ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

রাবি উপাচার্যকে সাত দিনের মধ্যে পদ থেকে অপসারণের জন্য আইনি নোটিশ

রাবি প্রতিনিধি।।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য হিসেবে দ্বিতীয় দফায় নিয়োগ পাওয়া অধ্যাপক এম আব্দুস সোবহানের বৈধতা চ্যালেঞ্জ করে সাত দিনের মধ্যে পদ থেকে অপসরণ চেয়ে আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

বিশ্ববিদ্যালয়ের লিগ্যাল সেলের প্রশাসক ড. শাহিন জোহরা নোটিশের বিষয়টি নিশ্চিত করেছেন। তবে তিনি বলেছেন, বিশ্ববিদ্যালয় উপাচার্য এখনও অফিসিয়ালি নোটিশের কপি গ্রহণ করেননি। কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের সাবেক শিক্ষার্থী সালমান ফিরোজ ফয়সালের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মুহা. মুজাহিদুল ইসলাম রাবি উপাচার্য, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিবসহ ছয়জনকে নোটিশ প্রেরণ করেন।

আইনি নোটিশে বলা হয়েছে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আচার্য ২০১৭ সালের মে মাসের ৭ তারিখে দ্বিতীয় মেয়াদে ৪ (চার) বছরের জন্য রাবি উপাচার্য হিসেবে আব্দুস সোবহানকে নিয়োগ প্রদান করেন। সেদিনই তিনি উপাচার্য হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন।

পরে উপাচার্য থেকে নিজস্ব বিভাগ ফলিত পদার্থ বিজ্ঞান ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে জুন মাসের ২১ তারিখে দুপুরে অধ্যাপক হিসেবে যোগদান করে। একইদিনে বিকালে স্বেচ্ছায় অবসর গ্রহণ করেন। এতে করে উপাচার্য পদে সাময়িক শূণ্যতা সৃষ্টি হয়েছিল। সেখানে রাষ্ট্রপতির বিনা অনুমতিতে একদিনের জন্য বিজ্ঞান অনুষদের ডিন ড. আখতার ফারুককে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব প্রদান করেন। যা সম্পূর্ণ বেআইনি ও নীতিবিরোধী।

আবার পুনরায় একই তারিখ বিকালে উপাচার্য হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। জুলাই মাসের ২৫ তারিখে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটর অসাধারণ (এক্সটা অর্ডিনারী) সভায় জুন মাসের ২১ তারিখের স্বেচ্ছায় অবসর অনুমোদিত হয়। সিন্ডিকেটের উক্ত সভায় বেআইনিভাবে নিজে সভাপতিত্ব করেন।

আরও বলা হয়েছে, ২০১৭ জুন মাসের ২৪ তারিখে এক পত্রের মারফতের রাষ্ট্রপতির কাছের আবেদন করেন তিনি ২৯ তারিখে অবসর গ্রহণ করবেন । মহামান্য রাষ্ট্রপতি সেটা গ্রহণ করেন এবং অবসর পরবর্তী উপাচার্যের দায়িত্ব পালনের অনুমতি প্রদান করেন। এর আগেই একই মাসের ২১ তারিখে তিনি অবসর গ্রহণ করেন।

কিন্তু তিনি রাষ্ট্রপতির কাছে সত্য গোপণ রেখে মিথ্যা তথ্য প্রদান করেন। ডিসেম্বর মাসের ৩১ তারিখে সিন্ডিকেটের ৪৭৩ তম সভায় উপাচার্য নিজেই সভাপতিত্ব করে তার ভবিষ্য তহবিলের জমাকৃত অর্থ সুদসহ উত্তোলন করার সিদ্ধান্ত গ্রহণ করেন। উপাচার্য তার পেনশন ভাতার ৮০,৮৭,৮৬৯.০০ (আশি লক্ষ সাতাশি হাজার আটশত উনসত্তর টাকা) বিশ্ববিদ্যালয়ের সোনালী ব্যাংক শাখা থেকে উত্তোলন করেন।

দ্বিতীয় মেয়াদে উপাচার্য নিয়োগ পাওয়ার পরে হঠাৎ করে নিজ বিভাগ থেকে পদত্যাগের কারণ ছিল, অর্থ মন্ত্রণালয় থেকে ২০১৭ সালের জানুয়ারি মাসের ৯ তারিখে জারীকৃত পেনশন সংক্রান্ত প্রজ্ঞাপন পাশ কাটিয়ে তার প্রাপ্য পেনশনের শতভাগ টাকা উত্তোলন করা।

