ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

প্রতিষ্ঠান প্রধানদের গাফিলতি: বিলম্বিত হতে পারে এনটিআরসিএ’র সুপারিশ

স্টাফ রিপোর্টার।।

নিজ নিজ প্রতিষ্ঠানে শূন্যপদের ভুল তথ্য দেয়ার প্রমাণ পাওয়া গেছে শত শত প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে। আর এ ভুল তথ্য নিয়ে ঝামেলা পোহাতে হচ্ছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষকে (এনটিআরসিএ)।

এর আগে ভুল তথ্যের ভিত্তিতে এনটিআরসিএর সুপারিশ পাওয়া শিক্ষকরা মাসের পর মাস ভোগান্তিতে ছিলেন। এবারও কতিপয় হাইস্কুল-কলেজ ও মাদরাসার প্রধানরা ইচ্ছা ও অনিচ্ছা দুইভাবেই শূন্যপদের ভুল তথ্য দিয়েছে। একটি অনুসন্ধানে এ তথ্য পাওয়া গেছে।

জানা যায়, গত ২৮ আগস্ট বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের সুপারিশ কার্যক্রম শুরুর লক্ষ্যে প্রতিষ্ঠান প্রধানদের কাছে শূন্য পদের চাহিদা আহ্বান করে এনটিআরসিএ। গত ১৩ সেপ্টেম্বর পর্যন্ত শূন্য পদের চাহিদা পাঠানোর সময় দেয়া হয়েছিলো। আর কোনও প্রতিষ্ঠান ভুল তথ্য পাঠালে তা সংশোধনের ব্যবস্থা করা, জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ অনুসরণ করে তথ্য প্রেরণ এবং শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক পাঠানো তথ্য যাচাই করতে বলা হয়েছিলো উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের। এরপর দুই দফায় বাড়ানো হয় শূন্য পদের চাহিদা পাঠানোর সময়। গত ৩০ সেপ্টেম্বর চাহিদা পাঠানোর সময় শেষ হলে প্রতিষ্ঠান প্রধানদের ৬ অক্টোবর পর্যন্ত দেয়া হয় শূন্য পদের তথ্য সংশোধনের সুযোগ।

এছাড়া যেসব প্রতিষ্ঠান তখনও শূন্য পদের চাহিদা সংশোধন করেননি তাদের তালিকা ৬ অক্টোবরের মধ্যে এনটিআরসিএতে পাঠাতে বলা হয়েছিল উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের।

এত কিছুর পরেও শূন্য পদের চাহিদার ভুল তথ্য দিয়েছেন অনেক প্রতিষ্ঠান প্রধান। নিবন্ধিতদের নিয়োগ সুপারিশের আবেদন গ্রহণ শুরু হওয়ার পর শূন্য পদের চাহিদার তথ্য সংশোধন করতে অনেক প্রতিষ্ঠান প্রধান এখন ভীড় করছেন রাজধানীর ইস্কাটনের এনটিআরসিএ অফিসে। এরফলে নিয়োগের সুপারিশ কার্যক্রমে সৃষ্টি হয়েছে বিড়ম্বনা। শূন্য পদের চাহিদা সংশোধনের জন্য বিলম্বিত হতে পারে নিয়োগের সুপারিশ কার্যক্রম। এমন তথ্যই জানিয়েছে এনটিআরসিএ সূত্র।

সূত্র জানায়, বিভিন্ন কারণে ভুল হয়েছে বলে দাবি করছেন প্রতিষ্ঠান প্রধানরা। তাদের গাফিলতিতে ভুল হয়েছে। শূন্য পদের তালিকা তারা নিজেরা পাঠাননি এবং অনলাইনে চাহিদা পাঠানোর বিষয়টি ঠিকমত তদারকি করেননি। এগুলো সংশোধন করা না হলে সুপারিশপ্রাপ্তরা বিড়ম্বনার শিকার হবেন। একারণে তথ্য সংশোধন করতে গিয়ে বিলম্বিত হতে পারে নিয়োগের সুপারিশ।

শূন্য পদের চাহিদা সংশোধনে এনটিআরসিএ কার্যালয়ে এসেছিলেন ত্রিপল্লী শেখ আবু নাসের নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মৃনাল কান্তি ঢালী। এক প্রশ্নের জবাবে তিনি জানান, তার প্রতিষ্ঠানে ইংরেজি বিষয়ের একটি পদ শূন্য রয়েছে। কিন্তু একজন সহকারী শিক্ষক অনলাইনে শূন্য পদের চাহিদার তথ্য প্রেরণের সময় ভুল করে বাংলা, বিজ্ঞান এবং ইংরেজি তিনটি বিষয়ে শূন্য পদের চাহিদা দিয়েছেন। অনলাইনেও তা প্রদর্শন করছে। এ বিষয়ে উপজেলা শিক্ষা কর্মকর্তারা সহযোগিতা করেছিলেন কি না জানতে চাইলে মৃনাল কান্তি ঢালী বলেন, প্রথমে সংশোধনের জন্য উপজেলা শিক্ষা অফিসে যাওয়ার পরে তারা সাহায্য করতে পারেনি। তাই ঢাকায় এনটিআরসিএ কার্যালয়ে এসেছি।

নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন,  অনেক প্রতিষ্ঠান প্রধান ভেবেছেন এনটিআরসিএর হাতে নিয়োগের সুপারিশের ক্ষমতা থাকবে না নতুন বছরে। তখন নিজেদের পছন্দের লোকদের টাকার বিনিমিয়ে নিয়োগ দিতে পারবেন। আবার কোনও কোনও প্রতিষ্ঠান প্রধান ভেবেছিলেন, আওয়ামী লীগ সরকার ফের ক্ষমতায় না-ও আসতে পারে। যদি সেরকম হয় তাহলে এনটিআরসিএর সুপারিশের ক্ষমতা খর্ব করা হতে পারে। শূন্যপদের ভুল তথ্য দেয়ার পেছনে অনেক কারণের মধ্যে এ দুটিকে অন্যতম হিসেবে দাবি করেছেন মন্ত্রণালয়ের এই কর্মকর্তা।

বেসরকারি স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানে প্রায় ৪০ হাজার শূন্যপদে নিয়োগ দেয়ার লক্ষ্যে গত ১৮ ডিসেম্বর গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছ এনটিআরসিএ। গত ১২ জুন যাদের বয়স ৩৫ অথবা তার কম এবং জনবল কাঠামো এবং এমপিও নীতিমালা অনুযায়ী অন্যান্য শর্ত পূরণ করবে শুধু তারাই আবেদন করতে পারবেন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। এ প্রেক্ষিতে গত ১৯ ডিসেম্বর থেকে অনলাইনে আবেদন করা শুরু করেন নিয়োগ প্রত্যাশীরা। ২ জানুয়ারি শেষ হয় আবেদনের সময়। চলতি জানুয়ারি মাসেই নিয়োগের সুপারিশ প্রক্রিয়া নিষ্পত্তি করার আশাবাদ ব্যক্ত করেছিল এনটিআরসিএ।

Facebook Comments


শিরোনাম
মাগুরার মহম্মদপুর সদর  উপজেলায় ৮ দলীয় কাবাডি টূর্ণামেন্ট শুভ উদ্বোধন  । নিরাপদ সড়কের দাবিতে রাবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ ঝিনাইদহের পদ্মাকর ইউনিয়নে আইনশৃঙ্খলা বিষয়ক সমাবেশ আগামী শুক্রবার নিউজিল্যান্ডের সরকারি টেলিভিশন (টিভিএনজেড) ও বেতারে (আরএনজেড) আজান সম্প্রচার করা হবে বিশ্বকাপে আমরা কাউকে কাউকে ভয় পায় না — আফগান স্পিনার  রশিদ খান  যশোর-কোলকাতা মহাসড়কে সড়ক দুর্ঘটনা স্কুলছাত্রীর পা বিচ্ছিন্ন, সড়ক অবরোধ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় নিহতদের লাশ দাফন শুরু হয়েছে। ডিম বালক কনোলিকে বিয়ে করার প্রস্তাব নিয়ে রাস্তায় নেমেছে তরুণীরা ! ফুলের শুভেচ্ছা আর ভালবাসার সিক্ত তারিকুল ইসলাম তারিক লক্ষ্মীপুরে ১৫ দোকানে আগুন সর্বশান্ত দোকানিরা বহিস্কার খুবই সহজ,আবিস্কার বড়ই কঠিন’ আগামী শুক্রবার ২২ মার্চ  নিউজিল্যান্ডে সব নারী হিজাব পরে কর্মসুচী পালন করবে ! মাদ্রাসা শিক্ষা ব্যবস্থা আধুনিকায়ন করতে জেনারেল শিক্ষকদের অধ্যক্ষ/সুপার পদে নিয়োগ দিতে হবে। শিক্ষাব্যবস্থা বেসরকারি খাতে দেয়ার পরিকল্পনা অর্থমন্ত্রীর নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরের মসজিদে সন্ত্রাসী হামলার ভিডিও শেয়ার করলে জেল জরিমানা নিয়োগে বাঁধা দেওয়ায় ১২৫ প্রতিষ্ঠান প্রধানের এমপিও বাতিল হচ্ছে যশোর জেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা ১০তম গ্রেড নিয়ে গণশিক্ষামন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি ঢাকার নর্দ্দায় ছাত্র বিক্ষোভে ভিপি নূর রডের বদলে বাঁশ দেবেন না: রাষ্ট্রপতি সংসদের ভেতরেই নামাযের ব্যবস্থা করে দিলেন নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী যশোরে যৌতুক মামলায় স্বামীর সাজা সরিষাবাড়ীতে জেলা তথ্য অফিসের উদ্যোগে মাদক, দুর্নীতি ও বাল্যবিয়ে প্রতিরোধে আলোচনা সভা চকরিয়া উপজেলা পরিষদে সাঈদি চেয়ারম্যান নির্বাচিত বাংলাদেশের শিক্ষাব্যবস্থা ‘বৈষম্যের প্রাচীরে আবদ্ধ’
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com