ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

ডায়াবেটিস থেকে আজীবন মুক্ত থাকার ৯টি প্রমাণিত উপায়

আমাদের নিত্য ব্যবহার্য শব্দগুলোর মধ্যে এখন ডায়াবেটিস শব্দটি বেশ কমন হয়ে পড়েছে। কেননা ডায়াবেটিস যেন এখন মহামারি আকারে দেখা দিয়েছে। দেখা যাবে যে আমাদের আশেপাশেরই কারো না কারো ডায়াবেটিস আছে। এমনকি জরিপে দেখা গেছে, ১৯৮০ সালে বিশ্বে ডায়াবেটিস রোগীর সংখ্যা ছিল যেখানে ১০৮ (১০ কোটি ৮০ লাখ) মিলিয়ন সেখানে তা আজ বেড়ে দাঁড়িয়েছে ৪২২ (৪২ কোটি ২০ লাখ)। এ থেকেই বুঝা যায় সামনে দিনে পরিস্থিতি আরো কত ভয়াবহ হতে চলেছে।

আমরা ইতিমধ্যেই জানি যে, ডায়াবেটিস হলো একটি বিপাকীয় প্রক্রিয়া সংশ্লিষ্ট রোগ। যার কারণে দেহ যথেষ্ট পরিমাণে ইনসুলিন উৎপাদনে অক্ষম হয়ে পড়ে বা ইনসুলিন প্রত্যাখ্যান করে। ফলে রক্তে সুগারের মাত্রা বেড়ে যায় অস্বাভাবিক হারে।

রক্তে সুগারের মাত্রা খুব বেশি বেড়ে গেলে ক্লান্তি, ঘন ঘন প্রস্রাব, রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া ক্ষত শুকাতে দেরি হওয়া প্রভৃতি লক্ষণ দেখা দেয়।

ডায়াবেটিসের সবচেয়ে দুর্ভাগ্যজনক বিষয়টি হলো এই রোগ কখনো পুরোপুরি ভালো হয় না। তবে এর লক্ষণগুলো দূর করা যায় এবং নিয়ন্ত্রণে রাখা যায়।

তবে এমন কিছু প্রমাণিত উপায় রয়েছে যেগুলো নিয়মিতভাবে মেনে চললে আপনি জীবনে কখনো ডায়াবেটিসে আক্রান্ত হবেন না। যদি না আপনার পরিবারের ডায়াবেটিসের কোনো ইতিহাস না থাকে।

. স্বাস্থ্যকর ওজন বজায় রাখাদেহের ওজন স্বাস্থ্যকর মাত্রায় নিয়ন্ত্রিত রাখার মধ্য দিয়ে শুধু ডায়াবেটিসই নয় বরং আরো নানা ধরনের রোগ বালাই থেকে মুক্ত থাকা যায়। স্বাস্থ্যকরভাবে ওজন নিয়ন্ত্রণে রাখতে পারলে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৭০% কমে আসবে।

. সালাদ খানপ্রতিদিন অন্তত এক বাটি সালাদ খান। যার মধ্যে থাকবে গাজর, শসা, লেটুস, টমেটো, পেঁয়াজ, রসুন ইত্যাদি। প্রতিদিন দুপুরে বা রাতে খাবার খাওয়ার আগে এই সালাদ খেতে হবে। সালাদে এক চা চামচ ভিনেগারও যুক্ত করতে পারেন। ভিনেগার রক্তকে কমমাত্রায় সুগার শোষণে সহায়তা করে। আর রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে থাকলে ডায়াবেটিসের ঝুঁকিও কমবে।

. প্রচুর হাঁটাহাঁটি করুনডায়াবেটিস প্রতিরোধে সহায়ক সেরা ব্যায়ামগুলোর একটি হাঁটাহাঁটি। প্রতিদিন অন্তত ৪০মিনিট হাঁটাহাঁটি করলেই আপনার বিপাকীয় হার এমন পর্যায়ে থাকবে যা আপনার দেহে ইনসুলিনের মাত্রাকেও ভারসাম্যপূর্ণ অবস্থায় রাখতে যথেষ্ট। ফলে ডায়াবেটিসেরও ঝুঁকিও কমে আসবে।

. পূর্ণ শস্যজাতীয় খাদ্য খানওটমিল, বার্লি, ব্রাউন রাইস, ভুট্টা, বাজরা ইত্যাদি পূর্ণ শস্য জাতীয় খাদ্য দিয়ে সকালের নাস্তা করুন। পূর্ণ শস্য জাতীয় খাদ্যে আছে আঁশ, যা রক্তে সুগারের মাত্রা কমাতে সহায়ক। ফলে ডায়াবেটিসের ঝুঁকিও কমে। এছাড়া পূর্ণ শস্যজাতীয় খাদ্য কোষ্ঠকাঠিন্য, উচ্চ রক্তচাপ ইত্যাদি রোগ থেকেও বাঁচাবে।

. কফি পান করুনবেশ কিছু গবেষণায় প্রমাণিত হয়েছে, প্রতিদিন অন্তত দুই কাপ কফি পান করলে টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি কমে আসে ২৯%। তবে চিনি ছাড়া কফি পান করতে হবে। কফিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান এই কাজ করে।

