ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

‘কৃষক বাঁচলে, বাঁচবে দেশ’

রাবি প্রতিনিধি||
আমরা এখানে একটাই দাবি নিয়ে এসেছি তাহলো আমরা কৃষকের উৎপাদিত ধানের ন্যায্যমূল্য চাই। কৃষকের উৎপাদিত পণ্যের নির্দিষ্ট দাম নির্ধারণে কোন পদক্ষেপ দেখা যায় না। বরং সরকার কৃষকদের কাছ থেকে না কিনে মিল মালিকদের কাছ থেকে ধান কিনে। ফলে কৃষককে ধান উৎপাদনের পর ঋণের টাকা শোধ করার জন্য অনেকটা বাধ্য হয়ে কম মূল্যে ধান বিক্রি করতে হয়। কৃষক বাঁচলে, বাঁচবে দেশ। দেশের উন্নয়ন করতে হলে আগে কৃষকদের অবস্থার উন্নয়ন করতে হবে।- অবিলম্বে ধানের দাম বৃদ্ধির দাবিতে রাজশাহী বিশ^বিদ্যালয়ে (রাবি) অনুষ্ঠিত মানববন্ধনে শিক্ষার্থী সুমন মোড়ল এসব কথা বলেছেন। বুধবার দুপুরে বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ধান ছিটিয়ে শিক্ষার্থীরা মানববন্ধন করেন।

‘কৃষকের কাছ থেকে ধান কিনতে হবে, মিল মালিকের কাছ থেকে নয়’, ‘দোকানে চালের দাম বেশি, কৃষকের ধানের দাম কম কেন?’, ‘শিল্পপতি যদি পণ্যের দাম ঠিক করতে পারে, কৃষক কেন ফসলের দাম ঠিক করতে পারবে না?’, ‘আমরা চাষা, ফসলের ন্যায্য মূল্য চাই’, ‘ধানের দাম চাই, সঠিক দাম চাই, ন্যায্যমূল্য চাই’, ‘কৃষক পায় না ধানের দাম, এটাই কি উন্ন্য়ন?’, ‘কৃষক যদি না করে ধান চাষ,দেখবো শাসকগোষ্ঠী তোরা কি খাস’ ইত্যাদি স্লোগান সংবলিত প্ল্যাকার্ড ও ফেস্টুন নিয়ে বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষার্থী মানববন্ধনে অংশ নেয়।

ব্যাংকিং ও ইন্স্যুরেন্স বিভাগের শিক্ষার্থী ইব্রাহিম খলিলের সঞ্চালনায় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী মাহমুদ সাকি বলেন, আমাদের সকল উন্নয়নের পেছনে রয়েছে কৃষক সমাজ। যতই উন্নয়ন করি না কেন কৃষক যদি তার ন্যায্যমূল্য পেয়ে বেঁচে থাকতে না পারে তবে সকল উন্নয়ন মøান হয়ে যাবে। কিছুদিন আগে আমরা এক কৃষককে দাম না পেয়ে নিজের ক্ষেতে আগুন ধরিয়ে দিতে দেখেছি। এর আগে কৃষকরা রাস্তায় আলু-টমেটো ফেলে প্রতিবাদ করেছিল। এর কারণ কি? কেন কৃষক ন্যায্যমূল্য পাচ্ছে না? এ ব্যাপারে সরকারকে এখনই পদক্ষেপ নিতে হবে। সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কিনে মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য নির্মূল করতে হবে। যদি এই সমস্যা সমাধানে দ্রুত পদক্ষেপ না নেওয়া হয় তবে আমরা ছাত্রসমাজ কৃষকদের সাথে একাত্ম হয়ে এই আন্দোলন চালিয়ে যাবো।

