ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

বেসরকারি শিক্ষকগণ হাজার প্রতিকূলতার পরও জাতীয়করণের জন্য ঐক্যবদ্ধ হচ্ছেন

প্রদীপ কুমার দেবনাথ।।

বাংলাদেশের শিক্ষাব্যবস্থায় অত্যন্ত গুরুত্বপূর্ণ স্তর হল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তর। আর স্তরের ৯৭% প্রতিষ্ঠান ও কর্মরত শিক্ষক/কর্মচারীগণ বেসরকারি সুবিধাপ্রাপ্ত। যেখানে মূলবেতন ছাড়া নামেমাত্র বাড়ীভাড়া ও চিকিৎসাভাতা দেওয়া হয়। সারাদেশের প্রত্যেকটি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান সরকারি আইন অনুযায়ী পরিচালিত ও নিয়ন্ত্রিত হয়। হাজার প্রতিকূলতা উপেক্ষা করেই  বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো এগিয়ে যাচ্ছে।

শিক্ষা বিস্তারের পাশাপাশি প্রতিষ্ঠানগুলো সরকারি অসংখ্য গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছে। ভোটগ্রহণ, ভোটার তালিকা প্রস্তুতকরণ, জরিপ, উপবৃত্তিসহ অসংখ্য কাজ। সাধারণত একটি শিশুর মানসিক ও বুদ্ধিবৃত্তিক উৎকর্ষতা বৃদ্ধি পায় মাধ্যমিক পড়াকালীন। এই অবস্থায় অতি যত্নের সহিত তার আচরণিক পরিবর্তনগুলো পর্যবেক্ষণের মাধ্যমে সঠিক চলার পথ নির্দেশ করেন এই লেভেলের শিক্ষকরাই। নয়ত জাতি বহু আগেই ধ্বংস হয়ে যেত।

যাই হোক, এ বিষয়ে অন্যদিন লিখবো। আমরা অনেকেই বলে থাকি ঢাকা শহরের শিক্ষকরা জাতীয়করণ চায়না বা তাদের কারণে জাতীয়করণ হয়না। কথাটি অনেকটাই ভুল। ঢাকা শহরে শিক্ষকদের উপর হরেকরকমের ভূত-জ্বীন আঁচড় করে রেখেছে। সঠিক কবিরাজ না থাকায় এদের বের করা যাচ্ছে এই আঁচড় থেকে।

আমি প্রায় তিনশত সহকারী শিক্ষকের সাথে আলাপ করেছি যাদের অধিকাংশই প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির দ্বারা বিভিন্নভাবে নিষ্পেষিত। তারা প্রত্যেকে জাতীয়করণ চান কিন্তু প্রধানশিক্ষক ও কমিটির ভয়ে আমাদের কর্মসূচিতে আসতে পারেননা। অনেকেই খুব কষ্ঠে আছেন। ঢাকায় প্রধানশিক্ষকরা কোন সংগঠনের কর্মসূচি শুনলেই তাদের ভূতের আদেশে সহকারী শিক্ষকদের সতর্ক করে দেন যেন কেউ অংশগ্রহণ না করে তাইলে চাকরি থাকবেনা। তারা নাকি তাদের কোন দাদার সংগঠনের সাথে যুক্ত। সহকারী শিক্ষকদের তাদের প্রশিদের আদেশ না মানলে অসদাচরণের খাতায় পড়বেন। জোড় করে ক্ষমতা দেখিয়ে আর কতদিন শিক্ষকদের খাঁচায় বন্ধি রাখবেন।

ইতিমধ্যে বাংলাদেশের বৃহৎ কয়েকটি শিক্ষকসংগঠন একত্রিত হয়েছে এবং আবাস পাওয়া গেছে ঈদের পরে আরও কয়েকটি সংগঠন একত্রিত হয়ে জাতীয়করণের জন্য বৃহৎ আন্দোলন গড়ে তুলবে। সবচেয়ে আশাব্যঞ্জক হল প্রতিটি সংগঠন আবার মুক্তিযুদ্ধের স্বপক্ষের এবং বঙ্গবন্ধুর আদর্শের রাজনৈতিক সংগঠনের প্রতি শ্রদ্ধাশীল।

এক্ষেত্রে অগ্রণী ভূমিকা রাখছেন বাংলাদেশ শিক্ষক সমিতি ( বাশিস)। এর সভাপতি জনাব নজরুল ইসলাম রনি সাহেবের নিরলস পরিশ্রম, আন্তরিকতা ও সকল সংগঠনের সাথে উদারতা ইতিমধ্যেই আকৃষ্ট করেছে অনেককেই।

