ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

নতুন করে মোংলা ইপিজেডে চালু হচ্ছে ১৫ টি কারখানা

বায়জিদ হোসেন, বাগেরহাট প্রতিনিধি।।

মোংলা উপিজেডে বর্তমান ২২৮ টি বিভিন্ন কারখানা চলমান রয়েছে। এসব কারখানায় বর্তমান শ্রমিকের সংখ্য প্রায় ৪ হাজার প্রায়। গত ১০ বছরে মোংলা ইপিজেডে রফতানি বেড়েছে ১৬ গুন ও বিনিয়োগ বেড়েছে ১১ গুন।

বাংলাদেশ রফতানি প্রক্রিয়া অঞ্চল (বেপজা) এর মহাব্যবস্থাপক (জনসংযোগ) নাজমা বিনতে আলমগীর জানান , প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুরদর্শী সিদ্ধান্তে ১৯৯৪ সালে ২৮৯ একর জমির ওপার মোংলা ইপিজেড গোড়েতোলা হয়। পরে বিএনপি সরকার ক্ষমতায় আসার পর ইপিজেড ও বন্দর অচল করে দিয়ে ছিলো। পরে ১০০৯ সালে আ’লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকে গত ১০ বছরে এই ইপিজেডের গুনগতো পরিবর্তন এসেছে। ২০০৮ সালে
মোংলা ইডিজেডে বিনিয়োগ করা হয়েছিলো ৪৫ কোটি টাকা। আর ২০১৮ সালে বিনিয়োগ হোয়েছে ৫১০ কোটি টাকা।

এদিকে বিগত ১০ বছরে বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে ১১ গুনের ও বেশি। ২০১৮ থেকে ইপিজেডে রপ্তানি হয়েছে ২৯৫ কোটি টাকার পন্য। যেখানে গেলো বছরে পন্য রফতানি হয়েছে চার হাজার ৭০৫ কোটি টাকার। সেই হিসাবে ১৬ গুন রপ্তানি বেড়েছে এই শিল্প অঞ্চলে বলে জানান তিনি। খুলনা সিটিকর্পারেশনের মেয়র আলহাজ্ব তালুকদার আঃ খালেক বলেন মোংলা বন্দরের আশেপাশে যাতে শিল্পয়ন হয় সেই বিবেচোনায় ১৯৯৮ সালে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোংলা ইপিজেডের কার্যক্রম চালু করেন কিন্তু ২০০১ সালে বিএনপি সরকার ক্ষমতায় আসার পর  ইপিজেড ও বন্দর অচল করে দিয়েছিলো। ২০০৯ সালে আওয়ামীলীগ ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নির্দেশে পুনরায় ইপিজেড ও বন্দর সচল হয়।

এখন ৪৫ হাজার শ্রমিকের কর্মসংস্থান হয়েছে এই ইপিজেডে। আপনারা জানেন এই অঞ্চলের জন্য ইপিজেড অনেক গুরুত্ব বহন করে। কেসিসি মেয়র আরো বলেন প্রধানমন্ত্রী ক্ষমতায় থাকলে এই জনপদের প্রতিটি বেকার নারী-পুরুষ আলোর মুখ দেখবে, আমি মনে করি এই ১৫ টি কারখানা পূনরায় চালু হলে কোন বেকার থাকবেনা। এদিকে মোংলা বন্দর ব্যবহারকারী এইচ এম দুলাল বলেন ইপিজেট ব্যবহারে এই অঞ্চলের হাজার হাজার বেকার লোকেদের কর্মসংস্থানের সুযোগ হয়েছে এই ইপিজেডে। এই ইপিজেডের কারনে মোংলা বন্দর সহ এই অঞ্চলের উন্নয়ন সাধিত হচ্ছে।

Facebook Comments


শিরোনাম
তুহিন আলী’র কবিতা নওগাঁর ঐতিহ্যবাহী জবাই বিল পাখির কলতানে মুখরিত দেখার যেনো কেউ নেই! নির্বিকার প্রশাসন! রামগঞ্জে ফসলি জমির মাটি চলে যাচ্ছে ইটভাটায়! নওগাঁয় বিদ্যুতের খুটি অপসারণ না করায় রাস্তার কাজে ধীরগতি, চরম দূর্ভোগে পথচারীরা নওগাঁয় বিলুপ্তপ্রায় নীলগাই-বনগরু আটক পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন ৮ মার্চ থেকে শুরু রামগঞ্জ সোনাপুর -পানিওয়ালা , কাওয়ালীডাঙ্গা – করইতলা সড়ক চলাচলের অযোগ্য বাগেরহাটের রামপালের পেড়িখালী বাজারে ভয়াবহ অগ্নীকান্ড, ১০ লক্ষ টাকার ক্ষতি ফাইনালে কাঞ্চননগর স্কুল এন্ড কলেজ॥ তন্ময়ের সেঞ্চুরী ঝিনাইদহে বিষপানে যুবক ও গৃহবধূর মৃত্যু ঝিনাইদহে পুলিশ পরিচয়ে ছিনতাই চেষ্টাকালে আটক ২ বাগেরহাটের ফকিরহাটে সড়ক দুর্ঘটনা নিহত ০৪ আহত ২৫ জন ট্রান্সমিটারযুক্ত বিরল প্রজাপতি কচ্ছপটি আহত, চিৎকিসাধীন থাকবে তিন  সপ্তাহ মাগুরায় আন্তঃ স্কুল জাতীয় সংগীত প্রতিযোগিতা অনুষ্ঠিত নির্বাচনী সহিংসতার মামলা, লক্ষ্মীপুরে জামিন পেলেন বিএনপি নেতা এ্যানি  ত্রুটিপূর্ণ ও প্রশ্নবিদ্ধ নির্বাচনে জনগণ প্রতারিত হয়েছে: নঈম উল ইসলাম  বিভাগের দাবিতে ফের উত্তাল নোয়াখালী রামগঞ্জ উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান অন্যদৃষ্টি’র নির্বাহী সম্পাদকের ভাইয়ের পরলোক গমণ, সম্পাদকের শোক প্রকাশ একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে যুক্ত হয়ে অনুতপ্ত পর্যবেক্ষক ঝিনাইদহের চিত্রা ও বেগবতি নদী ভরাট করে উৎসবে মেতেছে নদি পাড়ের প্রভাবশালীরা দুর্নীতির জালে দুদক পরিচালক ফজলুল হক জিপিএ-৫ পেলে হবে না, সুস্থ মানুষ চাই: শিক্ষামন্ত্রী সুপারিশকৃত প্রার্থীদের তালিকা প্রস্তুত: আইনি জটিলতায় এনটিআরসিএ স্কুল-কলেজের ৩২ শিক্ষক টাইম স্কেল পাচ্ছেন
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com