ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

গন্তব্যহীন পথে শিক্ষাব্যবস্থা

মোঃ মোমিনুল ইসলাম।।

শিক্ষার্থীদের গন্তব্যহীন পথে হাঁটতে শেখাচ্ছে এই শিক্ষাব্যবস্থা।

একজন ছাত্র যে বিষয়ে পড়াশোনা করে তার সাথে কর্মেরও কোনো মিল নেই।যারা কমার্স ব্যাকগ্রাউন্ডে ডিগ্রী নিয়েছেন তাদের ব্যাংকে থাকার কথা থাকলেও সুকৌশলে ব্যাংক পরীক্ষার মাধ্যমে প্রায় সব ধরণের শিক্ষার্থীদের ব্যাংকের বড় বড় অফিসারের জায়গা পুরণ করা হয়েছে।অথচ বিষয়টা যদি এমনটি হতো যে যারা কমার্সে পড়াশোনা করেছে আগ্রাধিকার ভিত্তিতে তারাই ব্যাংকে থাকবে তবে কিন্তু ব্যাংক পরীক্ষাগুলোরই দরকার পরতো না।কারণ কমার্সের শিক্ষার্থীরা অনার্সেই ফিল্ড ওয়ার্ক করে অর্থাৎ ব্যাংক ভিজিটের মাধ্যমে ইনটার্ন করে থাকে।এত দক্ষ সম্পদ থাকার পরেও কেন ব্যাংক পরীক্ষা এই প্রক্রিয়ায় নেওয়া হবে?আমার জানামতে পদার্থ বিজ্ঞান পড়েও বর্তমানে ব্যাংকের এমডি হিসেবে কর্মরত আছেন যা সত্যিই আমাদের ভাবতে শেখায়।
পদার্থ বিজ্ঞানের পর্যাপ্ত কর্মক্ষেত্র দেশে নেই।ফলে সিদ্ধান্তও বদলে গেছে।এজন্য দায়ী কে?

প্রায় সব ছাত্রই বিসিএসকে সোনার হরিণ মনে করে এবং হতেও চায় বিসিএস ক্যাডার।কারণ সুকৌশলেই এই ক্যাডারদেরকে আকর্ষণীয় করা হয়েছে।দেওয়া হয়েছে সেই ক্ষমতা ও সম্মান।

কিন্তু শিক্ষাকে আজ এর চেয়েও আকর্ষণীয় করার প্রয়োজন ছিলো যা ৪৮ বছরেও আমরা করতে পারিনি।এজন্য দায়ী কে?

প্রকৌশল বিদ্যায় পড়াশোনা করে তারাও ব্যাংকের জুনিয়র অফিসার।কারণ অবলীলায় ব্যাংক কর্মকর্তারা তাদের নিয়োগ দেয়।কিছু দিন পরে এরাই আবার এই পেশা ত্যাগ করে দুঃখ ক্ষোভে নিজেই ব্যবসা পরিচালনা করে।কেউ গণিত পড়েও দেয় জুতার দোকান,কেউ দেয় গার্মেন্টের দোকান।কেউ হয় ব্যাংক অফিসার কেউ হয় বিসিএসের শিক্ষা ক্যাডার ভিন্ন অন্য সব লোভণীয় ক্যাডার।কারণ হয়তো গণিতকে তারা লোভণীয় মনেই করে না।কেন করে না এর উত্তর দিবে কে?
যে রাষ্ট্র কোটি কোটি টাকা খরচ করে ছাত্রদের বিশ্ববিদ্যালের বিষয়ভিত্তিক ডিগ্রী দেয় সেই বিষয়ের সাথে সম্পর্কহীন পেশা রাষ্ট্রের জন্য গতি কিভাবে বৃদ্ধি করবে?আর রাষ্ট্র যে আশা করে ছাত্রদের পড়ালো সেই আশা কেন কর্ম জীবনে ছাত্ররা পূরণ করতে পারবে না?শিক্ষাব্যবস্থা যদি সেই পথ দেখানোর চিন্তা করতো তবে ছাত্ররা অবশ্যই আর কিছু না হোক একাদশ শ্রেণিতে ভর্তির পরেই জীবনের সিদ্ধান্ত স্থির করে ফেলতো।

অন্যান্য দেশে অবশ্য শিক্ষাব্যবস্থা ছাত্রদের অষ্টম বা দশম শ্রেণি থেকেই দীর্ঘমেয়াদী পথ দেখিয়ে হাঁটতে শেখায় যা আমরা বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী হাতে দিয়েও শেখাতে পারিনি।আমি এজন্য কী করে শিক্ষার্থীদের দোষ দিবো?

