ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

দুর্নীতি রোধে সরকারীদের মত বেসরকারি শিক্ষকদের দ্রুত বদলি ব্যবস্থা চালু করুন

মোহাম্মদ সিরাজুল ইসলাম।।

চাকরি জীবনে বদলি ব্যবস্থা একটি গুরুত্বপুর্ণ অংশ।সরকারী বেসরকারী বিভিন্ন চাকরিতে বদলি ব্যবস্থা থাকায় দেশের বিভিন্ন প্রান্ত বদলি হওয়ার ফলে নিত্যনতুন অভিজ্ঞতা ও দক্ষতা অর্জনের ফলে রাষ্ট্রীয় সেবা জনগনের নিকট পৌছিয়ে দিতে পারছে। জনগণ উপকৃত হচ্ছেন। কিন্তু এমপিওভুক্ত শিক্ষকদের বদলি ব্যবস্থা না থাকায় সে সুযোগ বঞ্চিত হচ্ছেন।  এমপিও নীতিমালা ২০১০,২০১৮ “সরকার চাইলে এমপিওভুক্ত শিক্ষকদের বদলি ব্যবস্থা চালু করতে পারবেন ।”

শিক্ষা ব্যবস্থা যত উন্নয়ন হয়েছে সব সরকার ও শিক্ষকদের মাধ্যমে।ম্যানেজিং কমিটির প্রয়োজন নেই বলে সরকার শিক্ষক নিয়োগ Ntrca হাতে পু্র্ন দায়িত্ব দিয়েছেন ও ম্যানেজিং কমিটির ক্ষমতা খর্ব করেছন।ফলে যোগ্য ও মেধাবী শিক্ষক নিয়োগ দিয়ে সরকার প্রশংসিত হয়েছেন ও নিয়োগ বানিজ্য বন্ধ করতে সক্ষম হয়েছেন।বদলি ব্যবস্থা চালু করা ও নীতিমালা প্রণয়ন নিঃসন্দেহ একটি যোগান্তকারী পদক্ষেপ যা লক্ষাধিক শিক্ষকের প্রানের দাবী। কিন্তু বদলি নীতিমালা খসড়ায় ম্যানেজিং কমিটির দায়িত্ব দেয়ার সংবাদ অনভিপ্রেত। নিশ্চিত পুনরায় বদলি বানিজ্য শুরু করবে। তাই বদলির ক্ষেত্রে ম্যানেজিং কমিটির ক্ষমতা বাতিল করে সরকারের অধীনে অটো বদলি সিস্টেম চালু করার জোর দাবী জানাচ্ছি।আমরা বিভিন্ন আন্দোলন, স্মারকলিপি ও লেখালেখির মাধ্যমে বদলি চেয়েছি কিন্তু কমিটির মাধ্যমে বদলি, এমন বদলি চায় নি।

৯৫%শিক্ষক বদলি চায়।১৯৯৫সালের পরবর্তী সময় থেকে বদলি বিষয়ক আলোচনা শুরু হলো, সিদ্ধান্ত হলো নীতিমালাও জারী হল।কিন্তু আজও বাস্তবায়ন হয়নি। ফলে অসং্খ্য শিক্ষক বিভিন্নভাবে নির্যাতিত হচ্ছে, শারীরিক ও মানুষিকভাবে লাঞ্চিত হচ্ছে যা আমরা প্রতিনিয়ত দেখছি।

***বদলি ব্যবস্থা না থাকায় ৫০০/৭০০ কিঃমিঃ দুরে চাকরি করার ফলে নিজের পরিবার পরিজন ও বৃদ্ধ বাবা মায়ের সেবা এমনকি মৃত্যুর সময় পাশে থাকতে পারছেন না।স্বল্প বেতনে দুরে চাকরি করে অর্থাভাবে মানবেতর জীবন যাপন করছে।।

বদলি ব্যবস্থা না থাকায় চাকরির নিরাপত্তা নেই।সেই সুযোগ কাজে লাগিয়ে কিছু শিক্ষক দুর্নীতি,একচ্ছত্র আধিপত্য বিস্তার করছে।আধুনিক ও ডিজিটাল এই বাংলাদেশে বদলি ছাড়া এরকম কার্যক্রম চলতে পারে না।
ভর্তি বানিজ্য, কোচিং বানিজ্য ও অনৈতিক কর্মকান্ডের সহিত জড়িত হচ্ছে যা সকল শিক্ষক সমাজের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে।কিছু শিক্ষাপ্রতিষ্ঠান হ-য-ব-র-ল অবস্থায় চলছে।কিছু শিক্ষক ও ম্যানেজিং কমিটির যোগসাজশে গড়ে উঠছে বিভিন্ন সিন্ডিকেট।শিক্ষকতার পাশাপাশি বিভিন্ন ব্যবসা, গাইডবুক ও নোটবানিজ্য করার ফলে ছাত্রছাত্রীদের পিছনে শ্রম ও মেধা দিতে অনিহা বা ব্যর্থ হচ্ছে।

