ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

মিশরের আল আযহার বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেতে করণীয়

অন্যদৃষ্টি অনলাইন।।
মিশরের আল আযহার বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেতে করণীয় মুসলিম বিশ্বের প্রাচীন যে বিশ্ববিদ্যালয়গুলো এখনও টিকে আছে তার মধ্যে মিশরের আল আযহার অন্যতম। এটি শুধু মুসলিম বিশ্বের নয়; বরং গোটা পৃথিবীরও অন্যতম প্রাচীন বিশ্ববিদ্যালয়। আল আযহার মসজিদকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত করা হয় ৯৭৫ সালে।
শায়খ সাইয়িদ আল ফারিদকে বিশ্ববিদ্যালয়ের প্রধান শায়খ হিসেবে নিয়োগ দেয়া হয়। সূচনাকালে আল আজহারে বিভাগ ছিলো ৫টি। তা হলো, ইসলামি ধর্মতত্ত্ব, আইন, আরবি ভাষা ও সাহিত্য, ইসলামিক জ্যোতির্বিজ্ঞান, ইসলামিক দর্শন ও যুক্তিবিদ্যা। মিসরের প্রেসিডেন্ট জামাল আবদুন নাসেরের হাত ধরে ১৯৬১ সালে আধুনিক আল আযহারের যাত্রা শুরু হয়। তিনি আধুনিক অনেকগুলো বিভাগ ও অনুষদ যুক্ত করেন।
যেমন– ব্যবসায় অনুষদ, অর্থনৈতিক অনুষদ, বিজ্ঞান অনুষদ, ইঞ্জিনিয়ারিং অনুষদ ও কৃষি অনুষদ ইত্যাদি। বর্তমানে আল আযহার বিশ্ববিদ্যালয়ের অনুষদগুলো তিনটি ইউনিটে ভাগ করা হয়েছে। তাহলো– ইসলামিক ও আরবি, বিজ্ঞান ও মানবিক। প্রত্যেক ইউনিটে রয়েছে একাধিক অনুষদ ও বিভাগ। আল আজহারে মোট ৮৭টি অনুষদ রয়েছে। যার ৪০টি মেয়েদের জন্য এবং ৪৭টি ছেলেদের জন্য। বর্তমানে আল আযহারের প্রায় ১৫১৫৫ শ্রেণীকক্ষে ১০ হাজারের বেশি শিক্ষক পাঠদান করেন। তাদের কাছ থেকে পাঠ গ্রহণ করেন ৫ লাখের বেশি শিক্ষার্থী।
শিক্ষার্থীদের ২০ ভাগ বিদেশি। বর্তমানে ১৩২টি দেশের শিক্ষার্থী আল আযহারে লেখাপড়া করছে। বাংলাদেশ থেকে প্রতিবছর ১০ জন ছাত্র আল আযহারের স্কলারশিপ পান। ২-৩ বছর আগে বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে আল আযহারের স্কলারশিপ সংক্রান্ত বিজ্ঞপ্তি দেয়া হতো এবং সেখানেই লিখিত পরীক্ষা ও ভাইভার মাধ্যমে ১০ জন মেধাবী ছাত্রকে বাছাই করা হতো। কিন্তু গত কয়েক বছর ধরে বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে বিজ্ঞপ্তি প্রচার করা হয়। সেখানেই আবেদন প্রক্রিয়ার যাবতীয় তথ্য বিবরণী দেওয়া থাকে। বলাই বাহুল্য, প্রতিবছর এই স্কলারশিপের কিছু না কিছু নিয়ম পরিবর্তন করা হয়।
এই কারণে নির্দিষ্ট করে কোনও কাগজপত্রের কথা বলা হচ্ছে না। তবে পূর্ব-অভিজ্ঞতা বলছে, আল আযহার বিশ্ববিদ্যালয়ের স্কলারশিপ পেতে দাখিল ও আলিমের সার্টিফিকেট ও মার্কশিট, আলিমের প্রশংসাপত্র, জন্ম সনদ, মেডিক্যাল সার্টিফিকেট, পুলিশ-ক্লিয়ারেন্স, ছবি ইত্যাদি লাগে। আবেদন শেষ হওয়ার পরে যাদের বাছাই করা হয়, তাদের নাম ওয়েবসাইটে প্রকাশ করে বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়। এরপর সুযোগ পাওয়া ১০ জন মেধাবী ছাত্রের সমস্ত কাগজপত্র শিক্ষা মন্ত্রণালয় পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়ে দেয়।
সেখান থেকে তারা মিশর এমব্যাসিতে পাঠিয়ে দেয়। মিশর এমব্যাসি আবার সকল কাগজপত্র মিশরের বিভিন্ন দফতরে প্রেরণ করে। তারপরে মিশরের যাবতীয় কাজ শেষ হয়ে যখন মিশরের নিরাপত্তা মন্ত্রণালয় থেকে মুয়াফাকা আমানিয়া চলে আসে বাংলাদেশের মিশর এমব্যাসিতে তখন ওই ১০ জন ছাত্রকে ভিসা নেওয়ার জন্য ডাকা হয়।
অন্যদৃষ্টি / এস.খাঁন
Facebook Comments


