ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

অষ্টম শ্রেণির পড়াশোনা: বিজ্ঞান

মোহাম্মদ নাসির উদ্দিন।।

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, তোমরা মনে রাখবে জেএসসি পরীক্ষায় ভালো ফলাফল ও ভবিষ্যতে উচ্চশিক্ষার ক্ষেত্রে বিজ্ঞান বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। আমরা অধ্যায়ভিত্তিক রচনামূলক (সৃজনশীল) প্রশ্নোত্তর তোমাদের জন্য তুলে ধরছি। আজ থাকছে তৃতীয় অধ্যায়ের “ব্যাপন, অভিস্রবণ ও প্রস্বেদন” থেকে সৃজনশীল প্রশ্ন ও তার উত্তর।

জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা

ক. ব্যাপন কাকে বলে?

খ. ইমবাইবিশন বলতে কী বোঝ?

গ. A থেকে B- তে দ্রাবকের অণুর চলন প্রক্রিয়া বর্ণনা করো।

ঘ. উদ্ভিদের ক্ষেত্রে উদ্দীপকের প্রক্রিয়াটির গুরুত্ব বিশ্লেষণ করো।

উত্তর: ক. যে ভৌত প্রক্রিয়ায় কোনো পদার্থের অণুগুলো অধিকতর ঘনত্বের স্থান হতে কম ঘনত্বের স্থানে বিস্তার লাভ করে তাকে ব্যাপন বলে।

খ. অধিকাংশ কলয়েডধর্মী পদার্থই পানিগ্রাহী। উদ্ভিদদেহে বিভিন্ন ধরনের কলয়েডধর্মী পদার্থ বিদ্যমান। যথা- স্টার্চ, সেলুলোজ, জিলেটিন ইত্যাদি। এসব পদার্থ তাদের কলয়েডধর্মী গুণের জন্যই পানি শোষণ করতে সক্ষম। কলয়েডধর্মী বিভিন্ন পদার্থ ( উদ্ভিদের ক্ষেত্রে কোষ প্রাচীর) যে প্রক্রিয়ায় নানা ধরনের তরল পদার্থ ( উদ্ভিদের ক্ষেত্রে পানি) শোষণ করে তাকে ইমবাইবিশন বলে।

গ. উদ্দীপকের অ দ্রবণটি হলো হালকা এবং ই দ্রবণটি হলো ঘন। অ থেকে ই তে অর্থাত্ হালকা দ্রবণ হতে ঘন দ্রবণে দ্রাবকের অণুর চলন প্রক্রিয়াটি হলো অভিস্রবণ। একই দ্রাবক ( পানি) বিশিষ্ট দুটি ভিন্ন ঘনত্বের দ্রবণ একটি অর্ধভেদ্য পর্দা দ্বারা পৃথক থাকলে যে ভৌত প্রক্রিয়ায় দ্রাবক কম ঘনত্বের দ্রবণ থেকে অধিক ঘনত্বের দ্রবণের দিকে ব্যাপিত হয় তাকে অভিস্রবণ বলে। অভিস্রবণও এক প্রকার ব্যাপন। অভিস্রবণ কেবলমাত্র তরলের ক্ষেত্রে ঘটে এবং একটি অর্ধভেদ্য পর্দা অভিস্রবণের সময় দুটি তরলকে পৃথক রাখে। অর্ধভেদ্য পর্দা দিয়ে কেবল দ্রবণের দ্রাবক অণু চলাচল করতে পারে কিন্তু দ্রাব অণু চলাচল করতে পারে না। অভিস্রবণ প্রক্রিয়ায় উদ্দীপকের A দ্রবণের দ্রাবক অণু অর্ধভেদ্য পর্দা ভেদ করে B দ্রবণে প্রবেশ করে কিন্তু দ্রাব অণু B দ্রবণে প্রবেশ করে না।

ঘ. উদ্ভিদের ক্ষেত্রে উদ্দীপকের প্রক্রিয়াটির গুরুত্ব বিশ্লেষণ করা হলো:

  1. পানিতে দ্রবীভূত বিভিন্ন খনিজ লবণ অভিস্রবণ প্রক্রিয়ায় উদ্ভিদের কোষে প্রবেশ করে।

i.i.. উদ্ভিদ এককোষী মূলরোম দিয়ে মাটিস্থ পানি অভিস্রবণ প্রক্রিয়ায় শোষণ করে ।

i.i.i..অভিস্রবণের কারণে রসস্ফীতি ঘটে ফলে উদ্ভিদের কাণ্ড ও খাড়া থাকে।

  1. পত্ররন্ধ্র খোলা বা বন্ধ হওয়া অভিস্রবণ দ্বারা নিয়ন্ত্রিত হয় ।
  1. ফুলের পাপড়ি বন্ধ বা খুলতে পারে।
  2. উদ্ভিদের অভ্যন্তরে এক কোষ হতে অন্য কোষে পানি চলাচল, কোষের বৃদ্ধি, কোষের স্বাভাবিক আকার ও আকৃতি ঠিক রাখা, কোষের দৃঢ়তা প্রদান, মাটি হতে রস উত্তোলন, বীজের অঙ্কুরোদগম প্রভৃতিতে অভিস্রবণ প্রক্রিয়া বিশেষ ভূমিকা পালন করে।

সুতরাং, কোষের মধ্যে বিভিন্ন জৈব-রাসায়নিক প্রক্রিয়াকে সচল রাখার জন্য অভিস্রবণের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

 

লেখক

সিনিয়র শিক্ষক, দুলালপুর এস.এম.এন্ড কে উচ্চ বিদ্যালয়, কুমিল্লা

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
লক্ষ্মীপুরে সিএনজি-প্রাইভেট কার মুখোমুখি সংঘর্ষে নিহত ৪ রামগঞ্জে শতবর্ষী আব্দুল মালেকের পাশে দাঁড়িয়েছেন রামগঞ্জ থানার অফিসার ইনচার্জ ঝিনাইদহে পল্লী বিদ্যূৎ সমিতির অভিযোগ কেন্দ্রের শুভ উদ্বোধন ঝিনাইদহ কোর্টে ভুয়া উকিল সেজে হাতিয়ে নিচ্ছে হাজার হাজার টাকা!  প্রতারিত হচ্ছে সাধারণমানুষ  সড়ক দূর্ঘটনা এড়াতে নওগাঁয় টায়ার রিসয়েলিং কারখানায় ভ্রাম্যমান আদালতের অভিযান নওগাঁয় বাকাসাসের পুর্ন দিবস কর্মবিরতি পালন মাদকের বিরুদ্ধে কথা বলায় সাংবাদিকের পরিবারের উপর সন্ত্রাসী হামলা: গুরুতর আহত-১ নওগাঁয় মালবাহী ভটভটি উল্টে চালকের মৃত্যু ঝিকরগাছা উপজেলার বাঁকড়ায় ৩৬২ বোতল ফেনসিডিলসহ আটক ১ যশোরের শার্শা উপজেলায় ৩৩ বোতল ফেনসিডিলসহ মাদক ব্যবসায়ী আটক  মহেশপুরে মাদক বিরোধী গণসচেতনতামুলক সেমিনার অনুষ্ঠিত ইসলামীক ফাউন্ডেশনের উদ্দ্যেগে হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন এর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্টিত ঝিনাইদহে ভাষা সৈনিকের উত্তরাধিকার শীর্ষক আলোচনা সভা ঝিনাইদহ ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন লক্ষ্মীপুরে বেপরোয়া ট্রাক কেড়ে নিল স্কুলছাত্রীর প্রাণ ঝিকরগাছা বাঁকড়ায় ইটভাটার ট্রলি-ট্রাক্টর চলছে বেপরোয়া, ধ্বংস হচ্ছে গ্রামীণ সড়ক ১৪তম টেস্ট জিতলো বাংলাদেশ জেলা তথ্য অফিসের উদ্যোগে কসবায় দু’দিন ব্যাপী শিশু মেলা সারাদেশে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টির সম্ভাবনা দেশের সব মসজিদে নারীদের নামাজের ব্যবস্থা চেয়ে রিট গোপনে কালী সাধনা করতেন পাপিয়া সালমানের সঙ্গে ভাই-বোনের সম্পর্ক ছিল: শাবনূর ‘নায়ককে জড়িয়ে ধরলেও বুকের কাছে হাত দুটো রেখে দিতেন’ বিজেএমসির আড়াইশ ক্রীড়াবিদ বেকার!

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com