ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

পোশাক শ্রমিকদের বিক্ষোভ চলছে…

অন্যদৃষ্টি অনলাইন।।

টানা পঞ্চম দিনের মতো আজকেও রাজধানীর বিভিন্ন সড়কে অবস্থান নিয়েছেন পোশাক শ্রমিকরা। তারা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে এবং পুলিশের সাথে সংঘর্ষে লিপ্ত হয়েছে।

শ্রমিকদের সড়কে অবস্থানের কারণে বৃহস্পতিবার (১০ জানুয়ারী) সকাল থেকেই রাজধানী ও অশেপাশের বিভিন্ন সড়কে যান চলাচল বন্ধ থাকে এবং জনদূর্ভোগের সৃষ্টি হয়।

এদিকে, আন্দোলনরত গার্মেন্ট শ্রমিকদের ওপর পুলিশি দমনপীড়ন বন্ধের আহ্বান জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত পিটার ফারেনহোলজ। শ্রমিকদেরকে ন্যায্যা মজুরি দেয়ার জন্য তিনি কারখানা মালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন। এক টুইটে তিনি আজ এসব কথা বলেছেন বলে খবর দিয়েছে ডেইলি স্টার।

টুইটে তিনি লিখেছেন, আন্দোলনরত গার্মেন্ট শ্রমিকদের ওপর পুলিশের দমনপীড়ন চালানো উচিত নয়। এর জন্য প্রয়োজন সমঝোতা। তা করতে হবে কারখানা মালিকদের। ন্যায্য মজুরি ও নিরাপদ কর্মপরিবেশ দিন। দুর্ঘটনা বা এক্সিডেন্ট বিষয়ক ইন্সুরেন্স প্রতিষ্ঠা করুন। উল্লেখ্য, বাংলাদেশের তৈরি পোশাকের দ্বিতীয় সর্ববৃহৎ ক্রেতা দেশ জার্মানি। এক্ষেত্রে প্রথম অবস্থানে আছে যুক্তরাষ্ট্র।

এদিকে, পোশাক শিল্পে ন্যূনতম মজুরিকে ঘিরে সৃষ্ট শ্রম অসন্তোষ প্রশমনে মালিক-শ্রমিক প্রতিনিধিদের নিয়ে ত্রিপক্ষীয় আলোচনার উদ্যোগ নিয়েছে সরকার। এক মাসের মধ্যে সমস্যা সমাধানের আশ্বাস দেয়া হয়েছে গত মঙ্গলবার। তারপরও প্রশমিত হয়নি অসন্তোষ। গতকালও বিক্ষোভ, ভাংচুর, সড়ক অবরোধ হয়েছে ঢাকাসহ শিল্প অধ্যুষিত সাভার, আশুলিয়া, গাজীপুর ও নারায়ণগঞ্জে। সব মিলিয়ে বন্ধ হয়েছে ৮০টির মতো কারখানা।

শ্রমিকদের বিক্ষোভের পরিপ্রেক্ষিতে গতকাল রাতে জরুরি সংবাদ সম্মেলন করে সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান। তিনি বলেন, আমরা তড়িঘড়ি করে সমস্যার সমাধান করতে চাচ্ছি। যে সমস্যা দেখা দিয়েছে, তাতে যোগ-বিয়োগের কোনো ভুল থাকতে পারে, মিটিংয়ে এসব বিষয় যাচাই-বাছাই করে সমাধান সম্ভব। মঙ্গলবার গঠিত ত্রিপক্ষীয় কমিটি বৃহস্পতিবার (আজ) প্রথম বৈঠকে বসে। এ বৈঠকেই সমাধান আসবে বলে আশা করছে সরকার পক্ষ।

ওদিকে আইন-শৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখতে মোট আট প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে সাভার, আশুলিয়া ও গাজীপুরে।

