ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

নতুন করে মোংলা ইপিজেডে চালু হচ্ছে ১৫ টি কারখানা

বায়জিদ হোসেন, বাগেরহাট প্রতিনিধি।।

মোংলা উপিজেডে বর্তমান ২২৮ টি বিভিন্ন কারখানা চলমান রয়েছে। এসব কারখানায় বর্তমান শ্রমিকের সংখ্য প্রায় ৪ হাজার প্রায়। গত ১০ বছরে মোংলা ইপিজেডে রফতানি বেড়েছে ১৬ গুন ও বিনিয়োগ বেড়েছে ১১ গুন।

বাংলাদেশ রফতানি প্রক্রিয়া অঞ্চল (বেপজা) এর মহাব্যবস্থাপক (জনসংযোগ) নাজমা বিনতে আলমগীর জানান , প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুরদর্শী সিদ্ধান্তে ১৯৯৪ সালে ২৮৯ একর জমির ওপার মোংলা ইপিজেড গোড়েতোলা হয়। পরে বিএনপি সরকার ক্ষমতায় আসার পর ইপিজেড ও বন্দর অচল করে দিয়ে ছিলো। পরে ১০০৯ সালে আ’লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকে গত ১০ বছরে এই ইপিজেডের গুনগতো পরিবর্তন এসেছে। ২০০৮ সালে
মোংলা ইডিজেডে বিনিয়োগ করা হয়েছিলো ৪৫ কোটি টাকা। আর ২০১৮ সালে বিনিয়োগ হোয়েছে ৫১০ কোটি টাকা।

এদিকে বিগত ১০ বছরে বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে ১১ গুনের ও বেশি। ২০১৮ থেকে ইপিজেডে রপ্তানি হয়েছে ২৯৫ কোটি টাকার পন্য। যেখানে গেলো বছরে পন্য রফতানি হয়েছে চার হাজার ৭০৫ কোটি টাকার। সেই হিসাবে ১৬ গুন রপ্তানি বেড়েছে এই শিল্প অঞ্চলে বলে জানান তিনি। খুলনা সিটিকর্পারেশনের মেয়র আলহাজ্ব তালুকদার আঃ খালেক বলেন মোংলা বন্দরের আশেপাশে যাতে শিল্পয়ন হয় সেই বিবেচোনায় ১৯৯৮ সালে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোংলা ইপিজেডের কার্যক্রম চালু করেন কিন্তু ২০০১ সালে বিএনপি সরকার ক্ষমতায় আসার পর  ইপিজেড ও বন্দর অচল করে দিয়েছিলো। ২০০৯ সালে আওয়ামীলীগ ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নির্দেশে পুনরায় ইপিজেড ও বন্দর সচল হয়।

এখন ৪৫ হাজার শ্রমিকের কর্মসংস্থান হয়েছে এই ইপিজেডে। আপনারা জানেন এই অঞ্চলের জন্য ইপিজেড অনেক গুরুত্ব বহন করে। কেসিসি মেয়র আরো বলেন প্রধানমন্ত্রী ক্ষমতায় থাকলে এই জনপদের প্রতিটি বেকার নারী-পুরুষ আলোর মুখ দেখবে, আমি মনে করি এই ১৫ টি কারখানা পূনরায় চালু হলে কোন বেকার থাকবেনা। এদিকে মোংলা বন্দর ব্যবহারকারী এইচ এম দুলাল বলেন ইপিজেট ব্যবহারে এই অঞ্চলের হাজার হাজার বেকার লোকেদের কর্মসংস্থানের সুযোগ হয়েছে এই ইপিজেডে। এই ইপিজেডের কারনে মোংলা বন্দর সহ এই অঞ্চলের উন্নয়ন সাধিত হচ্ছে।

Facebook Comments


শিরোনাম
শিক্ষা বাজেট বক্তৃতায় জাপানকে অনুকরণের পরিকল্পনা অর্থমন্ত্রীর গ্রাম আদালতের প্রতি ইউপি চেয়ারম্যানদের দায়িত্বশীল হতে হবে : ইউএনও শিরিন আক্তার নওগাঁয় ” বাঁশের যোজিত পণ্য তৈরীর কৌশল” বিষয়ক ২দিন ব্যাপি প্রশিক্ষণ কর্মশালার  উদ্ধোধন নওগাঁয় বৈদেশিক কর্মসংস্থানে দক্ষতা ও সচেতনতা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত কেন দলীয় নেতাকর্মী দুর্নীতির করলে চুল পরিমান ছাড় দেয়া হবেনা উচ্চ শিক্ষা গ্রহনে সহযোগিতা পাওয়ায় মহেশপুর প্রেসক্লাবের প্রতি কৃতঞ্জতা প্রকাশ ঝিনাইদহে সদর উপজেলা পরিষদে মাসিক সভা অনুষ্ঠিত মাগুরার মহম্মদপুর উপজেলা পরিষদের মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত। গাইবান্ধা ডিবি কর্তৃক ৩০২ (তিনশত দুই) পিস ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার ইরানকে ভয়-ভীতি দেখানো ও ব্ল্যাকমেইল করা আমেরিকাকে বন্ধ করতে হবে: মিখাইল উলাইয়ানভ ৪৮তম বাজেটে এমপিওভুক্তির ঘোষণা দিলেন প্রধানমন্ত্রী পেটের চর্বি কমানোর সহজ ব্যায়াম নওগাঁয় ইয়াবা ও ফেন্সিডিল সহ আটক-১ নাসিরনগরের মানুষ বি এম সংগ্রামকে মন্ত্রী হিসেবে দেখতে চায় আগুনঝরা আবহাওয়ায় অতিষ্ঠ জনজীবন এমপিওভূক্ত স্কুল কলেজ জাতীয়করণের প্রস্তাব: ডিসি সম্মেলন বৃষ্টিতে ভাসবে ভারত-পাকিস্তান ম্যাচ!‍ বাজেটে মূল্যস্ফীতি ৫.৫ শতাংশে ধরে রাখার আশা ইরান উপকূলে দুটি নৌযানে হামলা অর্থমন্ত্রীর পক্ষে বাজেট পেশ করছেন প্রধানমন্ত্রী পাবলিক পরীক্ষায় আর থাকছে না জিপিএ-৫ ১০০ টাকা রিচার্জ করলে সরকার নেবে ২৭ টাকা ভারত-নিউজিল্যান্ড ম্যাচেও বৃষ্টির বাঁধা দেশের ৪৮তম বাজেট মন্ত্রিসভায় অনুমোদন উত্তর বেলাট যুব সংঘের আয়োজনে এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্নদের সংবর্ধনা মো: নজরুল
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com