ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

উপজেলা পর্যায়ে স্থাপিত হচ্ছে ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ

বিশেষ প্রতিবেদক।।

দক্ষ মানবসম্পদ তৈরিতে কারিগরি শিক্ষায় বিশেষ গুরুত্ব দেয়ার অংশ হিসেবে উপজেলা পর্যায়ে ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ (টিএসসি) স্থাপন করার উদ্যোগ নেয়া হয়েছে।

এগুলো স্থাপনে ব্যয় হবে ২০ হাজার ৮৮৫ কোটি ৪৬ লাখ টাকা। অনুমোদন প্রক্রিয়ার অংশ হিসেবে এ সংক্রান্ত প্রকল্পটি নিয়ে আগামী সোমবার প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) বৈঠকে বসছে পরিকল্পনা কমিশন।

রাজধানীর শেরেবাংলা নগরে পিইসি সভায় সভাপতিত্ব করবেন কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের ভারপ্রাপ্ত সদস্য আবুল কালাম আজাদ।

এরপর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (এননেক) বৈঠকে অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে কারিগরি শিক্ষা অধিদফতর।

পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা যুগান্তরকে জানান, ‘উপজেলা পর্যায়ে ৩৮৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ (টিএসসি) স্থাপন (দ্বিতীয় পর্যায়)’ শীর্ষক প্রস্তাবিত এ প্রকল্পটি চলতি অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বরাদ্দহীনভাবে অন্তর্ভুক্ত রয়েছে।

তবে এর আগে হাতে নেয়া ‘১০০টি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন’ নামের প্রথম পর্যায়ের প্রকল্পটি বাস্তবায়নের অগ্রগতি ভালো নয়। এ পরিপ্রেক্ষিতে দ্বিতীয় পর্যায়ের প্রস্তাবিত প্রকল্পটি সময়মতো বাস্তবায়নে ভূমি অধিগ্রহণ সংক্রান্ত বিষয়গুলোতে আগে থেকেই সতর্ক থাকার জন্য পিইসি সভায় তাগিদ দেয়া হতে পারে।

কারিগরি শিক্ষা অধিদফতরের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) মো. জাহাঙ্গীর আলম বৃহস্পতিবার জানান, প্রথম পর্যায়ে জমির জটিলতাই হচ্ছে মুখ্য। তবে আমরা এরইমধ্যে ৯৫টি টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপনে জমি অধিগ্রহণ করেছি। ৫টির অধিগ্রহণ প্রক্রিয়া চলছে।

প্রস্তাবিত প্রকল্পটি যাতে এ সংক্রান্ত জটিলতায় না পড়ে সেজন্য আগে থেকেই ভূমি অধিগ্রহণ কার্যক্রম এগিয়ে রাখা হচ্ছে। যাতে প্রকল্পটি অনুমোদন পেলেই বেশ কিছু স্থানে ভবন নির্মাণ শুরু করতে পারা যায়।

প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, প্রস্তাবিত প্রকল্পভুক্ত প্রতিষ্ঠানগুলোতে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত সাধারণ শিক্ষার পাশাপাশি একটি করে কারিগরি বিষয় অন্তর্ভুক্ত করা হবে। সেই সঙ্গে এসএসসি (ভোকেশনাল) ও এইচএসসি (ভোকেশনাল) কোর্স চালু করার মাধ্যমে দেশব্যাপী কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার সম্প্রসারণ করা হবে।

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
অসহায় ময়নার পাশে যুব সমাজ করোনা প্রতিরোধে চেকপোস্ট বসালো ঝিনাইদহ পুলিশ  করোনা নিয়ে আর ব্রিফিং করবে না আইইডিসিআর ঢামেকে ফ্রিতে ৩ ঘণ্টায় করোনা পরীক্ষা করোনা : আক্রান্ত ছাড়িয়েছে সাড়ে আট লাখ, মৃত্যু ৪২ সহস্রাধিক পর্তুগালে পরস্পরের পাশে বাংলাদেশ কমিউনিটি অব পোর্তো নিম্ন আয়ের মানুষের পাশে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য খালেদা খানম ঝিনাইদহে নিম্ন আয়ের মানুষের মাঝে সৃজনী বাংলাদেশের খাদ্য সামগ্রী বিতরণ ঘরে ছয় মাসের সন্তান রেখে ‘করোনাযুদ্ধে’ ইউএনও সুমি মজুমদার বস্তিতে ভরা দুপুর কাটলো কন্ঠশিল্পী নয়ন দয়ার! নওগাঁয় ভিক্ষুক পুনর্বাসনের ঘর নিয়ে নয়-ছয়, টাকা দিয়েও মিলেনি ঘর নওগাঁয় ব্যাক্তি উদ্যোগে রাস্তা সহ বিভিন্ন বাজারে করোনা ভাইরাস প্রতিরোধে জীবাণু নাশক স্প্রে খুলনায় রাতে অসহায়দের খুজে খাদ্য সামগ্রী বিতরণ করছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স পটুয়াখালীতে সরকারি চালসহ আটক-২ ত্রাণ বিতরণ ও বাছাইয়ে কোন অনিয়ম করলে ছাড় নয় : নওগাঁর জেলা প্রশাসক ব্র্যাক শেরপুর শাখার উদ্যোগে জীবানুনাশক পানি ছিটানো ও লিফলেট বিতরণ করোনার দুর্যোগে নিজের গাড়ী সরিষাবাড়ী হাসপাতালে দিলেন; বিজিডি গ্রুপের চেয়ারম্যান বিজিডি গ্রুপের চেয়ারম্যান করোনার দুর্যোগে নিজের গাড়ী সরিষাবাড়ী হাসপাতালে দিলেন কোটচাঁদপুরে আগুনে পুড়ে ভস্মীভূত ৫ বিঘা পানের বরজ : কৃষকের আহাজারী ১১ এপ্রিল পর্যন্ত বাড়ল সাধারণ ছুটি করোনা প্রতিরোধে রাতদিন ছুটছেন নবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সালাউদ্দীন মনজু আরও ১৭০০ দুস্থ পরিবারে খাদ্যসামগ্রী দিল বসুন্ধরা গ্রুপ নাসিরনগরে সাংসদ সংগ্রামের চিকিৎসা উপকরণ ও দুস্থদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করোনা সতর্কতায় নিজ উদ্দোগে জীবানু নাশক স্প্রে ছিটানো সহ খাবার, মাস্ক, সাবান ও লিফলেট বিতরণ মোংলা সুন্দরবনে র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে ১ দস্যু নিহত

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com