ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

কিভাবে ভাল শিক্ষার্থী হবেন

এ সালাম মালিক।।

ক্লাসের বা একাডেমিক বই পড়া একটু ধীরসুস্থে পড়তে হয়, আরো বেশি মনোযোগ দিতে হয়, বিষয়বস্তু নিয়ে চিন্তা করতে হয় এবং বিষয়বস্তু অনুধাবন করতে হয়।

এ কারণে একাডেমিক পড়াশোনায় ভালো করার জন্য বিভিন্ন ধরনের কৌশল ব্যবহার করা প্রয়োজন। ‘আমি অনেক পড়ি কিন্তু রেজাল্ট ভালো হয় না’- এমন অভিযোগ প্রায়ই শোনা যায়। এমনই শোনা যায়- গল্পের বই পড়লে মনে থাকে কিন্তু ক্লাসের বই পড়লে পড়া এগোতে চায় না আবার পড়া মনেও থাকে না।’ ক্লাসের বা একাডেমিক বই পড়ার গতি একটু ধীর হয়ে যায়। কারণ যা পড়ছি তার ওপর আরো বেশি মনোযোগ দিতে হয়, বিষয়বস্তু নিয়ে চিন্তা করতে হয় এবং বিষয়বস্তু অনুধাবন করতে হয়। এ কারণেই একাডেমিক পড়াশোনায় ভালো করার জন্য বিভিন্ন ধরনের বৈজ্ঞানিক কৌশল ব্যবহার করা প্রয়োজন। এমনই একটি কৌশল হলো SQ3R। এটি বিশ্বে বহুল ব্যবহূত একটি পদ্ধতি, যার মাধ্যমে পড়া সহজে বোঝা যায় ও তুলনামূলক কম সময়ে পড়া শেষ করা যায়।

 

SQ3R-এর পূর্ণরূপ হলো

সার্ভে, কোশ্চেন, রিড, রিসাইট এবং রিভিউ (Survey, Question, Read, Recite and Review) শিক্ষার্থীরা কৌশলটি আয়ত্ত করলে দ্রুত পড়া বুঝতে পারবে এবং পড়াশোনার আগ্রহ বৃদ্ধি পাবে।

১. Survey / সামগ্রিকভাবে দেখা: বই নিয়ে প্রথম থেকে পড়তে শুরু করলে পড়ার প্রতি এক ধরনের বিরক্তি চলে আসতে পারে। তাই পড়ার শুরুতে মনের মধ্যে বিষয়বস্তুর প্রতি আগ্রহ তৈরি করতে হয়। এই আগ্রহ তৈরির প্রথম ধাপ হচ্ছে বই বা অধ্যায়টিকে উল্টে পাল্টে দেখা। এ জন্য প্রথমে এর ছবি, অঙ্কণ, গ্রাফ, টেবিল ও চার্টগুলো দেখুন; এগুলোর শিরোনাম এবং নিচের লেখাগুলো পড়ুন। এরপর সারমর্ম (দেওয়া থাকলে), অধ্যায়ের পেছন দিকের প্রশ্ন, সূচিপত্র একে একে চোখ বুলিয়ে নিন।
২. Question / প্রশ্ন করা: এরপরের ধাপ হচ্ছে নিজেকে প্রশ্ন করা। এই প্রশ্নগুলো মনের মধ্যে তথ্য
গ্রহণের চাহিদা তৈরি করে। ফলে সহজে পড়া যায়, পড়া বিরক্তিকর লাগে না। প্রশ্ন তৈরির জন্য আগের ধাপের অভিজ্ঞতা থেকে মনের মধ্যে প্রশ্ন তৈরি করুন। যেমন- ছবিটা এ রকম কেন? কী হয়েছে আসলে? দুটি তো দুই রকম আসল ব্যাপারটা কী? এ ছাড়া বিষয়বস্তুর বা অনুচ্ছেদের
শিরোনামগুলো নিয়ে মনের মধ্যে প্রশ্ন তৈরি করুন। যেমন- এই প্রতিবেদনটি পড়ার সময় প্রশ্ন করা যায়, পড়ার সময় সার্ভে করার প্রয়োজন কী? পড়ার আগেই প্রশ্ন করতে হবে কেন? ইত্যাদি।

৩. Read / পড়া: এরপর প্রশ্নগুলোর উত্তর খোঁজার জন্য প্রথমবারের মতো পড়ুন। যতটা সম্ভব
দ্রুততার সঙ্গে পড়ার চেষ্টা করুন। তবে কোনো একটি অংশ বোঝার জন্য কখনো কখনো কিছু ধীরে পড়া যেতে পারে। তবে দুই লাইন পড়ে আবার প্রথম থেকে পড়বেন না। প্রথমবারই পুরো পৃষ্ঠা বা অনুচ্ছেদটি পড়ে ফেলুন।

