ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

৫জি’র যুগের সূচনা হচ্ছে

স্টাফ রিপোর্টার।।

বিশ্বজুড়ে ৫জি নিয়ে কাজ শুরু হলেও ইতিমধ্যে ৫জি সেবা চালু করেছে এমন প্রতিষ্ঠানের সংখ্যা হাতেগোনা কয়েকটি। চলতি মাসেই যুক্তরাষ্ট্রে ৫জি হটস্পট সেবা চালু করেছে দেশটির মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান এটিঅ্যান্ডটি।

প্রতিষ্ঠানটির দাবি, সেকেন্ডে ৪০০ মেগাবিট গতির ইন্টারনেট সংযোগ দেবে তাদের ৫জি, যা বেশিরভাগ বাড়ির ব্রন্ডব্যান্ড সংযোগের চেয়ে অনেক দ্রুতগতির। এ ছাড়া নেটওয়ার্কের অবস্থার ওপর নির্ভর করে ৪জি’র চেয়ে ১০ থেকে ১০০ গুণ গতি পাওয়া যাবে নতুন ৫জিতে। এটিঅ্যান্ডটির হটস্পটগুলো বায়ুতরঙ্গকে ওয়াই-ফাইয়ে রূপান্তরিত করবে। এতে পিসি, ফোন এবং অন্যান্য ইন্টারনেট সংযুক্ত গ্যাজেট এটিঅ্যান্ডটির দ্রুতগতির ৫জিতে যুক্ত করা যাবে বলে প্রতিবেদনে জানিয়েছে সিএনএন।

চলতি বছরের শুরুতেই ৫জি চালু করেছে যুক্তরাষ্ট্রের আরেক মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান ভেরাইজন। প্রতিষ্ঠানের ৫জি হোম ডিভাইস বাড়ির ব্রডব্যান্ড রাউটার হিসেবে কাজ করে। ভেরাইজনের ৫জি সিগন্যাল ধরে তা ওয়াই-ফাইয়ে রূপান্তরিত করে ডিভাইসটি। ৫জি সেবা পেতে হলে শুধু নেটওয়ার্ক থাকলেই চলবে না এ সংযোগ সমর্থন করে এমন ডিভাইসও দরকার। ৫জি সমর্থনকারী স্মার্টফোন আনতে ইতিমধ্যে কাজ শুরু করেছে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো। ভেরাইজন এবং এটিঅ্যান্ডটির পক্ষ থেকে ঘোষণা দেয়া হয়েছে ২০১৯ সালের প্রথমার্ধে ৫জি সমর্থন করে এমন একটি স্যামসাং ফোন আনা হবে। ভেরাইজন জানায়, মটোরোলা জেড৩-এর জন্য একটি মডিউলার ডিভাইস আনা হবে। এটি স্মার্টফোনটিতে ৫জি সমর্থন দেবে। তবে, এ ডিভাইসটিও আনা হবে সামনের বছর।

৫জি’র সীমাবদ্ধতা

প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্রের ১২টি শহরে ৫জি সেবা চালু করেছে এটিঅ্যান্ডটি। এর মধ্যেও রয়েছে কিছু সীমাবদ্ধতা। প্রতিষ্ঠানের ‘নেটগিয়ার নাইটহক’ ৫জি হটস্পট এটিঅ্যান্ডটি’র ৫জি প্রযুক্তির শুধু একটি অংশে কাজ করবে। একে বলা হচ্ছে ‘মিলিমিটার তরঙ্গ’। অত্যন্ত বেশি কম্পাঙ্কের এ বায়ুতরঙ্গ দ্রুতগতির ইন্টারনেট সেবা দিলেও খুব কম দূরত্বে পৌঁছাতে পারে এবং দেয়াল পেরোতে পারে না ভালো মতো। ফলে ঘরের ভেতরে থাকলে এটি তেমন ভালো সংযোগ দেয় না।

এ কারণে প্রথমদিকে বাড়ির ছাদে, ল্যাম্প পোস্ট এবং অন্যান্য উঁচু পোলে ৫জি রেডিও স্থাপন করেছে এটিঅ্যান্ডটি। সামনের বছর আরও বিস্তৃত ৫জি রেডিও বসানোর পরিকল্পনা রয়েছে বলে উল্লেখ করা হয়েছে সিএনএনের প্রতিবেদনে।

৫জি প্রযুক্তির সীমাবদ্ধতা রয়েছে গ্রাহকের দিকেও। বর্তমানে এই সেবা চালু রয়েছে নির্দিষ্ট গ্রাহকদের জন্য। গ্রাহক এটিঅ্যান্ডটি স্টোর থেকে নাইটহক কিনতে পারবেন; কিন্তু তার বাসস্থান বা অফিস হতে হবে ৫জি নেটওয়ার্ক রয়েছে এমন জায়গাগুলোতে। একটি নাইটহকের দাম পড়বে ৪৯৯ মার্কিন ডলার। আর মাসিক চার্জ দিতে হবে ৭০ ডলার।

