ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

প্রাথমিকে শিক্ষক নিয়োগ বিধিমালায় ব্যাপক পরিবর্তন আসছে

স্টাফ রিপোর্টার

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ বিধিমালায় আসছে ব্যাপক পরিবর্তন। পরীক্ষা-নিরীক্ষার শেষে, বিধিটি চূড়ান্ত করতে গত ১০ জুন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এটি এখন সচিব কমিটিতে উঠবে। সেখানে অনুমোদন পেলেই এটি বাস্তবায়ন হবে।

নতুন বিধিমালার বিষয়টি নিশ্চিত করেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মনোয়ারা ইশরাত।

সূত্র জানায়, নতুন বিধিমালায় বড় আকারের পাঁচটি পরিবর্তন আসছে। যার মধ্যে সহকারী শিক্ষক পদে পুরুষ ও নারী উভয়ের ক্ষেত্রেই শিক্ষাগত যোগ্যতা সমান অর্থ্যাৎ স্নাতক করার প্রস্তাব দেয়া হয়েছে। তবে নারীদের জন্য ৬০ শতাংশ কোটা বহাল থাকছে।

নতুন বিধিমালার খসড়ায়, প্রধান শিক্ষক নিয়োগের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা স্নাতকোত্তর প্রস্তাব করা হয়েছে। এত দিন এ পদে নিয়োগের ক্ষেত্রে বয়সসীমা ছিল ২৫ থেকে ৩৫ বছর। কিন্তু এখন এই পদটি দ্বিতীয় শ্রেণিতে উন্নীত হওয়ায় সরকারি কর্মকমিশনের (পিএসসি) নীতিমালার সঙ্গে সংগতি রেখে বয়স নির্ধারণ করা হয়েছে ২১ থেকে ৩০ বছর। তবে আগের মতো সহকারী শিক্ষকদের মধ্য থেকে ৬৫ শতাংশ পদোন্নতির মাধ্যমে প্রধান শিক্ষক হওয়ার বিধানও থাকছে। সে ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা হবে শিথিলযোগ্য। বাকি ৩৫ শতাংশ পদে সরাসরি নিয়োগ দেওয়া হবে। তবে এই পদে নিয়োগ ও পদোন্নতির পুরো দায়িত্বই থাকবে পিএসসির।

নতুন বিধিমালায় বিষয়ভিত্তিক শিক্ষক নিয়োগেও জোর দেওয়া হয়েছে। বর্তমানে যেকোনো বিষয়ে পাস করা প্রার্থীর সমান সুযোগ রয়েছে। কিন্তু এতে মানবিক বিভাগ থেকে আসা শিক্ষকরা গণিত ও বিজ্ঞানের মতো বিষয়গুলো সহজে আত্মস্থ করতে পারেন না। এ কারণে নতুন বিধিমালায় সহকারী শিক্ষক পদে নিয়োগের ক্ষেত্রে মোট পদের শতকরা ২০ ভাগ বিজ্ঞান বিষয়ে স্নাতক ডিগ্রিধারীদের মধ্য থেকে নেওয়ার প্রস্তাব করা হয়েছে। এ ছাড়া ক্লাস্টার বা উপজেলাভিত্তিক আর্ট ও সংগীত শিক্ষক রাখার প্রস্তাব দেওয়া হয়েছে।

নতুন বিধিমালা কার্যকর হলে শিক্ষক নিয়োগ আগের মতোই উপজেলা বা থানাভিত্তিক হবে। তবে কেন্দ্রীয়ভাবে গঠিত সহকারী শিক্ষক নির্বাচন কমিটির সুপারিশ ছাড়া কোনো ব্যক্তিকে সহকারী শিক্ষক পদে সরাসরি নিয়োগ দেওয়া যাবে না। বাংলাদেশের স্থায়ী বাসিন্দা না হলে কাউকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক পদে নিয়োগ দেওয়া যাবে না। এমন ব্যক্তিকে বিয়ে করেছেন অথবা বিয়ের প্রতিশ্রুতি দিয়েছেন, যিনি বাংলাদেশের নাগরিক নন, এমন ব্যক্তিকেও শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়া যাবে না।

 

Facebook Comments


শিরোনাম
পোরশায় ভূল চিকিৎসায় প্রসূতির মৃত্যু ঝিনাইদহে সরকারী প্রাথমিক বিদ্যালয়ের এক শিক্ষক দুই মাসের অধিক সময় নিখোঁজ ঝিনাইদহের কালীগঞ্জে যায়যায়দিন পত্রিকার ১৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত রাঙ্গুনিয়ায় সন্ত্রাসীদের গুলিতে একজন আহত নিয়ামতপুরে বজ্রপাতে একজনের মৃত্যু নিয়ামতপুরে যায়যায়দিনের ১৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন জোনাল ম্যানেজার পদে ক্যারিয়ার গড়ুন নীলফামারী অঞ্চলে নিয়োগ দেবে দেশবন্ধু টেক্সটাইল মিলস দিশার ব্যাকফ্লিপে নেট দুনিয়ার চোখ কপালে! বলিউডের এই আবেদনময়ী এখন পেশাদার পোকার খেলোয়াড় রামগঞ্জে কৃষকের ধান ক্রয়ে অনিয়ম : সংবাদ প্রকাশের পর সেই সিন্ডিকেটের তালিকা বাতিল লক্ষ্মীপুরে ভুয়া ডাক্তারের কারাদণ্ড লক্ষ্মীপুর ঢাকা মহাসড়কে মেরামতের নামে চলছে তামাশা রামগঞ্জের নিখোঁজ শিশুকে মায়ের কোলে ফিরিয়ে দিল ওসি হরিণাকুণ্ডু উপজেলাতে ফিজিওথেরাপী চিকিত্সা সেবা ঝিনাইদহের হরিণাকুন্ডুতে আইনশৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত বাঁধটি কার? নওগাঁয় ৪৪ টি পাখিসহ শিকারী আটক নওগাঁর সাপাহারে পুকুরে ডুবে শিশুর মৃত্যু জিডি দায়েরের পরও সন্ত্রাসী হামলার শিকার নির্ভীক সম্পাদক একরামুল হক আসাদ নিয়ামতপুরে ছাত্রীদের সাথে অফিসার ইনচার্জের মতবিনিময় সিরাজগঞ্জ সলঙ্গাতে গ্রামবাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা বিলুপ্ত প্রায় মহেশপুরে দেড় কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক ইবি ছাত্রলীগের নতুন কমিটি ঘোষণা সহপরিচালকের সঙ্গে ডুবে ডুবে জল খাচ্ছেন পরিণীতি?
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com