ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

ফলকনের সাবেক চেয়ারম্যান ওবায়েদুল হকের ভিটেমাটি গিলছে মেঘনা

মোহাম্মদ আলী,লক্ষ্মীপুর।।
বাগানের সারি-সারি নারিকেল-সুপারি গাছ ভেঙে পড়ছে নদীতে। ঢেউ আছড়ে পড়ছে ঘরের পিড়েতে । ঢেউয়ের আঘাতে আঘাতে ভাঙছে ঘর-ভিটে। বিলীন হচ্ছে একের পর এক বসতঘর। তলিয়ে গেছে উঠানের একাংশ। উঠানের ওই প্রান্তে ফলে ফলে ভরে থাকা জাম্বুরা গাছটির দিকে আসছে নদী। গাছটির পাশেই প্রয়াত চেয়ারম্যানের বসতঘর। ধেঁয়ে আসা রাক্ষুসে মেঘনা ওই ভিটে মাটিও খাবে।

লক্ষ্মীপুরের কমলনগরের মেঘনার ভয়াবহ ভাঙনে চর ফলকন ইউনিয়নের ঐতিহ্যবাহী চেয়ারম্যান বাড়ি বিলীন হচ্ছে। বাড়ির ৮ পরিবারের মধ্যে ৫ পরিবারের ভিটেমাটি গত এক সপ্তাহের ভাঙনে নদীগর্ভে হারিয়ে গেছে। ভাঙনের মুখোমুখি বাকি তিনটি পরিবারও। ভাঙছে আশ-পাশের বাড়ি, ফসলি জমি ও রাস্তা।

চর ফলকন ইউনিয়ন পরিষদের সাবেক (ইউপি) চেয়ারম্যান ডা. ওবায়েদুল হকের বাড়ি ওই ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডে। বাড়ির সামনে সরকারি প্রাথমিক বিদ্যালয়, ঈদগাঁ, মসজিদ-মক্তব, ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র, কমিউনিটি ক্লিনিক ও পারিবারিক কবরস্থান। এ সবই এখন ভাঙনে মুখে। ভাঙন অব্যাহত থাকলে আগামী দুই/চার সপ্তাহের মধ্যে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে চেয়ারম্যান বাড়িসহ অন্যসব স্থাপনা।

প্রয়াত ডা. ওবায়েদুল হক চর ফলকন ইউনিয়নের প্রায় ৩০ বছর চেয়ারম্যান ছিলেন। ১৩০ বছরের পুরনো বাড়ি এটি। গড়েছেন তার পূর্ব পুরুষরা। পৈত্রিক এ বাড়ির আয়তন প্রায় ১৩ একর। বাড়িতে চেয়ারম্যানরা পাঁচ ভাইসহ আট পরিবারের বসবাস ছিলো। এছাড়াও নদী ভাঙা অসহায় আরও কয়েকটি পরিবার আশ্রয় নিয়েছে ওই বাড়িতে।

বৃহস্পতিবার সরেজমিনে চেয়ারম্যান বাড়িতে গিয়ে দেখা যায়, ভাঙনে মুখে পড়ে বিশাল বাগান নদীগর্ভে। বাড়ির ভেতরের পুকুরটি এখন মেঘনা নদীতে। ইতোমধ্যে পাঁচটি পরিবারের বসতঘর ও রান্নাঘরের ভিটে মাটি নদীতে বিলীন হয়েছে। চেয়ারম্যানের ছোট ভাই শাহ আলম বাঘার বসতঘরটি সরিয়ে নেওয়ার চেষ্টা হচ্ছে। তাদের ঘরে আত্মীয়-স্বজনদের ভিড়। সবার চোখে মুখে বিষাদের চাপ। শান্তনা দিতে এসেও স্বজনরা যেনো ভাষা খুঁজে পাচ্ছিলেন না। তখনও বাড়ির বাকী উঠান ভাঙলো মেঘনা।

চেয়ারম্যানের স্মৃতিবিজড়িত ঘরে থাকেন তার বড় ছেলে এনামুল হক ও তার স্ত্রী গোলেনূর বেগম। শ্বশুরের ভিটে মাটি ছেড়ে যেতে হবে এমন পরিস্থিতিতে শোকে পাথর হয়ে আছেন গোলেনূর। শাড়ির আঁচল দিয়ে বার বার চোখের পানি মুছতে মুছতে যেনো ক্লান্ত।
চেয়ারম্যানের পুত্রবধূ গোলেনূর বেগম বলেন, নদী ভাঙনে সামাজিক ও পারিবারিক বন্ধনকে আলাদা করে দিচ্ছে। হারাতে হচ্ছে প্রতিবেশীদের। আশ-পাশের বাড়ির লোকজনদের সঙ্গে আর তাদের দেখা হবে না। শ্বশুর-শাশুড়ির কবরও ভাঙনের মুখে। এই বলে তিনি কান্নায় ভেঙে পড়েন।