Leave a Reply

শিরোনাম
কুষ্টিয়ার মিরপুর স্বাস্থ্য কমপ্লেক্সে রোগিদের দেয়া হচ্ছেনা বেডসীড ঝিনাইদহের শৈলকুপায় করোনায় কর্মহীন বৃদ্ধকে অটো ভ্যান উপহার কিশোরগঞ্জের কৃতি সন্তান চালক বিহীন হেলিকপ্টারের আবিস্কারক হুমায়ুন কবির আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে বাড়ীঘর ভাংচুর ও আমেরিকান নাগরিক সহ-৯ জন জখম কোটচাঁদপুরে পানিতে বন্দি ৬টি অসহায়  পরিবার, প্রশাসনের হস্তক্ষেপ কামনা স্যার নিজেই ড্রাইভার! কুষ্টিয়ায় নি‌খোঁজের ১৮ ঘন্টা পর নদী‌তে ভে‌সে উঠ‌লো ব্যাংক কর্মকর্তার মৃত‌দেহ হরিণাকুণ্ডুর পল্লিতে এক গৃহবধুর আত্মহত্যা জাতীয় পরামর্শক কমিটি সতর্ক করল করোনা নিয়ে ! বৈশ্বিক চাহিদা মেটাতে বাংলাদেশ সক্ষম : পররাষ্ট্রমন্ত্রী প্রিয়াঙ্কার ‘বেওয়াচ’ ভালো লাগেনি পামেলার আম্ফানে ক্ষতিগ্রস্ত পশ্চিমবঙ্গের পাশে শাহরুখ শর্তসাপেক্ষে সবকিছু খুলছে নওগাঁয় চেম্বারের উদ্যোগে মাসব্যাপী ডেঙ্গু ও মসক নিধন শুরু মোংলায় ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্থদের জন্য প্রধানমন্ত্রী ঘর বরাদ্দ, বিতরণ করা হয়েছে জিআর চাল প্রবাসী জাহিদুল ইসলাম বাহারে উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ নান্দাইলের মিতু গাইবান্ধায় শ্বশুরালয়ে হত্যার অভিযোগ কুষ্টিয়ায় ৮ জন করোনা রোগী শনাক্ত  ঝিনাইদহের বিএনপি নেতা ওহীদ চেয়ারম্যান এর পঞ্চম মৃত্যুবার্ষিকী পালিত কুষ্টিয়ায় নদীতে গোসল করতে নেমে ব্যাংকার নিখোঁজ ঝিনাইদহের কালীগঞ্জে বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে দুটি গরুর মৃত্যু করোনা ভাইরাস রোধে ১৫ জুন পর্যন্ত যেসব শর্ত মানতে হবে ইরফান-ঈষাণার ‘প্রবঞ্চনা’ গণপরিবহন চালুর বিষয়ে সরকার ইতিবাচক সিদ্ধান্ত নিয়েছে : সেতুমন্ত্রী নোয়াখালীতে নতুন ২৯ জনের করোনা শনাক্ত, জেলায় মোট আক্রান্ত-৪৫৬জন

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com