ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

অতিরিক্ত ৪% কর্তন মড়ার উপর খাঁড়ার ঘা

এম.এ মতিন।।

বেসরকারি এমপিওভুক্ত স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষকরা , যাদের হাতে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক। পর্যায়ের ৯৭% শিক্ষার্থীর  শিক্ষার দায়িত্ব ন্যায্য, নির্বাচনের সময় জীবনের ঝুঁকি নিয়ে নির্বাচনী দায়িত্ব পালন করেন, সেই শিক্ষকরাই হাড়ভাঙা পরিশ্রম করে মাস শেষে বেতন না পেয়ে পান ‘অনুদান সহায়তা’।

বাড়িভাড়া পান ১০০০ টাকা, চিকিৎসা ভাতা ৫০০ টাকা, উৎসব বোনাস ২৫% । তাদের কোন শিক্ষা ভাতা, টিফিন ভাতা, যাতায়াত ভাতা, শ্রান্তি বিনোদন ভাতা, পাহাড়ি ভাতা নেই। তাদের কোন পদোন্নতি নেই। কলেজ পর্যায়ে একটি মাত্র পদোন্নতি থাকলে ও অনুপাত নামক কালো আইনের ফলে অধিকাংশ প্রভাষক আজীবন একই পদে থেকে মৃত্যুবরণ করেন।

বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকরা এতসব সুবিধা থেকে বঞ্চিত , বেতন না পেয়ে অনুদান সহায়তা পান। এতদসত্ত্বেও তাদের বেতন থেকে কর দিতে হয়। সরকারি শিক্ষকরা অবসরান্তে অবসর ভাতা পান , এর জন্য তাদের বেতন থেকে কোন চাঁদা কর্তন করা না হলে ও এমপিওভুক্ত শিক্ষকদের যৎসামান্য সরকারি অনুদান সহায়তা (! ) থেকে এতদিন অবসর বোর্ডে ৪% এবং কল্যাণ তহবিলে ২% কর্তন কর্তন করা হতো। তার বিনিময়ে অবসর ভাতা বাবত ৭৫ মাস এবং কল্যাণ তহবিল থেকে ২৫ মাস , অর্থাৎ সর্বসাকুল্যে ১০০ মাসের অনুদানের সমপরিমাণ অবসর সুবিধা পাওয়ার কথা। কিন্তু মাসের পর মাস উক্ত চাঁদা কর্তন করা হলে ও অধিকাংশ শিক্ষকের ভাগ্যে এ সুবিধা জোটেনা। কল্যাণ ও অবসর বোর্ডে ধরনা দিতে দিতে না পাওয়ার ক্ষোভ নিয়েই অনেকে মৃত্যুবরণ করেন।

মড়ার উপর খাঁড়ার ঘা এর মতো হঠাৎ করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক অবসর ও কল্যাণ তহবিলে পূর্বের ৬% এর সাথে আরো ৪% চাঁদা কর্তনের প্রজ্ঞাপন জারি করা হয়। আর  তা করা হয় অবসর সুবিধা না বাড়িয়েই। সারাদেশের শিক্ষকরা এ কালো আইনের প্রতিবাদে বিক্ষুব্ধ হলে অধিদপ্তর বাধ্য হয়ে উক্ত প্রজ্ঞাপন স্থগিত করে। কিন্তু হঠাৎ করে  বিগত সংসদ নির্বাচনের প্রাক্কালে  মাউশির ওয়েবসাইটে জানুয়ারি ২০১৯ থেকে অতিরিক্ত ৪% কর্তনের আদেশ জারি করা হয়। আবারও ক্ষোভে ফুঁসে ওঠে শিক্ষক সমাজ। ফেসবুকের বিভিন্ন গ্রুপ পেজে শিক্ষকরা তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করেন এবং এ আদেশ প্রত্যাহারের দাবি জানান। কয়েক ঘণ্টা পর শিক্ষা সচিব মহোদয় বলেন, অতিরিক্ত চাঁদা কর্তন করা হবেনা। তিনি এও বলেন যে, ভুলক্রমে এ আদেশ জারি করা হয়েছে। ওয়েবসাইট থেকেও আদেশটি মুছে ফেলা হয়।

দুবার ব্যার্থ হয়ে  এবার গিনিপিগ বানানো হয় কারিগরি ও মাদ্রাসা শিক্ষকদের। ইতোমধ্যে কারিগরি ও মাদ্রাসা শিক্ষকদের অনুদান সহায়তা থেকে অতিরিক্ত ৪% কর্তন  শুরু হয়ে গেছে। স্কুল, কলেজের শিক্ষকদের ক্ষেত্রে কর্তন  ও সময়ের ব্যাপার ‌।

বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকরা বিভিন্ন সুযোগ সুবিধা থেকে বঞ্চিত থাকা সত্ত্বেও তাদের বেতন তথা অনুদান সহায়তা  থেকে ১০% কর্তন অত্যন্ত অযৌক্তিক ও  দুঃখজনক। এ অযৌক্তিক সিদ্ধান্ত চিরতরে বাতিলের দাবিতে বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরাম কেন্দ্রীয় কমিটির আহ্বানে আগামী ৩ ফেব্রুয়ারি রবিবার বিকেল চারটায় দেশের প্রতিটি জেলা ও উপজেলার গুরুত্বপূর্ণ স্থানে এক মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হবে ‌। দেশের ৫লক্ষ বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকবৃন্দের প্রতি আহ্বান, আসুন সংগঠন যার যার, প্রতিবাদ সবার এই নীতিতে রবিবারের মানববন্ধনে সকলে অংশগ্রহণ করে মানববন্ধন সফল করি। সবাই অংশগ্রহন করলে অবশ্যই কর্তন বন্ধ হবে। আর যদি শিক্ষকদের খামখেয়ালির কারণে একবার কর্তন শুরু হয়ে যায় তাহলে  আর কিছু করার থাকবেনা।

Facebook Comments


শিরোনাম
রাবিতে আন্তঃবিশ্ববিদ্যালয় ফুটবল প্রতিযোগিতা শুরু রাবির খুলনা জেলা সমিতির সভাপতি শরিফুল সম্পাদক তপু ঝিনাইদহ জেলার শ্রেষ্ঠ পুলিশ সার্জেন্ট হলেন মোঃ মোস্তাফিজুর রহমান  প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগের পরীক্ষা মে মাসে ঝিনাইদহ জেলা যুবদলের নব নির্বাচিত কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত অতিরিক্ত ৪% কর্তন বন্ধ ও জাতীয়করণের দাবীতে প্রধানমন্ত্রী বরাবর অনুরোধ পত্র প্রেরণ অতিরিক্ত ৪% কর্তনের বিষয়টি আলোচিত হতে যাচ্ছে জাতীয় সংসদে ৪ শতাংশ কাটার শর্তে অর্থ মন্ত্রণালয় থেকে অন্যান্য সুবিধা আনা হয়েছে: সাজু অষ্টম শ্রেণির পড়াশোনা: বিজ্ঞান পাল্টে যাচ্ছে প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক পর্যন্ত সিলেবাস ও বই জেলারের দুর্নীতি খুঁজতে গিয়ে ৪৯ কর্মকর্তা ধরা, জেলার নিজেই এখন জেলে চরম জনদুর্ভোগের আলোচিত রাস্তা ঝিনাইদহের কোটচাঁদপুর সাফদারপুরের মকছেদ মোড় হতে বাজার জামে মসজিদ রাস্তা ঝিনাইদহে মাটির নিচে সুড়ঙ্গের সন্ধান ঝিনাইদহে আ’লীগ কর্মীকে গুলি ও কুপিয়ে হত্যা নুসরাত হত্যা মামলা: সোনাগাজী উপজেলা আওয়ামী লীগ সভাপতি গ্রেপ্তার মোদিবাবুরা আবার ক্ষমতায় এলে দেশের স্বাধীনতা ও গণতন্ত্র থাকবে না: মমতা শনাক্তের পর ২৯০ মার্কিন গোয়েন্দাকে গ্রেপ্তার করা হয়েছে: ইরান ওয়াশিংটন-পিয়ংইয়ং আলোচনা থেকে বাদ পড়ছেন পম্পেও! বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পের বাৎসরিক রিভিউ সভা অনুষ্ঠিত নুসরাত জাহান রাফির হত্যকারীদের শাস্তির দাবীতে নওগাঁয় মানব বন্ধন কর্মসুচী পালিত রামপালের ভোজপাতিয়া নদীর ভাঙ্গনে ঝুকিপূর্ণ মসজিদ, বিলীনের পথে রাস্তা ও পানীয় জলের পুকুর ঝিনাইদহ যুবদলের প্রতিষ্ঠাকালীন আহবায়ক মুক্তিযোদ্ধা এম এ মোত্তালিবের রাষ্ট্রীয় মর্যাদায় দাফন দেশের উন্নয়নে ভেদাভেদ ভুলে ঐকমত্যের ভিত্তিতে কাজ করতে হবে: বিচারপতি মকবুল  শরীয়তপুরে বিষপান করে কোরআনের হাফেজের আত্মহত্যা ঝিনাইদহের হরিণাকুণ্ডু প্রেসক্লাব নির্বাচন, তাজু সভাপতি জাফিরুল সম্পাদক নির্বাচিত
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com