৪. Recite / পুনরাবৃত্তি : একটি পৃষ্ঠা বা অংশ প্রথমবার পড়ার পর থামুন এবং এখনই যা পড়লেন তা
বলার চেষ্টা করুন। এরপর নিজের ভাষায় বিষয়টি বলার চেষ্টা করুন। নিজের ভাষায় বিষয়টি না বলতে পারলে ধরে নিতে হবে বিষয়টি বোঝার ক্ষেত্রে ঘাটতি আছে। সে ক্ষেত্রে আবার পড়ুন।
৫. Review / পর্যালোচনা: ওপরের ধাপ অনুযায়ী যে অংশটি পড়তে চান, তা পড়া হয়ে গেলে অধ্যায়ের শেষের প্রশ্নগুলোর উত্তর দিতে চেষ্টা করুন। এ ছাড়া পড়ার আগে যে প্রশ্নগুলো তৈরি করেছিলেন সেগুলোর উত্তর পেয়েছেন কি না দেখুন।

Facebook Comments


শিরোনাম
কলারোয়ায় ভোটকেন্দ্র ফেরত জনমতে এগিয়ে আনারস যশোরে উদ্যোক্তাদের জন্য “ফিন্যান্সিয়াল লিংকেজ ওয়ার্কসপ” শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত নিউজিল্যান্ডের জাতীয় প্রতীকে নামাজরত মুসল্লি, ভাইরাল ছবি থিয়েটার কুবি’র নাট্য কর্মশালা সম্পন্ন নন এমপিওদের এমপিওসহ সকল শিক্ষা প্রতিষ্ঠান একযোগে জাতীয়করণ চাই কোটচাঁদপুর পৌর মহিলা ডিগ্রি কলেজের আয়োজনে চঞ্চল এমপি কে সংবর্ধনা চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় টানা তৃতীয়বারের মতো শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান গিয়াস উদ্দিন দূর্বল পানামার সাথে ড্র করল নেইমার বিহীন ব্রাজিল ! ডায়েরি (জিডি) করতে এখন আর থানায় যেতে হবে না চট্টগ্রাম রাঙ্গুনিয়ার তরুণ সাংবাদিক জাকিরুল কর্ণফুলী টিভি চ্যানেলের সেরা রিপোর্টার পদোন্নতির ক্ষেত্রে প্রধান অন্তরায় অনুপাত প্রথা বাতিল চান বেসরকারি কলেজ শিক্ষকরা পূর্ণাঙ্গ ঈদ বোনাস ও এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে বাশিস’র প্রেস বিজ্ঞপ্তি এমপিওভুক্তির দাবিতে অবস্থানরত অসুস্থ ১০, সিসিইউতে ১ শিক্ষক পেড়িখালী দাখিল মাদ্রাসা ঝড়ে বিদ্ধস্ত, ৪ লক্ষাধিক টাকার সম্পদ ধ্বংস রামপালে জাতীয় শিক্ষা সপ্তাহ -২০১৯ এ শ্রেষ্ঠ পেড়িখালী পি.ইউ. মডেল মাধ্যমিক বিদ্যালয় নওগাঁয় ফেন্সিডিল ও গাঁজা সহ দুজনকে আটক করেছে র‌্যাব-৫ নওগাঁর সাপাহারে বেকারত্ব দুরীকরণে খামার স্থাপন নওগাঁয় লং রান ফর ডেভলপমেন্ট বাংলাদেশ প্রতিযোগীতা অনুষ্ঠিত নওগাঁয় বালুভরা আর,বি উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের প্রীতি সম্মিলন অনুষ্ঠিত রাজশাহীস্থ দামুড়হুদা থানা সমিতির সভাপতি বাবু, সাধারণ সম্পাদক মুজাহিদ ঐক্যবদ্ধ লড়াইয়ে জনগণের বিজয় হবে: মির্জা ফখরুল যৌন উত্তেযোক মাদক নিয়ে টানা ৫ ঘন্টা যৌন মিলন, সঙ্গী তরুণির মৃত্যু ! মধ্যরাতের আগুনে কেড়ে নিল বাসু-পূর্ণিমার সর্বস্ব শার্শায় ঘাতক চালককে আটক ও নিরাপদ সড়কের দাবিতে সড়ক অবরোধে ছাত্র-ছাত্রীরা ঝিনাইদহের শহীদ নুর আলী কলেজে ২৫ মার্চের গনহত্যার স্মৃতিচারণ ও ছাত্র/ছাত্রীদের জন্য দোয়া অনু্ষ্ঠান
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com