বর্তমানে কোচিংবানিজ্য দেশে মহামারী আকার ধারন করেছে।কিছু শিক্ষক প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কোচিংবানিজ্যের সাথে জড়িত থাকায় নকল,প্রশ্নপত্র ফাস নামক নানান অপকর্ম যা বিভিন্ন মিডিয়ায় দেখতে পায়।যা পুরো শিক্ষকসমাজের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে।একমাত্র বদলি ব্যবস্থা চালু হলেই এসব দুুর্নীতি বন্ধ হবে।তাই যেকোন মুল্যে বদলি চালুর জন্য জোর দাবী জানাচ্ছি।

বেসরকারী প্রতিষ্ঠান সরকারী নীতিমালায় পরিচালিত হলেও কিছু প্রতিষ্ঠানে পেশিশক্তি প্রয়োগের ফলে সার্বিক কার্যক্রম ব্যাহত হচ্ছে। বদলি না থাকায় শিক্ষা প্রতিষ্ঠানে বৈরী পরিবেশ বা প্রতিকুল পরিবেশ না সৃষ্টি হলেও একইভাবে চলছে পাঠদান। ফলে দেশ, জাতি, শিক্ষক ও সর্বস্তর জনগণ ক্ষতিগ্রস্ত হচ্ছে।শিক্ষক কর্মচারী অপরাধ করলেও পার পেয়ে যাচ্ছে কমিটিকে হাত করে।আবার কোন অপরাধ না করেও বহিষ্কার ও চাকরিচ্যুত হচ্ছেন। বদলি থাকলে তাকে অন্যত্র বদলি করে তার বিরোদ্ধে তদন্ত বা ব্যবস্থা নেয়া যেত।ফলে অনেক মেধাবী শিক্ষক অকালে ঝড়ে পরছে।তাই,শর্তসাপেক্ষ হলেও সরকারের উচিৎ বদলি ব্যবস্থা চালু করে প্রতিষ্ঠানের  সুশৃঙ্খল ও যোগউপযোগী শিক্ষা ব্যবস্থা চালু করা।

★★★সরকার যখনি বদলি ব্যবস্থা চালুর উদ্যোগ নেন তখনি গুটিকয়েক শিক্ষক ও নামধারী শিক্ষক নেতা বা সংগঠন বদলি ব্যবস্থা চালুর বিরোধিতা করে আসছে যা কাম্য নয়।তারা তাদের অসাধু কর্মকান্ড লেপন ও অবিরাম চালিয়ে যাওয়ার লক্ষে সরকারের মহতি উদ্যোগ বদলি ধুলিস্যাত করার জন্য উঠেপড়ে লাগে।সরকারের উচিৎ শিক্ষা প্রতিষ্ঠানের অব্যবস্থাপনা ও সীমাহীন দুর্নীতি রোধে দ্রুত বদলি প্রজ্ঞাপন ও বাস্তবায়ন করা।বদলি ব্যবস্থা চালু করতে সরকারের কোন বাজেট বরাদ্ধ বা অতিরিক্ত ব্যয় বহন করতে হবে না।কোন ষড়যন্ত্র যেন বদলি বিষয়ক প্রজ্ঞাপন ও নীতিমালা কার্যকরে সরকারকে বাধা, স্থিমিত ও বন্ধ করতে পারবে না,এটাই ৫ লক্ষ বেসরকারি শিক্ষকদের কামনা।

সাবেক অর্থ মন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত গতবছর বলেছিলেন কর্মস্পৃহা ও একগেয়েমি রোধে শীঘ্রই বেসরকারী শিক্ষকদের বদলি ব্যবস্থা চালু হবে।শিক্ষকরা আশার আলো দেখছিল কিন্তু হঠাত থেমে যাওয়ায় নিরাশাবাদ হলেন। এমপিও নীতিমালা ২০১৮ সুষ্পষ্ট লেখা “ইনডেক্সধারী শিক্ষকদের প্রতিষ্ঠান পরিবর্তন ক্ষেত্রে বিভাগীয় প্রার্থী হিসেবে গন্য হবে ও বয়স শিথিলযোগ্য” কিন্তু Ntrca সে সুযোগ না দেয়ায় বঞ্চিত হয়েছেন প্রায় ৫ লাখ যোগ্য ও অভিজ্ঞ প্রার্থী।বদলি ব্যবস্থার পাশাপাশি ইনডেক্সধারীদের বিভাগীয় প্রার্থী হিসেবে গন্য করার জন্য শিক্ষা মন্ত্রনালয় ও Ntrca সুদৃষ্টি কামনা করছি।

