ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

এশিয়া কাপ জিতে মহাবিপদে কাতার!

উপসাগরীয় অঞ্চলে আরো বিভক্তি ডেকে আনতে পারে এই কাতারের জয় উচ্ছ্বাসে....

ক্রীড়া ডেস্ক ।।

এশিয়ান কাপ ফুটবলের শিরোপা জয় করেছে কাতার। এটি একটি ক্রীড়ার জয় মনে হতেই পারে। এর ফলে দোহায় উদযাপনটিও ছিল উন্মাদনায় ভরা। কিন্তু এর ফলে মধ্যপ্রাচ্যে চলমান রাজনৈতিক সংকট আরো ঘণীভূত হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

সংযুক্ত আরব আমিরাতের রাজধানীতে প্রতিকূল পরিবেশে এই জয় প্রতিপক্ষ গ্রুপে, বিশেষ করে সংযুক্ত আরব আমিরাতসহ সৌদি আরবের নেতৃত্বাধীন গ্রুপে আরো বিদ্বেষ সৃষ্টি করতে পারে। এমনকি জাপানকে ৩-১ গোলে হারিয়ে কাতার শিরোপা জিতে নেয়ার একদিন পর এটা উপসাগরীয় কূটনীতিতে অচলাবস্থার সৃষ্টি করে।

রিচ বিশ্ববিদ্যালয়ের রিসার্চ ফেলো ক্রিস্টিয়ান কোয়েতেস উলরিচসেন বলেন, ‘টুর্নামেন্ট চলাকালে স্বাগতিক আবুধাবি যেভাবে কাতারের বিরুদ্ধে জড়িয়ে পড়েছিল, তার তর্জমা করলে এটিই দাঁড়ায় তারা দেশটির বিরুদ্ধে অবস্থান আরো জোরদার করতে চায়।

এশিয়ান কাপ জয়ের পর কাতার যদি সেটিকে আরো এগিয়ে নেয় তাহলে সেটি উপসাগরীয় অঞ্চলে আরো বিভক্তি ডেকে আনতে পারে। কাতারের এই জয়ে প্রকাশ্যে উচ্ছ্বাস প্রকাশ করেছে ওমান ও কুয়েত। এর মাধ্যমে তারা এটি জানিয়ে দিয়েছে যে কাতারকে একঘরে করার প্রচেষ্টার পক্ষে নেই তারা।’

আঞ্চলিক রাজনীতিতে ফুটবল :

প্রথমবারের মত কাতারের এশিয়ানকাপের শিরোপা জয়, একটি বিষ্ময়কর গল্প। বর্তমান সময়ে ক্রীড়াঙ্গনের একটি চমৎকার দৃষ্টান্ত। যা ভূ-রাজনীতি ও প্রতিবাদে সিক্ত। ২০২২ বিশ্বকাপের আয়োজক হিসেবে যারা কাতারের সমালোচনায় লিপ্ত হয়েছিল তাদের জন্য একটি সমুচিৎ জবাব।

এশিয়ান কাপের শিরোপা জয়ের লড়াইয়ে তারা পরাজিত করেছে রাশিয়া বিশ্বকাপে অংশ নেয়া তিনটি দলকে। এ সময় প্রতিপক্ষের জালে তারা গোল করেছে ১৯টি। বিপরীতে মাত্র একটি গোল হজম করেছে। টুর্নামেন্টের সেরা গোলদাতা ও গোলরক্ষকের পুরস্কারও জিতে নিয়েছে কাতারিরা।

এটি সম্পদশালী মধ্যপ্রাচ্যের দেশটির বিপুল অর্থ ব্যয়ে মেধাবী ফুটবলারদের গড়ে তোলার ফসল। ২৩ দলের স্কোয়াডের ১৩ জনই এসেছে একাডেমী হতে। যাদের মধ্যে আছেন টুর্নামেন্টের সর্বাধিক গোলদাতা আলী আলমোয়েজ। তবে এটি ক্রীড়ার চেয়েও বেশি কিছু।