চেয়ারম্যানের নাতি আশরাফুল হক শামীম বলেন, এ বাড়িতে তার জন্ম ও বেড়ে উঠা। বাড়ির উঠানটাই ছিলো তার খেলার মাঠ। অন্যবাড়ির সব শিশু-কিশোররা এখানে আসে খেলা করতো। শত স্মৃতি জড়িয়ে আছে বাড়িতে। এখন সেই উঠান ভাঙছে। ভিটেমাটি হারানো সত্যিই বেদনার।

চর ফলকন ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান, হাজী হারুনুর রশিদ বলেন, সারাবছর ধরে মেঘনা নদী ভাঙে। গত এক মাসে চর ফলকন গ্রামের বেশ কয়েটি পারিবার ভাঙনে মুখে পড়ে বাড়িঘর সরিয়ে নিয়েছে। সাবেক ইউপি চেয়ারম্যান ডা. ওবায়েদুল হকের বাড়িটি নদীতে বিলীন হয়ে যাচ্ছে।

গত তিন যুগেরও বেশি সময় ধরে চলছে লক্ষ্মীপুরের কমলনগরের মেঘনা নদী ভাঙন। ভাঙনে, রাস্তাঘাট, হাট-বাজার, ঘরবাড়ি, শিক্ষাপ্রতিষ্ঠান, ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র মসজিদ-মন্দিরসহ অনেক সরকারি-বেসরকারি স্থাপনা বিলীন হয়ে গেছে। ভয়াবহ ভাঙনে মারাত্মক হুমকির মুখে কমলনগর উপজেলা কমপ্লেক্সসহ আরও বহু স্থাপনা।

Facebook Comments


শিরোনাম
পকেট কমিটি করবেন না : ওবায়দুল কাদের সোনাগাজীর সাবেক ওসি মোয়াজ্জেমের জামিন নামঞ্জুর, কারাগারে পাঠানোর নির্দেশ ট্রাম্পের নামে গোলান মালভূমিতে ইহুদি বসতি ‘জাতিগত বিদ্বেষ নীতি’: মিয়ানমারে সহায়তা প্রত্যাহারের হুমকি দিল জাতিসংঘ ঝিনাইদহে সাংবাদিক নেতা মিজানুর রহমান মিলটন’র নামে মিথ্যা ও হয়রানিমূলক মামলার প্রতিবাদে মানববন্ধন পাবনার ভাঙ্গুড়ায় কলেজে যাতায়াতের রাস্তা রক্ষার দাবিতে মানববন্ধন ঝিনাইদহের হরিণাকুন্ডুতে শ্রমিক ও মালিকদের অবহিতকরণ সভা ডাক্তার মাসুদুলের বিচারের দাবীতে মাগুরায় স্মারকলিপি প্রদান যবিপ্রবির ৫৫ কোটি ৭২ লাখ টাকার বাজেট ঘোষণা বরগুনার তালতলী উপজেলা নির্বাচনে প্রার্থীতা ফিরে পেলেন আ’লীগ প্রার্থী রেজবী-উল-কবির ঝিনাইদহ থেকে হারানো তরুণী বাগেরহাটের মোংলায় উদ্ধার উইন্ডিজের বিপক্ষে যে একাদশ দিচ্ছেন বিসিবি! ইকুয়েডরকে উড়িয়ে দিয়ে কোপায় শুভ সুচনা উরুগুয়ের গাইবান্ধায় সর্বনাশা নেশা কেড়ে নিলো মায়ের প্রাণ জীবনে সফল হতে মেনে চলুন পবিত্র কোরআনের চার পরামর্শ ওসি মোয়াজ্জেমকে সোনাগাজী থানায় হস্তান্তর করা হচ্ছে অন্য কোনো কিছুই পরমাণু সমঝোতার বিকল্প হতে পারে না: রাশিয়া বিশ্বকাপ ক্রিকেটে ভারতের কাছে পাকিস্তানের টানা সপ্তম পরাজয় তালেবানের সঙ্গে আলোচনা: আমেরিকাকে সতর্ক করে দিল আফগান স্পিকার পাবলিক পরীক্ষায় পাস নম্বর ৩৩ থেকে বাড়িয়ে ৪০ হচ্ছে ! মাগুরায় সাংবাদিকের বৃদ্ধ বাবাসহ ৫ আ’লীগ নেতা কর্মির নামে মিথ্যা মামলার অভিযোগ বাগেরহাটের ফকিরহাটে দলবেঁধে মহিলাকে ধর্ষন, আটক ১ মোংলার মেরিন ড্রাইভ রোডে এক স্কুল ছাত্রীকে শ্লীলতাহানীর অভিযোগে আটক ২ বেনাপোলে ২ কোটি টাকার স্বর্ণেরবার সহ আটক ৪ রক্তনালী ব্লক হওয়া বন্ধ হবে যে সব খাবারে
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com