ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

নতুন করে মোংলা ইপিজেডে চালু হচ্ছে ১৫ টি কারখানা

বায়জিদ হোসেন, বাগেরহাট প্রতিনিধি।।

মোংলা উপিজেডে বর্তমান ২২৮ টি বিভিন্ন কারখানা চলমান রয়েছে। এসব কারখানায় বর্তমান শ্রমিকের সংখ্য প্রায় ৪ হাজার প্রায়। গত ১০ বছরে মোংলা ইপিজেডে রফতানি বেড়েছে ১৬ গুন ও বিনিয়োগ বেড়েছে ১১ গুন।

বাংলাদেশ রফতানি প্রক্রিয়া অঞ্চল (বেপজা) এর মহাব্যবস্থাপক (জনসংযোগ) নাজমা বিনতে আলমগীর জানান , প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুরদর্শী সিদ্ধান্তে ১৯৯৪ সালে ২৮৯ একর জমির ওপার মোংলা ইপিজেড গোড়েতোলা হয়। পরে বিএনপি সরকার ক্ষমতায় আসার পর ইপিজেড ও বন্দর অচল করে দিয়ে ছিলো। পরে ১০০৯ সালে আ’লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকে গত ১০ বছরে এই ইপিজেডের গুনগতো পরিবর্তন এসেছে। ২০০৮ সালে
মোংলা ইডিজেডে বিনিয়োগ করা হয়েছিলো ৪৫ কোটি টাকা। আর ২০১৮ সালে বিনিয়োগ হোয়েছে ৫১০ কোটি টাকা।

এদিকে বিগত ১০ বছরে বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে ১১ গুনের ও বেশি। ২০১৮ থেকে ইপিজেডে রপ্তানি হয়েছে ২৯৫ কোটি টাকার পন্য। যেখানে গেলো বছরে পন্য রফতানি হয়েছে চার হাজার ৭০৫ কোটি টাকার। সেই হিসাবে ১৬ গুন রপ্তানি বেড়েছে এই শিল্প অঞ্চলে বলে জানান তিনি। খুলনা সিটিকর্পারেশনের মেয়র আলহাজ্ব তালুকদার আঃ খালেক বলেন মোংলা বন্দরের আশেপাশে যাতে শিল্পয়ন হয় সেই বিবেচোনায় ১৯৯৮ সালে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোংলা ইপিজেডের কার্যক্রম চালু করেন কিন্তু ২০০১ সালে বিএনপি সরকার ক্ষমতায় আসার পর  ইপিজেড ও বন্দর অচল করে দিয়েছিলো। ২০০৯ সালে আওয়ামীলীগ ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নির্দেশে পুনরায় ইপিজেড ও বন্দর সচল হয়।

এখন ৪৫ হাজার শ্রমিকের কর্মসংস্থান হয়েছে এই ইপিজেডে। আপনারা জানেন এই অঞ্চলের জন্য ইপিজেড অনেক গুরুত্ব বহন করে। কেসিসি মেয়র আরো বলেন প্রধানমন্ত্রী ক্ষমতায় থাকলে এই জনপদের প্রতিটি বেকার নারী-পুরুষ আলোর মুখ দেখবে, আমি মনে করি এই ১৫ টি কারখানা পূনরায় চালু হলে কোন বেকার থাকবেনা। এদিকে মোংলা বন্দর ব্যবহারকারী এইচ এম দুলাল বলেন ইপিজেট ব্যবহারে এই অঞ্চলের হাজার হাজার বেকার লোকেদের কর্মসংস্থানের সুযোগ হয়েছে এই ইপিজেডে। এই ইপিজেডের কারনে মোংলা বন্দর সহ এই অঞ্চলের উন্নয়ন সাধিত হচ্ছে।

Facebook Comments


শিরোনাম
মধ্যরাতের আগুনে কেড়ে নিল বাসু-পূর্ণিমার সর্বস্ব শার্শায় ঘাতক চালককে আটক ও নিরাপদ সড়কের দাবিতে সড়ক অবরোধে ছাত্র-ছাত্রীরা ঝিনাইদহের শহীদ নুর আলী কলেজে ২৫ মার্চের গনহত্যার স্মৃতিচারণ ও ছাত্র/ছাত্রীদের জন্য দোয়া অনু্ষ্ঠান আওয়ামী লীগ ক্ষমতায় গেলে শিক্ষকদের আর রাজপথে আন্দোলনে নামতে হবে না: শেখ হাসিনা চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় বিশ্বমানের হেল্থ সিটি প্রকল্পের পরিদর্শন করেন আমিরাত রাষ্ট্রদূত মাহিরী ২৬শেমার্চ উপলক্ষে ঝিনাইদহ জেলা বি এনপির প্রস্তুতি সভা অনুষ্ঠিত নওগাঁয় জেলা পুলিশের বার্ষিক পুলিশ সমাবেশ ও ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ডাঃ শাহাদাত হোসেনের সাথে রাংগুনিয়া উপজেলা বিএনপির নেতৃবৃন্দের সৌজন্য সাক্ষাৎ প্রাথমিক শিক্ষাকে ঢেলে সাজানো ও শিক্ষকদের বেতন বৈষম্য দূর হবে: গণশিক্ষা প্রতিমন্ত্রী রাঙ্গামাটির লংগদু উপজেলার শ্রেষ্ঠ শিক্ষক মোঃ আবুল হাসেম দশটা টাহা দে কিছু খাইমু: খালু পাগলা স্বর্ণ পাচারকারীকে নয়, স্বর্ণ পদক প্রাপ্তকে ভোট দিন: আতাউর রহমান আতা বেপরোয়া থেকে বেপরোয়া হচ্ছে রোহিঙ্গারা মানসম্মত শিক্ষায় শিক্ষকদের ভূমিকাই মুখ্য: ড. দীপু মনি প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে মুজিবনগর দিবস উদযাপনের নির্দেশ এরিত্রিয়ায় ন্যূনতম দু’টি বিয়ে করতেই হবে, না হলে জেল! ইয়ুথ এন্টারটেইনমেন্ট এর ব্যানারে মুক্তি পেল মনির মুন্নার “নারী” শিক্ষকদের অতিরিক্ত ৪% কর্তন বন্ধে আজ বৃহস্পতিবার কারিগরি শিক্ষা অধিদপ্তর এর মহাপরিচালকের নিকট স্মারকলিপি প্রদাণ প্রাথমিক বিদ্যালয়ে এক শিফট চালু করে স্কুল সময় কমিয়ে আনা হবে — গনশিক্ষা প্রতিমন্ত্রী  রাবিতে কিশোরগঞ্জ জেলা ফোরামের নবীনবরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত তিন দিনের কর্মসূচি ঘোষণা করেছে জাতীয় ঐক্যফ্রন্ট রায়পুরে নৌকার সমর্থনে মানুষের ঢল রামগঞ্জে ভাইস চেয়ারম্যান প্রার্থী রাকিবুল হাসান মাসুদের গনসংযোগ বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে বিএনপি’র বিক্ষোভ মিছিল  ইসলামের জন্য একসাথে কাজ করবার অঙ্গীকার করলেন, ইমরান – মহাথির
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com