উল্লেখ্য, বর্তমানে কৃষি পণ্যের দামে ব্যাপক নৈরাজ্য চলছে। ১ কেজি ধানের দাম ১২ টাকা অথচ ১ কেজি চাউলের দাম ৫০ টাকা। একমণ ধান বিক্রি করেও ১ কেজি গরুর মাংস কেনার সাধ্য নেই কৃষকের। ফলে ধানের ফলন ভালো হলেও ব্যাপক ক্ষতির মুখে পড়েছে কৃষক সমাজ।

 

 

 

অন্যদৃষ্টি/ আশিক

Facebook Comments


শিরোনাম
বাংলাদেশ স্কাউটস, গাইবান্ধা জেলা শাখার নির্বাহী কমিটির সভা ও ত্রৈ-বার্ষিক কাউন্সিল-২০১৯ অনুষ্ঠিত গাইবান্ধায় কারাগারের পাওয়া গেল নিখোঁজ আসামী বকুলের খোঁজ  ইসরাইলের ভয়াবহ দাবানল, আন্তর্জাতিক সহায়তা চান নেতানিয়াহু কুষ্টিয়ার মিরপুর পৌর ছাত্রদলের উদ্যোগে দোয়া ও ইফতার মাহফিল এই সরকারের আমলেই অন্যায়কারীদের উচিৎ শিক্ষা দেওয়া হবে: ইনু ঝিনাইদহে জেলা পুলিশের আয়োজনে ইফতার ও দোয়া মাহফিল নওগাঁয় ইটভাটায় অভিযান চালিয়ে জরিমানা ও ইটভাটা গুড়িয়ে দিলো ম্যাজিস্ট্রেট বর্তমান সময়ে শিক্ষকরাই সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত বরগুনার তালতলী উপজেলা পর্যায়ে  শ্রেষ্ঠ  গ্রাম পুলিশ নির্বাচিত হলেন মহিউদ্দিন আত্মশুদ্ধি ও শৃঙ্খলাপূর্ণ জীবনযাপনের বাস্তবিক শিক্ষা দেয় রমজান: রোটারিয়ান আবুল কালাম নওগাঁর নওহাটামোড় ফাঁড়ি এলাকায় একের পর এক দুঃসাহসীক চুরি, পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন নওগাঁর সীমান্তে বিএসএফর হাতে বাংলাদেশী আটক বিড়ির উপর সম্পূর্ন ভাবে কর প্রত্যাহারের দাবীতে নওগাঁয় মানব বন্ধন ও বিক্ষোভ মিছিল নওগাঁয় ১১টি উপজেলা ও ৩টি পৌর বিএনপির নেতৃবৃন্দের সাথে জেলা বিএনপির মতবিনিময় সভা নওগাঁয় সড়ক দুর্ঘটনায় এনজিও কর্মকর্তা নিহত, আহত-১ বঞ্চিত কৃষক, উন্নয়নের মানদন্ড কি? পোরশায় মেয়াদপূর্তির পূর্বেই আম নামায় ব্যাবসায়িকে ২০ হাজার টাকা জরিমানা ঝিনাইদহের আড়মুখী গ্রামে আ,লীগের ইফতার ও দোয়া মাহফিল মহেশপুরে পিডিবি’র সিস্টেম লস, গ্রাহকদের ঘাড়ে লসের বোঝা। কোটচাঁদপুরে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০ তম জন্মবার্ষিকী উদযাপিত রাস্তার ইট তুলে ফেলল  তৃণমূলের কর্মী-সমর্থকরা ! আন্তর্জাতিক রোভার মুটে অংশ নিতে ঝিনাইদহের রোভার মিশন আলী নেপাল যাচ্ছে  গোটা বিশ্ব অবাক! ভাসমান ট্রেন আবিষ্কার করলেন বাংলাদেশি আতাউল মাগুরায় সদর উপজেলায় আধিপত্য বিস্তার নিয়ে ব্যাপক সংঘর্ষ আহত  ২৫  মাগুরার মহম্মদপুর উপজেলার ইউপি চেয়ারম্যান পান্নু মোল্লার জামিন মেলেনি হাইকোর্টে
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com