২০১৭ সালের জুনে দোহার সঙ্গে সম্পর্কচ্ছেদ করে রেখেছে সৌদি আরবের নেতৃত্বাধীন মধ্যপ্রাচ্যের বেশ কটি দেশ। সন্ত্রাসবাদকে প্রশ্রয় দেয়া এবং রিয়াদের প্রতিপক্ষ তেহরানের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলার জন্যই কাতারকে বয়কট করে প্রতিবেশী দেশগুলো।

তবে বরাবরই এসব অভিযোগ অস্বীকার করে আসছে কাতার। তাদের দাবি, স্বাধীন পররাষ্ট্রনীতি অনুসরণ করার কারণে তাদেরকে এই শাস্তি দেয়া হচ্ছে। তারা দোহার শাসনতন্ত্রেরও পরিবর্তন চায়।

এর ফলে খুব কম সংখ্যক কাতারী সমর্থক আরব আমিরাতে গিয়ে নিজ দলের খেলা উপভোগ করেছে। টুর্নামেন্ট চলাকালে যে সব দর্শক কাতার ফুটবল দলকে সমর্থন যুগিয়েছে তাদের বেশিরভাগই ওমানের নাগরিক। তারা ওমানের পতাকা নিয়েই কাতারকে সমর্থন করেছে।

টুর্নামেন্টে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতকে হারানোর কারণে কাতার ফুটবল দলকে হজম করতে হয়েছে প্লাস্টিকের বোতল ও জুতার আক্রমণ। আরব আমিরাতের বিপক্ষে কাতারীদের ৪-০ গোলের জয়টি ছিল শিরোপা জয়ের চেয়েও বেশি কিছু।

উলরিচসেন বলেন, ‘বয়কটকারী প্রতিবেশী দেশটির বিপক্ষে জয়ের পর কাতারীরা উদযাপনের সময় প্রদর্শন করেছে চারটি আঙ্গুল। তাদের ঐ উদযাপন মিলে গেছে মিশরের মুসলিম ব্রাদারহুড সমর্থকদের উদযাপনের সঙ্গে। ২০১৩ সালে মোহাম্মদ মুরসির সমর্থকরা এভাবেই নিজ দলকে সমর্থন জানিয়েছিল।

এখানে আরো অনেক কিছু ঘটতে পারে বলে মনে করছেন এস. রাজারাতনাম স্কুল অব ইন্টারন্যাশনাল স্টাডিসের সিনিয়র ফেলো ও লেখক হামেস এম. দর্সি। তিনি বলেন, ‘এই জয়ে কাতার নিজস্ব ভিত্তির উপর দাঁড়িয়েছে। সেখানে যত রকম প্রতিবন্ধকতা থাকুকনা কেন।’

সালফোর্ড ইউনিভারসিটির প্রফেসর সিমন চাদভিক বলেন, ‘কাতারের এই জয় আন্তর্জাতিক পর্যায়েও তাদের ভাবমূর্তি বাড়াতে সহায়তা করবে। তিনি বলেন, ‘কাতারের ভাবমূর্তি ও সম্মান বেড়েছে, যা তাদেরকে প্রতিপক্ষের চেয়ে সুবিধাজনক অবস্থানে পৌঁছে দেবে’।

২০২২ বিশ্বকাপ আয়োজনে কাতারের সামালোচকদের মুখেও এই জয়ের মাধ্যমে কুলুপ এঁটে দিতে পেরেছে দেশটি। দর্সি বলেন, ‘কাতারের বিশ্বকাপ আয়োজনের বিরোধিতাকারী সৌদি আরব ও আরব আমিরাতের বিপক্ষে এটি কাতারের প্রাথমিক জয়।’