বেসরকারি শিক্ষকরা আশার আলো দেখতে পাচ্ছে। নজরুল ইসলাম রনি স্যারের হাত ধরেই এগিয়ে যাওয়ার প্রত্যয় তাদের। কয়েকটি সংগঠন ইতিমধ্যেই একত্রিত হয়েছে। সাধারণ শিক্ষকগণ আশাবাদী খুব শিঘ্রই আন্দোলন বা মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে সরাসরি সাক্ষাত করে জাতীয়করণের দাবি জানাবেন।

সমন্বয় বা আন্দোলন যাই করতে হয় শিক্ষকগণ একমত হয়ে একই পতাকাতলে আসবেন এবং জাতীয়করণের দাবিতে আরও বৃহৎ করে গড়ে তুলবেন তাদের ঐক্যকে – কামনা করছি তাই।

Facebook Comments

Please Share This Post in Your Social Media

শিরোনাম
ডিজিটাল বাংলাদেশ গড়তে সুশিক্ষা আবশ্যক : বি এম ফরহাদ হোসেন (এম.পি) বঙ্গবন্ধুর স্বপ্ন ছিলো ক্ষুদা দারিদ্র বৈসাম্যহীন সোনার বাংলা গড়ার : বেগম হাবিবুন নাহার (এম.পি) মণিরামপুরের ইউএনও একজন শিক্ষকও বটে পাবনায় ছাত্রলীগের উদ্যোগে ২১ আগস্ট গ্রেনেট হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল   যবিপ্রবির ফ্রি হেলথ্ ক্যাম্প অন্যদের জন্য দৃষ্টান্ত : ডেপুটি স্পীকার লক্ষ্মীপুরে ইশা ছাত্র আন্দোলনের ২৮ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে র‌্যালী ও সমাবেশ মহেশপুরে এক মুক্তিযোদ্ধা পরিবারের চলাচলের রাস্তা জোরপূর্বক দখল ও প্রাণনাশের হুমকি মহেশপুরে  বিলে কীটনাশক প্রয়োগ করে প্রায় ১৫ লাখ টাকার মাছ নিধন করেছে দুর্বৃত্তরা। জাবিতে সাংবাদিক লাঞ্ছনা: রাবি রিপোর্টার্স ইউনিটির নিন্দা ঝিনাইদহের ঐতিহাসিক সিদ্ধেশ্বরী মন্দিরের কমিটি গঠন, বঙ্কু সভাপতি অরুন সম্পাদক নির্বাচিত মহেশপুরে দানকৃত ফকিরের আস্তানা থেকে জোর পুর্বক গাছ কর্তন, ইউএন’র নির্দেশে বন্ধ। কালীগঞ্জের সেই ছাত্রী, ধর্ষকদের  শাস্তির দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন আকর্ষণীয় বেতনে চাকরির সুযোগ ঢাকায় নিয়োগ দেবে পলমাল গ্রুপ মাগুরা শ্রীপুরে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ৩ বছরের শিশুর মৃত্যু রাভিনার সঙ্গে প্রভাসের নাচের ভিডিও ভাইরাল ঝিনাইদহে  সর্প দংশনে এ গৃহবধুর মৃত্যু!  প্রভাস-শ্রদ্ধার ‘সাহো’ মুক্তির আগেই আয় ৩ বিলিয়ন! সিরাজগঞ্জ সলঙ্গাতে জমে উঠেছে আমন ধানের চারার হাট শিক্ষা ব্যবস্থা জাতীয়করণই এনে দিতে পারে স্থায়ী উন্নয়ন জাতির আগামী দিনের কান্ডারীদের সুশিক্ষায় শিক্ষিত হতে হবে : বি.এম ফরহাদ হোসেন সংগ্রাম যশোরের ঝিকরগাছা বাঁকড়ার কপোতাক্ষ নদীতে ময়লা আবর্জনার ভাগার, দেখার কেউ নেই ঝিনাইদহের কোটচাঁদপুর আদর্শপাড়া হতে ৯ বছরের প্রতিবন্ধী শিশু নিখোঁজ নওগাঁর রেল স্টেশনের চোরাই ৬৫০ লিটার ডিজেলসহ চুরি সিন্ডিকেটের ৩ সদস্য গ্রেফতার বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে নওগাঁ জেলা বিএনপির প্রস্তুতিমুলক সভা অনুষ্ঠিত
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com