ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

শব্দ দূষণে অতিষ্ঠ কুবির শিক্ষক-শিক্ষার্থীরা

কুবি প্রতিনিধি।।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ক্লাসের সময়ে অনুষদ ভবনগুলোর সামনে প্রায়ই কোন না কোন অনুষ্ঠানকে কেন্দ্র করে উচ্চশব্দে সাউন্ড বক্সে গান বাজানো এবং চিৎকার-চেচামেচির কারনে বিভিন্ন বিভাগের পরীক্ষা ও ক্লাসে সমস্যা হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

এমন ঘটনা নিয়মিত ঘটছে বলেও অভিযোগ করেন বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। যা নিয়ে শিক্ষার্থীদের মধ্যে বিরাজ করছে চরম ক্ষোভ।

জানা যায়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে নিয়মের তোয়াক্কা না করে প্রায়শই ক্লাসের সময়ে অনুষদ ভবনের অদূরেই (ব্যাডমিন্টন কোর্ট) বিভিন্ন অনুষ্ঠান করার অনুমতি দিয়ে আসছে।

এমনকি খোদ প্রশাসনও আয়োজন করছে বিভিন্ন অনুষ্ঠানের। এমন প্রোগ্রামগুলোয় উচ্চশব্দে বাজানো হয় সাউন্ড বক্স।

যাতে বিভিন্ন বিভাগের সেমিস্টার ফাইনাল পরীক্ষা, মিডটার্ম ও নিয়মিত ক্লাসে সমস্যা হয় বলে অভিযোগ করেন শিক্ষক শিক্ষার্থীবৃন্দ। কলা ও মানবিক অনুষদ ভবন এবং বানিজ্য অনুষদ ভবন অনুষ্ঠানস্থলের নিকটবর্তী হওয়ায় এ সমস্যার সৃষ্টি হয় বলে জানা যায়। যেখানে বিভিন্ন বিভাগের র‌্যাগ ডে, বিভিন্ন সংগঠনের অনুষ্ঠানসহ অন্যান্য অনুষ্ঠানও প্রায়শ আয়োজন করা হয় এমনটাই অভিযোগ শিক্ষার্থীদের।

নাম প্রকাশ না করার শর্তে বেশ কয়েকজন শিক্ষার্থী জানান, আমাদের ক্লাসের সময়ে প্রতিনিয়ত যদি এভাবে বিভিন্ন অনুষ্ঠানের মাইকের শব্দ আমাদের কানে আসে তাহলে আমরা কিভাবে ক্লাসে মনোযোগ দিব? আর বিশ্ববিদ্যালয় প্রশাসন নিয়মিত এধরনের অনুষ্ঠানের অনুমতি দিয়ে যাচ্ছে এমনকি খোদ প্রশাসনই বিভিন্ন সময়ে ক্লাস টাইমে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে। আবার শিক্ষকদেরও দেখা যায় ক্লাস পরীক্ষা বাদ দিয়ে সেসব অনুষ্ঠানে যোগদান করতে।

বিভিন্ন বিভাগের বেশ কয়েকজন শিক্ষক জানান, ক্লাস টাইমে বিশ্ববিদ্যালয়ের ব্যাডমিন্টন কোর্টে নিয়মিত এমন অনুষ্ঠানের কারনে আমাদের ক্লাস নিতে সমস্যা হয়। বিভাগগুলোতে সেমিস্টার পরীক্ষা চলাকালীন সময়ে এমন উচ্চশব্দে মাইক বাজিয়ে প্রোগ্রাম করা সত্যিই অবাঞ্ছনীয়।

বিশ্ববিদ্যালয় প্রশাসন কিভাবে ক্লাসের সময়ে অনুষদ ভবনের সামনে এধরনের অনুষ্ঠানের অনুমতি দেয় এমন প্রশ্নের জবাবে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিন বলেন,‘আমরা একাডেমিক কার্যক্রম চলাকালীন সময়ে ক্যাম্পাসের ক্লাস-পরীক্ষাসহ কোন কাজে সমস্যা হয় এমন অনুষ্ঠানের অনুমতি দেই না।

আর অনুমতি দিলেও যাতে কোন বিভাগের ক্লাস পরীক্ষার সমস্যা না হয় সে ব্যাপারে সতর্ক করে দেওয়া হয়। আর আমরা দ্রতই উপাচার্যের সাথে বসে এই অনুষ্ঠানগুলো যাতে কোন সমস্যার সৃষ্টি না করে সে বিষয়ে সিদ্ধান্ত নিব।

Facebook Comments


শিরোনাম
নওগাঁয় বিপুল উৎসাহ উদ্দীপনায় বর্ষ বরণ ১৪২৬ মানবদেহের অজানা ১০টি তথ্য কুষ্টিয়া পাটিকাবাড়ী ইউনিয়নে কৃষকদের বাংলা বর্ষবরণ উদযাপন বর্ণাঢ্য আয়োজনে ঝিনাইদহে বৈশাখ বরণ বাংলা নববর্ষ বাঙ্গালী বাবু যে কারণে বৈশাখী ভাতার টাকা তুলতে পারেননি শিক্ষক-কর্মচারী নেপালে ফের বিমান বিধ্বস্ত, নিহত-৩, আহত-৫ মাধ্যমিক স্তরে চালু হচ্ছে ‘ট্রেড কোর্স’ নরেন্দ্র মোদিকে বাংলাদেশে পাঠানো উচিত: বদরুদ্দিন আজমল স্বাস্থ্যমন্ত্রীর কারণেই আজ আমি ভুটানের প্রধানমন্ত্রী: লোটে শেরিং চট্টগ্রামে রাঙ্গুনিয়ায় বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে আনন্দ শোভাযাত্রা ও বৈশাখ বর্ষবরণ নওগাঁয় ইয়াবা ট্যাবলেট সহ একজনকে হাতেনাতে আটক করেছে র‌্যাব-৫ রাঙ্গামাটির বর্ষবরণ উৎসবে লংগদুতে মঙ্গল শোভাযাত্রা গন্তব্যহীন পথে শিক্ষাব্যবস্থা শিক্ষক ফোরামের দৃষ্টি আকর্ষণ বার্তা একদিনের বাঙাল বর্ষবরণ উৎসবে লক্ষ্মীপুরে মঙ্গল শোভাযাত্রা বেদে নারীকে বাবা বিয়ে করায় লক্ষ্মীপুরে মেয়ের আত্মহত্যা মাদরাসাছাত্রী নুসরাত হত্যার নেপথ্যে দুই কারণ বিশ্বকাঁপানো সেই বিজ্ঞানীও চবির শিক্ষক নিয়োগে যোগ্য নয়! আরজিনা লাকী’র কবিতা বর্ণাঢ্য আয়োজনে ঝিনাইদহে একুশে টেলিভিশনের জন্মবার্ষিকী পালিত এসো হে বৈশাখ, এসো এসো কাল বৈশাখীর ঝড়ে ভেঙ্গে গেল বিধবা রেশমার ঘর
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com