ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

যৌনপল্লী থেকে আদালতের বিচারকের আসনে!

আন্তর্জাতিক ডেস্ক :

বয়স মাত্র ২৭ বছর। জৈবিদ দিক দিয়ে তিনি রূপান্তরকামী। মা ছিলেন যৌনকর্মী। বড় হয়েছেন যৌনপল্লীতে। এজন্য কটু কথা শোনা ছিল নিত্য-নৈমত্তিক ব্যাপার। কিন্তু হাল ছাড়েননি সিন্টু বাগুই। রূপান্তরকামীদের আন্দোলনে জড়িয়ে গেছেন। আন্তর্জাতিক নারী দিবসের পরের দিন রূপান্তরকামী এই সিন্টু এবার ওপার বাংলার শ্রীরামপুর ‘লোক আদালতের’ বিচারকের আসনে বসলেন। যৌনকর্মীর সন্তান‌ এবং রূপান্তরকামী হিসেবে সম্ভবত তিনি প্রথম এই দায়িত্ব পালনের গৌরব অর্জন করেছেন।

আদালতে জমে থাকা কিছু মামলা বা লঘু অপরাধ এবং মামলার পূর্বাবস্থায় থাকা বিষয়ের নিষ্পত্তি হয় লোক আদালতে। এই আদালতে সাবেক কিংবা বর্তমান বিচারপতি, আইনজীবী কিংবা সমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গ বিচারক হিসেবে নিযুক্ত হন। হুগলি জেলার চার মহকুমায় লোক আদালত বসেছিল। সম্প্রতি হুগলি জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষের (ডালসা) পক্ষ থেকে সমাজকর্মী হিসেবে সিন্টুকে বিচারকের আসনে বসার প্রস্তাব দেওয়া হয়।

শ্রীরামপুরে লোক আদালতের পাঁচটি বেঞ্চ বসেছিল। তার একটিতেই অন্যতম বিচারক ছিলেন সিন্টু। দেড় বছর আগে এখানেই লোক আদালতের বিচারক ছিলেন রূপান্তরকামী শ্যাম ঘোষ। শনিবার সিন্টুর সঙ্গে ছিলেন ‘ডালসা’র সচিব অনির্বাণ রায় ও আইনজীবী অংশুমান চক্রবর্তী। অনির্বাণ রায় জানান, সিন্টুর বেঞ্চে বিএসএনএল সংক্রান্ত প্রায় আড়াইশ বিষয়ের বেশির ভাগই নিষ্পত্তি হয়েছে। সিন্টু অত্যন্ত দৃঢ়তার সঙ্গে দায়িত্ব পালন করেছেন।

সিন্টু জানান, ১০ বছর বয়স থেকে তার মধ্যে মেয়েলি ভাব প্রকট হতে থাকে। অষ্টম শ্রেণি পর্যন্ত পড়াশোনার পরে জড়ান রূপান্তরকামী আন্দোলনে। তার কথায়, ‘আন্দোলনের সূত্রে অনেক জায়গায় যেতে হয়। নিজেদের বক্তব্য তুলে ধরি। এক সময় টিপ্পনী করতেন, এমন অনেকেই আজ উৎসাহ দেন। বাড়ির পরিবেশও সহজ হয়ে গেছে। আমার সাফল্যে বাড়ির সবাই খুশি। দিদি নিজে আমাকে শাড়ি পড়িয়ে দেয়। মা বেঁচে থাকলে খুশি হতেন। যৌনকর্মীর সন্তান হিসেবে পরিচয় দিতে বিন্দুমাত্র কুণ্ঠা হয় না। যৌনকর্মীদের ভালমন্দ নিয়ে কাজ করি। এই পেশাকে সম্মান, শ্রদ্ধা করি।’

 

অন্যদৃষ্টি / শামীম খাঁন

Facebook Comments


শিরোনাম
আইএসের নামে বাংলাদেশে হামলা করতে আসা ৪ ভারতীয় হিন্দু আটক কাল (১৯ মে) থেকে অফিস করবেন ওবায়দুল কাদের হঠাৎ আলোচনায় মওদুদ আহমদ নওগাঁয় মাদক, চোরাকারবারী, অবৈধ অস্ত্র উদ্ধারে সফলতা অর্জনে শ্রেষ্ট এস,আই নির্বাচিত মিজান অবহেলার শিকার ইবির অধীনে শিক্ষার্থী! চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় সৌদি আরবের সংস্থার উদ্যোগে ইফতার সামগ্রী বিতরণ বাংলাদেশ পথশিশু ফাউন্ডেশন ব্রাহ্মণবাড়িয়ায় বঞ্চিত শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়াতে চায় ১৫ তম নিবন্ধনের ফল রোববার! ছাত্র রাজনীতি করেছি, কখনো পদ নিয়ে চিন্তা করিনি: প্রধানমন্ত্রী ভারতের পশ্চিমবঙ্গে শেষ দফা ভোটে ৩০ কোটিপতি ১০ বছরের আক্ষেপ ঘুচিয়ে টাইগারদের প্রথম শিরোপা জয় ইফতার ভিক্ষা ঢাকাস্হ শ্রীপুর উপজেলা সমিতি মাগুরার উদ্যোগে ইফতার মাহফিল ও আলোচনা সভা   মাদ্রাসার এতিম ছাত্রদের নিয়ে ঝিনাইদহের জেলা পরিষদ চেয়ারম্যানের ইফতার মাহ্ফিল বিশেষ কোপা আমেরিকার জন্য ২৩ সদস্যের ব্রাজিল দল ঘোষণা করলেন টিটে  মাগুরা মহম্মদপুরে জোর পূর্বক জমির ধান কেটে নেওয়ার অভিযোগ পোরশায় বজ্রপাতে দুই শ্রমিক নিহত আহত-১ ঝিনাইদহে পুকুরের পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু , গ্রামে শোকের মাতম !  ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া উপকরণ বিতরণ ও ইফতার মাহফিল বরগুনার তালতলীতে বাঘের ভয়ে রাত জেগে পাহারা ঝিনাইদহে পাচারকারীদের থাবা থেকে রক্ষা পেল ২ শিশু দরিদ্র-মেধাবী মিনা আক্তারের পাশে দাঁড়ালেন “স্বপ্নকানন” হরিণাকুন্ডুতে জমি সংক্রান্ত মামলায় জিততে মারধরের  মিথ্যা অভিযোগ হরিণাকুন্ডুতে উপজেলা শিক্ষা কমিটির জরুরী সভা অনুষ্ঠিত মহেশপুরে বস্তা ভর্তি ফেনসিডিল উদ্ধার, মাদক ব্যবসায়ী পলাতক।
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com