ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

সাবেক প্রণব মুখোপাধ্যায়কে ‘ভারত রত্ন’ পুরস্কার দেয়ার সিদ্ধান্তে মিশ্র প্রতিক্রিয়া

অন্যদৃষ্টি অনলাইন।।

ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সাবেক প্রেসিডেট প্রণব মুখোপাধ্যায়কে ‘ভারত রত্ন’ পুরস্কার দেয়ার সিদ্ধান্তে রাজনৈতিক অঙ্গনে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

শুক্রবার (২৫ জানুয়ারি) সরকারিভাবে ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মান ‘ভারত রত্ন’ পুরস্কার দেয়ার সিদ্ধান্ত ঘোষণা হওয়ার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, প্রণব বাবুকে অভিনন্দন জানিয়েছেন।

কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী বলেছেন, ‘আমাদেরই একজনের অপরিসীম অবদান যে স্বীকৃতি পেল, তা কংগ্রেসের কাছে অত্যন্ত গর্বের।’

প্রসঙ্গত, প্রণব বাবু আজীবন কংগ্রেসি ঘরানার উজ্জ্বল ব্যক্তিত্ব। যদিও গতবছর রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (আরএসএস) আমন্ত্রণে তাদের সদরদফতর নাগপুরে গিয়ে ভাষণ দেয়ায় বিতর্ক সৃষ্টি হয়। সেখানে তিনি ভিজিটরস বুকে আরএসএসের প্রতিষ্ঠাতা হেডগেওয়ারকে ‘ভারতমাতার মহান সন্তান’ বলে অভিহিত করেন।

কার্যত সেই বিতর্ককে উসকে দিয়ে আম আদমি পার্টির (আপ) নেতা সঞ্জয় সিং বলেছেন, ‘বিজেপি’র ‘ভারত রত্ন’ প্রকল্প। একবার সঙ্ঘের শাখায় যাও আর ভারতের রত্ন হয়ে যাও। রসিকতায় পরিণত করা হয়েছে ভারত রত্নকে।’

সঞ্জয় সিং বলেন, ‘সুভাষচন্দ্র বসু, ভগত সিং, ড. রাম মনোহর লোহিয়া, ধ্যানচাঁদকে আজ পর্যন্ত ‘ভারত রত্ন’ দেয়া হয়নি। যদিও নানাজি দেশমুখ, ভুপেন হাজারিকা ও ‘আপ’-এর ২০ বিধায়কের সদস্য পদ বাতিল করার বিষয়টি এগিয়ে নিয়ে যাওয়া আরএসএসের প্রশংসক প্রণবদাকে ‘ভারত রত্ন’ দেয়া হয়েছে।’

এদিকে, কর্ণাটকের জনতা দল সেক্যুলারের (জেডিএস) মহাসচিব দানিশ আলী বলেছেন, ‘এটা খুব দুর্ভাগ্যের বিষয় যে, বিজু পট্টনায়ক, কাশীরামজির আগেই প্রণব মুখার্জিকে ‘ভারত রত্ন’ নির্বাচিত করা হয়েছে, কারণ তিনি রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের সদর দফতরে গিয়েছিলেন।’

অন্যদিকে, পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন তৃণমূলের মহাসচিব ও রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় প্রণব বাবু ‘ভারত রত্ন’ পাওয়ায় সন্তোষ প্রকাশ করলেও এর পেছনে কেন্দ্রীয় সরকারের রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে বলে মনে করছেন।

এ প্রসঙ্গে পার্থ বাবু গণমাধ্যমকে বলেন, ‘রাজনৈতিক উদ্দেশ্য আছে বৈকি। বাংলা ও  অসম থেকে ভারতরত্ন দেয়ার কারণ কী? রাজনৈতিক দৃষ্টিভঙ্গি দিয়ে দেখলে লোকে বলতে পারে। তা উড়িয়ে দেওয়া যায় না।’

এ বছর প্রণব বাবুর পাশাপাশি মরণোত্তর ভারত রত্ন পাচ্ছেন অসমের প্রখ্যাত  সংগীতশিল্পী ভূপেন হাজারিকা ও সমাজকর্মী নানাজি দেশমুখ।

