ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

প্রসঙ্গঃ অধ্যক্ষ নামের ব্যবহার নাকি অপব্যবহার।

 

মোহাম্মদ সিরাজুল ইসলাম ।।

ইদানীং দেখা যাচ্ছে অধ্যক্ষ পদটি যেন মামার হাতের মুয়া।কিন্ডারগার্টেন (প্লে-৫ম) প্রতিষ্ঠানের প্রধানরা নিজেদের পদবী অধ্যক্ষ হিসেবে জাহির করছে। যার ফলে সরকারী কিংবা বেসরকারী কলেজের অধ্যক্ষ মহোদয়গণ প্রায় বিপাকে পরছেন।

অধ্যক্ষের ক্যাটাগরি যদি ৩টি ধরি যেমন ঃ ডিগ্রী কলেজের অধ্যক্ষ A ক্যাটাগরি ও ইন্টারমিডিয়েট কলেজের অধ্যক্ষ B ক্যাটাগরি।বিভিন্ন প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও স্কুল এন্ড কলেজের( নন-এমপিও) অধ্যক্ষ C ক্যাটাগরি।
তাহলে কিন্ডারগার্টেন স্কুলের অধ্যক্ষদের আমরা কোন ক্যাটাগরিতে ধরতে পারি?
সামাজিক অনুষ্ঠান,প্রশাসনের বিভিন্ন স্তরের সভা সমাবেশে অবস্থানের সময় অধ্যক্ষদের পরের স্থানে প্রধান শিক্ষক স্বাক্ষর করে থাকেন। অথবা অতিথি হলেও স্তর বিন্যাস অনুসারে বক্তব্য বা মুল্যায়িত হয়ে থাকে।

এমতাবস্থায়, প্রশ্ন জাগে মনে যে মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষ্ক নাকি কিন্ডারগার্টেন অধ্যক্ষ সিনিয়র। সহজ উত্তর অধ্যক্ষ। তাহলে কিভাবে সম্ভব?প্লে-৫ম বনাম ৬ষ্ঠ -১০ম প্রধান।
এবার আসি প্রাথমিক বিদ্যালয় (শিশু-৫ম) প্রধান শিক্ষক বনাম সমপর্যায় প্রতিষ্ঠান কিন্ডারগার্ডেন (প্লে-৫ম) একই সমস্যা বিরাজমান।

আরও আছে উপাধ্যক্ষ বা ভাইস প্রিন্সিপাল পদবী যা কেজি স্কুলে বিদ্যমান।

কিছু প্রতিষ্ঠানের ৮ম শ্রেণী পর্যন্ত অনুমোদন যা ভবিষ্যতে কলেজ উন্নীত হবে বিধায় এখন থেকেই রেডিমেড অধ্যক্ষ হিসেবে নাম পদবী ব্যবহার শুরু করছেন।

কেউ কেউ আছেন যাদের চাকুরী, অভিজ্ঞতা,ইনডেক্স, নিবন্ধন কিছুই নাই। ডিগ্রী কিংবা এইচএসসি পাস করে নিজে স্কুল খুলে অধ্যক্ষ বা প্রধান শিক্ষ্ক হচ্ছেন।।

ভুয়া ডাক্তার সনাক্তকরণ ও সাইনবোর্ড অপব্যবহার রোধে যেরকম অভিযান পরিচালিত হয়,শিক্ষা ক্ষেত্রে অধ্যক্ষ /প্রধানশিক্ষক পদবী ব্যবহারে যোগ্যতা ও অভিজ্ঞতা যাচাইয়ের জন্য নিয়মিত অভিযান পরিচালিত হলে শিক্ষক, ছাত্রছাত্রী, অভিভাবক সহ সর্বস্তর জনগণ উপকৃত হবে।

যদিও সরকারী কোন স্পষ্ট নিয়ম নেই তবুও হারহামেশায় ব্যবহৃত হচ্ছে আনাচে কানাচে অধ্যক্ষ ও প্রধানশিক্ষক পদবী। আশা করি,এ বিষয় সুষ্পষ্ট নীতিমালার ভিত্তিতে পদবী নিরসনে কার্যকরী ভুমিকা পালন করবেন।

লেখক :
মোহাম্মদ সিরাজুল ইসলাম,
প্রভাষক(ইংরেজি)
সমষপুর কলেজ, মুন্সীগঞ্জ।

Facebook Comments


শিরোনাম
মহেশপুরে বস্তা ভর্তি ফেনসিডিল উদ্ধার, মাদক ব্যবসায়ী পলাতক। ঝিনাইদহে সরকারি যাকাত ফান্ডের চেক বিতরণ ঝিনাইদহে জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ ও মোকাবেলা বিষয়ক সংলাপ ঝিনাইদহের কালীগঞ্জে সাংবাদিকদের সাথে তথ্য অফিসের প্রেস ব্রিফিং ঝিনাইদহের কালীগঞ্জে ২০ মিনিটের প্রচন্ড বৈশাখী ঝড়ে লন্ডভন্ড ১০ গ্রাম ঝিনাইদহের কালীগঞ্জে হাঁস-মুরগি ও গরু-ছাগল পালনে যুব ঋণের চেক বিতরণ ঝিনাইদহের কালীগঞ্জে তথ্য প্রযুক্তি ব্যবহারে নারীর ক্ষমতায়ন শীর্ষক উঠান বৈঠক  মিথ্যা অভিযোগের তীব্র প্রতিবাদ জানাচ্ছি নান্দনিক ঝিনাইদহ, দর্শনীয় স্থানগুলো দর্শকশূন্য কেন! তরিকতের নামে সন্ত্রাস ও জঙ্গিবাদের লিপ্ত থাকা কোন সুযোগ নেই : এড. মোসাহেব উদ্দিন পাটিকাবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল ক্যাবল ছাড়াই দেখা যাবে টিভি পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াডে বড় পরিবর্তন, যুক্ত হবেন আমির ও আসিফ এদেশে কখনো ক্ষেতে আগুন দেয়া হয়েছে এমনটা দেখা যায়নি: দুদু রাজনৈতিক প্রভাবে কৃষকদের কাছ থেকে সরাসরি ধান কেনা যাচ্ছে না: কৃষিমন্ত্রী স্ত্রীকে দিয়ে রমরমা দেহব্যবসা বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াডে তাসকিন নয়, রাহীই থাকছেন ২৩ টি.টি.সি’র সনদ ব্যতিত বিএড স্কেল প্রদান না করার নির্দেশ শিক্ষকের পিঠে লাথি ঘুষি! নেতৃত্বে ছাত্রলীগ সভাপতি জুন্নুন জুনেই এমপিওভুক্ত করা হচ্ছে ১৭৯৬ শিক্ষাপ্রতিষ্ঠান অতিরিক্ত ৪% কর্তনে উচ্চাদালতের আশ্রয়ে গেলেন সংক্ষুব্ধ বেসরকারি শিক্ষকগণ রামগঞ্জে ৭৬৫ শিক্ষার্থী মৃত্যুঝুঁকি নিয়ে পাঠদান -আশঙ্কায় অভিভাবক ও শিক্ষার্থীরা পরিবেশন শরীয়তপুরের জাজিরায় ইউপি মেম্বারের ঘর-বাড়ী ভাংচুর ও স্ত্রীকে অপহরণ করেছে সন্ত্রাসীরা শরীয়তপুরের সখিপুরে একটি রাস্তা নির্মাণে চার গ্রামবাসীর মুখে হাসি
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com