ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

কিভাবে ভাল শিক্ষার্থী হবেন

এ সালাম মালিক।।

ক্লাসের বা একাডেমিক বই পড়া একটু ধীরসুস্থে পড়তে হয়, আরো বেশি মনোযোগ দিতে হয়, বিষয়বস্তু নিয়ে চিন্তা করতে হয় এবং বিষয়বস্তু অনুধাবন করতে হয়।

এ কারণে একাডেমিক পড়াশোনায় ভালো করার জন্য বিভিন্ন ধরনের কৌশল ব্যবহার করা প্রয়োজন। ‘আমি অনেক পড়ি কিন্তু রেজাল্ট ভালো হয় না’- এমন অভিযোগ প্রায়ই শোনা যায়। এমনই শোনা যায়- গল্পের বই পড়লে মনে থাকে কিন্তু ক্লাসের বই পড়লে পড়া এগোতে চায় না আবার পড়া মনেও থাকে না।’ ক্লাসের বা একাডেমিক বই পড়ার গতি একটু ধীর হয়ে যায়। কারণ যা পড়ছি তার ওপর আরো বেশি মনোযোগ দিতে হয়, বিষয়বস্তু নিয়ে চিন্তা করতে হয় এবং বিষয়বস্তু অনুধাবন করতে হয়। এ কারণেই একাডেমিক পড়াশোনায় ভালো করার জন্য বিভিন্ন ধরনের বৈজ্ঞানিক কৌশল ব্যবহার করা প্রয়োজন। এমনই একটি কৌশল হলো SQ3R। এটি বিশ্বে বহুল ব্যবহূত একটি পদ্ধতি, যার মাধ্যমে পড়া সহজে বোঝা যায় ও তুলনামূলক কম সময়ে পড়া শেষ করা যায়।

 

SQ3R-এর পূর্ণরূপ হলো

সার্ভে, কোশ্চেন, রিড, রিসাইট এবং রিভিউ (Survey, Question, Read, Recite and Review) শিক্ষার্থীরা কৌশলটি আয়ত্ত করলে দ্রুত পড়া বুঝতে পারবে এবং পড়াশোনার আগ্রহ বৃদ্ধি পাবে।

১. Survey / সামগ্রিকভাবে দেখা: বই নিয়ে প্রথম থেকে পড়তে শুরু করলে পড়ার প্রতি এক ধরনের বিরক্তি চলে আসতে পারে। তাই পড়ার শুরুতে মনের মধ্যে বিষয়বস্তুর প্রতি আগ্রহ তৈরি করতে হয়। এই আগ্রহ তৈরির প্রথম ধাপ হচ্ছে বই বা অধ্যায়টিকে উল্টে পাল্টে দেখা। এ জন্য প্রথমে এর ছবি, অঙ্কণ, গ্রাফ, টেবিল ও চার্টগুলো দেখুন; এগুলোর শিরোনাম এবং নিচের লেখাগুলো পড়ুন। এরপর সারমর্ম (দেওয়া থাকলে), অধ্যায়ের পেছন দিকের প্রশ্ন, সূচিপত্র একে একে চোখ বুলিয়ে নিন।
২. Question / প্রশ্ন করা: এরপরের ধাপ হচ্ছে নিজেকে প্রশ্ন করা। এই প্রশ্নগুলো মনের মধ্যে তথ্য
গ্রহণের চাহিদা তৈরি করে। ফলে সহজে পড়া যায়, পড়া বিরক্তিকর লাগে না। প্রশ্ন তৈরির জন্য আগের ধাপের অভিজ্ঞতা থেকে মনের মধ্যে প্রশ্ন তৈরি করুন। যেমন- ছবিটা এ রকম কেন? কী হয়েছে আসলে? দুটি তো দুই রকম আসল ব্যাপারটা কী? এ ছাড়া বিষয়বস্তুর বা অনুচ্ছেদের
শিরোনামগুলো নিয়ে মনের মধ্যে প্রশ্ন তৈরি করুন। যেমন- এই প্রতিবেদনটি পড়ার সময় প্রশ্ন করা যায়, পড়ার সময় সার্ভে করার প্রয়োজন কী? পড়ার আগেই প্রশ্ন করতে হবে কেন? ইত্যাদি।

