ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

তিন প্রতিবন্ধী সন্তান নিয়ে চরম বিপাকে রিজিয়া

মোঃ নজরুল ইসলাম, কোটচাঁদপুর, ঝিনাইদহ

এমেলি (২২) চামেলী (১৮) ও নয়ন (১৫) শ্রবন ও বাক প্রতিবন্ধী ৩ সন্তান নিয়ে রিজিয়া খাতুন চোখে মুখে অন্ধকার দেখছে। নতুন করে এই তিন জনের দৃষ্টি শক্তিও হ্রাস পেতে শুরু করেছে। অথচ এই ৩ সন্তানের চিকিৎসা দুরে থাক, কিভাবে খেয়ে-পরে বেঁচে থাকবে তারও কোন কিছুই জানা নেই তার কাছে।

এদের নিজস্ব বাড়ি-ঘর কিংবা মাথা গোজার ঠাঁইও নেই । তাই রিজিয়া চোখে মুখে হতাশার অন্ধকার দেখছে। বর্তমানে প্রতিবন্ধী এই সস্তানদের নিয়ে রিজিয়া খাতুন একটি ভাড়া বাসায় থাকেন। আর লোকের বাসা বাড়ির কাজ কিংবা কায়িক পরিশ্রম করে চলে তাদের জীবন ও জিবিকা। রিজিয়া ঝিনাইদহ জেলার কোটচাঁদপুর উপজেলার বিদ্যাধরপুর গ্রামের মৃত আপেল দফাদার মেয়ে। প্রায় ২৫ বছর আগে তার বিয়ে হয় স্থানীয় পৌর এলাকার গাবতলা পাড়ার মান্দার আলী মন্ডলের ছেলে নুর ইসলামের সাথে।

দাম্পত্য জীবনে একে একে তাদের ঘরে জন্ম নেয় মেয়ে এমেলি,চামেলী ও ছেলে নয়ন। কিন্তু দেখা যায় শিশু গুলো এক পর্যায়ে বড় হলে দেখা যায় এরা বাক ও শ্রবন প্রতিবন্ধী।সে সময় সাধ্য অনুযায়ি ডাক্তার কবিরাজের মাধ্যমে এদের প্রতিবন্ধি অবস্থা থেকে সুস্থ্য করার জন্য অনেক চেস্টা করেও কোন লাভ হয়নি। একে একে তিন সন্তানই একই ভাবে প্রতিবন্ধী হয়ে বড় হতে থাকে। সাংসারিক জীবনে এক পর্যায়ে স্বামী স্ত্রীর মধ্যে সম্পর্কের অবনতি ঘটলে প্রতিবন্ধী এই ৩ সস্তানের পিতা নুর ইসলাম এদের ছেড়ে অন্যত্র চলে যান।

সেই থেকে ৩টি সন্তান নিয়ে রিজিয়া চোখে-মুখে অন্ধকার দেখছে। জীবন জীবিকার জন্য বিভিন্ন লোকের বাসা বাড়ির কাজ করে যা পান তাই দিয়ে চলে তাদের জীবন জীবিকা। রিজিয়া জানান, দুবছর আগে অনেক আশা নিয়ে বড় মেয়ে এমেলিকে বিয়ে দিয়ে ছিল জাহিদ নামের এক ছেলের কাছে। রিজিয়ার প্রতিবিন্ধি মেয়ে এবং তাদের এই অসহায় পরিবারের প্রতি সহযোগিতা প্রদর্শন করে বিয়ে করে জাহিদ কিন্তু সে বেকার, কোন কাজ না করে টই টই করে ঘুরে বেড়ায়। রিজিয়ার ওপর বাড়তি বোঝা হয়ে দাড়ায় সে। এক পর্যায়ে সে দাবি করছে তাকে টাকা দেয়ার ।

যৌতুকের টাকা নিয়ে ব্যবসা করবে । কিন্তু মেয়ের জামাইকে যৌতুকের টাকা দেবে সে সমর্থ রিজিয়া কোথায় পাবে। যেখানে তার নুন আনতে পান্তা ফুরায় অবস্থা। কোন কিছু না করায় এমেলিকে মায়ের কাছেই আশ্রয় নিতে হয়েছে। আর চামেলিকে একটি বাসায় ঝিএর কাজে দিয়েছে। কিন্তু সমস্যা হচ্ছে শ্রবন ও বাক প্রতিবন্ধি এই তিন ছেলেমেয়ে দিন দিন দৃষ্টি শক্তি হারাতে বসেছে। যার ফলে রিজিয়া নতুন করে দুশ্চিন্তায় পড়েছেন। কিভাবে এদের দৃষ্টি শক্তি রক্ষায় চিকিৎসা করাবেন তার কোন পথ পাচ্ছেন না।

