ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

২৭ ভাগ কাজ শেষ হয়েছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের

এস এইচ, পাবনা প্রতিনিধি।।

দ্রুততার সাথে এগুচ্ছে পাবনার রূপপুরে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ কাজ। এখন পর্যন্ত প্রকল্পটির ২৭ ভাগ কাজ শেষ হয়েছে বলে জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্টরা।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, নির্ধারিত সময়ের মধ্যেই সম্পন্ন হবে এই প্রকল্প নির্মাণের কাজ। এই ব্যাপারে সরকার সার্বক্ষণিক নজরদারি রয়েছে। তারা চায় নির্ধারিত সময়ের মধ্যেই যেন সম্পন্ন হয় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের নির্মাণ কাজ।

রাশিয়ার সর্বাধুনিক প্রযুক্তি, আর্থিক সহায়তা ও সার্বিক তত্ত্বাবধানে রূপপুরে এ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ হচ্ছে। দেশটির রাষ্ট্রীয় সংস্থা আণবিক শক্তি কর্পোরেশন-রোসাটম এর অঙ্গ প্রতিষ্ঠান এএসই গ্রুপ অব কোম্পানিজ প্রকল্পটি বাস্তবায়ন করছে।

এদিকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছে, বর্তমানে এ প্রকল্পের মূল ভৌত অবকাঠামো নির্মাণের কাজ চলছে।

সেই সঙ্গে রিঅ্যাক্টর, টারবাইন ও অন্যান্য গুরুত্বপূর্ণ ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারিংয়ের কাজও শুরু হয়েছে। ইতোমধ্যে বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের ফাউন্ডেশনের কংক্রিট ঢালাইয়ের কাজ শেষ হয়েছে।

এরপর সুপার স্ট্রাকচারের কংক্রিট ঢালাইয়ের কাজ চলছে। সব মিলিয়ে এখন পর্যন্ত প্রকল্পটির ২৭ ভাগ কাজ শেষ হয়েছে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের স্বপ্নটা প্রথমে দেখা দিয়েছিলো ১৯৬১ সালে। পাবনা জেলার ঈশ্বরদী উপজেলায় সেই স্বপ্নের বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয় তখন। আর সেই সময়ই প্রকল্পের জন্য অধিগ্রহণ করা হয়েছিলো ২৬০ একর জমি।

তখনো দেশ স্বাধীন হয়নি। পাকিস্তানিদের কু চক্রান্তে হঠাৎই ধূলিসাৎ হয়ে যায় স্বপ্নের এই প্রকল্পের কাজ।

পরবর্তীতে ১৯৬৪ সালে প্রকল্পের জন্য যে যন্ত্রপাতি জাহাজে আনা হয়েছিল সেসব যন্ত্রপাতি চট্টগ্রাম বন্দরে না এনে পাকিস্তানে নিয়ে যাওয়া হয়েছিলো। এরপর আর এই প্রকল্পের কাজ আর এগিয়ে নিয়ে যাওয়া হয়নি।

তবে রূপপুরের স্বপ্নকে বাস্তবে ফিরিয়ে নিতে ২০১০ সালের ২১ মে তৎকালীন আওয়ামী লীগ সরকার বাংলাদেশ রাশিয়ার সাথে প্রকল্প নিয়ে একটি চুক্তি স্বাক্ষর করে।

চুক্তি বাস্তবায়নের সময়কাল সাত বছর ধরা হয়েছে। বিদ্যুৎ কেন্দ্রটির প্রথম ইউনিট ২০২৩ সালে এবং দ্বিতীয় ইউনিট ২০২৪ সালের অক্টোবরে উৎপাদনে সময়সীমা নির্ধারণ করা হয়েছে। বিদ্যুৎ কেন্দ্রটি ৬০ বছর ধরে বিদ্যুৎ উৎপাদন করবে।

Facebook Comments


শিরোনাম
লক্ষ্মীপুরে মেঘনার ভাঙন এলাকা পরিদর্শন করলেন এমপি মান্নান বাগেরহাটে ঈদের ফিরতি টিকিটে যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ আওয়ামীলীগের নেতা সেজে অন্যদলের তাঁবেদারি করলে কঠোর ব্যবস্থা।  নৌকা ডুবিতে নাসিরনগরের দুই মহিলার করুন মৃত্যু নাসিরনগরে শিশুদের পানি ছিটানো নিয়ে দু’দল গ্রামবাসীর সংঘর্ষ, পুলিশ সহ আহত ৫০    ঝিনাইদহে অপহরণের স্বীকার যুবক উদ্ধার, জেলা ছাত্রলীগের সহসভাপতিসহ আটক -২ ফুলপুরে সড়ক দুর্ঘটনায় মায়ের সামনে শিশুসহ নিহত ২ বর্তমান সরকার শিক্ষার মানোন্নয়নে আন্তরিক-বি.এম ফরহাদ হোসেন সংগ্রাম।  কুষ্টিয়া-আলমডাঙ্গা সড়কের আনন্দনগরে বাস উল্টে ১জনের মৃত্যু নিয়ামতপুরে খালে মাছ ধরতে গিয়ে এক ব্যক্তি নিখোঁজ উপজেলা বিএনপির নব-গঠিত পক্ষপাতিত্বের আহবায়ক কমিটি বাতিলের প্রতিবাদে বিক্ষোভ ঝিনাইদহের কালীগঞ্জে এক গৃহবধুর গলাকাটা মৃতদেহ উদ্ধার  মহেশপুরে যথাযোগ্য মর্যাদায় ৪৪ তম শাহাদত বার্ষিকী পালন। ঘুম ভাঙলেই স্ত্রীর মুখ দেখতে চান নিক জোনাস লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জে শোক দিবসে আ.লীগের আলোচনা সভা ও দোয়া মাহফিল বেনাপোলে দুই সহোদরকে কুপিয়ে রক্তাত্ত্ব বাদপুকুরিয়া কটার মোড়-যাদুবপুর রাস্তার বেহাল দশা, চরম জনদুর্ভোগ দেখার কেউ নেই! রাউজানে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে কলেজ ছাত্রলীগের শ্রদ্ধা  শার্শায় বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকীতে বাগআচঁড়ার রুবা ক্লিনিকের ফ্রি চিকিৎসা প্রদান রাঙ্গুনিয়ার উত্তর পোমরা ওয়ার্ড শাখার উদ্দ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে শোকসভা অনুষ্ঠিত ঝিকরগাছায় মোটরসাইকেল চালক নূর ইসলাম হত্যার মুল আসামীকে এখন ও ধরতে পারিনী -প্রশাসন রাঙ্গুনিয়ায় সাংবাদিক জাকিরুলের বাসায় চুরি; নিয়ে গেল নগদ টাকা-স্বর্ণলংকার সহ মূল্যবান জিনিসপত্র পোরশায় প্রতারক চক্রের মুলহোতা রহমত আটক,অর্ধ কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ নানা কর্মসূচীর মধ্য দিয়ে  ঝিনাইদহের কালীগঞ্জে পালিত হলো জাতীয় শোক দিবস যশোরের শার্শা সীমান্তে ২৯৫ বোতল ফেনসিডিল সহ পাচারকারী আটক
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com