ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় পাঁচটি পরিবর্তন

বিশেষ প্রতিবেদক।।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় পাঁচটি পরিবর্তন আনা হয়েছে। ইতোমধ্যেই গেজেট প্রকাশ করা হয়েছে।

নতুন নিয়োগ বিধিমালায় শিক্ষক নিয়োগ আগের মতোই উপজেলা বা থানাভিত্তিক করা হয়েছে। তবে কেন্দ্রীয়ভাবে গঠিত সহকারী শিক্ষক নির্বাচন কমিটির সুপারিশ ছাড়া কোনো ব্যক্তিকে সহকারী শিক্ষক পদে সরাসরি নিয়োগ দেওয়া যাবে না।

এ ছাড়া বাংলাদেশের স্থায়ী বাসিন্দা না হলে বা বাংলাদেশের নাগরিক ভিন্ন কাউকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক পদে নিয়োগ দেওয়া যাবে না।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিয়োগের ক্ষেত্রে ২০১৩ সালের নিয়োগ বিধিমালা অনুসরণ করে এতদিন শিক্ষক নিয়োগ ও পদোন্নতি কার্যক্রম পরিচালিত হয়েছে। এখন থেকে নতুন নিয়োগ বিধিমালা কার্যকর হবে।

নতুন বিধিমালায় সহকারী শিক্ষক পদে পুরুষ ও নারী উভয়ের ক্ষেত্রেই শিক্ষাগত যোগ্যতা স্নাতক করা হয়েছে। এতে বলা হয়েছে, কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ স্নাতক বা অনার্স অথবা সমমানের ডিগ্রি হতে হবে। বয়সসীমা নির্ধারণ করা হয়েছে ২১ থেকে ৩০ বছর। তবে নারী প্রার্থীদের জন্য ৬০ শতাংশ কোটা বহাল থাকবে। ২০ শতাংশ পোষ্য কোটা ও বাকি ২০ শতাংশ পুরুষ প্রার্থীদের জন্য বরাদ্দ রাখা হয়েছে। এ ক্ষেত্রে বিজ্ঞান বিষয়ে পাস করা প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। যদি ২০ শতাংশ কোটা পূরণ না হয়, তবে মেধার ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে।

প্রধান শিক্ষক পদটি দ্বিতীয় শ্রেণিতে উন্নীত হওয়ায় সরকারি কর্ম কমিশনের (পিএসসি) নীতিমালার সঙ্গে সঙ্গতি রেখে নিয়োগ প্রার্থীর বয়স নির্ধারণ করা হয়েছে ২১-৩০ বছর। আগে তা ছিল ২৫-৩৫ বছর। প্রধান শিক্ষক পদে পদোন্নতির মাধ্যমে ৬৫ শতাংশ আর পিএসসির মাধ্যমে সরাসরি ৩৫ শতাংশ নিয়োগ দেওয়া হবে। আগে যে কোনো বিষয়ে পাস করা প্রার্থীর সমান সুযোগ থাকলেও নতুন নিয়মে বিজ্ঞান বিষয়ে ডিগ্রিধারীদের জন্য ২০ ভাগ বরাদ্দ রাখা হয়েছে। এ ছাড়া ক্লাস্টার বা উপজেলাভিত্তিক আর্ট ও সঙ্গীত শিক্ষক রাখার প্রস্তাব দেওয়া হয়েছে।

Facebook Comments


শিরোনাম
সেমিফাইনালে কুমড়াবাড়িয়া-হরিশংকরপুর-পদ্মাকর ও ভুটিয়ারগাঁতী প্রাথমিক স্কুল ১০০ জনকে নিয়োগ দেবে আহমেদ ফুড প্রডাক্টস সিনিয়র অফিসার পদে ক্যারিয়ার গড়ুন ঢাকায় নিয়োগ দেবে সিটি ব্যাংক হরিণাকুণ্ডু উপজেলায় জাতীয় মৎস্য সপ্তাহের মতবিনিময় সভা অনুষ্ঠিত রংপুরের পল্লী নিবাসেই চিরনিদ্রায় শায়িত হুসেইন মুহম্মদ এরশাদ ইরানের সঙ্গে কূটনৈতিক সমাধান চাই: মার্কিন প্রতিরক্ষামন্ত্রী সিরাজগঞ্জে চাঞ্চল্যকর প্রতিবন্ধী কিশোরী ধর্ষণ মামলার আসামী আটক  কুষ্টিয়ায় দুদকের অভিযান জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের বিরুদ্ধে সরকারী টাকা আত্মসাতের অভিযোগ বন্যা দুর্গত এলাকা পরিদর্শন করলেন বগুড়া ১ আসনের এম পি জননেতা আব্দুল মান্নান বশেমুরবিপ্রবিতে ১৫ কোটি টাকায় নির্মিত হবে বঙ্গবন্ধু ম্যুরাল নওগাঁর নিয়ামতপুরে মহিলা কমিউনিটি পুলিশিং কমিটি গঠন দেশের ৬৩টি পয়েন্টে বেড়েছে নদ-নদীর পানি এইচএসসির ফল জানা যাবে যেভাবে ২২ জুলাই এমপিওভুক্তি কমিটির সভা অবশেষে আয়শা সিদ্দিকা মিন্নিকে গ্রেফতার করেছে পুলিশ রামগঞ্জে স্কুল সভাপতির কাছে প্রধান শিক্ষক লাঞ্চিত সুরাট-নলডাঙা-মহারাজপুর ও দোগাছি প্রাথমিক স্কুলের জয়লাভ বঙ্গমাতা ফুটবলই হলো আন্তর্জাতিক নারী ফুটবলারদের গাইডলাইন : শাম্মী ইসলাম খুলনার মহাসমাবেশ সফল করতে শৈলকুপা বিএনপির প্রস্তুতিমুলক সভা অনুষ্ঠিত   হরিণাকুণ্ডু উপজেলায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট ২০১৯ উপলক্ষ্যে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত টলিউড অভিনেত্রীকে নিয়ে কুরুচিকর মন্তব্য, গ্রেফতার যুবক কেন কোহলিকে বিয়ে করেছেন, আসল কারণ জানালেন আনুশকা নিজেই নাইট ক্লাবে শাহরুখের মেয়ের উদ্দাম নাচ, ভিডিও ভাইরাল ঝিনাইদহের কালীগঞ্জের দু,টি ফিলিং স্টেশনের ভ্রাম্যমান আদলতের জরিমানা   
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com