ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

মাধ্যমিক স্তরে চালু হচ্ছে ‘ট্রেড কোর্স’

বিশেষ প্রতিবেদক।।

মাধ্যমিক স্তরে সাধারণ ধারার শিক্ষায় চালু হচ্ছে প্রি-ভোকেশনাল ও ভোকেশনাল কোর্স। কারিগরি শিক্ষার প্রতি আগ্রহ বৃদ্ধি ও দক্ষ জনশক্তি তৈরিতে সরকার এ কর্মসূচি হাতে নিয়েছে। কর্মসূচির আওতায় প্রাথমিকভাবে দেশের ৬৪০টি প্রতিষ্ঠানে প্রতিটিতে দু’টি করে ট্রেড কোর্স চালু করা হবে। এ কর্মসূচির কলেবর বৃদ্ধি করে পর্যায়ক্রমে মাধ্যমিকের সকল (স্কুল-মাদ্রাসা) শিক্ষাপ্রতিষ্ঠানে ‘বৃত্তিমূলক’ কোর্স চালু করা হবে। শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র আরও জানায়, ভোকেশনাল শিক্ষা দিতে ৬৪০ স্কুল-মাদ্রাসায় নতুন করে প্রায় সাড়ে ৬ হাজার শিক্ষক-কর্মচারীর পদ সৃষ্টি করা হবে। ফলে প্রাথমিক সমাপনীর পরই একজন শিক্ষার্থীর কারিগরি শিক্ষায় প্রবেশের সুযোগ তৈরি হবে। এতে কারিগরি শিক্ষা বিস্তারের পাশাপাশি দক্ষ জনবল তৈরিতে সহায়তা করবে বলে মনে করছেন শিক্ষা মন্ত্রণালয় সংশ্লিষ্টরা।

জানতে চাইলে এ বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বৃহস্পতিবার বলেন, শিক্ষানীতি-২০১০-এ সাধারণ শিক্ষা ধারায় কারিগরি ও বৃত্তিমূলক কোর্স চালুকরণের নির্দেশনা রয়েছে। তারই প্রেক্ষিতে আমরা সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রামের আওতায় নির্বাচিত ৬৪০টি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রি-ভোকেশনাল ও ভোকেশনাল কোর্স চালুর উদ্যোগ নিয়েছি। মন্ত্রী আরও জানান, এ বছর থেকেই প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে দুইটি করে ট্রেড কোর্স চালু করে শিক্ষার্থী ভর্তির চিন্তা করেছিলাম। কিন্তু সেসিপ প্রকল্পের মাধ্যমে অবকঠামো নির্মাণ, পাঠদান অনুমতি, শিক্ষার্থী ভর্তি ও রেজিস্ট্রেশন, আসবাসপত্র ও পাঠ্যপুস্তক সরবরাহ, শিক্ষক নিয়োগ, পদসৃজন ও এমপিওভুক্তিসহ বেশ কিছু জটিলতা রয়েছে। সেগুলো নিয়ে কাজ চলছে। এসব কাজ শেষ করে এ বছরের মধ্যে চ‚ড়ান্ত প্রস্তুতি নিয়েই আগামী শিক্ষাবর্ষ থেকে ৬ষ্ঠ থেকে অষ্টম শ্রেণিতে প্রাক-বৃত্তিমূলক এবং নবম ও দশম শ্রেণিতে বৃত্তিমূলক শিক্ষা চালু করতে চাই। পরবর্তীতে এ কর্মসূচি মাধ্যমিকের সব সাধারণ ধারার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে চালু করার চিন্তা রয়েছে। জানা গেছে, সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ) এর সার্বিক সহায়তায় এ কর্মসূচি বাস্তবায়ন করবে সেকেন্ডারি এডুকেশন ডেভলপমেন্ট প্রোগ্রাম (এসইডিপি)।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, মাধ্যমিকের সাধারণ শিক্ষাপ্রতিষ্ঠানে কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় নবম-দশম শ্রেণিতে এসএসসি/দাখিল ভোকেশনাল কোর্স চালু করার সিদ্ধান্ত হয়েছে। কর্মসূচির আওতাভুক্ত প্রতিটি প্রতিষ্ঠান কারিগরি শিক্ষাবোর্ড পরিচালিত ১২টি ট্রেডের মধ্যে পছন্দ অনুসারে দুইটি ট্রেড চালু করবে। প্রতিটি প্রতিষ্ঠানে দু’টি ট্রেডে মোট (প্রতি ট্রেডে ৪০ জন করে) ৮০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে।

