ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

২৫ শতাংশ বেতন বাড়তে পারে সরকারি চাকরিজীবিদের

স্টাফ রিপোর্টার।।

চলতি বছরেই ফের বাড়তে পারে সরকারি কর্মকর্তা-কর্মচারিদের তবে এবার বেতন স্কেলের কোনো সামগ্রিক পরিবর্তন হবে না। এর পরিবর্তে বিদ্যমান স্কেলে ২৫ শতাংশ পর্যন্ত বেতন বাড়ানো হতে পারে। অর্থমন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে,মূল্যস্ফীতি সমন্বয়ের জন্য এই বেতন বাড়ানোর প্রস্তাব তৈরি করা হচ্ছে। তবে প্রস্তাবনাটি একেবারে প্রাথমিক পর্যায়ে আছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা এটি নিয়ে কাজ করে যাচ্ছেন। প্রস্তাবনাটি কার্যকর করার জন্য মন্ত্রীসভার অনুমোদন প্রয়োজন হবে। মন্ত্রীসভা এ প্রস্তাব অনুমোদন করলে চলতি বছরের ১ জুলাই থেকে বর্ধিত এই বেতন পাবেন দেশে ১৩ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারি।

উল্লেখ, সর্বশেষ ২০১৫ সালে সরকারি কর্মকর্তা-কর্মচারিদের বেতন বাড়ানো হয়েছিল। সে সময় তাদের বেতন বেড়েছিল সর্বনিম্ন ৯১ শতাংশ থেকে সর্বোচ্চ ১০১ শতাংশ পর্যন্ত। মূল বেতনের পাশাপাশি আবাসান,চিকিৎসা ও উৎসব ভাতাসহ অন্যান্য ভাতাও বাড়ানো হয়েছিল।তবে বর্ধিত ভাতা কার্যকর হয় ২০১৬ সালের ১ জুলাই।

বর্তমানে একজন সদ্য বিসিএস উত্তীর্ণ কর্মকর্তার মূল বেতন ২২ হাজার টাকা। এর সঙ্গে প্রযোজ্য আবাসান ভাতাসহ অন্যান্য ভাতা পেয়ে থাকেন।২০১৫ সালে নতুন বেতন স্কেল কার্যকর হওয়ার আগে তাদের মূল বেতন ছিল ১১ হাজার টাকা। বর্তমানে বিদ্যমান বেতন স্কেল অনুসারে সর্বোচ্চ মূল বেতন ৭৮ হাজার টাকা। আর সর্বনিম্ন মূল বেতন ৮২৫০ টাকা।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাস উদ্দিনকে প্রধান করে সর্বশেষ পে কমিশন গঠন করা হয়েছিল। ওই কমিশনের সুপারিশ ছিল, পরবর্তীতে আর কোনো কমিশন গঠন না করে বিদ্যমান স্কেলের সঙ্গে মূল্যস্ফীতিকে সমন্বয় করে নিয়মিত বেতন বাড়ানোর। এর আলোকেই সরকার মূল্যস্ফীতি সমন্বয়ের বিবেচনায় রেখে বেতন-ভাতা বাড়ানোর উদ্যোগ নিয়েছে।

বর্তমান বাজেটে বেতন-ভাতা বাবদ বাজেটে বরাদ্দ রাখা হয়েছে ৫৮ হাজার ৫১২ কোটি টাকা।২০১৩-১৪ অর্থবছরের বাজেটে এই খাতে বরাদ্দ ছিল ২৮ হাজার ৭০৯ কোটি টাকা।

Facebook Comments

Please Share This Post in Your Social Media

শিরোনাম
হয়রত মোহাম্মদ (সাঃ) কে নিয়ে কটূক্তি করায় বিপ্লব চন্দ্রের ফাঁসির দাবিতে উত্তাল যশোর  লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জে আওয়ামী লীগের ৩টি ওয়ার্ডে সম্মেলন অনুষ্ঠিত নওগাঁয় স্ত্রীকে শ্বাষরোধে হত্যা’ রহস্য উদঘাটন, স্বামী আটক শেখ হাসিনা দেশকে আজ উন্নয়নের শিখরে নিয়ে গেছে : মেয়র খালেক কলারোয়ার চন্দনপুরে ১০টাকা কেজি দরের চাল বিতরণের উদ্বোধন জবির ভর্তি পরীক্ষায় প্রথম মেধাতালিকায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তির ১১ নভেম্বর থেকে রাবির ‘এ’ ও ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত রাবির ভর্তি পরীক্ষায় নেগেটিভ মার্ক নিয়ে সংশয় ঝিনাইদহ ত্রিমহনী চাউল কল মিল মালিক সমিতির নির্বাচন সম্পূর্ণ সভাপতি মোয়াজ্জেম হোসেন ও সাধারণ সম্পাদক আক্তার ভান্ডারী  ঝিনাইদহে কিশোরী শিক্ষার্থীদের মাঝে স্বাস্থ্য সহায়ক উপকরণ বিতরণ — “যশোর বারান্দীপাড়ায় কলেজ ছাএের গলাকাটা লাশ উদ্ধার” যশোরের চৌগাছায় সাপের কামড়ে মাদ্রাসা ছাত্রীর মৃত্যু নওগাঁয় জেলা প্রশাসক গোল্ডকাপ টেনিস টুর্নামেন্টের ফাইনাল খেলা ও পুরষ্কার বিতরন অনুষ্ঠিত যশোরের শার্শার বেনাপোল সীমান্তে ইয়াবাসহ আটক -২ ঝিনাইদহে মানবতা বিরোধী অপরাধে ইউপি চেয়ারম্যানসহ আটক- ২ মিরপুরে আইন-শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত মিরপুরে স্যানিটেশন মাস উপলক্ষে আলোচনা সভা ঝিনাইদহ শৈলকুপায় সংঘর্ষের রোষানলে মেহগনি বাগান! দেড় শতাধিক গাছ কর্তন  মিরপুরে যুবকের মরদেহ উদ্ধার হরিণাকুণ্ডুতে সড়ক দূর্ঘটনায় যুবক আহত হরিণাকুণ্ডুতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, জরিমানা আদায় ঝিনাইদহ ত্রিমহনী চাউল কল মিল মালিক সমিতির নির্বাচন সম্পূর্ণ সভাপতি মোয়াজ্জেম হোসেন ও সাধারণ সম্পাদক আক্তার ভান্ডারী মোংলা থানা কে দালাল মুক্ত করলেন ওসি ইকবাল বাহার চৌধুরী নিয়ামতপুরে বাল্যবিবাহ নিরোধ দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত সুদের টাকা পরিশোধ করতে ব্যর্থ হওয়ায়,এনজিও থেকে উত্তোলনের টাকা ছিনতাই!
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com