৩. Read / পড়া: এরপর প্রশ্নগুলোর উত্তর খোঁজার জন্য প্রথমবারের মতো পড়ুন। যতটা সম্ভব
দ্রুততার সঙ্গে পড়ার চেষ্টা করুন। তবে কোনো একটি অংশ বোঝার জন্য কখনো কখনো কিছু ধীরে পড়া যেতে পারে। তবে দুই লাইন পড়ে আবার প্রথম থেকে পড়বেন না। প্রথমবারই পুরো পৃষ্ঠা বা অনুচ্ছেদটি পড়ে ফেলুন।

৪. Recite / পুনরাবৃত্তি : একটি পৃষ্ঠা বা অংশ প্রথমবার পড়ার পর থামুন এবং এখনই যা পড়লেন তা
বলার চেষ্টা করুন। এরপর নিজের ভাষায় বিষয়টি বলার চেষ্টা করুন। নিজের ভাষায় বিষয়টি না বলতে পারলে ধরে নিতে হবে বিষয়টি বোঝার ক্ষেত্রে ঘাটতি আছে। সে ক্ষেত্রে আবার পড়ুন।
৫. Review / পর্যালোচনা: ওপরের ধাপ অনুযায়ী যে অংশটি পড়তে চান, তা পড়া হয়ে গেলে অধ্যায়ের শেষের প্রশ্নগুলোর উত্তর দিতে চেষ্টা করুন। এ ছাড়া পড়ার আগে যে প্রশ্নগুলো তৈরি করেছিলেন সেগুলোর উত্তর পেয়েছেন কি না দেখুন।

Facebook Comments


শিরোনাম
নোয়াখালী জেনারেল হাসপাতালে চার দালাল আটক হারিয়ে যাওয়া মোহামেডানীদের সালতামামি… ঝিনাইদহে ১ম শ্রেণীর স্কুলছাত্রী ধর্ষণের শিকার থানায় মামলা মাগুরায় গড়াই নদী থেকে যুবকের লাশ উদ্ধার মাগুরা শ্রীপুরে নকল,ভেজাল ও মেয়াদ উত্তীর্ন ঔষুধ সংক্রান্ত মত বিনিময় সভা ১২২ জনকে নিয়োগ দেবে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন নিয়োগ দেবে সেভ দ্য চিলড্রেন খেলতে গিয়ে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু প্রেমিকার সন্তানের বাবা হলেন অর্জুন রামপাল নিজাম উদ্দিনের দরগা শরীফে স্বামীকে নিয়ে নুসরাত হঠাৎ প্রেসার বেড়ে গেলে খুব দ্রুত কি খাবেন? ২০ রোগের মহা ওষুধ হিসাবে কাজ করে করলা নাসিরনগরে ফলদ বৃক্ষ মেলার শুভ উদ্বোধন করলেন মাননীয় সাংসদ চট্টগ্রাম জেলা প্রশাসক বরাবরে, সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টির কারণে ” ইসকনের” বিরুদ্ধে মহানগর ছাত্রসেনা স্মারকলিপি আওয়ামী তথ্য-প্রযুক্তি লীগের জেলা সহ-সাধারণ সম্পাদক হলেন রুবেল হোসেন মহম্মদপুরে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত নাসিরনগর জাতীয় মৎস্য সপ্তাহের শুভ উদ্বোধন জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৯ উপলক্ষে কালীগঞ্জে জলাশয়ে মাছের পোনা অবমুক্ত করা হলো নওগাঁর তিনটি কলেজের কেউ পাস করেনি…? কারাবন্দি খালেদা জিয়ার ‘মুক্তির’,  স্লোগানে স্লোগানে  উত্তাল বরিশাল নগরী   নওগাঁর ব্যাপক আলোচিত ৪ পঙ্গুর মা সহ ১০ জন  ভিক্ষুক পেলেন ৪০ টি ভেড়া…? মিন্নির পক্ষে লড়তে চান ওসি মোয়াজ্জেমের আইনজীবী ঝিনাইদহে প্রকৃতির ডাকে সাড়া দিতে গিয়ে অন্ডকোষ হারালেন যুবক !  খুুলনা বিভাগীয় মহাসমাবেশ সফল করতে ঝিনাইদহ সদর উপজেলা বিএনপি’র প্রস্তুতি সভা অনুষ্ঠিত   মাগুরা শ্রীপুরে অসহায় ও অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্হ ব্যক্তিদের মধ্যে আর্থিক সহায়তা প্রদান
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com