ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

‘এমপিও না দিলে বাড়ি ফিরে যাবো না’ -নন এমপিও শিক্ষক-কর্মচারীবৃন্দ

স্টাফ রিপোর্টার

১৮ জুন ২০১৮ সোমবার সকাল ১০টা থেকে জাতীয় প্রেস ক্লাবের বিপরীত পাশের মূল সড়কের সামনে অবস্থান নিয়ে এমপিভুক্তির দাবিতে কর্মসূচি পালন করছেন নন-এমপিও শিক্ষক-কর্মচারীরা।

বিভিন্ন জেলা থেকে আসা প্রায় সহস্রাধিক ভুক্তভোগী খোলা আকাশের নিচে এ আন্দোলনে যোগ দিয়েছেন।নন–এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার দাবিতে লাগাতার অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়েছে নন–এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশন। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন তারা। জাতীয় প্রেস ক্লাবের মূল সড়কের বিপরীত পাশে তাদের এ কর্মসূচি পালিত হচ্ছে।

পুলিশের অনুমতি না থাকায় জাতীয় প্রেস ক্লাবের সামনের ফুটপাতে অবস্থান নিতে পারছেন না তারা। এতে বিভিন্ন জেলা থেকে আসা প্রায় সহস্রাধিক ভুক্তভোগী খোলা আকাশের নিচে এ আন্দোলনে যোগ দিয়েছেন।

নন এমপিও শিক্ষক-কর্মচারী সংগঠনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার সাংবাদিকদের বলেন, আমরা ১৮ থেকে ২০ বছর ধরে বিনা বেতনে শিক্ষকতা করছি। আমাদের বেতন-ভাতা নিশ্চিত করতে শিক্ষা মন্ত্রণালয় থেকে বারবার ঘোষণা দিলেও তা বাস্তবায়ন করা হয়নি। সম্প্রতি প্রধানমন্ত্রী আমাদের মুখের দিকে তাকিয়ে এমপিওভুক্তির ঘোষণা দিলেও তা বাস্তবায়ন করা হচ্ছে না।

তিনি আরো বলেন, ২৩ তারিখ পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ। এর মধ্যে যদি সরকার কোনো সিদ্ধান্তে না আসে, তাহলে আমরা বাধ্য হব অনশনসহ কঠিন কোনো কর্মসূচিতে যেতে। রোজা ও ঈদের সময়টাতে তারা আধাবেলা কর্মসূচি দিলেও আজ থেকে লাগাতার অবস্থান নেবেন।

নানা স্লোগানে ব্যানার ফেস্টুন নিয়ে বিভিন্ন জেলা থেকে আগত শিক্ষক-কর্মচারীরা এ কর্মসূচি পালন করছেন। তাদের সঙ্গে যুক্ত হয়েছেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের নারী শিক্ষকরাও। নিজেদের অধিকার আদায়ে অনেক নারী শিক্ষক ছোট সন্তান রেখেই এ আন্দোলনে যুক্ত হয়েছেন বলে জানান।

তাদের অবস্থান কর্মসূচিতে ‘কেউ খাবে তো কেউ খাবে না, তা হবে না, তা হবে না’; ‘এমপিও না দিলে বাড়ি ফিরে যাবো না’; ‘একদফা দফা এক দাবি এমপিওভুক্তিকরণ চাই’ এমন নানা স্লোগানে প্রেস ক্লাব এলাকা উত্তাল হয়ে উঠেছে। নিজেদের অধিকার আদায়ে অনেক নারী শিক্ষকও ছোট সন্তান রেখেই এ আন্দোলনে যুক্ত হয়েছেন বলে জানান তারা।

আন্দোলনরত প্রভাষক বলেন, বিগত ১৮ বছর ধরে আমি শিক্ষকতা করছি। টিউশনি করে চলতে হয়। কোনো বেতন পাই না। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স-মাস্টার্স করে শিক্ষকতা পেশায় এসে মানবেতর জীবন যাপন করছি। বিয়ে পর্যন্ত করতে পারিনি। বর্তমানে ছোট বোনের বিয়ের খরচ যোগাতে পারছি না। শিক্ষকতা পেশায় এসে কি তাহলে ভুল করেছি? বাধ্য হয়ে এখন আন্দোলনে যোগ দিয়েছি।

