ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

২৫ শতাংশ বেতন বাড়তে পারে সরকারি চাকরিজীবিদের

স্টাফ রিপোর্টার।।

চলতি বছরেই ফের বাড়তে পারে সরকারি কর্মকর্তা-কর্মচারিদের তবে এবার বেতন স্কেলের কোনো সামগ্রিক পরিবর্তন হবে না। এর পরিবর্তে বিদ্যমান স্কেলে ২৫ শতাংশ পর্যন্ত বেতন বাড়ানো হতে পারে। অর্থমন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে,মূল্যস্ফীতি সমন্বয়ের জন্য এই বেতন বাড়ানোর প্রস্তাব তৈরি করা হচ্ছে। তবে প্রস্তাবনাটি একেবারে প্রাথমিক পর্যায়ে আছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা এটি নিয়ে কাজ করে যাচ্ছেন। প্রস্তাবনাটি কার্যকর করার জন্য মন্ত্রীসভার অনুমোদন প্রয়োজন হবে। মন্ত্রীসভা এ প্রস্তাব অনুমোদন করলে চলতি বছরের ১ জুলাই থেকে বর্ধিত এই বেতন পাবেন দেশে ১৩ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারি।

উল্লেখ, সর্বশেষ ২০১৫ সালে সরকারি কর্মকর্তা-কর্মচারিদের বেতন বাড়ানো হয়েছিল। সে সময় তাদের বেতন বেড়েছিল সর্বনিম্ন ৯১ শতাংশ থেকে সর্বোচ্চ ১০১ শতাংশ পর্যন্ত। মূল বেতনের পাশাপাশি আবাসান,চিকিৎসা ও উৎসব ভাতাসহ অন্যান্য ভাতাও বাড়ানো হয়েছিল।তবে বর্ধিত ভাতা কার্যকর হয় ২০১৬ সালের ১ জুলাই।

বর্তমানে একজন সদ্য বিসিএস উত্তীর্ণ কর্মকর্তার মূল বেতন ২২ হাজার টাকা। এর সঙ্গে প্রযোজ্য আবাসান ভাতাসহ অন্যান্য ভাতা পেয়ে থাকেন।২০১৫ সালে নতুন বেতন স্কেল কার্যকর হওয়ার আগে তাদের মূল বেতন ছিল ১১ হাজার টাকা। বর্তমানে বিদ্যমান বেতন স্কেল অনুসারে সর্বোচ্চ মূল বেতন ৭৮ হাজার টাকা। আর সর্বনিম্ন মূল বেতন ৮২৫০ টাকা।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাস উদ্দিনকে প্রধান করে সর্বশেষ পে কমিশন গঠন করা হয়েছিল। ওই কমিশনের সুপারিশ ছিল, পরবর্তীতে আর কোনো কমিশন গঠন না করে বিদ্যমান স্কেলের সঙ্গে মূল্যস্ফীতিকে সমন্বয় করে নিয়মিত বেতন বাড়ানোর। এর আলোকেই সরকার মূল্যস্ফীতি সমন্বয়ের বিবেচনায় রেখে বেতন-ভাতা বাড়ানোর উদ্যোগ নিয়েছে।

বর্তমান বাজেটে বেতন-ভাতা বাবদ বাজেটে বরাদ্দ রাখা হয়েছে ৫৮ হাজার ৫১২ কোটি টাকা।২০১৩-১৪ অর্থবছরের বাজেটে এই খাতে বরাদ্দ ছিল ২৮ হাজার ৭০৯ কোটি টাকা।

Facebook Comments


শিরোনাম
শ্রমিকদের বেতন ২ জুনের মধ্যে পরিশোধের আহ্বান ৫ সেকেন্ডেই দূর করুন দাঁত ব্যথা কাতারে সিরাতুল মুস্তাকীম ফাউন্ডেশনের স্মরণ সভা ও ইফতার মাহফিল আঁচিল বা তিল অপসারণ করবেন যেভাবে গ্রাম আদালতের বিচার পেয়ে খুশী রেনু মিয়া  ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে তুচ্ছ ঘটনায় ভয়াবহ সংঘর্ষ, আহত ৪০ রাঙ্গুনিয়ায় গাছ ভেঙে পড়ে অটোরিকশা (সিএনজি)’র ড্রাইভার আহত জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মজয়ন্তী আজ নওগাঁয় ঝড়ে পড়া আম থেকে আচাড় ও সুস্বাদু খাবার, অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হওয়ার সম্ভাবনা নওগাঁয় ১জুন থেকে নাক ফজলী আম গাছ থেকে নামানো শুরু নওগাঁয় স্কুল ছাত্রকে কুপিয়ে হত্যা নওগাঁয় র‌্যাব ও গোয়েন্দা পুলিশের পৃথক অভিযান-মাদক সহ আটক-৫ জন হালসা গ্রামীণ ব্যাংকে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত বেনাপোল কাস্টমসে রাজস্ব ঘাটতি ১ হাজার ৩৪৬ কোটি টাকা জনগণ আওয়ামীলীগ সরকার কে ভালোবাসা বলে টানা তৃতীয়বার ক্ষমতায় এনেছে : ড. হাছান মাহমুদ এমপি বরগুনার তালতলীতে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে আ’লীগের দুই গ্রুপে সংঘর্ষ, আহত ৩০ প্রথম মুসলিম প্রধানমন্ত্রী পাচ্ছে ব্রিটেন! পোরশায় আম নামানোর উদ্বোধন বালিশ কিনতেও দুর্নীতির কথা আসে: হানিফ কুষ্টিয়ার মিরপুরে কৃষক/ কৃষাণী প্রশিক্ষণ অনুষ্ঠিত মোংলায় উপজেলায় দেখা দিয়েছে চিৎড়ি ঘেরে মড়ক পদত্যাগ করতে যাচ্ছেন নরেন্দ্র মোদি পটুয়াখালীতে নকল দিতে গিয়ে পুলিশ কর্মকর্তা ধরা নিয়ামতপুরে বৃষ্টিতে ভিজে ধান কাটলো ছাত্রলীগ, আবেগে কাঁদলো কৃষক নওগাঁয় পুলিশে সোর্পদ করা চোরকে-মামলা না দেয়ার অভিযোগে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com