ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

চৈত্রসংক্রান্তিতে মেতেছে রাবির নৃবিজ্ঞান বিভাগ

রাবি প্রতিনিধি।।
বাংলা বর্ষের ১৪২৫ এর সমাপনী মাস চৈত্রের শেষ দিন আজ। দিনটি সকলের কাছে ‘চৈত্রসংক্রন্তি’ নামে পরিচিত। বাংলা বর্ষকে প্রতিবছরের ন্যায় এবারও জমকালো আয়োজনের মধ্যদিয়ে ‘চৈত্রসংক্রান্তি’ উদযাপন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নৃবিজ্ঞান বিভাগ।

শনিবার বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী ভবনের সামনে বিকাল ৪টা থেকে নানা আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হয় চৈত্র সংক্রান্তি উৎসব। উৎসবমুখর অনুষ্ঠানের এক পর্যায়ে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের নবীন শিক্ষার্থীদের আনুষ্ঠানিক ভাবে বরণ করে নেয় নৃবিজ্ঞান বিভাগ।

চৈত্র সংক্রান্তি উপলক্ষে শিক্ষার্থীদের মধ্যে বিরাজ করছে উৎসবের আমেজ। বিভাগের শিক্ষার্থীদের স্বতস্ফূর্ত অংশগ্রহণ অনুষ্ঠানকে করেছে প্রাণবন্ত। মনোমুগ্ধকর আয়োজনের মধ্য দিয়ে চৈত্রকে বিদায় জানিয়ে নতুন বছরকে স্বাগত জানায় বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

এসময় বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী নাজমুস সাকিব ও ফাল্গুনীর সঞ্চালনায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং অনুষ্ঠানের প্রধান অতিথি এম আব্দুস সোবহান বলেন, আমরা সবাই মানুষ। প্রত্যেকটি মানুষের একটি ধর্ম রয়েছে, আর সেই ধর্ম তার সংস্কৃতির বাইরে নয়। সম্প্রতি কিছু মানুষ আছে যারা এই সংস্কৃতিকে নিয়ে অপপ্রচার চালায়। এই ধর্মকে সাম্প্রাদায়ীকতার উপাদান হিসেবে ব্যবহার করে। আমাদের এই সংকীর্ণতা থেকে বেড়িয়ে আসতে হবে। মানুষ সৃষ্টির সেরা জীব। কিন্তু এসব সংকীর্ণ চিন্তা ভাবনা মানুষকে নিকৃষ্টতম করে তোলে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিভাগের সভাপতি অধ্যাপক বখতিয়ার আহমেদ।

অনুষ্ঠানে বক্তব্য দেন উপ-উপাচার্য ও অনুষ্ঠানের বিশেষ অতিথি অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া। এ সময় উপস্থিত ছিলেন, বিভাগের সহযোগী অধ্যাপক কামাল পাশা, অনুষ্ঠানের আহ্বায়ক নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক অভিজিৎ রায়, শামিম আহম্মেদ, এছাড়াও উপস্থিত ছিলেন, সহকারী অধ্যাপক লিটন হোসেন, কে.এম মোস্তাফিজুর রহমান, গোলাম ফারুক সরকার প্রমুখ।

অনুষ্ঠান শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়াজন করা হয়। বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের যৌথ পরিবেশনায় গান, নাচ, ছায়াছন্দ, কবিতা, পুথিপাঠ, কৌতুক, মুখাভিনয় নাটকসহ নানা আয়োজন করা হয়। এসময় বিভাগের তিন শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

 

অন্যদৃষ্টি/ আশিক

Facebook Comments


শিরোনাম
জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৯ উপলক্ষে কালীগঞ্জে জলাশয়ে মাছের পোনা অবমুক্ত করা হলো নওগাঁর তিনটি কলেজের কেউ পাস করেনি…? কারাবন্দি খালেদা জিয়ার ‘মুক্তির’,  স্লোগানে স্লোগানে  উত্তাল বরিশাল নগরী   নওগাঁর ব্যাপক আলোচিত ৪ পঙ্গুর মা সহ ১০ জন  ভিক্ষুক পেলেন ৪০ টি ভেড়া…? মিন্নির পক্ষে লড়তে চান ওসি মোয়াজ্জেমের আইনজীবী ঝিনাইদহে প্রকৃতির ডাকে সাড়া দিতে গিয়ে অন্ডকোষ হারালেন যুবক !  খুুলনা বিভাগীয় মহাসমাবেশ সফল করতে ঝিনাইদহ সদর উপজেলা বিএনপি’র প্রস্তুতি সভা অনুষ্ঠিত   মাগুরা শ্রীপুরে অসহায় ও অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্হ ব্যক্তিদের মধ্যে আর্থিক সহায়তা প্রদান ঝিনাইদহের বারবাজারের বেলাট দৌলতপুর আলিম মাদ্রাসায় আলিম পরীক্ষায় শতভাগ পাশ রিফাত হত্যাকাণ্ড  এবার রিশান ফরাজীও গ্রেফতার    নওগাঁ জেলা পুলিশের মাসিক কল্যাণ সভা অনুষ্ঠিত নওগাঁয় ৩০টি গ্রাম প্লাবিত-পানিবন্দী অর্ধলক্ষাধিক মানুষ…? নওগাঁয় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত রামপালে তিন দিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন পোড়াহাটী ও নলডাঙ্গা প্রাইমারী স্কুল জিতে সেমিতে উন্নীত হরিণাকুন্ডু উপজেলায়  জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত কোটি ভিউ’র ক্লাবে কাজী শুভ-নদীর ‘রঙিলা আকাশ’ (ভিডিও) ক্যাটরিনার নতুন সম্পর্ক নিয়ে বিরক্ত সালমান সাইফুদ্দিন আহমেদ ঝিনাইদহ জেলা ছাত্রলীগের মানব উন্নয়ন বিষয়ক সম্পাদক নির্বাচিত সাত কলেজের অধিভুক্তি বাতিলসহ চার দফা দাবিতে ঢাবি শিক্ষার্থীদের ক্লাস বর্জন ৬০-৭০ হাজার শিক্ষক নিয়োগ দেবে এনটিআরসিএ বাগেরহাটের রামপাল খাদ্য গুদামে ২য় পর্যায়ে ২ শত ৪০ মেট্রিকটন ধান ক্রয় শুরু নিয়ামতপুরে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন জিতলো নলডাঙ্গা ও পোড়াহাটী প্রাথমিক স্কুল দোকানে অবৈধ স্প্রীট রাখার দায়ে ঝিনাইদহের এক দোকানীকে জরিমানা  
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com