অন্যদিকে ভেরাইজনের ৫জি সেবা চালু করা হয়েছে যুক্তরাষ্ট্রের শুধু চারটি শহরে। আর ৫জি ডিভাইসের ক্ষেত্রে ভেরাইজনের সীমাবদ্ধতা এটিঅ্যান্ডটির মতোই।

ধীর ধীরে ৫জি প্রযুক্তি আনার বিষয়টি ইচ্ছাকৃত জানিয়ে এটিঅ্যান্ডটির প্রধান প্রযুক্তি কর্মকর্তা অ্যান্ড্রে ফুয়েশ বলেন, ‘যে কোনো নতুন প্রযুক্তি যা ৫জি’র মতো বর্ধনশীল, আপনাকে কোনো এক জায়গা থেকে শুরু করতে হবে। যখন ৪জি এবং ৩জি নতুন ছিল তখন এটিও ধীরে ধীরে চালু করা হচ্ছিল এবং দেখা হচ্ছিল এটি কেমন কার্যকর, আর এতে গ্রাহকের প্রতিক্রিয়া কেমন।’

৫জি সম্ভাবনার খাত

২০২০ সালের মধ্যে পুরো যুক্তরাষ্ট্রে ৫জি সেবা চালুর পরিকল্পনা রয়েছে এটিঅ্যান্ডটি এবং ভেরাইজনের, একই ধরনের পরিকল্পনা রয়েছে টি-মোবাইল এবং স্প্রিন্টের। ৫জি’র বিলম্ব কম হওয়ায় এটি স্বচালিত গাড়ির ডেটাগুলো চোখের পলকে প্রক্রিয়াজাত করতে পারবে।

এ ছাড়া ক্লাউড সার্ভার হিসেবেও কাজ করবে এটি। এটি না হলে স্বচালিত গাড়ির নিজস্ব স্টোরেজেই করতে হতো। ফলে গাড়ির অনেক স্টোরেজ ও ক্ষমতা বাঁচাবে ৫জি। অন্যদিকে স্বাস্থ্যসেবা খাতের ধারণা ৫জি প্রযুক্তি পরবর্তী প্রজন্মের টেলিমেডিসিন এবং রোবোটিক সার্জারির জন্য সহায়ক হবে। শুধু যুক্তরাষ্ট্রই নয় বিশ্বের অনেক দেশই এখন কাজ করছে ৫জি প্রযুক্তি নিয়ে।

Facebook Comments


শিরোনাম
পাথরকুচি পাতা জন্ডিসের যম, ব্যবহার করবেন সমস্যার কথা শুনে তা তাৎক্ষনিক সমাধান করার চেষ্টা করেছি মাত্র: হানিফ এমপিওভূক্ত স্কুল-কলেজ শিক্ষক কর্মচারীদের মে মাসের এমপিওর চেক ব্যাংকে সব পাবলিক পরীক্ষার ফি দেবে সরকার: শিক্ষামন্ত্রী লক্ষ্মীপুরে সড়ক সংস্কারে অনিয়ম ঠেকাতে মানববন্ধন চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ কৃতি শিক্ষার্থীকে সংবর্ধনা প্রদান এমপিওভূক্ত স্কুল-কলেজ শিক্ষক- কর্মচারীদের ঈদ বোনাসের চেক ব্যাংকে ১৬তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি: প্রিলিমিনারি ৩০ আগস্ট শুক্রবার (২৪ মে) প্রাথমিকের প্রথম ধাপের শিক্ষক নিয়োগ পরীক্ষা রায়পুরে ২ দিন ব্যাপি বিজ্ঞান মেলা শুরু ভারতের লোকসভা নির্বাচনে কারা জিতলেন, কারা হারলেন প্রধানমন্ত্রী হিসেবে নেহেরু-ইন্দিরার পাশে নরেন্দ্র মোদি লক্ষ্মীপুরে ২৫০ কৃতি শিক্ষার্থীকে সংবর্ধনা দিল নন্দন ফাউন্ডেশন ঝিনাইদহের নারায়নপুরের একই  পরিবারের ৫টি গরু চুরি! কুষ্টিয়ার দুইটি প্রতিষ্ঠানে দুদকের অভিযান নওগাঁয় হিন্দু পল্লীতে সীদকেটে দুঃসাহসীকভাবে দুটি গাভী সহ ৪ টি গরু চুরি নওগাঁয় জেলা বিচার বিভাগের দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত নওগাঁর রানীনগরে ধানের মূল্য বৃদ্ধির দাবীতে মানববন্ধন শার্শার বেনাপোলে ওয়ারেন্টভুক্ত আট আসামি গ্রেপ্তার বেসরকারি শিক্ষকদের নিয়ে ফেসবুক ভাষণ! শরীয়তপুর জেলা পুলিশের আয়োজনে ইফতার ও দোয়ার মাহ্ফিল কোটচাঁদপুরে উপজেলা প্রশাসনের উদ্যোগে ইফতার মাহফিল ২০১৯ অনুষ্টিত বড় ধরনের পরিবর্তন প্রথম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষাক্রমে বিপুল ব্যবধানে এগিয়ে বিজেপি বগুড়া-৬ আসনের উপনির্বাচন: রাজি হলেন না খালেদা জিয়া
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com