দ মিছিল নওগাঁয় শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত চিনাইর দক্ষিণ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত হয় শ্রদ্ধার ফুল কিনতে চন্দ্রগঞ্জে ব্যস্ততা : চড়া দামে বিক্রি হচ্ছে ফুল নিয়ামতপুরে পূর্ণাঙ্গ পাবলিক বিশ্ববিদ্যালয় অনুমোদন পাওয়ায় আনন্দ র‌্যালি মাগুরায় বন্দুক যুদ্ধে ২ ডাকাত সর্দার নিহত ঝিনাইদহে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সড়কে আলপনা বিজিবির মাদকদ্রব্য উদ্ধার লক্ষ্মীপুরের হামছাদীর হাসন্দী গ্রামে হাসপাতাল উদ্বোধন করলেন ফেনীর এমপি মাসুদ শিক্ষা আইনে মুজিব র্বষ স্মরণীয় রাখতে বদলি ব্যবস্থা চালু জরুরি ঝিকরগাছার বাঁকড়া দরগাডাঙ্গা থেকে গাঁজাসহ আটক ২ মহেশপুরে মাদক ও মাদক বিক্রির টাকাসহ আটক-১ ঈমান ও হিংসা এক সঙ্গে একই অন্তরে থাকতে পারে না বড়াই গ্রামে ৩২ প্রহর হরিবাসর

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com