ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

২৫ ধরনের সুবিধা মিলবে স্মার্ট কার্ডে

অন্যদৃষ্টি অনলাইন।।

ইসি প্রদত্ত নতুন পরিচয়পত্র ‘স্মার্টকার্ড’ ২৫টি খাতে ব্যবহার করা হবে। কার্ডটিতে তিন স্তরে ২৫টির মতো নিরাপত্তা বৈশিষ্ট্য রয়েছে। প্রথম স্তরের নিরাপত্তা বৈশিষ্ট্য খালি চোখে দেখা যাবে, দ্বিতীয় স্তরের বৈশিষ্ট্যগুলো দেখার জন্য প্রয়োজন হবে বহনযোগ্য যন্ত্রাংশ এবং শেষ স্তরের জন্য কোনো ল্যাবরেটরিতে ফরেনসিক টেস্ট করার প্রয়োজন হবে। এটিকে আন্তর্জাতিক মান নিশ্চিত করার জন্য আটটি আন্তর্জাতিক সনদপত্র ও মানপত্র নিশ্চিত করা হবে।

ইসি সূত্র জানিয়েছে, নতুন স্মার্টকার্ড মেশিন রিডেবল, যা কার্ড জালিয়াতির হাত থেকে বাড়তি নিরাপত্তা প্রদান করবে।বর্তমানে ভোটারদের কাছে বিদ্যমান লেমিনেটেড ন্যাশনাল আইডি কার্ড ফেরত নিয়ে প্রথমবারের মত বিনামূল্যে  দেয়া হবে স্মার্টকার্ড। এরপর পুনরায় এই কার্ড পেতে চাইলে নির্দিষ্ট ফি দিতে হবে।

জানা গেছে, বিভিন্ন পাবলিক সার্ভিস নিতে এই আইডি কার্ড প্রদর্শন আবশ্যক করার পরিকল্পনা নিয়েছে সরকার।

এদিকে নির্বাচন কমিশনের স্মার্টকার্ড প্রকল্পের মাধ্যমে ভোটারদের নতুন যে আধুনিক আইডি কার্ড দেওয়া হচ্ছে, সে ক্ষেত্রে ইসি কিছু নতুন বিধিবিধান করেছে। জানা গেছে, প্রায় ২০০ টাকা মূল্যের স্মার্টকার্ড প্রথমে সব নাগরিককেই বিনামূল্যে দেয়া হবে। কার্ডের মেয়াদ অন্তত ১০ বছর হবে।

এরপর কার্ড নবায়নের জন্য ফি নির্ধারণ হয়েছে (সাধারণ) ২৫০ টাকা। আর জরুরি ভিত্তিতে প্রদানের ফি ৫০০ টাকা। অন্যদিকে হারানো বা নষ্ট কার্ড উত্তোলনে প্রথমবার ফি (সাধারণ) ৫০০ টাকা। আর জরুরি ভিত্তিতে প্রদানের জন্য ফি ১ হাজার টাকা।

দ্বিতীয়বার হারালে ফি ধরা হয়েছে (সাধারণ) ১ হাজার টাকা। জরুরি ভিত্তিতে প্রদানের জন্য ২ হাজার টাকা। এ ছাড়া দ্বিতীয়বারের পর কার্ড হারালে বা নষ্ট হলে ভোটারকে জরিমানা বা ফি দিতে হবে (সাধারণ) ২ হাজার টাকা। আর জরুরি ভিত্তিতে প্রদানের জন্য ৪ হাজার টাকা।

ইসি সূত্র জানিয়েছে, বর্তমানে ৯ কোটি ২০ লাখের বেশি নাগরিক ভোটার তালিকাভুক্ত। জাতীয় পরিচয়পত্র-সংক্রান্ত তথ্য বা উপাত্তের বিষয়ে গোপনীয়তা লঙ্ঘন করলে শাস্তি থাকছে সর্বোচ্চ পাঁচ বছর কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা।

