ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

ষাটের পর পুনঃনিয়োগ কিংবা চুক্তিভিত্তিক নিয়োগ নয়: মাউশি

স্টাফ রিপোর্টার।।

শিক্ষক-কর্মচারীদের বয়স ষাট বছর পূর্ণ হবার পর কোন শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতিষ্ঠান প্রধান / সহঃ প্রধান / শিক্ষক-কর্মচারীকে কোন অবস্থাতেই পুনঃনিয়োগ কিংবা চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া যাবে না মর্মে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের জরুরী বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

বয়স ৬০ বছর পূর্ণ হলে শিক্ষক-কর্মচারীদের এমপিও ও পুনঃনিয়োগ বা চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া যাবে না। বিধান না মানলে পরিচালনা কমিটির বিরুদ্ধেও ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছে শিক্ষা অধিদপ্তর।

সোমবার (১৩ মে) শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এর আগে শিক্ষা বোর্ডগুলো একই ধরনের বিজ্ঞপ্তি প্রকাশ করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের ১২/০৬/২০১৮ তারিখের ৩৭.০০,০০০০-০৭৪.০৩০.০০১.২০১৭.২৪৫ সংখ্যক স্মারকপত্র মোতাবেক বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (ক্ষুল ও কলেজ) জনবলকাঠামো ও এম.পি.ও নীতিমালা-২০১৮ জারি করা হয়।

জারিকৃত জনবল কাঠামো-২০১৮ এর ১১.৬ ধারা অনুযায়ী “শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতাদির সরকারি অংশ ৬০(ষাট) বছর বয়স পর্যন্ত প্রদেয় হবে। বয়স ৬০ বছর পূর্ণ হবার পর কোন প্রতিষ্ঠানে প্রতিষ্ঠান প্রধান/সহ: প্রধান/শিক্ষক-কর্মচারীকে কোন অবস্থাতেই পুন:নিয়োগ কিংবা চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া যাবে না”।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কলেজ-৩ শাখার সহকারী পরিচালক ফারহানা আক্তার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, বিদ্যমান জনবল কাঠামো অনুযায়ী চুক্তিভিত্তিক নিয়োগে নিষেধাজ্ঞা থাকা সত্তেও কোন কোন প্রতিষ্ঠানের গভর্নিং বডি প্রতিষ্ঠান প্রধান/সহংপ্রধান/শিক্ষক-কর্মচারীকে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হচ্ছে মর্মে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অভিযোগ পাওয়া যায়।

Image may contain: text

মন্ত্রণালয়ের পরিপত্র নং শিম/শা:১১/৩-৯/২০১১/৪৮৪ তারিখ : ০৯/০৭/২০১২ মোতাবেক অধ্যক্ষের অনুপস্থিতিতে উপাধ্যক্ষ দায়িত্ব পালন করবেন। উপাধ্যক্ষ না থাকলে জনবল কাঠামো-২০১৮ এর ১৩ ধারা অনুযায়ী পরবর্তী জোষ্ঠ শিক্ষক অধ্যক্ষের দাযিতৃ পালন করবেন।

এমতাবস্থায়, জনবল কাঠামো-২০১৮ এর ১১.৬ ধারার নিষেধাজ্ঞা লংঘন করে বয়স ৬০ বছর পূর্ণ হবার পর পুন:নিয়োগ কিংবা চুক্তিভিত্তিক নিয়োগের অভিযোগ প্রমাণিত হলে জনবল কাঠামো-২০১৮ এর ১৮.১ (ক), (খ) ও (চ) অনুচ্ছেদ অনুযায়ী সরকারের নির্দেশনা প্রতিপালন না করার দায়ে প্রতিষ্ঠানের বেতন-ভাতার সরকারি অংশ স্থগিতকরণসহ প্রতিষ্ঠানের গভর্নিং বডির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

Facebook Comments


শিরোনাম
ঝিনাইদহে জেলা পুলিশের আয়োজনে ইফতার ও দোয়া মাহফিল নওগাঁয় ইটভাটায় অভিযান চালিয়ে জরিমানা ও ইটভাটা গুড়িয়ে দিলো ম্যাজিস্ট্রেট বর্তমান সময়ে শিক্ষকরাই সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত বরগুনার তালতলী উপজেলা পর্যায়ে  শ্রেষ্ঠ  গ্রাম পুলিশ নির্বাচিত হলেন মহিউদ্দিন আত্মশুদ্ধি ও শৃঙ্খলাপূর্ণ জীবনযাপনের বাস্তবিক শিক্ষা দেয় রমজান: রোটারিয়ান আবুল কালাম নওগাঁর নওহাটামোড় ফাঁড়ি এলাকায় একের পর এক দুঃসাহসীক চুরি, পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন নওগাঁর সীমান্তে বিএসএফর হাতে বাংলাদেশী আটক বিড়ির উপর সম্পূর্ন ভাবে কর প্রত্যাহারের দাবীতে নওগাঁয় মানব বন্ধন ও বিক্ষোভ মিছিল নওগাঁয় ১১টি উপজেলা ও ৩টি পৌর বিএনপির নেতৃবৃন্দের সাথে জেলা বিএনপির মতবিনিময় সভা নওগাঁয় সড়ক দুর্ঘটনায় এনজিও কর্মকর্তা নিহত, আহত-১ বঞ্চিত কৃষক, উন্নয়নের মানদন্ড কি? পোরশায় মেয়াদপূর্তির পূর্বেই আম নামায় ব্যাবসায়িকে ২০ হাজার টাকা জরিমানা ঝিনাইদহের আড়মুখী গ্রামে আ,লীগের ইফতার ও দোয়া মাহফিল মহেশপুরে পিডিবি’র সিস্টেম লস, গ্রাহকদের ঘাড়ে লসের বোঝা। কোটচাঁদপুরে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০ তম জন্মবার্ষিকী উদযাপিত রাস্তার ইট তুলে ফেলল  তৃণমূলের কর্মী-সমর্থকরা ! আন্তর্জাতিক রোভার মুটে অংশ নিতে ঝিনাইদহের রোভার মিশন আলী নেপাল যাচ্ছে  গোটা বিশ্ব অবাক! ভাসমান ট্রেন আবিষ্কার করলেন বাংলাদেশি আতাউল মাগুরায় সদর উপজেলায় আধিপত্য বিস্তার নিয়ে ব্যাপক সংঘর্ষ আহত  ২৫  মাগুরার মহম্মদপুর উপজেলার ইউপি চেয়ারম্যান পান্নু মোল্লার জামিন মেলেনি হাইকোর্টে ঝিনাইদহের শৈলকুপায় আ’লীগের দুগ্রুপে সংঘর্ষ, আহত ১৫ মাদারীপুরে চাল সংগ্রহ অভিযানে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ পারস্য উপসাগরীয় অঞ্চলে মার্কিন সেনাদের হাত ভয়ে কাঁপছে: জেনারেল রামেজান প্রধানমন্ত্রীর ঈদ উপহার ২য় মেঘনা ও গোমতী সেতু উদ্বোধন ব্রাহ্মণবাড়িয়ায় শিশু গৃহকর্মীকে নির্যাতন: আটক ৩
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com