আর চিকিৎসা করাতে না পারলে যদি সম্পুর্ন অন্ধ হয়ে যায় এরা তবে তো এদের নিয়ে এক মহা বিপদে পড়বে রিজিয়া । তাতে তার মৃত্যু ছাড়া আর কোন পথ থাকবে না। রিজিয়া হতাশা প্রকাশ করে আরো জানায়, আমার জীবনের প্রতি আর কোন মায়া মমতা নেই। তাই মাঝে মধ্যে মনে হয় যদি মরে যেতাম তবেই বোধ হয় ভালো হতো। কিন্তু এই তিন অসহায় সন্তানের কথায়ও সে ভাবে।

তাহলে এরাই কার কাছে যেয়ে আশ্রয় পাবে। এমন নানান চিন্তার সাগরে হাবুডুবু করছে তার জীবন। তাই অসহায় এই পরিবারের প্রতি সহানুভুতি দেখিয়ে সমাজের কোন কেউ হদয়বান সহযোগিতার হাত বাড়িয়ে দিতেন এই তাদের শেষ ভরসা। যোগাযোগ এর জন্য মোবাইল নং : ০১৯৬৯৩০১২২০

 

অন্যদৃষ্টি/এস.খাঁন

Facebook Comments


শিরোনাম
রাবিতে যাত্রা শুরু করলো স্বেচ্ছাসেবী সংগঠন ‘শনিবার সকাল’ নুসরাত হত্যার সুষ্ঠু বিচার দাবিতে রাবির ‘এগারজন’ ৬ বছরের কন্যা শিশুকে পিটিয়ে হত্যা করল গর্ভধারিনী মা ! সভাপতি নির্বাচিত হলে শিক্ষকদের ন্যায্য দাবী আদায়ে কাজ করে যাব-রফিকুল ইসলাম মাগুরা মহম্মদপুরে মৌমাছির কামড়ে মৃত ১ আহত ২ রাবিতে আন্তঃবিশ্ববিদ্যালয় ফুটবল প্রতিযোগিতা শুরু রাবির খুলনা জেলা সমিতির সভাপতি শরিফুল সম্পাদক তপু ঝিনাইদহ জেলার শ্রেষ্ঠ পুলিশ সার্জেন্ট হলেন মোঃ মোস্তাফিজুর রহমান  প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগের পরীক্ষা মে মাসে ঝিনাইদহ জেলা যুবদলের নব নির্বাচিত কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত অতিরিক্ত ৪% কর্তন বন্ধ ও জাতীয়করণের দাবীতে প্রধানমন্ত্রী বরাবর অনুরোধ পত্র প্রেরণ অতিরিক্ত ৪% কর্তনের বিষয়টি আলোচিত হতে যাচ্ছে জাতীয় সংসদে ৪ শতাংশ কাটার শর্তে অর্থ মন্ত্রণালয় থেকে অন্যান্য সুবিধা আনা হয়েছে: সাজু অষ্টম শ্রেণির পড়াশোনা: বিজ্ঞান পাল্টে যাচ্ছে প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক পর্যন্ত সিলেবাস ও বই জেলারের দুর্নীতি খুঁজতে গিয়ে ৪৯ কর্মকর্তা ধরা, জেলার নিজেই এখন জেলে চরম জনদুর্ভোগের আলোচিত রাস্তা ঝিনাইদহের কোটচাঁদপুর সাফদারপুরের মকছেদ মোড় হতে বাজার জামে মসজিদ রাস্তা ঝিনাইদহে মাটির নিচে সুড়ঙ্গের সন্ধান ঝিনাইদহে আ’লীগ কর্মীকে গুলি ও কুপিয়ে হত্যা নুসরাত হত্যা মামলা: সোনাগাজী উপজেলা আওয়ামী লীগ সভাপতি গ্রেপ্তার মোদিবাবুরা আবার ক্ষমতায় এলে দেশের স্বাধীনতা ও গণতন্ত্র থাকবে না: মমতা শনাক্তের পর ২৯০ মার্কিন গোয়েন্দাকে গ্রেপ্তার করা হয়েছে: ইরান ওয়াশিংটন-পিয়ংইয়ং আলোচনা থেকে বাদ পড়ছেন পম্পেও! বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পের বাৎসরিক রিভিউ সভা অনুষ্ঠিত নুসরাত জাহান রাফির হত্যকারীদের শাস্তির দাবীতে নওগাঁয় মানব বন্ধন কর্মসুচী পালিত
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com