উক্ত প্রজ্ঞাপন অনুযায়ী ১ জুলাই ২০১৭ তারিখ হতে পেনশনারগণ তাদের প্রাপ্য পেনশনের শতকরা ৫০ ভাগ বাধ্যতামূলক সমর্পণ করে অবশিষ্ট ৫০ ভাগের নির্ধারিত হারে মাসিক পেনশন প্রাপ্য হবেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় আইন, ১৯৭৩ ‘লঙ্ঘন করে মহামান্য রাষ্ট্রপতিকে অসত্য তথ্য প্রদান করায় বিশ্ববিদ্যালয়ের মত সর্বোচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের উপাচার্য দায়িত্ব যোগ্যতা হারিয়েছেন। উপাচার্য এই আইনি নোটিস পাওয়ার সাতদিনের মধ্যে পদত্যাগ করার কথা বলা হয়েছে।

অন্যদৃষ্টি/আশিক

Facebook Comments


শিরোনাম
বাংলাদেশ স্কাউটস, গাইবান্ধা জেলা শাখার নির্বাহী কমিটির সভা ও ত্রৈ-বার্ষিক কাউন্সিল-২০১৯ অনুষ্ঠিত গাইবান্ধায় কারাগারের পাওয়া গেল নিখোঁজ আসামী বকুলের খোঁজ  ইসরাইলের ভয়াবহ দাবানল, আন্তর্জাতিক সহায়তা চান নেতানিয়াহু কুষ্টিয়ার মিরপুর পৌর ছাত্রদলের উদ্যোগে দোয়া ও ইফতার মাহফিল এই সরকারের আমলেই অন্যায়কারীদের উচিৎ শিক্ষা দেওয়া হবে: ইনু ঝিনাইদহে জেলা পুলিশের আয়োজনে ইফতার ও দোয়া মাহফিল নওগাঁয় ইটভাটায় অভিযান চালিয়ে জরিমানা ও ইটভাটা গুড়িয়ে দিলো ম্যাজিস্ট্রেট বর্তমান সময়ে শিক্ষকরাই সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত বরগুনার তালতলী উপজেলা পর্যায়ে  শ্রেষ্ঠ  গ্রাম পুলিশ নির্বাচিত হলেন মহিউদ্দিন আত্মশুদ্ধি ও শৃঙ্খলাপূর্ণ জীবনযাপনের বাস্তবিক শিক্ষা দেয় রমজান: রোটারিয়ান আবুল কালাম নওগাঁর নওহাটামোড় ফাঁড়ি এলাকায় একের পর এক দুঃসাহসীক চুরি, পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন নওগাঁর সীমান্তে বিএসএফর হাতে বাংলাদেশী আটক বিড়ির উপর সম্পূর্ন ভাবে কর প্রত্যাহারের দাবীতে নওগাঁয় মানব বন্ধন ও বিক্ষোভ মিছিল নওগাঁয় ১১টি উপজেলা ও ৩টি পৌর বিএনপির নেতৃবৃন্দের সাথে জেলা বিএনপির মতবিনিময় সভা নওগাঁয় সড়ক দুর্ঘটনায় এনজিও কর্মকর্তা নিহত, আহত-১ বঞ্চিত কৃষক, উন্নয়নের মানদন্ড কি? পোরশায় মেয়াদপূর্তির পূর্বেই আম নামায় ব্যাবসায়িকে ২০ হাজার টাকা জরিমানা ঝিনাইদহের আড়মুখী গ্রামে আ,লীগের ইফতার ও দোয়া মাহফিল মহেশপুরে পিডিবি’র সিস্টেম লস, গ্রাহকদের ঘাড়ে লসের বোঝা। কোটচাঁদপুরে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০ তম জন্মবার্ষিকী উদযাপিত রাস্তার ইট তুলে ফেলল  তৃণমূলের কর্মী-সমর্থকরা ! আন্তর্জাতিক রোভার মুটে অংশ নিতে ঝিনাইদহের রোভার মিশন আলী নেপাল যাচ্ছে  গোটা বিশ্ব অবাক! ভাসমান ট্রেন আবিষ্কার করলেন বাংলাদেশি আতাউল মাগুরায় সদর উপজেলায় আধিপত্য বিস্তার নিয়ে ব্যাপক সংঘর্ষ আহত  ২৫  মাগুরার মহম্মদপুর উপজেলার ইউপি চেয়ারম্যান পান্নু মোল্লার জামিন মেলেনি হাইকোর্টে
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com