ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

গ্রেডিংয়ের পদ্ধতিতে বাছাই করা শীর্ষ ১৫২৯টি প্রতিষ্ঠানকে দেওয়া হচ্ছে এমপিও

বিশেষ প্রতিবেদক ।।
নতুন করে এমপিওভুক্ত (মান্থলি পেমেন্ট অর্ডার) হচ্ছে সারাদেশের আরো দেড় হাজার বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসা।
এসব প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা বাবদ সরকারের ব্যয় হবে এক হাজার ২২৮ কোটি টাকারও বেশি। ২০১৯-২০ অর্থবছরের বাজেটের পর এমপিওভুক্ত এই শিক্ষক-কর্মচারীরা বেতনভাতা পাবেন। শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্রে এমন তথ্য জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ বলেন, এবার মোট এক হাজার ৫২৯টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হচ্ছে। আগামী বাজেটের পর এসব প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীরা অনলাইনে আবেদন করে এমপিওভুক্ত হবেন এবং নিয়মিত সরকারি বেতন-ভাতা পাবেন।

শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগ থেকে জানা যায়, এসব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা বাবদ এক হাজার ২৮ কোটি টাকা চাওয়া হয়েছে। এর মধ্যে স্কুল এবং কলেজের জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে চাওয়া হয়েছে ৭৪৯ কোটি টাকা। বাকি টাকা মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার জন্য চাওয়া হয়েছে।

জানা যায়, গত বছরের ৫ থেকে ২০ আগস্ট বেসরকারি স্কুল ও কলেজের কাছ থেকে অনলাইনে এমপিওভুক্তির আবেদন নেওয়া হয়। দেশের প্রায় ১০ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান অনলাইনে আবেদন করলেও এরমধ্যে যোগ্য প্রতিষ্ঠান পাওয়া গেছে খুবই কম। নতুন এমপিও’র জন্য চারটি শর্ত দিয়ে আবেদন করার নির্দেশ দেওয়া হয়। এই চারটি শর্ত হলো— প্রতিষ্ঠানের অ্যাকাডেমিক স্বীকৃতির বয়স, শিক্ষার্থীর সংখ্যা, পাবলিক পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা এবং পাসের হার। যেসব প্রতিষ্ঠান এই শর্তগুলো পূরণ করেছে তাদের মধ্য থেকে স্বয়ংক্রিয় গ্রেডিংয়ের মাধ্যমে শীর্ষ এক হাজার ৫২৯টি প্রতিষ্ঠানকে এমপিও দেওয়ার জন্য বাছাই করা হয়।

এর আগে, ২০১০ সালে সর্বশেষ এক হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়। এরপর থেকে এ কার্যক্রম সাময়িকভাবে বন্ধ ছিল।

Facebook Comments


শিরোনাম
বেগম খালেদা জিয়ার ব্যক্তিগত ও রাজনৈতিক জীবন নিয়ে লেখা বইয়ের মোড়ক উম্মোচন কোটচাঁদপুরে নানা অায়োজনে সহপাঠ্যক্রমিক কার্যক্রমের বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরনী অনুষ্ঠান অনু্ষ্ঠিত ঝিনাইদহে ৪তলা স্কুল ভবন নির্মাণ কাজের শুভ উদ্বোধন  রাবিতে দুই দিনব্যাপী সংগীত বিষয়ক কর্মশালা শুরু কালীগঞ্জের প্রতিবন্ধী মিথিলা পেল হুইল চেয়ার  ঝিনাইদহ জেলা যুবদলে প্রতিষ্ঠাতা সভাপতির মৃত্যুতে  জেলা বি এন পি শোক প্রকাশ ! লক্ষ্মীপুরে সয়াবিনের বাম্পার ফলন লক্ষ্মীপুরে প্রতিষ্ঠাবার্ষিকীতে পথশিশুদের বস্ত্র দিল ‘অক্সিজেন’ রাত নামলেই কর্মকর্তাদের কাছে ছাত্রীদের পাঠাতেন এই শিক্ষিকা! লক্ষ্মীপুরে শ্রেষ্ঠ প্রধান শিক্ষক খোদেজা খাতুন মনোহরদীতে চার শতাংশ কর্তনের প্রতিবাদে ফোরামের অবস্থান কর্মসুচী চট্টগ্রামে দৈনিক আমাদের নতুন সময়ের সপ্তম বর্ষপূর্তি, বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা নওগাঁয় উপজেলা পরিষদ চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের শপথ গ্রহন অনুষ্ঠিত নুসরাত জাহান রাফির হত্যকারীদের শাস্তির দাবীতে নওগাঁয় মানব বন্ধন পালিত অতিরিক্ত ৪% চাঁদা কর্তনের প্রজ্ঞাপন বাতিলের দাবিতে সিলেটে মানববন্ধন , বিক্ষোভ মিছিল এবং স্মারকলিপি প্রদান অতিরিক্ত ৪ শতাংশ কর্তনের প্রতিবাদে শিক্ষক ফোরাম’র বিবৃতি ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার শতাধিক সরকারী প্রাথমিক বিদ্যালয় পেল  মাল্টিমিডিয়া প্রোজেক্টর ও সাউন্ড সিস্টেম  শার্শায় অবৈধ বালি উত্তলনের অভিযোগে জরিমানা ও কারাদন্ড  ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলি পরীক্ষা কাল স্বাধীনতা দিবস কাবাডিতে ঝিনাইদহ সদর থানা চ্যাম্পিয়ন লক্ষ্মীপুরে সড়ক দূর্ঘটনা রোধে বিতর্ক প্রতিযোগিতা ঝিনাইদহ জেলা মৎস্যজীবীদল, মুস্তাফিজ আহবায়ক, সুমন সদস্য সচিব কুবির মেধাবী শিক্ষার্থী নকিবের বাবার বাঁচতে চায় রুয়েটে বার্ষিক কর্মশালা অনুষ্ঠিত মহেশপুরে ভুট্টা ফসলের উপর মাঠ দিবস পালন। অন্যদৃষ্টি
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com