মন্ত্রণালয় সূত্র জানায়, নির্বাচিত ৬৪০ শিক্ষাপ্রতিষ্ঠানে ভোকেশনাল কোর্স চালু করার লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। ইতিমধ্যে ৬১৪টি প্রতিষ্ঠানে অতিরিক্ত ৩টি শ্রেণিকক্ষ নির্মাণের জন্য পূর্ত কাজ শুরু হয়েছে। সম্পূর্ণ নির্মাণকাজ চলতি বছরের নভেম্বরে মধ্যে সম্পন্ন হবে বলে শিক্ষা প্রকৌশল অধিদফতর জানিয়েছে। এসব প্রতিষ্ঠানে দুইটি ট্রেড কোর্স চালুর লক্ষ্যে এক বছরের পাঠদান অনুমতি দিয়েছে কারিগারি বোর্ড। শিক্ষার্থী ভর্তির লক্ষ্যে কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় গত ২৫ ফেব্রুয়ারি থেকে রেজিস্ট্রেশন শুরু হয়ে গত ১২ মার্চ শেষ হয়েছে। এখন মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পর শিক্ষার্থী ভর্তি করানো হবে। সেসিপ প্রোগ্রাম দলিলের সংস্থান অনুসারে প্রতি ট্রেডের জন্য একজন ট্রেড ইন্সট্রাক্টর (শিক্ষক) নিয়োগের প্রস্তাব এনটিআরসিএ এর বিবেচনাধীন রয়েছে। এ ছাড়াও নির্বাচিত প্রতিষ্ঠানের জন্য নির্ধারিত জনবল কাঠামো অনুযায়ী পদ সৃজনের ব্যাপারে জনবল কাঠামো পরিবর্তনের জন্য এমপিও নীতিমালা-২০১৮ পরিমার্জন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর বাইরে প্রতিটি প্রতিষ্ঠানে ভোকেশনাল কোর্স চালুর জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি ও আসবাবপত্র ক্রয়ের লক্ষ্যে জাতীয় ও আন্তর্জাতিক দরপত্র আহ্বানের মাধ্যমে মাউশির ৯টি আঞ্চালিক কার্যালয়ের মাধ্যমে ক্রয় প্রক্রিয়া সম্পন্ন হবে।

সূত্র জানায়, ভোকেশনাল কোর্স চালু করতে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে দু’জন ট্রেড ইন্সপেক্টর, একজন করে বাংলা, ইংরেজি, সমাজবিজ্ঞান, গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন বিষয়ের সহকারী শিক্ষক। এবং একজন করে কম্পিউটার প্রদর্শক ও ল্যাপ সহকারী নিয়োগের প্রস্তাব করা হয়েছে।

সেসিপের যুগ্ম প্রোগ্রাম পরিচালক মো. আবু সাঈদ শেখ বলেন, মাধ্যমিকের সাধারণ ধারার ৬৪০ শিক্ষাপ্রতিষ্ঠানে এ শিক্ষাবর্ষ থেকে ভোকেশনাল কোর্স চালুর ব্যাপারে মন্ত্রণালয়ের চ‚ড়ান্ত সিন্ধান্তের দরকার রয়েছে। কারণ অনেক কার্যক্রম এখন শেষ করা সম্ভব হয়নি। ইতিমধ্যে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করা হয়েছে। গত সপ্তাহে এ নিয়ে একটি সভা করা হয়েছে। সেখানে একটি কমিটি করা হয়েছে। কমিটির প্রতিবেদন পাওয়ার পর বুঝা যাবে এবার থেকে শিক্ষার্থী ভর্তি করা ঠিক হবে কিনা।

মাধ্যমিকের সব শিক্ষাপ্রতিষ্ঠানে প্রি-ভোকেশনাল ও ভোকেশনাল কোর্স চালু সংক্রান্ত সেসিপের এক প্রস্তাবনা বলা হয়েছে, বর্তমানে দেশে সাধারণ শিক্ষা ধারার মাধ্যমিক পর্যায়ে ২৩ হাজার ৮২০টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত রয়েছে। এর মধ্যে ইতিপূর্বে ১ হাজার ৯৯৩টি প্রতিষ্ঠানে এসএসসি/দাখিল ভোকেশনাল কোর্স চালু করা হয়েছ্ সেসিপ প্রকল্পের আওতাভুক্ত ৬৪০টি শিক্ষাপ্রতিষ্ঠানসহ সাধারণ শিক্ষা ধারার মাধ্যমিক পর্যায়ের মোট ২ হাজার ৬৩৩টি শিক্ষাপ্রতিষ্ঠানে বৃত্তিমূলক শিক্ষার আওতাভুক্ত হবে।