প্রসঙ্গত, প্রয়াত শিল্পী ভূপেন হাজারিকা একসময় বিজেপিতে যোগ দিয়েছিলেন। ২০০৪ সালে লোকসভা নির্বাচনে তিনি অসমের গুয়াহাটি কেন্দ্রে বিজেপি’র প্রার্থীও হয়েছিলেন।

অন্যদিকে, নানাজি দেশমুখ ছিলেন আরএসএসের স্বয়ংসেবক। আরএসএসের প্রতিষ্ঠাতা হেডগেওয়ারের হাত ধরেই তিনি স্বয়ংসেবক হন। ১৯৪০ সালে হেডগেওয়ারের মৃত্যুর পরে সমাজসেবী নানাজি দেশমুখই আরএসএসকে এগিয়ে নিয়ে যাওয়ার কাজ  করেন।

Facebook Comments


শিরোনাম
অবসর বোর্ড ও কল্যাণ ট্রাস্টে অতিরিক্ত কর্তন আদেশের তীব্র নিন্দা ও প্রতিবাদ শিক্ষক ফোরামের কাল বৈশাখীর ঝড়ে ঘর ভেঙ্গে যাওয়া বিধবা রেশমার পাশে দাঁড়ালেন ঝিনাইদহ পৌর মেয়র চাকুরীতে প্রবেশের সময়সীমা ৩৫ বছর এবং অবসরের সময়সীমা ৬২ করার প্রস্তাব আসছে সংসদে  ‘ইসলাম একটি পবিত্র ধর্ম’, এটা যেন মাথায় থাকে –মমতা বন্দ্যোপাধ্যায় আজমপুর দোবিলায় চারা মাছ অবমুক্ত করলেন এমপি চঞ্চল রাবিতে নুসরাত হত্যার বিচার দাবি নুসরাত হত্যার আর এক সন্দেহভাজন ছাত্রী মনি গ্রেফতার কোটচাঁদপুরে জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ -২০১৯ অনুষ্টিত এপ্রিল মাসের বেতন থেকেই অবসর ও কল্যাণে ১০% কর্তনের নির্দেশ  যশোরে ট্রেনে কাটা পড়ে পুলিশ পরিদর্শক নিহত নুসরাত হত্যা কারীদের ফাঁসির দাবীতে   ঝিনাইদহে ‘বাংলাদেশ ক্ষেতমজুর ইউনিয়নের ‘  মানব বন্ধন ঝিনাইদহে গলায় ফাঁস দিয়ে গৃহবধুর আত্মহত্যা ! কালীগঞ্জ উপজেলা পরিষদের উদ্যোগে সরকারের এডিবির অর্থায়নে শিক্ষা উপকরণ ও অসহায় মহিলাদের সেলাই মেশিন প্রদান  একাদশ নির্বাচনে বিজয়ী ৫ প্রার্থীকে ডেকে সতর্ক করলেন মীর্জা ফকরুল আমাকে নয়, সুন্দর ভবিষ্যতের জন্য মমতাকে ভোট দিন: নুসরাত শেষ সম্বল ক্ষেতের ধান হারিয়ে দিশেহারা জামির-পারভীনা দম্পতি ! ঝিনাইদহের কালীগঞ্জে স্বামীর হাতে স্ত্রীকে শ্বাসরোধে হত্যার অভিযোগ বি,আর,এ,কে,এস মাধ্যমিক বিদ্যালয়ে সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এমপি চঞ্চল রামগতি-কমলনগর রক্ষার দাবিতে ঢাকায় মানববন্ধন মেলায় যেতে না দেয়ায় ঝিনাইদহের কালীগঞ্জে এক  কিশোরীর আত্মহত্যা ১০০% উৎসব ভাতা ও ৫০% বাড়ি ভাড়ার দাবীতে ১মে বাশিস‘র আলোচনা সভা ও মানববন্ধন নুসরাত হত্যাকারীদের ফাঁসির দাবিতে ঝিনাইদহের কালীগঞ্জে প্রতিবন্ধি স্কুলের শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধন নওগাঁয় ৫০ পিস ইয়াবা সহ যুবক আটক তুমি কে আমি কে বাঙ্গালী বাঙ্গালী, তোমার আমার ঠিকানা পদ্মা মেঘনা যমুনা: খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র বিচার কতদুর ?
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com