ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

নিয়মিত যৌনমিলন না করলে শরীরের জন্য ক্ষতিকর

অন্যদৃষ্টি স্বাস্থ্যকথন।।

কেমন আছেন আপনি? জীবনের প্রতিটি মূহুর্তে ভাল থাকা আমাদের পক্ষে সম্ভব নয়। তবু সর্বোপরি আমাদের একটা অনুভূতি থাকে জীবনের প্রতি। কারও মনে হয়, জীবনে তিনি কিছুই পেলেন না! ক্ষুদ্র ক্ষুদ্র ভাল লাগা তার জীবনে নেই এমন নয়। কিন্তু হতাশারঅনুভূতির তীব্রতা তাকে সবসময় বিষাদগ্রস্থ করে রাখে। আবার কেউ জীবনের নানান দুঃখ, কষ্ট, সংগ্রামের ভীড়েও ভাল থাকেন, সুখী মানুষ হিসেবে নিজেকে পরিচয় দেন। জীবনের আনন্দ, সুখ, আপনার সৃজনশীলতা এইসব কিছুর পেছনেই থাকে একটি বিষয়।

সেটা হলআপনার যা প্রয়োজন তা আপনি পাচ্ছেন কিনা! যৌনতা একটি জৈবিক চাহিদা। নিয়মিত যৌন মিলন একজন মানুষের সৃজণশীলতা বাড়ায়, তাকে আরও উজ্জ্বল একজন মানুষে পরিণত করে। আপনি ঠিকমত খাওয়াদাওয়া না করলে যেমন অবসাদগ্রস্থ হতে শুরু করেনআর উপাদেয় খাবার ঝটপট মন ভাল করে দেয় আপনার যৌনতাও ঠিক তেমনি। আপনি হয়ত জানেনই না, অথচ যৌন মিলনের অভাবে আপনি দিনে দিনে দুঃখী একজন মানুষে পরিণত হচ্ছেন।

 

বিভিন্ন গবেষণায় দেখা গেছে যৌন মিলন সমাধান করে দেয় এই সমস্যাগুলো- স্ট্রেস কমায় নিত্যদিনের কাজেরচাপে স্ট্রেস বেড়ে গেছে? ঘুমের অসুবিধা হচ্ছে? গবেষণায় দেখা গেছে, সংগীর সাথে নিয়মিত মানসিক এবং শারীরিক অন্তরঙ্গতা আপনার স্ট্রেস লেভেলকে কমিয়ে আনতে সক্ষম সফলভাবে। যৌন মিলনের সময় আমাদের শরীর ডোপামিন, এন্ড্রোফিন্স এবং অক্সিটোসিন নিঃসরণ করে যা স্ট্রেস কমানোর জন্য সহায়ক। একইসাথে এই হরমোনগুলো স্বাভাবিক প্রক্রিয়াতেই আপনার আনন্দ এবং সুখের মাত্রা বাড়িয়ে দেয়। যৌনতা একটি মজার শরীরচর্চা মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের কল্যাণে শরীরচর্চার হাজারো ভাল দিক আছে। দেখা গেছে, শারীরিক সম্পর্ক স্থাপনকালে একজন পুরুষ গড়ে ১০০ ক্যালোরি এবং একজন নারী গড়ে ৭০ ক্যালোরি ক্ষয় করে। আধঘন্টার ক্রিয়ায় ২০৭ ক্যালোরি পর্যন্ত ক্ষয় হতে পারে। সপ্তাহে ৩ বার যৌন মিলনের ফলে বছরে ৭,৫০০ ক্যালোরি খরচ হয়।

এটি শরীরের পাশাপাশি মনকেও হালকা অনুভূতি দেয়। মন ভালো করে, স্ট্রেস দূর করে, সর্বোপরি জীবনকে সচল এবং স্বাভাবিক রাখে। ‘Sex is a really great form of exercise,’ বলেন, জোসেফ জে পিনজন। তিনি আমাই ওয়েলনেস এর এম ডি, সি ই ও এবং মেডিক্যাল ডিরেক্টর। তিনি আরও বলেন, ‘Like with exercise, consistency helps maximize the benefits.’ ইমিউন সিস্টেমকে ঠিক রাখে পেনসিলভেনিয়ার Wilkes University এর গবেষণায় দেখা গেছে, যারা সপ্তাহে অন্তত দুইবার শারীরিক মিলনে যান তাদের শরীরে নির্দিষ্ট একটি এন্টিবডি অন্যদের তুলনায় বিশেষ মাত্রায় বেড়ে যায়। যৌনমিলনের সময় এন্টিজেন যেমন ‘ইমিউনোগ্লোবুলিন এ’ নিঃসৃত হয়। এটি ঠান্ডা এবং ফ্লু মোকাবেলায় সাহায্য করে।