আমি চরমভাবে আঘাত করতে চাই এই মরা শিক্ষাব্যবস্থাকে যা বঙ্গবন্ধুর হত্যার পরেও বঙ্গবন্ধুর স্বপ্নকে বারংবার হত্যা করছে।আজ তিনি বেঁচে থাকলে অন্যান্য দেশ থেকে মানুষ আমাদের দেশে এসেই গবেষণা করতো,উন্নত চিকিৎসা নিতো,বিল্ডিং নির্মাণের উন্নত নকশা নিতো আর দেশের সব প্রকৃত মেধাবীরাও দেশেই থাকতো ও নতুন নতুন আবিষ্কারের নেশায় মগ্ন থাকতো।

একটা দেশ শিক্ষা,চিকিৎসা,খাদ্য,বস্ত্র,বাসস্থান সব দিকেই উন্নত হলে উন্নত বলে স্বীকার করা যায়।তবে শিক্ষা,চিকিৎসা ও খাদ্য সবার আগের স্থান কেড়ে নেয়।আর সবগুলো দিকের উন্নয়নই শিক্ষাব্যবস্থার ওপর পরোক্ষভাবে নির্ভর করে।তাই শিক্ষাকেই সবার আগে উন্নত করার দরকার ছিলো।যেহেতু জাতির সূর্য সন্তানেরা এখনও এমন ভাবনা ভাবেননি সেহেতু এই দেশকে উন্নত করা খুবই কষ্টকর হবে।তবে এখনও যদি একটি বাস্তবধর্মী পরিকল্পনা করে এগোনো যায় ও দুর্নীতি দূর করে শিক্ষাকে উন্নত করা যায় তবে আগামী ১০ বছরেই দেশ উন্নত করা সম্ভব।

Facebook Comments


শিরোনাম
১২২ জনকে নিয়োগ দেবে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন নিয়োগ দেবে সেভ দ্য চিলড্রেন খেলতে গিয়ে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু প্রেমিকার সন্তানের বাবা হলেন অর্জুন রামপাল নিজাম উদ্দিনের দরগা শরীফে স্বামীকে নিয়ে নুসরাত হঠাৎ প্রেসার বেড়ে গেলে খুব দ্রুত কি খাবেন? ২০ রোগের মহা ওষুধ হিসাবে কাজ করে করলা নাসিরনগরে ফলদ বৃক্ষ মেলার শুভ উদ্বোধন করলেন মাননীয় সাংসদ চট্টগ্রাম জেলা প্রশাসক বরাবরে, সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টির কারণে ” ইসকনের” বিরুদ্ধে মহানগর ছাত্রসেনা স্মারকলিপি আওয়ামী তথ্য-প্রযুক্তি লীগের জেলা সহ-সাধারণ সম্পাদক হলেন রুবেল হোসেন মহম্মদপুরে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত নাসিরনগর জাতীয় মৎস্য সপ্তাহের শুভ উদ্বোধন জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৯ উপলক্ষে কালীগঞ্জে জলাশয়ে মাছের পোনা অবমুক্ত করা হলো নওগাঁর তিনটি কলেজের কেউ পাস করেনি…? কারাবন্দি খালেদা জিয়ার ‘মুক্তির’,  স্লোগানে স্লোগানে  উত্তাল বরিশাল নগরী   নওগাঁর ব্যাপক আলোচিত ৪ পঙ্গুর মা সহ ১০ জন  ভিক্ষুক পেলেন ৪০ টি ভেড়া…? মিন্নির পক্ষে লড়তে চান ওসি মোয়াজ্জেমের আইনজীবী ঝিনাইদহে প্রকৃতির ডাকে সাড়া দিতে গিয়ে অন্ডকোষ হারালেন যুবক !  খুুলনা বিভাগীয় মহাসমাবেশ সফল করতে ঝিনাইদহ সদর উপজেলা বিএনপি’র প্রস্তুতি সভা অনুষ্ঠিত   মাগুরা শ্রীপুরে অসহায় ও অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্হ ব্যক্তিদের মধ্যে আর্থিক সহায়তা প্রদান ঝিনাইদহের বারবাজারের বেলাট দৌলতপুর আলিম মাদ্রাসায় আলিম পরীক্ষায় শতভাগ পাশ রিফাত হত্যাকাণ্ড  এবার রিশান ফরাজীও গ্রেফতার    নওগাঁ জেলা পুলিশের মাসিক কল্যাণ সভা অনুষ্ঠিত নওগাঁয় ৩০টি গ্রাম প্লাবিত-পানিবন্দী অর্ধলক্ষাধিক মানুষ…? নওগাঁয় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com