এর আগে একই দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে অনশন কর্মসূচিতে নামে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারি ফেডারেশন। ২০১৭ সালের ৩১ ডিসেম্বর থেকে চলতি বছরের ৫ জানুয়ারি পর্যন্ত অনশন করার পর প্রধানমন্ত্রীর আশ্বাসে তারা অনশন ভঙ্গ করে ফিরে যায়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন কর্মকর্তা তখন তাদের দাবি পূরণের প্রতিশ্রুতি দেন।

সারাদেশে বর্তমানে সাড়ে সাত হাজার নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে স্বীকৃতি দেওয়া হয়েছে ৫ হাজার ২৪২টি স্কুল, কলেজ ও মাদরাসাকে। স্বীকৃতিপ্রাপ্ত এসব প্রতিষ্ঠানকে এখনো এমপিওভুক্ত না করায় ফের আন্দোলনে নেমেছেন শিক্ষকরা।

উল্লেখ্য, এমপিওভুক্তির দাবিতে গত ৯ দিন ধরে রাজধানী জাতীয় প্রেস ক্লাবের সামনে আন্দোলন করে যাচ্ছেন নন এমপিও শিক্ষক-কর্মচারীরা।

 

Facebook Comments

Please Share This Post in Your Social Media

শিরোনাম
রোহিঙ্গা সংকট : হিন্দুদের প্রত্যাবাসানে তৎপর মিয়ানমার মাগুরা শ্রীপুরে ইয়াবা ও গাঁজা সহ যুবক আটক নিজেদের দোষ ঢাকতে অন্যের ঘাড়ে দোষ চাপাচ্ছে: খন্দকার মোশারফ হংকং পুলিশের ১০০ কর্মকর্তার জন্য কাচা মাংস রাজশাহীতে কালের কণ্ঠ’র সাংবাদিকের উপর হামলার ঘটনায় রাবি রিপোর্টার্স ইউনিটির নিন্দা নওগাঁর নিয়ামতপুরে মাসিক আইন-শৃংখলা সভা নওগাঁয় ডিবি পুলিশ কর্তৃক উদ্ধারকৃত ১৬ লাক্ষ টাকার বিভিন্ন মাদক দ্রব্য ধ্বংস কুষ্টিয়ার মিরপুরে বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টে আমবাড়ীয়া ও পোড়াদহ ইউনিয়ন বিজয়ী ঢাকা জেলায় তথ্য সেল গঠন করা হবে : নবনিযুক্ত পুলিশ সুপার রাঙ্গুনিয়ায় বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের শুভ উদ্বোধন!  কুষ্টিয়া জেলার শ্রেষ্ঠ ওসির স্বীকৃতি পেলেন আবুল কালাম ভোলাতে বালিকা ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন  মনপুরা  বালিকা  মাধ্যমিক বিদ্যালয় ১৫ দিনের সরকারী সফরে নিউজিল্যান্ড গেলেন জয়শ্রী পাল কুষ্টিয়ায় এপেক্স শো-রুমে অর্ধলক্ষ টাকা জরিমানা নওগাঁতে কারা মুক্তিপ্রাপ্ত বন্দিদের মাঝে ভ্যান, ছাগল ও সেলাই মেশিন বিতরণ নওগাঁয় ৪ দিনে পৃথক অভিযানে মাদক দ্রব্য সহ আটক-১১ জন মহেশপুরে দুর্যোগ সহনীয় ঘর পরিদর্শন করলেন উপজেলা নির্বাহী অফিসার এভাবেই দেশের উন্নয়ন হয়… ফান্দাউক পন্ডিতরাম উচ্চ বিদ্যালয়ে সততা স্টোর উদ্বোধন নিয়ামতপুরে মাসিক আইন-শৃংখলা সভা আজমপুর ইউনিয়ন পরিষদের  উদ্যোগে মশক নিধন, পরিচ্ছন্নতা ও ডেঙ্গু প্রতিরোধ অভিযান কর্ণফুলী ক্রীড়া পরিষদ প্রবাসী শাখা গঠিত! আজিম উদ্দীন সভাপতি, তানসেন বড়ুয়া সাধারণ সম্পাদক মনোনিত!!! ডেঙ্গু থেকে বাঁচতে সিরাজগঞ্জের সলঙ্গাতে মশারি ভিতর কয়েল জ্বালিয়ে ঘুমাচ্ছে আজ পাকুয়াখালী ট্রাজেডী দিবস রাঙ্গুনিয়ায় ফাযিল পরীক্ষার্থীদের দোয়া মাহফিল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্পূর্ণ!
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com