মাধ্যমিক পর্যায়ের এমপিওভুক্ত অবশিষ্ট ২১ হাজার ১৮৭টি মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে নবম-দশম শ্রেণিতে বৃত্তিমূলক শিক্ষা চালুর করতে করার লক্ষ্যে প্রতিটি প্রতিষ্ঠানে ২টি ট্রেড চালু করলে ন্যূনতম ২জন ট্রেড ইনস্ট্রাক্টর, ১জন কম্পিউটার প্রদর্শক এবং ১জন ল্যাব এ্যাসিসটেন্ট/শপ এ্যাসিসটেন্ট/কম্পিউটার ল্যাব এ্যসিসটেন্ট প্রয়োজন হবে। এ বিবেচনায় ২১ হাজার ১৮৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য ন্যূনতম ৪২ হাজার ৩৭৪ জন ট্রেড ইন্সট্রাক্টর, ২১ হাজার ১৮৭টি কম্পিউটার প্রদর্শক এবং ২১ হাজার ১৮৭ জন ল্যাব এ্যসিসটেন্ট/শপ এ্যাসিসটেন্ট/কম্পিউটার ল্যাব এ্যসিসটেন্ট নিয়োগ প্রয়োজন হবে। এসব শিক্ষক-কর্মচারীর এমপিওভুক্তির জন্য সরকারের ব্যয় হবে ১ হাজার ৪৫৬ কোটি ৮১লাখ ৮১ হাজার টাকা। আর অবকাঠামো নির্মাণে ব্যয় করতে হবে ১৭৫৮৫,২১.০০ লাখ টাকা। তবে এসব কোর্স চালু করার পাশাপাশি কারিগরি শিক্ষা বোর্ডের সক্ষমতা বৃদ্ধি করতে হবে।

Facebook Comments


শিরোনাম
৬ বছরের কন্যা শিশুকে পিটিয়ে হত্যা করল গর্ভধারিনী মা ! সভাপতি নির্বাচিত হলে শিক্ষকদের ন্যায্য দাবী আদায়ে কাজ করে যাব-রফিকুল ইসলাম মাগুরা মহম্মদপুরে মৌমাছির কামড়ে মৃত ১ আহত ২ রাবিতে আন্তঃবিশ্ববিদ্যালয় ফুটবল প্রতিযোগিতা শুরু রাবির খুলনা জেলা সমিতির সভাপতি শরিফুল সম্পাদক তপু ঝিনাইদহ জেলার শ্রেষ্ঠ পুলিশ সার্জেন্ট হলেন মোঃ মোস্তাফিজুর রহমান  প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগের পরীক্ষা মে মাসে ঝিনাইদহ জেলা যুবদলের নব নির্বাচিত কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত অতিরিক্ত ৪% কর্তন বন্ধ ও জাতীয়করণের দাবীতে প্রধানমন্ত্রী বরাবর অনুরোধ পত্র প্রেরণ অতিরিক্ত ৪% কর্তনের বিষয়টি আলোচিত হতে যাচ্ছে জাতীয় সংসদে ৪ শতাংশ কাটার শর্তে অর্থ মন্ত্রণালয় থেকে অন্যান্য সুবিধা আনা হয়েছে: সাজু অষ্টম শ্রেণির পড়াশোনা: বিজ্ঞান পাল্টে যাচ্ছে প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক পর্যন্ত সিলেবাস ও বই জেলারের দুর্নীতি খুঁজতে গিয়ে ৪৯ কর্মকর্তা ধরা, জেলার নিজেই এখন জেলে চরম জনদুর্ভোগের আলোচিত রাস্তা ঝিনাইদহের কোটচাঁদপুর সাফদারপুরের মকছেদ মোড় হতে বাজার জামে মসজিদ রাস্তা ঝিনাইদহে মাটির নিচে সুড়ঙ্গের সন্ধান ঝিনাইদহে আ’লীগ কর্মীকে গুলি ও কুপিয়ে হত্যা নুসরাত হত্যা মামলা: সোনাগাজী উপজেলা আওয়ামী লীগ সভাপতি গ্রেপ্তার মোদিবাবুরা আবার ক্ষমতায় এলে দেশের স্বাধীনতা ও গণতন্ত্র থাকবে না: মমতা শনাক্তের পর ২৯০ মার্কিন গোয়েন্দাকে গ্রেপ্তার করা হয়েছে: ইরান ওয়াশিংটন-পিয়ংইয়ং আলোচনা থেকে বাদ পড়ছেন পম্পেও! বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পের বাৎসরিক রিভিউ সভা অনুষ্ঠিত নুসরাত জাহান রাফির হত্যকারীদের শাস্তির দাবীতে নওগাঁয় মানব বন্ধন কর্মসুচী পালিত রামপালের ভোজপাতিয়া নদীর ভাঙ্গনে ঝুকিপূর্ণ মসজিদ, বিলীনের পথে রাস্তা ও পানীয় জলের পুকুর ঝিনাইদহ যুবদলের প্রতিষ্ঠাকালীন আহবায়ক মুক্তিযোদ্ধা এম এ মোত্তালিবের রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com