ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

বাজারে আসছে পুরুষদের জন্য জন্মনিয়ন্ত্রন পিল ! প্রাথমিকভাবে পরীক্ষায় উত্তীর্ণ 

 

অন্যদৃষ্টি ডেস্ক ।।

অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ রুখতে নারীদের জন্য জন্মনিয়ন্ত্রণ বড়ি রয়েছে। যুক্তরাজ্যে এ বড়ি চালু হয়েছিল ৫০ বছরেরও বেশি সময় আগে। সম্প্রতি পুরুষদের জন্যেও এক ধরনের জন্মনিয়ন্ত্রণ বড়ি মানবদেহে নিরাপদ কি না, তা প্রাথমিকভাবে পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। আমেরিকার নিউ অর্লিনসে অনুষ্ঠিত এন্ডোক্রিন ২০১৯ নামের এক মেডিকেল সম্মেলন থেকে এ ঘোষণা এসেছে।

সম্মেলনে বলা হয়েছে, এই বড়ি দিনে একটি করে খেতে হবে পুরুষদের। এতে এক ধরনের হরমোন আছে যা পুরুষের দেহে শুক্রাণু উৎপাদন বন্ধে কাজ করবে। পুরুষদের জন্য বর্তমানে কনডম এবং ভ্যাসেকটমি ছাড়া আর কোনো জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি নেই। তবে এ বড়ি বাজারে আসতে সময় লাগবে প্রায় এক দশক

২০১১ সালে একটি জরিপ চালায় যুক্তরাজ্যের অ্যাংগলিয়া রাস্কিন ইউনিভার্সিটি। জরিপে দেখা যায়, ১৩৪ জনের মধ্যে ৭০ জন নারী উত্তরদাতা উদ্বেগ প্রকাশ করে বলেন, তাদের পুরুষ সঙ্গীটি হয়তো বড়ি খেতে ভুলে যাবেন। এছাড়া জীববৈজ্ঞানিক চ্যালেঞ্জও আছে। পুরুষদের জন্য হরমোনভিত্তিক বড়ি তৈরির সময় বিজ্ঞানীদের নিশ্চিত করতে হবে যে, যৌন অনুভূতি বা পুরুষাঙ্গের উত্থানশক্তি যেন কমে না যায়। ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের এলএ বায়োমেড নতুন এই বড়ি তৈরি করেছে।

গবেষকরা বলছেন, তারা ৪০ জনের ওপর প্রথম পর্বের পরীক্ষা চালিয়েছেন। এতে ইতিবাচক ফল পেয়েছেন তারা। গবেষকরা আরও বলছেন, এ বড়ি ব্যবহারে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা না দেয়ার লক্ষ্য অর্জন সম্ভব। পরীক্ষায় দেখা গেছে, যারা ২৮ দিন ধরে ইলেভেন বেটা এম এন টিডিসি নামের ওই বড়িটি খেয়েছেন, তাদের হরমোনে স্তর কমেছে। তবে বড়ি খাওয়া ছেড়ে দেবার পর আবার স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে।

এদের অল্প পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছিল। পাঁচজন তাদের যৌন ইচ্ছা কমে যাওয়া এবং দুই জন তাদের পুরুষাঙ্গের উত্থান শক্তি কিছুটা কমে যাওয়ায় কথা জানিয়েছেন। তবে তাদের যৌন ক্রিয়াশীলতা কমেনি। তাদের কেউই পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে বড়ি খাওয়া বন্ধ করেননি। সবার দেহেই এটি নিরাপদ বলে পাস হয়েছে।

গবেষক প্রফেসর ক্রিস্টিনা ওয়াং বলছেন, এই বড়ি শুক্রাণু উৎপাদন কমাবে কিন্তু যৌন ইচ্ছা আগের মতই থাকবে বলে ফলাফলে দেখা গেছে। তবে জন্মনিয়ন্ত্রণ প্রক্রিয়া হিসেবে এটা কতটা কার্যকর হবে তা জানতে হলে আরও বড় আকারে এবং দীর্ঘ সময় নিয়ে পরীক্ষা চালাতে হবে।ü

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
নওগাঁয় করোনায় প্রথম মৃত্যু, নতুন সনাক্ত-১৩ রামগঞ্জে চোরাই গরুর মাংস পাচারকালে জনতার হাতে গনধোলাই, ৩ ভাইকে পুলিশে সোর্পদ কমলনগরে মটরসাইকলের মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৩ কিশোরগঞ্জে করোনা টেস্টে ল্যাব উদ্বোধন মহেশপুরে রেজাল্ট ভাল না হওয়ায় ছাত্রের আত্মহত্যা মোংলায় করোনা পরিস্থিতিতে আইন-শৃংখলা কমিটির সভা, নেয়া হয়েছে গুরুত্বপূর্ণ উদ্দোগ হরিণাকুণ্ডুর সাংবাদিক কন্যার গোল্ডেন এ প্লাস অর্জণ তাসনিম রহমান ভবিষ্যতে ব্যারিস্টার হতে চাই কোভিড ১৯-এ একদিনে সর্বোচ্চ প্রাণহানি ৪০, শনাক্ত ২৫৪৫ এসএসসি-সমমানে পাস ৮২ দশমিক ৮৭ শতাংশ এক দিনের ব্যবধানে এবার ঝিনাইদহে মায়ের হাতে দুই শিশু সন্তান নিহত ! মা আটক  বিলিয়নিয়ার তালিকা থেকে বাদ পড়লেন কাইলি জেনার দেশে আসছে না ২৬ লাশ ;লিবিয়া যেন মৃত্যুফাঁদ ঝিনাইদহের নলডাঙ্গা ইউনিয়নে ২০২০-২১ অর্থবছরে উন্মুক্ত বাজেট ঘোষনা শিক্ষার্থীদের জীবন হুমকির মাঝে রেখে শিক্ষা প্রতিষ্ঠান খুলবে না : প্রধানমন্ত্রী ঈশ্বরদীতে নানা আয়োজনে জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকী পালন করল ছাত্রদল নোয়াখালীতে ১ দিনে রেকর্ড আক্রান্ত, ২ জনের মৃত্যু নোয়াখালী সোনাইমুড়ী থেকে বিপুল পরিমাণ দেশীয় অস্ত্র উদ্ধার, আটক ২ যুবদলেৱ পক্ষ থেকে জিয়াউৱ ৱহমানেৱ ৩৯তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে পুস্পস্তবক অর্পন ঝিনাইদহে করোনা উপসর্গ নিয়ে মৃত সেই ব্যক্তির দাফন সম্পন্ন  নওগাঁয় ৪ কেজি গাঁজা সহ বাবা-মেয়ে আটক রামপালে আম্পানে ক্ষতিগ্রস্ত বেড়ীবাঁধ সংস্কার কাজের উদ্বোধন রামপালের হুড়কায় আম্পানে কয়েক কোটি টাকার ক্ষতি ২০২০-২১ অর্থ বছরের মোংলার মিঠাখালী ইউনিয়ন পরিষদের বাজেট অনুমোদন কিশোরগঞ্জের হোসেনপুরে করোনা উপসর্গ নিয়ে মাদ্রাসার ছাত্রের মৃত্যূ

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com