২০২২ বিশ্বকাপে ৩২টি দল অংশ নেবে নাকি এর সংখ্যা বাড়িয়ে ৪৮টি দলে উন্নীত করা হবে সে বিষয়ে ফিফা আগামী মাসে সিদ্ধান্ত নেবে। আর এতে কাতার তাদের সহআয়োজক হিসেবে প্রতিবেশী দেশগুলোকে বেছে নিতে পারবে।

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো মনে করেন বিশ্বকাপ আয়োজনের মাধ্যম আঞ্চলিক উত্তেজনা প্রশমন করা সম্ভব। আর এটিকে ‘খুবই স্বাভাবিক’ মনে করছেন দর্সি। তার মতে, ‘রাজনীতি ও ক্রীড়া ওতোপ্রোতোভাবে জড়িত’।

সূত্র : এএফপি

অন্যদৃষ্টি/এলিস হক

Facebook Comments


শিরোনাম
খালেদা জিয়ার রোগমুক্তি ও কারামুক্তির কামনায় ঝিনাইদহ ছাত্রদলের দোয়া মাহফিল          বাগেরহাটে দুর্বৃত্তদের হামলায় নিহত বিএনপি নেতার জানাজায় হাজার মানুষের ঢল একজন সিভিল সার্জন স্যারের কথা….‘আমরা জাগাতে পারবো’…. মিরপুর উপজেলা ভাইস-চেয়ারম্যান প্রার্থী কাশেমের আমবাড়ীয়া ও কুর্শায় ব্যাপক গণসংযোগ পাল্কি মাগুরা মহম্মদপুরে প্রতিপক্ষের হামলায় ইউপি সদস্য নিহত রায়পুরে গলায় কই মাছ আটকে যুবকের মৃত্যু রামপালে নিহত বিএনপির নেতা মইনউদ্দিন নিহতের ১৬ ঘন্ট পরিয়ে গেলেও কোন মামলা হয়নি বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে বগুড়ায় আমরা ক’জন শিল্পীগোষ্ঠী’র নৃত্যনাট্য মঞ্চায়ন রাবিতে রংপুর সমিতির বনভোজন ও সংবর্ধনা রাবি নরসিংদী জেলা সমিতির সভাপতি তানজিল, সম্পাদক জয় উপজেলা নির্বাচন উপলক্ষে নৌকার বিজয়ের লক্ষে প্রার্থীর বর্ধিত সভা ঝিনাইদহে কলা বোঝাই পিক আপ ভান থেকে বিপুল পরিমান ফেন্সিডিল উদ্ধার, আটক-২ কালীগঞ্জে র‌্যাবের অভিযানে ইয়াবা সহ একজন  গ্রেফতার রায়পুরে মোটরসাইকেলের ধাক্কায় মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু সকল উপজেলায় ডিজিটিলাইজড মন্ত্রণালয় হতে কন্ট্রোল করবে : খাদ্যমন্ত্রী জামায়াত থেকে সহকারী সেক্রেটারি জেনারেল ব্যারিস্টার রাজ্জাকের পদত্যাগ বিশ্বইজতেমা ময়দানে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, দগ্ধ ৭ ২০২১ সালের মধ্যে আধুনিক ভবন পাবে সব শিক্ষাপ্রতিষ্ঠান ‘খালেদা জিয়া এক মাসের মধ্যেই কারাগার থেকে বের হবেন’ বান্দরবানে মাদ্রাসা কক্ষে শিশু ধর্ষণ, দুই সহোদর আটক একই সংসদে স্বামী স্ত্রী দুজনেই এমপি ফরিদপুরে অভিনব কৌশলে শিক্ষকদের কোচিং বাণিজ্য দেশের ২০ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে ‘হঠাৎ পরিদর্শনের’ নির্দেশ রাবিতে স্বৈরাচার প্রতিরোধ’ দিবসে প্রগতিশীল  ছাত্রজোটের মশাল মিছিল
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com