এদিকে পোশাক খাতের শ্রম অসন্তোষ নিয়ে সচিবালয়ে গতকাল সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এ সময় তিনি বলেন, উদ্ভূত সমস্যা সমাধানের জন্য সর্বসম্মতিক্রমে তৈরি পোশাক কারখানার মালিকপক্ষের পাঁচজন, শ্রমিকপক্ষের পাঁচজন এবং বাণিজ্য, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিবকে নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। এক মাসের মধ্যে সমস্যা সমাধান করা হবে। কেউ ক্ষতিগ্রস্ত হবেন না।

মন্নুজান বলেন, প্রধানমন্ত্রী অত্যন্ত শ্রমিকবান্ধব। তিনি নিজেই সুপারিশ করে পোশাক শ্রমিকদের মজুরি বাড়ানোর ব্যবস্থা করেছেন। এখন নতুন মজুরি কাঠামোর কোথাও কোনো অসুবিধা থাকলে আলোচনা করে তা ঠিক করার সিদ্ধান্ত হয়েছে। তাই আর কোনো বিশৃঙ্খলা নয়। সবাইকে কাজে ফিরে যাওয়ার অনুরোধ করছি।

Facebook Comments


শিরোনাম
ফাইনালে কাঞ্চননগর স্কুল এন্ড কলেজ॥ তন্ময়ের সেঞ্চুরী ঝিনাইদহে বিষপানে যুবক ও গৃহবধূর মৃত্যু ঝিনাইদহে পুলিশ পরিচয়ে ছিনতাই চেষ্টাকালে আটক ২ বাগেরহাটের ফকিরহাটে সড়ক দুর্ঘটনা নিহত ০৪ আহত ২৫ জন ট্রান্সমিটারযুক্ত বিরল প্রজাপতি কচ্ছপটি আহত, চিৎকিসাধীন থাকবে তিন  সপ্তাহ মাগুরায় আন্তঃ স্কুল জাতীয় সংগীত প্রতিযোগিতা অনুষ্ঠিত নির্বাচনী সহিংসতার মামলা, লক্ষ্মীপুরে জামিন পেলেন বিএনপি নেতা এ্যানি  ত্রুটিপূর্ণ ও প্রশ্নবিদ্ধ নির্বাচনে জনগণ প্রতারিত হয়েছে: নঈম উল ইসলাম  বিভাগের দাবিতে ফের উত্তাল নোয়াখালী রামগঞ্জ উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান অন্যদৃষ্টি’র নির্বাহী সম্পাদকের ভাইয়ের পরলোক গমণ, সম্পাদকের শোক প্রকাশ একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে যুক্ত হয়ে অনুতপ্ত পর্যবেক্ষক ঝিনাইদহের চিত্রা ও বেগবতি নদী ভরাট করে উৎসবে মেতেছে নদি পাড়ের প্রভাবশালীরা দুর্নীতির জালে দুদক পরিচালক ফজলুল হক জিপিএ-৫ পেলে হবে না, সুস্থ মানুষ চাই: শিক্ষামন্ত্রী সুপারিশকৃত প্রার্থীদের তালিকা প্রস্তুত: আইনি জটিলতায় এনটিআরসিএ স্কুল-কলেজের ৩২ শিক্ষক টাইম স্কেল পাচ্ছেন সারার সঙ্গে কফি ডেটে যাওয়ার জন্য আমি তৈরি আছি:কার্তিক নিয়োগ পাচ্ছেননা ৩৫ বছরের বেশি বয়সী নিবন্ধনধারী, রিট খারিজ নিয়ামতপুরে‘ আলোর ফেরিওয়ালা’র সৌজন্যে ৫ মিনিটেই আলোকিত ১৩টি পরিবার রাঙ্গুনিয়ায় জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগীতা ও বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতায় সম্পন্ন  আরো নৈপুণ্যপূর্ণ খেলা দর্শকদের উপহার দিতে চাই: ফুটবলার লিটন গাজী ভারতে পাচার হওয়া দুই নারী চারবছর পরে দেশে হস্তান্তর বেনাপোল সীমান্তে মাদকের আখড়াঁ, ফেনসিডিল সহ আটক-৩ শার্শার বাগআঁচড়ায় মেয়াদোত্তীর্ণ কীটনাশক রাখায় এস এইচ ট্রেডার্সে জরিমানা
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com