ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

আমাদের দেশে বিজ্ঞান পাঠ : কিছু কথা

মোঃ আবু খানেম  -এম.এস.সি (পদার্থ বিজ্ঞান)

আমাদের দেশের স্কুলগুলোতে বিজ্ঞান পাঠে বিভিন্ন শ্রেণীর মধ্যে কোন সমন্বয় নেই। যে কারণে শুরু থেকেই শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান বিষয়ে দূর্বলতা দেখা দেয়। দেখা দেয় অনীহা।

প্রাথমিক পর্যায়ে শিক্ষার্থীদের বিজ্ঞান পড়ায় আগ্রহী করে তোলার বিকল্প নেই। কিন্তু তারা শুরুতেই কঠিন বিষয় নিয়ে পড়তে বাধ্য হয় বর্তমান পাঠ্যক্রমের কারনে। তৃতীয় চতুর্থ শ্রেণিতেই সে ওজনের সংজ্ঞা পড়ছে তাও আবার সঠিকভাবে নয়।

আমার মতে প্রাথমিক পর্যায়ে বিভিন্ন বিজ্ঞানীদের জীবনী ও তাঁদের মহান আবিষ্কার, আবিষ্কারের প্রেক্ষাপট নিয়ে শুধুমাত্র গল্প পাঠের দিকে মনোনিবেশ করা উচিত। তাহলে ধীরে ধীরে তাদের মধ্যে বিজ্ঞান পড়ার আগ্রহ জন্মাবে ও প্রয়োজনীয়তা অনুভব করবে।

ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত আমাদের দেশের শিক্ষার্থীরা একটিমাত্র সমন্বিত বিজ্ঞান বই পড়ে থাকে। ষষ্ঠ শ্রেণীতে শিখে আসা শিখনফল সপ্তম শ্রেণীতে আর কাজে লাগে না বা অষ্টম শ্রেণীতে আর কাজে লাগে না ফলে শিক্ষার্থী তার প্রয়োজনীয়তা আর অনুভব করে না। ফলে স্বাভাবিকভাবেই সে ওইগুলো ভুলে যায়। অথবা ষষ্ঠ ও সপ্তম শ্রেণীতে যা পড়েছে নবম-দশম শ্রেণীতে এসে সে আর আগের তথ্য বর্তমান তথ্যের সাথে মিলাতে পারে না।

এইসব সমস্যা দূর করার জন্য আমরা সকল বিজ্ঞান বিষয়ের দুইটি করে অধ্যায় ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়াতে পারি। ওই পঠিত অধ্যায় গুলোই আবার নবম শ্রেণীতে ঐ বিজ্ঞান বইটিতে বেশি পরিসরে পড়ানো যেতে পারে । ফলে বিভিন্ন শ্রেণীতে যে সমন্বয়হীনতা দেখা যায় সেটা আর থাকবে না। বিজ্ঞানের সকল বিষয়ের জন্য ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত এই ব্যবস্থা গ্রহণ করা উচিত।

 

লেখক – সহকারি শিক্ষক (বিজ্ঞান)

ক্যাণটনমেণ্ট পাবলিক স্কুল এণ্ড কলেজ, রংপুর

Facebook Comments


শিরোনাম
আমজাদ হোসেনের সম্মানে তিন দিন শুটিং বন্ধ মোঃ সাহাদৎ হোসেন (সাদু)’র পক্ষ থেকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা ঝিনাইদহ-৪ আসনে বিএনপি প্রার্থীর প্রচারনায় বাঁধা ঝিনাইদহে চান্দুয়ালী ও ডেফলবাড়ি গ্রামে ৩জনকে পিটিয়ে জখম কলকাতা নাইট রাইডার্স একজন বাংলাদেশীকে দলে চায়! এবারেও বিজয় দিবস ক্রিকেট বসবে… ‘আমি সেবক হতে চাই, নেতা হতে চাই না’ : নারী সমাবেশে শেখ তন্ময় রাজশাহীতে আওয়ামীলীগের কর্মী সভায় নৌকা বিজয়ের গান বেনাপোলে বিপুল পরিমাণ ভারতীয় চা পাতা আটক নওগাঁয় ৪ হাজার ৭শ’ প্রদীপ জ্বেলে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন রাঙ্গুনিয়ায় প্রতিভা ফুটবল প্রশিক্ষণ ক্যাম্প শুভ উদ্বোধন  পাগলাকানাই গান্না ও কুমড়াবাড়িয়ায় আওয়ামীলীগের নির্বাচনী সমাবেশ ঝিনাইদহের নলডাঙ্গায় আওয়ামীলীগের নির্বাচনী জনসভা   বেনাপোলে ভেড়া খামার করে শিক্ষিত বেকার মেহেদি এখন যথেষ্ট স্বাবলম্বী আর্তমানবতার সেবায় উজ্জ্বল দৃষ্টান্তের আরেক নাম মংলা স্টুডেন্টস ক্যাটারস্ রাঙ্গুনিয়ায় ইসলামী ফ্রন্টের মোমবাতি প্রতীকের নির্বাচনী প্রচারণা স্থগিত প্রমীলা দ্বৈত্য বাংলাদেশের এলিনা-শাপলা জুটি সেমিতে সিলেটের টি-২০ ম্যাচের সময় ২ ঘণ্টা এগিয়ে এলো বাগেরহাট-৩ আসনে মূল প্রতিদ্বন্দ্বিতায় নৌকা ও ধানের শীষ মংলা-ঘষিয়াখালী চ্যানেলে বিআইডব্লিউটিএ’র পাইলটের মৃত্যু হরিণাকুন্ডু আওয়ামীলীগের বর্ধিত সভা হরিণাকুন্ডু মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের গাছের চারা বিতরণ পথে প্রান্তরে সাইফুজ্জামান শিখর রাঙ্গুনিয়ায় ডাক্তার এস.এম. কাউসার মেধাবৃত্তি পরীক্ষা সম্পন্ন যশোর ৮৫-১ (শার্শা) আসনে নির্বাচনের ভোটের হাওয়া ভাসছে
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com