অতএব, মানবতার মা মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় শিক্ষামন্ত্রী, সরকারের কর্তাব্যক্তি ও উচ্চ নীতিনির্ধারকদের প্রতি অনুরোধ মাউশি কিংবা Ntrca কিংবা অধিদপ্তরের অধীনে সরকারীভাবে সরাসরি বদলি নীতিমালা জারী ও দ্রুত প্রজ্ঞাপন ও বাস্তবায়ন করুন।শিক্ষায় বৈষম্য দুর করতে ও ভিশন ২০২০ ও ২০৪১ বাস্তবায়নে বদলি নীতিমালা প্রণয়নে সরকারের আশু হস্তক্ষেপ কামনা করছি।

লেখক
প্রভাষক, ইংরেজি।
সমষপুর কলেজ, দোগাছি, শ্রীনগর, মুন্সীগঞ্জ।
মোবাইল ০১৭৮২২৮৪৫৩৬

Facebook Comments


শিরোনাম
৬ বছরের কন্যা শিশুকে পিটিয়ে হত্যা করল গর্ভধারিনী মা ! সভাপতি নির্বাচিত হলে শিক্ষকদের ন্যায্য দাবী আদায়ে কাজ করে যাব-রফিকুল ইসলাম মাগুরা মহম্মদপুরে মৌমাছির কামড়ে মৃত ১ আহত ২ রাবিতে আন্তঃবিশ্ববিদ্যালয় ফুটবল প্রতিযোগিতা শুরু রাবির খুলনা জেলা সমিতির সভাপতি শরিফুল সম্পাদক তপু ঝিনাইদহ জেলার শ্রেষ্ঠ পুলিশ সার্জেন্ট হলেন মোঃ মোস্তাফিজুর রহমান  প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগের পরীক্ষা মে মাসে ঝিনাইদহ জেলা যুবদলের নব নির্বাচিত কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত অতিরিক্ত ৪% কর্তন বন্ধ ও জাতীয়করণের দাবীতে প্রধানমন্ত্রী বরাবর অনুরোধ পত্র প্রেরণ অতিরিক্ত ৪% কর্তনের বিষয়টি আলোচিত হতে যাচ্ছে জাতীয় সংসদে ৪ শতাংশ কাটার শর্তে অর্থ মন্ত্রণালয় থেকে অন্যান্য সুবিধা আনা হয়েছে: সাজু অষ্টম শ্রেণির পড়াশোনা: বিজ্ঞান পাল্টে যাচ্ছে প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক পর্যন্ত সিলেবাস ও বই জেলারের দুর্নীতি খুঁজতে গিয়ে ৪৯ কর্মকর্তা ধরা, জেলার নিজেই এখন জেলে চরম জনদুর্ভোগের আলোচিত রাস্তা ঝিনাইদহের কোটচাঁদপুর সাফদারপুরের মকছেদ মোড় হতে বাজার জামে মসজিদ রাস্তা ঝিনাইদহে মাটির নিচে সুড়ঙ্গের সন্ধান ঝিনাইদহে আ’লীগ কর্মীকে গুলি ও কুপিয়ে হত্যা নুসরাত হত্যা মামলা: সোনাগাজী উপজেলা আওয়ামী লীগ সভাপতি গ্রেপ্তার মোদিবাবুরা আবার ক্ষমতায় এলে দেশের স্বাধীনতা ও গণতন্ত্র থাকবে না: মমতা শনাক্তের পর ২৯০ মার্কিন গোয়েন্দাকে গ্রেপ্তার করা হয়েছে: ইরান ওয়াশিংটন-পিয়ংইয়ং আলোচনা থেকে বাদ পড়ছেন পম্পেও! বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পের বাৎসরিক রিভিউ সভা অনুষ্ঠিত নুসরাত জাহান রাফির হত্যকারীদের শাস্তির দাবীতে নওগাঁয় মানব বন্ধন কর্মসুচী পালিত রামপালের ভোজপাতিয়া নদীর ভাঙ্গনে ঝুকিপূর্ণ মসজিদ, বিলীনের পথে রাস্তা ও পানীয় জলের পুকুর ঝিনাইদহ যুবদলের প্রতিষ্ঠাকালীন আহবায়ক মুক্তিযোদ্ধা এম এ মোত্তালিবের রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com