ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

ফ্রিজে খাবার সতেজ রাখার সহজ উপায়

অন্যদৃষ্টি স্বাস্থ্যকথন।

ফ্রিজ আমাদের বাসার একটি অতি প্রয়োজনীয় জিনিস। কিন্তু সঠিক ব্যাবহার না জানার কারনে আমরা এই যন্ত্রের সুফল পুরোপুরি পাই না। আজ দেখুন ফ্রিজে খাবার সতেজ রাখার সহজ টিপস।

◘ সবজি পলিথিনের ব্যাগে রাখবেন না। সবজি রাখুন কাগজের প্যাকেটে কিংবা খবরের কাগজ দিয়ে মুড়ে। অনেকদিন সতেজ থাকবে।
◘ মরিচের বোঁটা ফেলে রাখবেন, শাক কুটে রাখবেন, ধনে পাতা রাখবেন গোঁড়া সহ। শাকের পুষ্টিগুণ অক্ষুণ্ণ রাখার উপায় হচ্ছে একটু ভাপিয়ে রাখা। বেগুনের গায়ে মেখে রাখতে পারেন সামান্য একটু তেল।
◘ ফ্রিজের গায়ের সাথে লাগিয়ে কোন খাবার রাখবেন না। বিশেষ করে কোন রকমের তাজা ফলমূল বা সবজি তো একেবারেই না।

◘ মাখন তো ফ্রিজে রাখতেই হয়, ঘি-ও ফ্রিজে রাখতে পারেন অনেকদিন ভালো রাখার জন্য। তবে দুটিই রাখবেন একদম এয়ার টাইট পাত্রে।
◘ গুঁড়ো দুধ কিংবা চানাচুর, বিস্কিটের মত খাবার ফ্রিজে একদম সতেজ ও মুচমুচে থাকে। এক্ষেত্রে সবচাইতে ভালো হবে প্লাস্টিকের পাত্রে সংরক্ষণ করলে।
◘ ফ্রিজে যাই রাখুন না কেন, প্লাস্টিকের এয়ার টাইট বাক্সে সংরক্ষন করুন। এবং ফ্রিজে সর্বদা এক টুকরো কাটা লেবু রাখুন। মাঝে মাঝে বেকিং সোডা মেশানো পানি দিয়ে ফ্রিজ মুছে নিন। এতে এক খাবারের গন্ধ অন্য খাবারে প্রবেশ করবে না। ফ্রিজেও দুর্গন্ধ হবে না।

◘ ফ্রিজে যেমন মাংসই রাখুন না কেন, সেগুলো অবশ্যই ভালো করে ধুয়ে একদম পরিষ্কার করে রাখুন। এতে মাংসে বাজে গন্ধ হবে না, অনেকদিন পর্যন্ত সতেজ থাকবে, স্বাদ থাকবে অক্ষুণ্ণ।
◘ মাছ ফ্রিজে রাখতে হলে ভালো করে কেটে বেছে, লবণ জল দিয়ে ধুয়ে তবেই রাখুন। এতে স্বাদে কোন হেরফের হবে না। বেশ আঁশটে গন্ধওয়ালা মাছে সামান্য একটু ভিনেগার মাখিয়ে রাখুন।
◘ ফ্রিজে কাটা পেঁয়াজ রাখতে চাইলে পেঁয়াজ একটি এয়ার টাইট বাক্সে রেখে সামান্য লবণ ছিটিয়ে দিন। তারপর বাক্সটির মুখ বন্ধ করে প্লাস্টিকের ব্যাগে ভরে নিন। ব্যাগটি সিল করে ফ্রিজে রাখুন।
◘ ফ্রিজে ডিম রাখার সময় মোটা অংশটি নিচের দিকে ও সরু অংশটি ওপরে রাখুন। ডিম হাতলে না রেখে বাটিতে করে ফ্রিজের ভেতরে রাখুন। অনেকদিন ভালো থাকবে।

অন্যদৃষ্টি/ এস.খাঁন

Facebook Comments

Please Share This Post in Your Social Media

শিরোনাম
নওগাঁয় ইয়াবা ট্যাবলেট, চোরাই মদ ও ফেন্সিডিলসহ ৫ জনকে আটক করেছে গোয়েন্দা পুলিশ নওগাঁয় জার্মান দাতা সংস্থা প্রতিনিধি দলের ষ্টেপ-মা ও শিশু স্বাস্থ্য কেন্দ্র পরিদর্শন নওগাঁর রাণীনগরে পুলিশ সুপারের বিদায়ী সংবর্ধনা লক্ষ্মীপুর আইডিয়াল মেডিকেল ইনস্টিটিউটে নবীন বরণ অনুষ্ঠিত কমিটিতে সংশোধনী! যশোরের মনিরামপুরে ডেঙ্গুতে স্কুল ছাত্রসহ তিন জনের মৃত্যু ইবিতে ইন্টারন্যাশনাল স্টুডেন্ট এ্যাফেয়ার্স সেলের টিচিং এন্ড ট্রেনিং প্রোগ্রাম অনুষ্ঠিত বাগেরহাটের মোংলায় ৩০৪ পিস ইয়াবা সহ মাদক ব্যবসায়ী আটক চৌগাছায় মৃত ব্যাক্তিরা গায়েবী ভাবে  নিয়ে যাচ্ছে ভি জি এফ এর চাউল শিক্ষাই সমাজ পরিবর্তনের একমাত্র হাতিয়ার : বি এম ফরহাদ হোসেন সংগ্রাম এম.পি নওগাঁর পোরশায় ডেঙ্গু জরে একজনের মৃত্যু খুঁজে ফিরি তোমায় শার্শায় এইডস সচেতনতা বিষয়ের উপর আলোচনা ও পিএসটিসি’র (সংযোগ) প্রকল্পের সমন্নয় সভা বদলির দাবিতে ১লা সেপ্টেম্বর প্রেসক্লাবে মানববন্ধন করবে এমপিওভুক্ত শিক্ষকরা নওগাঁ হাসাপাতালে ২০১৮-১৯ অর্থ বছরে চিকিৎিসা সেবা গ্রহন করেছেন ৩ লাখ ৬০ হাজার রোগী যশোরের ঝিকরগাছা বাঁকড়ায় যাবজ্জীন সাজাপ্রাপ্ত আসামী আটক  আমাজনে পোড়ে মানবের সুখ! ‘আমাকেই বিয়ে করবেন সালমান!’ মা হবেন শুনেই যে নারীর বাড়িতে ছুটে গেলেন রণবীর ঝিকরগাছায় ফ্রি মেডিকেল ক্যাম্প  যশোরে মধ্যরাতে মোটরসাইকেলে বখাটেদের আড্ডা; বেড়েছে ছিনতাই চৌগাছায় ড্রাগন চাষে ভাগ্য ফিরলো (অবঃ)প্রাপ্ত নায়েব শহিদুর রহমানের পঞ্চাশ হাজার টাকার জন্য স্বামীর হাতে খুন হয় অভয়নগরের সোনিয়া! ভারতে পাচার হওয়া-১ বাংলাদেশী নারীকে বেনাপোল বর্ডারে হস্থান্তর বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল,সাংসদ বি এম ফরহাদ হোসেন সংগ্রাম 
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com