ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

‘নিরাপদ সড়ক চাই, সূচি হত্যার বিচার চাই’

অন্যদৃষ্টি অনলাইন।।

বাংলাদেশে সড়ক দুর্ঘটনায় বিপুল হতাহতের বিষয়টিকে জাতীয় দুর্যোগ ঘোষণার দাবি করে এটি বন্ধ করতে অবিলম্বে জরুরি অবস্থা জারির আহ্বান জানিয়েছেন অভিভাবক-শিক্ষার্থী-পেশাজীবী ও নাগরিক সমাজের প্রতিনিধিরা। রাজধানীর উত্তরায় মাইক্রোবাস চাপায় পঞ্চম শ্রেণির ছাত্রী ফাইজা তাহসিন সূচির মৃত্যুর প্রতিবাদে আয়োজিত মানববন্ধন ও শোকসভায় এ দাবি জানান তারা।

দৈনিক ইত্তেফাকের সাংবাদিক ফাইজুল ইসলামের একমাত্র কন্যা ফাইজা গত ৫ ফেব্রুয়ারি দুর্ঘটনায় মারা যাবার চার দিন পেরিয়ে গেলেও এখনও খুনি চালক গ্রেফতার না হওয়ায় স্থানীয় বাসিন্দারা শুক্রবার (৮ ফেব্রুয়ারি) সকালে উত্তরা ১৮ নং সেক্টরের ব্রিজে এ কর্মসূচি আয়োজন করেন। মানববন্ধনে স্থানীয় মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরাও অংশ নেন। তাদের হাতে ছিল সড়ক দুর্ঘটনা বিরোধী বিভিন্ন প্ল্যাকার্ড।

শিক্ষার্থীদের কণ্ঠে কণ্ঠ মিলিয়ে সবাই স্লোগান দেন, ‘নিরাপদ সড়ক চাই, সূচি হত্যার বিচার চাই’, ‘বাবার কাঁধে মেয়ের লাশ, চাই না চাই না’। এ সময় সূচির স্মরণে এক মিনিট নিরবতা ও দোয়া মোনাজাত করা হয়।

মানববন্ধন কর্মসূচিতে উপস্থিত হয়ে ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনের চেয়ারম্যান একুশে পদকপ্রাপ্ত অভিনেতা ইলিয়াস কাঞ্চন দেশে সড়ক পরিবহন আইন কার্যকর না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন। তিনি  বলেন, একটা দুর্ঘটনা ঘটলে সবাই দায়ীদের মৃত্যুদণ্ড চান। অথচ সংসদে পাস হওয়া এ সংক্রান্ত আইনে ৫ বছরের সাজা ঘোষণা করার পর সেই আইন এখনও কার্যকর হয়নি। এখন এটিকে জামিনযোগ্য করার জন্য চালকরা অন্যায় দাবি জানিয়ে আসছেন।

ইলিয়াস কাঞ্চন বলেন, এদেশে সড়ক দুর্ঘটনায় যত মানুষ মারা যায়, কোনো দেশে যুদ্ধেও তত মানুষ মারা যায় না। তাই অবিলম্বে এ ব্যাপারে জরুরি অবস্থা ঘোষণা করা দরকার।

মানববন্ধনে উপস্থিত বক্তারা সড়ক অপমৃত্যুকে জাতীয় দুর্যোগ ঘোষণা করে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

এ দাবির সাথে একাত্মতা প্রকাশ করে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী রেডিও তেহরানকে বলেন, এই দেশে সড়ক দুর্ঘটনায় যত মানুষ মারা যায়, কোনো দেশে যুদ্ধেও তত মানুষ মারা যায় না। তাই অবিলম্বে এ ব্যাপারে জরুরি অবস্থা ঘোষণা করা দরকার।

উল্লেখ্য, নিরাপদ সড়ক চাই (নিসচা) আন্দোলনের তথ্য অনুযায়ী, বাংলাদেশে ২০১৮ সালে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ৪৪৩৯ জন। এ বছর সারাদেশে মোট ৩ হাজার ১০৩টি সড়ক দুর্ঘটনা ঘটেছে।

ইলিয়াস কাঞ্চন বলেন, ‘২০১৮ সালে সড়ক দুর্ঘটনায় ৪৪৩৯ জন মানুষের প্রাণ গেলেও ৭ হাজার ৪২৫ জন আহত হয়েছেন। হাসপাতালে ভর্তির পর ৭৪০ জন মারা গেছেন। তবে মৃত্যুর সংখ্যা ২০১৭ সালের চাইতে ২৪৬ জন কমেছে।’

