১৮ অগাস্ট ২০১৮ || শনিবার || ০৪:১০ অপরাহ্ন

বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বৃহত্তর জোট হচ্ছে

স্টাফ রিপোর্টার।।

৩০টি সংগঠন নিয়ে বেসরকারি শিক্ষক-কর্মচারীদের নতুন জোট হতে যাচ্ছে। গত শুক্রবার (১৩ জুলাই) রাজধানীর লালবাগ রহমতুল্লাহ মডেল হাই স্কুলে এসব সংগঠনের নেতারা এক সভায় মিলিত হন। সভায় গত জানুয়ারি মাসে জাতীয় প্রেস ক্লাবের সামনে ১৯ দিনব্যাপী আমরণ অনশন আন্দোলনের সাফল্য-ব্যর্থতা নিয়ে আলোচনা হয়। আগামী ২৭ জুলাই ৩০টি সংগঠনের নেতাদের নিয়ে নতুন কর্মসূচি দিয়ে নতুন জোট ঘোষণা করা হবে।

বাংলাদেশ শিক্ষক ইউনিয়নের সভাপতি মোঃ আবুল বাশার হাওলাদারের সভাপতিত্বে মতবিনিময় সভায় ২০১৮-১৯ অর্থ বাজেটে জাতীয়করণের ব্যাপারে কোনো বরাদ্দ না থাকায় শিক্ষক নেতারা ক্ষোভ প্রকাশ করেন। তাই শিক্ষা জাতীয়করণের লক্ষ্যে পরবর্তী করণীয় নিয়ে বৃহত্তর জোট গঠন করে তৃণমূল পর্যায়ের শিক্ষক-কর্মচারীদের নিয়ে আন্দোলনের প্রস্ততি নেওয়ার তাগিদ দেওয়া হয় সবাইকে। সংগঠনগুলো হলো বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির উদ্যোগে গঠিত শিক্ষক-কর্মচারী সমন্বয় পরিষদ জোটভুক্ত ২১টি সংগঠন, বাংলাদেশ বেসরকারি শিক্ষক-কর্মচারী ফোরাম,বাংলাদেশ শিক্ষক ইউনিয়ন, জাতীয় শিক্ষক পরিষদ, বাংলাদেশ শিক্ষক সমিতি, শিক্ষাপ্রতিষ্ঠান কর্মচারী জাতীয় পরিষদ, বাংলাদেশ প্রধান শিক্ষক সমিতি, বাংলাদেশ সহকারী শিক্ষক সমিতি, বাংলাদেশ টিচার্স ফেডারেশন, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি।

সভায় গৃহীত সিদ্ধান্তগুলো হলো, বুদ্ধিজীবী ও বিশিষ্ট শিক্ষাবিদদের নিয়ে গোলটেবিল বৈঠক, সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় এবং শিক্ষামন্ত্রী ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করে শিক্ষা জাতীয়করণের বিষয়টি সমগ্র জাতির প্রাণের দাবি হিসেবে সকলের সামনে তুলে ধরা। তাছাড়া বেসরকারি শিক্ষক-কর্মচারীদের নয়া পে স্কেলে অন্তর্ভুক্ত করা হলেও ৫ শতাংশ ইনক্রিমেন্ট, বৈশাখী ভাতা, পূর্ণাঙ্গ উৎসব ভাতা, বাড়িভাড়াসহ স্কেলানুযায়ী সকল ভাতা দেওয়া হয় না। এই বৈষম্য দূর করার জন্য ও জাতীয়করণের এক দফা দাবি আদায়ে সকল শ্রেণি পেশার মানুষের সঙ্গে সমন্বয় সাধন করার জন্য একটি ৫ সদস্যবিশিষ্ট সমন্বয় কমিটি গঠন করা হয়। কমিটির আহ্বায়ক  মোঃ আবুল বাশার হাওলাদার। সদস্যরা হলেন মোঃ সাইদুল হাসান সেলিম, মোঃ মোফাচ্ছের হোসেন জীবন, মোঃ মোস্তফা ভূইয়া, মোঃ মমিনুল ইসলাম।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন বাবেশিকফোর সভাপতি মোঃ সাইদুল হাসান সেলিম, মহাসচিব    আব্দুল খালেক, বাকবিশিস-এর যুগ্ম মহাসচিব মোঃ মোফাচ্ছের হোসেন জীবন, কর্মচারী পরিষদের সভাপতি মোঃ রফিকুল ইসলাম মন্টু, বিটিএফ-এর সভাপতি মোঃ মমিনুল ইসলাম, বিএসইউ-এর  যুগ্ম মহাসচিব শহীদুল্লাহ প্রিন্স, প্রেসিডিয়াম সদস্য শামসুল হক গাজী, নির্বাহী সদস্য গোলাম কিবরিয়া, বাবেশিকফোর যুগ্ম মহাসচিব অধ্যক্ষ রফিকুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক এনামুল ইসলাম মাসুদ, সহসভাপতি হারুন অর রশিদ, প্রচার সম্পাদক মতিউর রহমান দুলাল, কেন্দ্রীয় কার্যকরি সদস্য এস এম ফরিদ উদ্দীন প্রমুখ।

Facebook Comments


© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com