ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

ফের গ্রন্থাগারের আসন বৃদ্ধি ও সংস্কারের দাবি রাবি শিক্ষার্থীদের

রাবি প্রতিনিধি।।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গ্রন্থাগারে বই নিজস্ব নিয়ে প্রবেশাধিকার, আসন সংখ্যা বৃদ্ধি ও প্রতিদিনি ১৪ ঘন্টা খোলা রাখাসহ ৭ দফা দাবি জানিয়ে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। মঙ্গলবার দুপুরে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ মানববন্ধন করে তারা।

মানবন্ধনে শিক্ষার্থীরা বলেন, কেন্দ্রীয় গ্রন্থাগারের ডিসকাশন রুমে নিজস্ব বই, শীট, ফটোকপি নিয়ে প্রবেশ করা করতে পারি সেই ব্যবস্থা করে দেওয়া। এতে আমাদের পড়াশোনার গতি বাড়বে। তাদের দাবি, অন্য বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীদের থেকে আমরা পিছিয়ে পড়ছি। তা এছাড়া গ্রন্থাগার আগে বেশি সময় খোলা রাখা হতো। কিন্তু এখন সকাল ৮ থেকে সন্ধ্যা ৭টা ৪৫ পর্যন্ত গ্রন্থাগার খোলা থাকে। অন্যান্য বিশ^বিদ্যালয়ে এর থেকে বেশি সময় গ্রন্থাগার খোলা থাকে।

তারা আরো বলেন, প্রায় ৩৭ হাজার শিক্ষার্থী পড়াশোনার জন্য রয়েছে মাত্র ১১৮ টি আসন। ফলে পড়াশোনার জন্য রাত থেকে তাদের সিরিয়াল দিতে হয়। তবুও অনেক সময় সিট পাওয়া যায় না। অথচ গ্রন্থাগারের ২য় তলায় প্রায় ১৫০০- ২০০০ জন ছাত্রের বসে পড়ার সুযোগ রয়েছে। কিন্তু সেখানে ফাঁকা পড়ে রয়েছে। প্রশাসনের কাছে আমাদের দাবি গ্রন্থাগারের দ্বিতীয় তলা ফাঁকা করে দিয়ে আমাদের আসন সংখ্যা বৃদ্ধি করা হোক।

তাদের দাবিগুলো হলো- কেন্দ্রীয় গ্রন্থাগারে বুক সেলফ সিস্টেম চালু করে নিজস্ব বই নিয়ে প্রবেশ করার অনুমতি প্রদান, স্থায়ী সমাধানকল্পে কেন্দ্রীয় গ্রন্থাগারে ৩য় তলায় মসজিদ সংলগ্ন ফাঁকা স্থানে স্থায়ী ফ্লোর নির্মাণ করে আসন সংখ্যা বর্ধন, কেন্দ্রীয় গ্রন্থাগার সকাল ৮টা থেকে রাত ১০টা অর্থাৎ দৈনিক ১৪ ঘন্টা খোলা রাখা, শুক্রবার বিকাল ৩ থেকে রাত ১০টা এবং শনিবার সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা রাখা, সরকারি ছুটি ব্যতীত অন্যান্য ছুটি যেমন গ্রীস্মকালীন ছুটি, শীতকালীন ছুটিতে হল খোলা থাকা সাপেক্ষে কেন্দ্রীয় গ্রন্থাগার ও ডিসকাশন রুম খোলা রাখা, বিদ্যুৎ চলে যাওয়ার পর গ্রন্থাগারের ডিসকাশন রুম অন্ধকার থাকে, এতে দীর্ঘ সময় পড়াশোনায় ব্যাঘাত ঘটে তাই লোডশেডিং এর সময় পর্যাপ্ত ফ্যানের ব্যবস্থা করা।

মানববন্ধন শেষে শিক্ষার্থীরা বিশ^বিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে অবস্থান নেয়। পরে বিশ^বিদ্যালয়ের প্রক্টর উপস্থিত হন। তার মাধ্যমে উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরি মো. জাকারিয়ার সঙ্গে দেখা করে তাদের দাবির কথা জানান। তাদের দাবিগুলো বিবেচনা করে দ্রুত সমাধান করার আশ^াস দিয়েছেন উপ-উপাচার্য।

উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরি মো. জাকারিয়া বলেন, শিক্ষার্থীদের দাবিগুলো বিবেচনা করে গ্রন্থাগারের যেসব সমস্যা আছে তা দ্রুত সমাধান করা হবে বলে আশ^াস দিয়েছেন।

প্রসঙ্গত, গত ২৮ মার্চ কেন্দ্রীয় গ্রন্থাগারে গ্রন্থাগারে আসন সংখ্যা বৃদ্ধি ও সংস্কারের দাবি জানিয়ে মানববন্ধন করে রাবি ছাত্রলীগ।

 

অন্যদৃষ্টি/ আশিক

Facebook Comments


শিরোনাম
রাবিতে যাত্রা শুরু করলো স্বেচ্ছাসেবী সংগঠন ‘শনিবার সকাল’ নুসরাত হত্যার সুষ্ঠু বিচার দাবিতে রাবির ‘এগারজন’ ৬ বছরের কন্যা শিশুকে পিটিয়ে হত্যা করল গর্ভধারিনী মা ! সভাপতি নির্বাচিত হলে শিক্ষকদের ন্যায্য দাবী আদায়ে কাজ করে যাব-রফিকুল ইসলাম মাগুরা মহম্মদপুরে মৌমাছির কামড়ে মৃত ১ আহত ২ রাবিতে আন্তঃবিশ্ববিদ্যালয় ফুটবল প্রতিযোগিতা শুরু রাবির খুলনা জেলা সমিতির সভাপতি শরিফুল সম্পাদক তপু ঝিনাইদহ জেলার শ্রেষ্ঠ পুলিশ সার্জেন্ট হলেন মোঃ মোস্তাফিজুর রহমান  প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগের পরীক্ষা মে মাসে ঝিনাইদহ জেলা যুবদলের নব নির্বাচিত কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত অতিরিক্ত ৪% কর্তন বন্ধ ও জাতীয়করণের দাবীতে প্রধানমন্ত্রী বরাবর অনুরোধ পত্র প্রেরণ অতিরিক্ত ৪% কর্তনের বিষয়টি আলোচিত হতে যাচ্ছে জাতীয় সংসদে ৪ শতাংশ কাটার শর্তে অর্থ মন্ত্রণালয় থেকে অন্যান্য সুবিধা আনা হয়েছে: সাজু অষ্টম শ্রেণির পড়াশোনা: বিজ্ঞান পাল্টে যাচ্ছে প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক পর্যন্ত সিলেবাস ও বই জেলারের দুর্নীতি খুঁজতে গিয়ে ৪৯ কর্মকর্তা ধরা, জেলার নিজেই এখন জেলে চরম জনদুর্ভোগের আলোচিত রাস্তা ঝিনাইদহের কোটচাঁদপুর সাফদারপুরের মকছেদ মোড় হতে বাজার জামে মসজিদ রাস্তা ঝিনাইদহে মাটির নিচে সুড়ঙ্গের সন্ধান ঝিনাইদহে আ’লীগ কর্মীকে গুলি ও কুপিয়ে হত্যা নুসরাত হত্যা মামলা: সোনাগাজী উপজেলা আওয়ামী লীগ সভাপতি গ্রেপ্তার মোদিবাবুরা আবার ক্ষমতায় এলে দেশের স্বাধীনতা ও গণতন্ত্র থাকবে না: মমতা শনাক্তের পর ২৯০ মার্কিন গোয়েন্দাকে গ্রেপ্তার করা হয়েছে: ইরান ওয়াশিংটন-পিয়ংইয়ং আলোচনা থেকে বাদ পড়ছেন পম্পেও! বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পের বাৎসরিক রিভিউ সভা অনুষ্ঠিত নুসরাত জাহান রাফির হত্যকারীদের শাস্তির দাবীতে নওগাঁয় মানব বন্ধন কর্মসুচী পালিত
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com