 

আরও ভাল খবর হল, আপনি যতবারই যৌনক্রিয়ায় লিপ্ত হবেন ততবারই শরীরে এন্টিজেন নিঃসরণ হতে থাকবে এবং আপনি দিনে দিনে আরও সুস্থ জীবন যাপনে সক্ষম হবেন। ব্লাড প্রেশার কমায় শুনতে অবাক লাগলেও সত্য, কিছু কিছু শারীরিক কসরত রক্তের চাপ কমাতে সাহায্য করে। University of Paisley এর একটি গবেষণায় এটি প্রমাণিতও হয়েছে। রক্ত চাপ এখন বহুল আলোচিত একটি শারীরিক সমস্যা। প্রাকৃতিক ভাবে একে নিয়ন্ত্রণে রাখা সম্ভব এবং সুস্থ জীবনযাপন করা সম্ভব।

 

অন্যদৃষ্টি / শামীম খাঁন

 

Facebook Comments

Please Share This Post in Your Social Media

শিরোনাম
মোংলায় ৩ কেজি গাঁজা সহ যুগল আটক আলিয়ার পর দিশা! প্রভা-মৌটুসী নিষিদ্ধপল্লীতে ধামরাইয়ে উন্নয়ন মূলক কাজের ভিত্তি প্রস্তর স্থাপন শার্শায় ফেনসিডিল ও গাঁজাসহ এক মহিলা আটক নওগাঁয় ইয়াবা ট্যাবলেট সহ এক যুবককে আটক করেছে পুলিশ পাবনায় সিটি কলেজে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের নবীন বরণ অনুষ্ঠিত পিএস জি’র সমর্থকদের অপমানের জবাব দিলেন নেইমার মাগুরা শ্রীপুরে শেষ হলো বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট        শেখ হাসিনার কারণেই বাংলাদেশ হয়ে উঠেছে সম্প্রীতির দেশ-নওগাঁয় খাদ্যমন্ত্রী যশোরে ৩ দিন ব্যাপী স্কুল বই মেলার উদ্বোধন নওগাঁয় ব্যবসায়িক মিলন মেলা অনুষ্ঠিত পোমরা ইউনিয়ন মানবাধিকার কমিশন কাউন্সিল উপলক্ষে প্রস্তুতি সভা সম্পূর্ণ !  ইবিতে ‘আইসিএসডিএপি’র সপ্তম দ্বি-বার্ষিক সম্মেলনে বিশ্বব্যাপী মানবিক মূল্যবোধ তৈরীর আহবান ঝিনাইদহে ভূয়া, শিক্ষা মন্ত্রনালয়ের নিরীক্ষা কর্মকর্তা আটক নওগাঁয় অনিয়ন্ত্রিত ও অতিরিক্ত সুদ ব্যবসা বন্ধের দাবীতে মানব বন্ধন নিয়ামতপুরে মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত ঝিনাইদহ জেলা ভিত্তিক অস্ত্রসহ ভিডিপি মৌলিক প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠান নিয়ামতপুরে সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার নিয়ামতপুরে উপজেলা মডেল মসজিদ উদ্বোধনকালে— খাদ্যমন্ত্রী ডলফিন প্রকল্পের আয়োজনে ২ টি বিদ্যালয়ে শিক্ষর্থীদের  সুন্দরবনে শিক্ষা সফর হরিণাকুণ্ডু উপজেলাতে পাটের বাম্পার ফলন- খরচের তুলনায় দাম কম থাকায় লোকসানে চাষীরা তালতলীতে জন্ম সনদে ইউপি সচিবের অতিরিক্ত ফি আদায় মাগুরা শ্রীপুর থানার উদ্যোগে ওপেন হাউজ ডে অনুষ্ঠিত ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’-এর বিচারক ফেরদৌস-মৌসুমী
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com