ছয়টি জাতীয় দৈনিক, শাখা সংগঠনগুলোর রিপোর্ট, টেলিভিশন, অনলাইন পত্রিকার তথ্য ও অপ্রকাশিত ঘটনা থেকে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে বলে তিনি জানান।

সড়ক দুর্ঘটনারোধে পরামর্শও দিয়েছেন চিত্রনায়ক। তিনি বলেন, ‘ট্রাফিক নির্দেশনা অমান্য করা, যত্রতত্র গাড়ি পার্কিং করা, নিদির্ষ্ট স্থান ছাড়া যেখানে সেখানে যাত্রী উঠানো-নামানো, ওভারটেকিং, পাল্লা দিয়ে বেপরোয়াগতিতে গাড়ি চালানো, অতিরিক্ত যাত্রী ও মাল বোঝাই করা, ওভার ব্রিজ কিংবা আন্ডারপাস বা জেব্রা ক্রসিং থাকা সত্ত্বেও সেগুলো ব্যবহার না করা ইত্যাদি প্রবণতাকে আইন প্রয়োগকারী সংস্থার মাধ্যমে কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে হবে।

Facebook Comments


শিরোনাম
তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ঝিনাইদহে প্রতিবেশীর ধারালো অস্ত্রের আঘাতে এক ব্যক্তি খুন। অবশেষে  মহম্মদপুর থেকে বিনোদপুর পর্যন্ত মহাসড়কটির  সংস্কার কাজ শুরু হলো। অবসর বোর্ড ও কল্যাণ ট্রাস্টে অতিরিক্ত কর্তন আদেশের তীব্র নিন্দা ও প্রতিবাদ শিক্ষক ফোরামের কাল বৈশাখীর ঝড়ে ঘর ভেঙ্গে যাওয়া বিধবা রেশমার পাশে দাঁড়ালেন ঝিনাইদহ পৌর মেয়র চাকুরীতে প্রবেশের সময়সীমা ৩৫ বছর এবং অবসরের সময়সীমা ৬২ করার প্রস্তাব আসছে সংসদে  ‘ইসলাম একটি পবিত্র ধর্ম’, এটা যেন মাথায় থাকে –মমতা বন্দ্যোপাধ্যায় আজমপুর দোবিলায় চারা মাছ অবমুক্ত করলেন এমপি চঞ্চল রাবিতে নুসরাত হত্যার বিচার দাবি নুসরাত হত্যার আর এক সন্দেহভাজন ছাত্রী মনি গ্রেফতার কোটচাঁদপুরে জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ -২০১৯ অনুষ্টিত এপ্রিল মাসের বেতন থেকেই অবসর ও কল্যাণে ১০% কর্তনের নির্দেশ  যশোরে ট্রেনে কাটা পড়ে পুলিশ পরিদর্শক নিহত নুসরাত হত্যা কারীদের ফাঁসির দাবীতে   ঝিনাইদহে ‘বাংলাদেশ ক্ষেতমজুর ইউনিয়নের ‘  মানব বন্ধন ঝিনাইদহে গলায় ফাঁস দিয়ে গৃহবধুর আত্মহত্যা ! কালীগঞ্জ উপজেলা পরিষদের উদ্যোগে সরকারের এডিবির অর্থায়নে শিক্ষা উপকরণ ও অসহায় মহিলাদের সেলাই মেশিন প্রদান  একাদশ নির্বাচনে বিজয়ী ৫ প্রার্থীকে ডেকে সতর্ক করলেন মীর্জা ফকরুল আমাকে নয়, সুন্দর ভবিষ্যতের জন্য মমতাকে ভোট দিন: নুসরাত শেষ সম্বল ক্ষেতের ধান হারিয়ে দিশেহারা জামির-পারভীনা দম্পতি ! ঝিনাইদহের কালীগঞ্জে স্বামীর হাতে স্ত্রীকে শ্বাসরোধে হত্যার অভিযোগ বি,আর,এ,কে,এস মাধ্যমিক বিদ্যালয়ে সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এমপি চঞ্চল রামগতি-কমলনগর রক্ষার দাবিতে ঢাকায় মানববন্ধন মেলায় যেতে না দেয়ায় ঝিনাইদহের কালীগঞ্জে এক  কিশোরীর আত্মহত্যা ১০০% উৎসব ভাতা ও ৫০% বাড়ি ভাড়ার দাবীতে ১মে বাশিস‘র আলোচনা সভা ও মানববন্ধন নুসরাত হত্যাকারীদের ফাঁসির দাবিতে ঝিনাইদহের কালীগঞ্জে প্রতিবন্ধি স্কুলের শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধন নওগাঁয় ৫০ পিস ইয়াবা সহ যুবক আটক
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com