. ফাস্টফুড এড়িয়ে চলুনআজকাল চাইলেই হাতের কাছে পাওয়া যায় নানা ধরনের ফাস্টফুড। যা দেখে হয়তো লোভ সামলানো অসম্ভব হয়ে পড়তে পারে। কিন্তু ফ্রাইস, পিজ্জা, বার্গার এর মতো ফাস্ট এবং প্রক্রিয়াজাত খাবার খেলে স্থুলতা, উচ্চ কোলেস্টেরল, হজমে সমস্যা এবং হৃদরোগের মতো নানা রোগ দেখা দিতে পারে। এসব খাবার দেহে ইনসুলিনের মাত্রায়ও ক্ষতিকরভাবে হেরফের ঘটিয়ে দিতে পারে। যা থেকে ডায়াবেটিসও হতে পারে।

. দারুচিনি খানদারুচিনি তেল বা পাউডার আকারে নিয়মিত খাদ্যতালিকায় রাখলে ডায়াবেটিসের ঝুঁকি কমে আসে ৪৮%! গবেষণায় প্রমাণিত হয়েছে, দারুচিনির আছে অস্বাস্থ্যকর কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইড এর মাত্রা কমিয়ে আনার প্রাকৃতিক সক্ষমতা। আর এই দুটি উপাদান প্রাকৃতিক ভাবে কমিয়ে আনতে পারলে রক্তে সুগারের মাত্রাও নিয়ন্ত্রণে চলে আসে। এবং ডায়াবেটিসের ঝুঁকিও কমে আসে।

. স্ট্রেস বা মানসিক চাপ থেকে মুক্ত থাকুনমাথা ব্যথা থেকে শুরু করে ক্যান্সারের মতো ভয়াবহ রোগও হতে পারে অতিরিক্ত মানসিক চাপ থেকে। সুতরাং আপনি যদি এমন কেউ হন যিনি প্রায়ই তীব্র মানসিক চাপে থাকেন তাহলে রিল্যাক্স করার নানা কৌশল এবং যোগ ব্যায়াম করে স্ট্রেস কমান। এতে আপনার দেহে কর্টিসোল হরমোনের মাত্রাও নিয়ন্ত্রণে থাকবে এবং ডায়াবেটিসের ঝুঁকি কমাবে।

. ধুমপান ত্যাগ করুনস্ট্রেসের মতোই ধুমপানও নানা ধরনের মারাত্মক রোগের আরেকটি কারণ। ফুসফুস ক্যান্সার এর মতো ভয়ঙ্কর রোগের পাশাপাশি ডায়াবেটিসেরও একটি কারণ ধুমপান। সুতরাং ডায়াবেটিসে আক্রান্ত হতে না চাইলে আজই ধুমপান ছেড়ে দিন।

 

অন্যদৃষ্ঠি/শামীম খাঁন

Facebook Comments


শিরোনাম
জ্ঞানহীন মানুষের হাতেই শুরু শিক্ষা ও সাক্ষরতা নওগাঁয় মৌসুমী উজ্জীবিত প্রকল্প থেকে সদস্যদের মাঝে অনুদানের চেক প্রদান নিয়ামতপুরে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে স্বেচ্ছাসেবক দলের বর্ধিত সভা নিয়ামতপুরে অন্তঃসত্তা গৃহবধূর আত্মহত্যা, বাবার অভিযোগ হত্যা নওগাঁয় গনহত্যা দিবস পালিত নওগাঁয় সেলাই মেশিন ও স্কুলে পানির ফিল্টার-ডাষ্টবিন বিতরন মহান স্বাধীনতা দিবসে রাবি প্রশাসনের দিনব্যাপী কর্মসূচি ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস কুবিতে সেশনজটের বিরুদ্ধে অভিনব প্রতিবাদ      জাতীয় গনহত্যা দিবস মাগুরা ৪ উপজেলায় নৌকার ভরাডুবি কুষ্টিয়া সদর উপজেলা নির্বাচনে বাদশা’র পালকী বিপুল ভোটে জয়লাভ লক্ষ্মীপুরে ২টিতে নৌকা, ৩টিতে স্বতন্ত্র প্রার্থী জয়ী ১৫ এপ্রিল প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা রামগঞ্জে ভোটকেন্দ্রগুলোতে দেখা মেলেনি কোন ভোটারের লাইন কুবির আন্তঃবিভাগ ক্রিকেটে চ্যাম্পিয়ন সাংবাদিকতা বিভাগ নওগাঁয় শয়নকক্ষ থেকে কিশোরীর মরদেহ উদ্ধার নওগাঁয় কক্ষের অভাবে ঝুঁকিপূর্ন কক্ষে পাঠদান, চরম ভাবে ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম নওগাঁ জেলার ২২টি উচ্চ বিদ্যালয়ে সততা স্টোর চালু করার জন্য নগদ অর্থ বিতরন বাংলা একাডেমির নির্বাহী পরিষদের সদস্য হলেন কুবি ভিসি উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান রাবেতা মডেল উচ্চ বিদ্যালয় জাতীয় শিক্ষা সপ্তাহ ২০১৯ এ মানিককোনা স্কুল এন্ড কলেজের সাফল্য পোরশায় সহকারী শিক্ষকদের মানববন্ধন নিয়ামতপুরে সিসিডিবি আয়োজিত সংরক্ষনশীল কৃষি উপলক্ষে মাঠ দিবস নিয়ামতপুর কিন্ডার গার্টেন এন্ড হাইস্কুলের একযুগ পূর্তী উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com