ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

২৫ শতাংশ বেতন বাড়তে পারে সরকারি চাকরিজীবিদের

স্টাফ রিপোর্টার।।

চলতি বছরেই ফের বাড়তে পারে সরকারি কর্মকর্তা-কর্মচারিদের তবে এবার বেতন স্কেলের কোনো সামগ্রিক পরিবর্তন হবে না। এর পরিবর্তে বিদ্যমান স্কেলে ২৫ শতাংশ পর্যন্ত বেতন বাড়ানো হতে পারে। অর্থমন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে,মূল্যস্ফীতি সমন্বয়ের জন্য এই বেতন বাড়ানোর প্রস্তাব তৈরি করা হচ্ছে। তবে প্রস্তাবনাটি একেবারে প্রাথমিক পর্যায়ে আছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা এটি নিয়ে কাজ করে যাচ্ছেন। প্রস্তাবনাটি কার্যকর করার জন্য মন্ত্রীসভার অনুমোদন প্রয়োজন হবে। মন্ত্রীসভা এ প্রস্তাব অনুমোদন করলে চলতি বছরের ১ জুলাই থেকে বর্ধিত এই বেতন পাবেন দেশে ১৩ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারি।

উল্লেখ, সর্বশেষ ২০১৫ সালে সরকারি কর্মকর্তা-কর্মচারিদের বেতন বাড়ানো হয়েছিল। সে সময় তাদের বেতন বেড়েছিল সর্বনিম্ন ৯১ শতাংশ থেকে সর্বোচ্চ ১০১ শতাংশ পর্যন্ত। মূল বেতনের পাশাপাশি আবাসান,চিকিৎসা ও উৎসব ভাতাসহ অন্যান্য ভাতাও বাড়ানো হয়েছিল।তবে বর্ধিত ভাতা কার্যকর হয় ২০১৬ সালের ১ জুলাই।

বর্তমানে একজন সদ্য বিসিএস উত্তীর্ণ কর্মকর্তার মূল বেতন ২২ হাজার টাকা। এর সঙ্গে প্রযোজ্য আবাসান ভাতাসহ অন্যান্য ভাতা পেয়ে থাকেন।২০১৫ সালে নতুন বেতন স্কেল কার্যকর হওয়ার আগে তাদের মূল বেতন ছিল ১১ হাজার টাকা। বর্তমানে বিদ্যমান বেতন স্কেল অনুসারে সর্বোচ্চ মূল বেতন ৭৮ হাজার টাকা। আর সর্বনিম্ন মূল বেতন ৮২৫০ টাকা।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাস উদ্দিনকে প্রধান করে সর্বশেষ পে কমিশন গঠন করা হয়েছিল। ওই কমিশনের সুপারিশ ছিল, পরবর্তীতে আর কোনো কমিশন গঠন না করে বিদ্যমান স্কেলের সঙ্গে মূল্যস্ফীতিকে সমন্বয় করে নিয়মিত বেতন বাড়ানোর। এর আলোকেই সরকার মূল্যস্ফীতি সমন্বয়ের বিবেচনায় রেখে বেতন-ভাতা বাড়ানোর উদ্যোগ নিয়েছে।

বর্তমান বাজেটে বেতন-ভাতা বাবদ বাজেটে বরাদ্দ রাখা হয়েছে ৫৮ হাজার ৫১২ কোটি টাকা।২০১৩-১৪ অর্থবছরের বাজেটে এই খাতে বরাদ্দ ছিল ২৮ হাজার ৭০৯ কোটি টাকা।

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
মাগুরা শ্রীপুরে মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি প্রদান মাগুরায় বন্দুক যুদ্ধে নড়াইলের ডাকাত নিহত এম.এস ইসলাম’র বরণের গান সামাজিক অবক্ষয়ের মূল কারণ দূর্নীতি বিষয়ে বিতর্ক ইবিতে ছায়া জাতিসংঘের কর্মশালা ইবি শিক্ষার্থী বদরুলের ক্যান্সার চিকিৎসায় প্রয়োজন ১৫ লাখ টাকা ই-রিকুইজিশনের সময় বাড়ালো এনটিআরসিএ ১৭তম শিক্ষক নিবন্ধন বিজ্ঞপ্তি ২০২০ প্রকাশ  ঝিনাইদহের কালীগঞ্জে কলেজ ছাত্র-ছাত্রীদের সাথে মাদক ও জঙ্গীবাদ বিরোধী মতবিনিময় সভা মাগুরায় গরু চোর আটক ঝিনাইদহে ২৫ জানুয়ারি শুরু হচ্ছে ৩দিন ব্যাপী জাতীয় নজরুল সম্মেলন ঝিনাইদহে ২ দিন ব্যাপী বিজ্ঞান মেলা ও বিজ্ঞান অলিম্পিয়াডের সমাপনী মিরপুরে ৪৭ বিজিবি’র প্রতিষ্ঠা বার্ষিকী পালন ঝিনাইদহে কসাসের এক যুগে পূর্তী উপলক্ষে র‌্যালী ও সাংস্কৃতিক অনুষ্ঠান রাবিতে ইসলামের ইতিহাস বিভাগের সম্মেলন শুরু পোরশা সীমান্তে বিএসএফ এর গুলিতে তিন বাংলাদেশী নিহত নিয়ামতপুরে শীতর্থদের মাঝে ১০ হাজার শীতবস্ত্র বিতরণ ঝিকরগাছায় দুই গরু চোরকে গণপিটুনি, নিহত ১ মুহাম্মদ (স:)কে নিয়ে কটুক্তি করাই ঝিনাইদহে এক শিক্ষক গ্রেফতার হয়েছে বাংলাদেশ ও ভারতের মধ্যে চালু হচ্ছে ৩টি সীমান্ত হাট জাহ্নবীদের বাড়ি পাগলা গারদ! সালমানের ভয়ে ভিকির সঙ্গে লুকিয়ে দেখা করছেন ক্যাটরিনা! লামিয়ার আঁকাআঁকি মাগুরা শ্রীপরে লম্পট শিক্ষকের বিচারের দাবিতে মানববন্ধন ও স্বারকলিপি প্রদান সরাইল আঁখিতারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে উন্মুক্ত বৈঠক অনুষ্ঠিত

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com