স্মার্টকার্ডের মাধ্যমে যেসব সেবা-সুবিধা পাওয়া যাবে:
সরকারি সব অনলাইন সুবিধা, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, সম্পত্তি কেনাবেচা, টিআইএন প্রাপ্তি, বিয়ে রেজিস্ট্রেশন, ই-পাসপোর্ট, ব্যাংক হিসাব খোলা, ব্যাংক ঋণগ্রহণ, সরকারি ভাতা উত্তোলন, সহায়তা প্রাপ্তি, বিআইএন, শেয়ার-বিও অ্যাকাউন্ট, ট্রেড লাইসেন্স, যানবাহন রেজিস্ট্রেশন, বীমা স্কিম, ই-গভর্নেন্স, গ্যাস-বিদ্যুৎ সংযোগ, মোবাইল সংযোগ, হেলথ কার্ড, ই-ক্যাশ, ব্যাংক লেনদেন ও শিক্ষার্থীদের ভর্তির কাজ ছাড়াও অনেক গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় কাজ।

 

অন্যদৃষ্টি/ এস.খাঁন

Facebook Comments

Please Share This Post in Your Social Media

শিরোনাম
ঝিনাইদহ সদর থানায় ওপেন হাউজ ডে অনুষ্ঠিত নওগাঁয় মেয়ে-জামাইয়ের বাড়ি যাওয়ার পথে  ট্রাকের চাপায় এক ব্যাক্তি নিহত ঝিনাইদহের আঠারো মাইল এলাকা হতে মানব পাচারকারী দলের গ্রেফতার ০১ ঝিনাইদহের শৈলকুপায় সাপের কামড়ে এক গৃহবধূর মৃত্যু !  শ্রীপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তাকে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের ফুলেল শুভেচ্ছা নওগাঁয় বজ্রপাত প্রতিরোধে ব্যক্তিগত উদ্যেগে ৫০ হাজার তালবীজ বোপনের উদ্বোধন মহেশপুরে শাহ্জালাল ইসলামী ব্যাংকের ১২৭ তম শাখার শুভ উদ্বোধন ধামরাইয়ে নিম্নমানের সামগ্রী দিয়ে রাস্তা নির্মাণে এলাকাবাসীর অভিযোগ কালীগঞ্জের এম পি আনারকে ফুলেল শুভেচ্ছা দিলেন ইউ সি সি এর কেন্দ্রিয় কমিটি এ ঝিনাইদহের কালীগঞ্জ থানা পুলিশ পৃথক মাদক মামলায়  সাজাপ্রাপ্ত পলাতক আসামীসহ ৪ জন গ্রেফতার হৃত্বিক রোশনের ‘প্রেমে পড়েছেন’ নোরা ফাতেহি! সঞ্জয় দত্তের স্ত্রী মুসলিম নারী কে এই মান্যতা? আগামী ২৫ সালের মধ্যে অমূল পরিবর্তন হবে মোংলা বন্দরে নাসিরনগরে চাষিদের মধ্যে বিনামূল্যে বীজ ও সার বিতরণ যশোরে বোমা বিস্ফোরণে হাত উড়ে গেল র‌্যাব কর্মকর্তা  ঝিকরগাছা হাসপাতাল থেকে জোরপূর্বক ডেলিভারী রোগী নিয়ে গিয়ে ক্লিনিকে ভর্তি বরগুনা জেলার শ্রেষ্ঠ ইন্সপেক্টর হিসেবে পুরস্কৃত হলেন তালতলী থানার ওসি শেখ শাহিনুর রহমান ঝিনাইদহে শুদ্ধ বানানে শুদ্ধ উচ্চারণে বিষয়ক কর্মশালা চার বছর চাকরী করার পর শহ আলম জানলো তার চাকরী নেই ! শৈলকুপায় এমপি আব্দুল হাইকে হত্যা ষড়যন্ত্রের প্রতিবাদ ও মানববন্ধন নাসিরনগরে কথিত হিন্দু নেতার বিরুদ্ধে প্রতারণামূলক অর্থ আত্মসাতের অভিযোগ। পোরশায় বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত এমপি আব্দুল হাইকে প্রাণনাশের ষড়যন্ত্রের প্রতিবাদে শৈলকুপায় মুক্তিযোদ্ধাদের মানববন্ধন ঝিনাইদহে “শুদ্ধ বানানে শুদ্ধ উচ্চারণ” বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত  রাঙ্গুনিয়ায় ফিল্মী কায়দায় হত্যা চেষ্টা, গুরুতর আহত আজগর আলী !
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com